মুসা সাহেব কহেন বিস্তর

যূথচারী এর ছবি
লিখেছেন যূথচারী (তারিখ: বিষ্যুদ, ১০/০৯/২০০৯ - ৩:৪৮অপরাহ্ন)
ক্যাটেগরি:

যে কহে বিস্তর, সে কহে বিস্তর মিছা। তাই সকলেরই থামা ঊচিত। বিশেষ করে বেশি শ্রান্ত হয়ে গেলে। মুসা সাহেব থামছেন না। আজকের প্রথম আলো-তেও লিখেছেন। বলা বাহুল্য, অতিকথনের সমস্যায় আক্রান্ত হয়েই। একটি লাইন উদ্ধৃত করি, 'আমি আনু মুহাম্মদ অথবা গ্যাস-তেল আহরণ নিয়ে বিতর্কে সরকারের ইজারা প্রদান সিদ্ধান্তের পক্ষে।' সুবিধাবাদিতা কতো চরম মাত্রায় পৌঁছালে সংবাদপত্রে কলাম লিখে নিজের এই অবস্থান সংবাদপত্রে কলাম লিখে প্রকাশ করা যায়, এটি তার একটি নমুনা। ১৪ সেপ্টেম্বর ২০০৯ হরতাল ডেকেছে তেল-গ্যাস রক্ষা কমিটি, এর বিরোধিতা করে আজকেই একটি সংবাদ সম্মেলন করলেন, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফ। সেখানে তিনি স্পষ্টভাবেই বলেছেন, তেল-গ্যাস রপ্তানী বিষয়ে আওয়ামী লীগের বিরোধিতা আগের অবস্থানেই আছে। অর্থাৎ আওয়ামী লীগ আগে যেভাবে তেল-গ্যাস রপ্তানীর বিরোধিতা করেছে, এখনো সেভাবেই বিরোধী (বাস্তবতা যদিও ভিন্ন কথা বলে)। এবং স্মরণ করুন সেইসব দিনের কথা যখন মুসা গং পত্রিকায় কলাম লিখে বিএনপি-র তেল-গ্যাস ইজারা ও রপ্তানী নীতির বিরোধিতা করেছিলেন। আর এখন সরকার পরিবর্তনের পর তিনি লিখছেন, যদি সব্জি রপ্তানী করা নিয়ে কোনো আন্দোলন না হয়, তা হলে গ্যাস রপ্তানী নিয়ে এতো আন্দোলন কেন? সরকার বদল হলে চান্দি গরম হয় জানি, কিন্তু তাই বলে সব্জি এবং গ্যাস-কে একই রকম দেখার মতো গরম হয়, সেটা ভাবিনি।

তাই বলছি, মুসা সাহেব এবার থামেন; একটু দম নেন।


মন্তব্য

অছ্যুৎ বলাই এর ছবি

থামলে সরকারের বিরাগভাজন হবেন, দম নিতে গেলে আরেকজন এসে পুরোদমে তাকে রিপ্লেস করবেন। আপনি কি তার পেটে লাথি মারতে চান?

---------
চাবি থাকনই শেষ কথা নয়; তালার হদিস রাখতে হইবো

হাসিব এর ছবি

- আমি লিখতেছিলাম একটা । আপনে লিখা ফেললেন ।
- বিম্পি আমলে সে যেইটা লিখছিলো সেইটার কপি আছে নাকি ? আর আরিচা রোডে স্বরাষ্ট্রমন্ত্রীর উপস্থিতিতে পুলিশের লাঠিচার্জের পর সে কি লিখছিলো সেইটাও দরকার । যদ্দুর মনে পড়ে সেইটা একটা মাইলস্টোন টাইপ প্রবন্ধ হৈছিলো ।

হিমু এর ছবি

মুসা নবীর নতুন কমান্ডমেন্ট, দাউ শ্যাল্ট নট ইমপিড দ্য এক্সপোর্ট অফ ন্যাচরাল গ্যাসেস অ্যান্ড ভেজেটেবলস, বি ইট অ্যারেইঞ্জড বাই আওয়ামী লীগ।



হাঁটুপানির জলদস্যু আলো দিয়ে লিখি

যূথচারী এর ছবি

দেঁতো হাসি

সব্জি রপ্তানির দিকে হঠাৎ উনার এতো ক্ষোভ কেন বুঝলাম না, একজন বললেন, মুসা সাহেব ভবিষ্যতে মানুষ রপ্তানি (বিদেশে কর্মী পাঠানো)-র বিরুদ্ধেও কিছু বলেন কিনা, এটার অপেক্ষাতেই আছেন।


চোখের সামনে পুড়ছে যখন মনসুন্দর গ্রাম...
আমি যাই নাইরে, আমি যেতে পারি না, আমি যাই না...


