ভেতরে, অনতিদূর

জিফরান খালেদ এর ছবি
লিখেছেন জিফরান খালেদ (তারিখ: বুধ, ০১/০৮/২০০৭ - ৭:৩৪পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

আর কখনোই মন খারাপ করবো না ভেবে আমি প্রতিটি সন্ধ্যে অনেক দূর পর্যন্ত হাঁটি; যে ধূলো এবং বাতাস আমি পার করে যাই, এবং অজস্র মানুষের আশ্চর্য ইচ্ছুক মুখমন্ডল, এর সাথে বিমর্ষ পুরাতন বালকের মতো মেঘসুদ্ধু আকাশ - এইসব কিছুই আমি মনে রাখব না বলে আমার মন খারাপ হয় না আর। খুব কাতর স্বরে রুগ্ন বৃদ্ধ পথের একপাশে ঘুমিয়ে আছে দেখে আমি সত্যিই মন খারাপ করি না, বরঞ্চ একধরণের স্তিমিত হাসি কৌতুকের মতো ঝুলে থাকে আমার মুখখানিতে, ... আমি বুঝতে পারি ঠিক সেই মুহূর্তে আমি কিছু একটা মেলানোর চেষ্টা করি, সেটা যে কি... যে তরুণী বা রমনীদের অদ্ভুত সুন্দর ভেবে এসেছি বহুকাল, আমার বন্ধুদের সেলফোনে সেই মানবীর প্রেমার্ত রূপ দেখে বেশ খানিকটা বিস্মিত হই আজ, বুঝতে পারি সেই বিস্ময়ে একধরণের মোহভঙ্গ মিশে আছে, কিন্তু মন খারাপ করি না, সত্যিই...

গভীর রাতে কতকাল ধরে একইরকম নাফ নদীর রূপোলী স্রোত, আমার মতো আরো অনেকের নির্বুদ্ধিতায় অবাক একটি শিশুর মৃত্যময় মুখ, দিনের হল্‌দে উজ্জ্বল আলোয় খুব সংকুচিত হয়ে থাকা অসংখ্য নারীর লজ্জিত মুখের সাথে পৃথিবীর সমস্ত মুদ্রিত অক্ষর এখন কেমন নির্মোহ চেয়ে আছে, এসবের সাথেই আরও অনেক কিছু ভুলে যেতে যেতে সন্ধ্যেগুলো পার করে ফিরে আসি কোথাও... ঠিক সেই সময় ওপরে, আকাশের অন্ধকারের দিকে তাকালে আমি যেন দেখতে পাই এর পরের আকাশটুকুও, এরও পরে ... অথচ, আসলে, ওভাবে কিছুই দেখা যায় না, নিজে থেকেই তৈরি করা ভ্রমের মতো আবারও আমি কিছু একটা মেলানোর চেষ্টা করি, কেন, কি - জানা হয়না, হয়তো ইচ্ছে করেও না, তবুও, আমার একটু মন খারাপ হয়ে যায়...


মন্তব্য

তারেক এর ছবি

স্বাগতম জিফরান ভাই! অভ্র নামায় নেন, ঝামেলা কমব! হাসি
_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

হাসান মোরশেদ এর ছবি

সুস্বাগতম জিফরান খালেদ ।

-----------------------------------
'পড়ে রইলাম বিধির বামে,ভুল হলো মোর মুল সাধনে'

-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

মুহম্মদ জুবায়ের এর ছবি

খুবই টাটকা গন্ধ লেখাটাতে। ভালো লাগলো।

-----------------------------------------------
ছি ছি এত্তা জঞ্জাল!

সৌরভ এর ছবি

অন্যরকম স্বাদ!


আবার লিখবো হয়তো কোন দিন

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

সুস্বাগতম জিফরান।

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

হিমু এর ছবি

স্বাগতম জিফরান খালেদ।

আপনার নিয়মিত পোস্টের প্রত্যাশায় রইলাম।


হাঁটুপানির জলদস্যু

শোহেইল মতাহির চৌধুরী এর ছবি

এরকম মন খারাপ হওয়া নিয়ে আরো অনেক অনেক লেখা হোক।
স্বাগতম!!!
-----------------------------------------------
সচল থাকুন ---- সচল রাখুন

-----------------------------------------------
মানুষ যদি উভলিঙ্গ প্রাণী হতো, তবে তার কবিতা লেখবার দরকার হতো না

জিফরান খালেদ এর ছবি

সবাইরে ধন্যবাদ; আমি ভয়াবহ আইলসা ত, এইল্লাগা কমেন্ট করা হয় না। আমার কবিতা গদ্য স্টাইলে; আহমেদ মুনির, শামসুর রাহমান এর এই স্টাইলে লিখা আসে কিছু। অধিকাংশ রিডারের আরাম পাওনের কথা না; তারপরেও কেও কেও পাইসেন দেখে ভাল্লাগলো।

অতিথি লেখক এর ছবি

প্রিয় কবি অসাধারণ একটি ভাবনার অবতারণা করেছেন কবিতায়। তবে কবিতার লাইন বিন্যাসে হয়তো সমস্যা হচ্ছে। সাখাওয়াৎ

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।