আলাস্কা: জন ডেনভার আর আমি

??? এর ছবি
লিখেছেন ??? (তারিখ: শুক্র, ২৮/০৯/২০০৭ - ১২:১৩অপরাহ্ন)
ক্যাটেগরি:

জন ডেনভার-এর "আলাস্কা" যখন শুনি, তখন হোমি ভাবার "ন্যাশন এন্ড ন্যারেশন" পড়ার বয়স হয় নাই। নেহাত বালক বয়স সেটা, কিন্তু "চোজেন কান্ট্রি" কনসেপ্টটা তখনি মনে খুব ধরেছিল। একদিন আমি আমার আলাস্কা খুঁজতে বার হলাম, আমাদের নদীসভ্যতার গভীরে, বিদ্যাকুট আর উরখুলিয়ার মাঝামাঝি, শ্বাসরোধী বর্ষার কোনো এক অবকাশে খুঁজে পেলামও ওকে। বালক বয়স, খুঁজে পাওয়া তখন কত্ত সহজ ছিল!

আলাস্কার ছবি, জন ডেনভার-এর গান এবং আমার খুঁজে-পাওয়া "আলাস্কা" .......সবই থাকল এই পোস্টে।

[url]

[/url]

আলাস্কা//

"Heres to my life in a chosen country
Heres to Alaska and me"



তোমার হস্তলিপির চেয়ে স্বচ্ছ, শরতময় কোনো দিনে, শ্যালো ইঞ্জিনের নিরবচ্ছিন্ন বৃষ্টিধারায় আমাদের নদীসভ্যতার গভীরে আলাস্কা নামের কোনো গ্রাম। হয়ত আলাস্কা নামে কোনো গ্রাম নাই, হয়ত আলাস্কা নাই; আছে বিদ্যাকূট আর উরখুলিয়ার মাঝামাঝি এক রোদ-অবকাশ, তাকে তুমি আলাস্কা ডাকছ। কিন্তু, মাঠকর্মীদের উল্টো-করে-শুকাতে দেয়া ল্যাট্রিন প্যানগুলো যখন শরত-পরিস্থিতির ওপর চড়ে বসছিল -- যেমন আমি ভাবছিলাম সিমেন্টের শত শত সীল মাছ ওরা, অঘটনের নেশায় স্তব্ধ হয়ে আছে, যেন ওদের নৈপুণ্য আমাকে দেখাবার নয়, যেন ওদের উচ্ছ্বাস পাল্লা দেয় করলেংকোর নৈশঝড়ের সাথে!

আমার সম্পত্তি বলতে একটা কাঁটাঝোপ-গজানো রেললাইন, আর দু-তিনটা অকশনে-ওঠা রেলবগি। আমার স্বত্ব বলতে একটিমাত্র গল্পের ওপর, খুব বস্তাপচা ত্রিভূজ গল্প সেটা, ভরা যৌবনে এক আলাস্কা-কুমারী একটি ছন্নছাড়া ভালুকের প্রেমে পড়েছিল, আর ভালুকটি তখন হাবুডুবু খাচ্ছিল ওর হাত-ফসকে-যাওয়া একটি রূপালি ট্রাউটের নেশার ভেতর।

কোথায় আলাস্কা ? ফাঙ্গাস পড়া মনপর্বত, কোথায় সে ? যে হিমবাহটি গড়িয়ে গড়িয়ে নামছে তাকে তোমার পছন্দের শাখানদীর ভেতর ঘুম পাড়িয়ে দাও। তারপর নিবিষ্ট হও: আলাস্কার মহান সাইলেন্সে একটি ঝরন্ত পাতার জীবনীর মধ্যে। দেখো ঈগল তার তীক্ষ্ম টর্চ তোমার পিঠে বুলিয়ে দিচ্ছে, আধামিনিটের জন্য উত্কর্ণ একপাল চিত্রাহরিণ, ঘণ্টি বাজছে ঘুমন্ত গ্রিজলির সদাজাগ্রত নাসাপথে। পাইনের পাতাঝরার বৃত্তান্তসহ এবার তুমি আলাস্কায় ঝরো।

হতে পারে আলাস্কা নেই। তাই তাকে নিয়ে লিখব বলে গোটা শরতকাল ধরে ভেবেছি, এই ভাবনা ছিল তোমার বয়সন্ধির নীল পতাকার চেয়ে সুন্দর। আলাস্কাহীন আমার কবিতা যাবতীয় বিরহের আলোকিত-অপর-পৃষ্ঠার মত, বহুযুগ ধরে কারো রক্তে দ্রবীভূত না-হতে পারা নাইট্রোজেনের ঘনশ্বাসের মত।


মন্তব্য

ভাস্কর এর ছবি

আলাস্কার ঘোরে পইরা গেছিলাম...আসলেই...


স্বপ্নের মতোন মিলেছি সংশয়ে...সংশয় কাটলেই যেনো মৃত্যু আলিঙ্গন...


স্বপ্নের মতোন মিলেছি সংশয়ে...সংশয় কাটলেই যেনো মৃত্যু আলিঙ্গন...

??? এর ছবি

আসলেই?

শুশুকের ভয়ে কাঁপতে কাঁপতে সাঁতরে এসেছি কুমীরে-ভরা নদী!

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

বাহ্ অদ্ভুত!

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

??? এর ছবি

এইটা দুষ্টু পাঠককে কবিতা পড়াইবার ব্লগীয় পদ্ধতি, মাহবুব মুর্শেদ! চোখ টিপি
..............................................................................
শুশুকের ভয়ে কাঁপতে কাঁপতে সাঁতরে এসেছি কুমীরে-ভরা নদী!

হাসান মোরশেদ এর ছবি

পদ্ধতিটা কিন্তু লা-জওয়াব হাসি
ভালো লাগলো । এই রকম একটা অনুভব হলো যে -জন ডেনভার কিংবা তার আলাস্কা তো আসলে খুব দুরের কেউ কিংবা কিছু নয় ।এইসব তো আছে,ছিলোই আমাদের প্রত্যকের ।
-----------------------------------
মানুষ এখনো বালক,এখনো কেবলি সম্ভাবনা
ফুরোয়নি তার আয়ু

-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

প্রকৃতিপ্রেমিক এর ছবি

কবিতার মতই মনে হল (এবং পড়ায় আনন্দ প্রাপ্তি ঘটিল)। আপনার বর্ণনা আসলেই সুন্দর। বেশি ভাল লাগা অংশটুকু

আমার সম্পত্তি বলতে একটা কাঁটাঝোপ-গজানো রেললাইন, আর দু-তিনটা অকশনে-ওঠা রেলবগি। আমার স্বত্ব বলতে একটিমাত্র গল্পের ওপর, খুব বস্তাপচা ত্রিভূজ গল্প সেটা, ভরা যৌবনে এক আলাস্কা-কুমারী একটি ছন্নছাড়া ভালুকের প্রেমে পড়েছিল, আর ভালুকটি তখন হাবুডুবু খাচ্ছিল ওর হাত-ফসকে-যাওয়া একটি রূপালি ট্রাউটের নেশার ভেতর।

??? এর ছবি

প্রকৃতিপ্রেমিক, আনন্দপ্রাপ্তি ঘটায় আমি খুশি। এইটা কিন্তু কবিতাই। ব্লগে কবিতার মাল্টিমিডিয়া প্রেজেন্টেশন আর কি।

.............................................................................
শুশুকের ভয়ে কাঁপতে কাঁপতে সাঁতরে এসেছি কুমীরে-ভরা নদী!

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।