কবিতার খাতা ৯

তুলিরেখা এর ছবি
লিখেছেন তুলিরেখা (তারিখ: শুক্র, ১০/১০/২০০৮ - ৬:১২পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

মেঘমিনারের জ্যোত্‌স্নারঙের পাখি
রাতমোহনার অলীক চক্রবাকী-
হাত বাড়িয়ে যেই না ধরতে চাওয়া
মুঠায় থাকে হাল্কা হাওয়ার ফাঁকি!

আঁক কষলেই শুভঙ্করের ফাঁকি
চালুনিতে নদীর বালি ছাঁকি-
প্রতিবারেই আশায় আশায় থাকি
আরে, ঐটা সোনার দানা নাকি?

অমনি করে যায় না তাকে পাওয়া
দখিণ দেশের মিঠিন মিঠিন হাওয়া,
কানে কানে সেই কথাই তো বলে-
হৃদয়-গাঁয়েই সোনার ফসল ফলে।

শান্ত হয়ে যেই বসেছে চুপ
গাছের নিচে ফল্গু নদীর পাশে,
অমনি সেই জ্যোত্‌স্নাবতী পাখি
আকাশ বেয়ে ঐতো উড়ে আসে!

এপার-ওপার মানবজমিন ঢালা
মধ্যে নদী ময়নামতীর পালা-
কৃষ্ণকিশোর, মনকৃষি সে জানে
তার মিনারে তারার প্রদীপ জ্বালা।


মন্তব্য

রাফি এর ছবি

ভাল লাগল। তবে বুঝলাম কিনা বুঝলাম না!!!

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

তুলিরেখা [অতিথি] এর ছবি

আপনার ভালো লেগেছে এই শুনেই আমার ভালো লাগলো।
কবিতা আমিও বুঝি না, কবিতা বোঝার জিনিস নয়, বোঝার জিনিস হলেই তাকে পিঠে বইতে হয়।
কবিতা ইচ্ছেডানা, বোঝার ভার সে দেয় না, সে ওড়ায়।

জুলিয়ান সিদ্দিকী এর ছবি

উদ্ধৃতি:
এপার-ওপার মানবজমিন ঢালা
মধ্যে নদী ময়নামতীর পালা-
কৃষ্ণকিশোর, মনকৃষি সে জানে
তার মিনারে তারার প্রদীপ জ্বালা।

-হুম!
____________________________________
ব্যাকুল প্রত্যাশা উর্ধমুখী; হয়তো বা কেটে যাবে মেঘ।
দূর হবে শকুনের ছাঁয়া। কাটাবে আঁধার আমাদের ঘোলা চোখ
আলোকের উদ্ভাসনে; হবে পুন: পল্লবীত বিশুষ্ক বৃক্ষের ডাল।

___________________________
লাইগ্যা থাকিস, ছাড়িস না!

মুজিব মেহদী এর ছবি

মিঠিন মিঠিন হাওয়া
হাওয়ার এই বিশেষণটা একদম নতুন লাগল। এটি কি বাংলাদেশের কোনো অঞ্চলে ব্যবহৃত হয়?
......................................................................................
তোমার হাতে রয়েছি যেটুকু আমি, আমার পকেটে আমি আছি যতটা, একদিন মনে হবে এটুকুই আমি, বাকি কিছু আমি নই আমার করুণ ছায়া

... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ...
কচুরিপানার নিচে জেগে থাকে ক্রন্দনশীলা সব নদী

তুলিরেখা [অতিথি] এর ছবি

মিঠা মিঠা হাওয়া কেই একটু কবিত্ব করে...হাসি

মুজিব মেহদী এর ছবি

এতে মিষ্টত্ব একটু বেড়েছে নিশ্চয়ই!
................................................................
তোমার হাতে রয়েছি যেটুকু আমি, আমার পকেটে আমি আছি যতটা, একদিন মনে হবে এটুকুই আমি, বাকি কিছু আমি নই আমার করুণ ছায়া

... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ...
কচুরিপানার নিচে জেগে থাকে ক্রন্দনশীলা সব নদী

অতিথি লেখক এর ছবি

"মিঠিন মিঠিন" বটে!
অব্যাহত থাকুক এই মনকৃষি, আর ছন্দের এমন দারুণ ফলন । হাসি

_ সাইফুল আকবর খান

তুলিরেখা [অতিথি] এর ছবি

আপনাদের সকলকে ধন্যবাদ।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।