চোখের সামনে পুড়ছে যখন মনসুন্দর গ্রাম...
আমি যাই নাইরে, আমি যেতে পারি না, আমি যাই না...

রণদীপম বসু এর ছবি

আপনি কি বলতে চান আমাদের বিনোদনের প্রয়োজন নেই !

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

নজমুল আলবাব এর ছবি

সে কহে বিস্তর মিছা, যে কহে বিস্তর...

------------------------
ভুল সময়ের মর্মাহত বাউল

নৈষাদ এর ছবি

সকালে প্রথম আলোতে এবিএম মূসা সাহেবের উপসম্পাদকীয় দেখেছিলাম, হেডিং দেখে তখন পড়ার প্রয়োজনীয়তা অনুভব করিনি। আপনার ব্লগে ব্যাপারটা দেখে পড়তে হল। রাজনৈতিক কলাম, তেমন কোন আনন্দ পেলাম না।

কিন্তু আযাচিত ভাবে গ্যাস রপ্তানির বিষয়টি উত্থাপিত হয়েছে। তিনি লিখেছেন… অথচ আমি আনু মুহাম্মদ অথবা গ্যাস-তেল আহরণ নিয়ে বিতর্কে সরকারের ইজারা প্রদান সিদ্ধান্তের সমর্থকদের কাতারে। আসলে চমকে উঠতে হল পরবর্তী লাইন পড়ে….. কোনো বিজ্ঞজনের অথবা খনিজ বিশেষজ্ঞের দেওয়া যুক্তি বা উপাত্ত উত্থাপনের বিদ্যা ও জ্ঞান আমার নেই। তবে সাধারন জ্ঞানে আমার বোধগম্য নয়, যদি মধ্যপ্রাচ্য আর ল্যাটিন আমেরিকার দেশগুলো থেকে আমরা তেল আমদানি করতে পারি, তবে নিজেরা কেন বাড়তি গ্যাস বা তেল রপ্তানি করতে পারব না। তারপর তিনি মাছ-সবজি রপ্তানির সাথে গ্যাস রপ্তানিকে এক করে দেখলেন।

কী লিখলেন মূসা সাহেব এটা? কেন এই অবান্তর উক্তি? আমার ধারনা ছিল আওয়ামী লীগ গ্যাস রপ্তানির পক্ষে কখনোই ছিল না। তাহলে কি আওয়ামী লীগ আগের স্ট্যান্ড-পয়েন্ট থেকে সরে এসেছে? নাকি এটা মূসা সাহেবের অতি উৎসাহী অবান্তর মন্তব্য? বোঝা গেল না।

হিমু এর ছবি

বাংলাদেশের রপ্তানিযোগ্য বাড়তি জিনিসের মধ্যে আছে কিছু কাণ্ডজ্ঞানহীন বুড়া ভাম, যারা কিছু না বুঝেই "সাধারণ জ্ঞান" এর জোরে অসাধারণ ভাঁড়ামো করে হাসির খোরাক যোগায়। এদের সত্বর কোনো বুড়াভামবিহীন দেশে রপ্তানি করে বৈদেশিক মুদ্রা আয় সুগম করা হোক।



হাঁটুপানির জলদস্যু আলো দিয়ে লিখি

জি.এম.তানিম এর ছবি

অফ টপিক: সব্জি খেলে কি পেটে গ্যাস হয়?
-----------------------------------------------------------------
কাচের জগে, বালতি-মগে, চায়ের কাপে ছাই,
অন্ধকারে ভূতের কোরাস, “মুন্ডু কেটে খাই” ।

-----------------------------------------------------------------
কাচের জগে, বালতি-মগে, চায়ের কাপে ছাই,
অন্ধকারে ভূতের কোরাস, “মুন্ডু কেটে খাই” ।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

এইসব বুদ্ধিভাঁড়দের তাণ্ডবে এখন আর কলাম পড়তে ইচ্ছা হয় না। যতোই পড়ি ততোই মনে হয় পাগলে কী না বলে আর ছাগুতে কী না খায়?

বুদ্ধিবিক্রেতাদের অবসরকালীন বয়স নির্ধারণ করা জরুরী
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সুমন চৌধুরী এর ছবি

এই লোকের ড্যামেজিং কথাগুলি নিয়া একটা আর্কাইভ বানানো যাইতে পারে....



অজ্ঞাতবাস

হাসিব এর ছবি

আর্কাইভের প্রথম কিস্তি দেওয়া হৈলো ।

সুমন চৌধুরী এর ছবি
সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

বদ্দার এই প্রস্তাব এখানে পড়ার আগেই আমি হাসিব ভায়ের পোস্টে একই প্রস্তাব রেখে আসছি। এখন এখানে এসে দেখি উহা পূর্বে প্রস্তাবিত। তাই সহমত জানায়া গেলাম
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।