ধ্রুব মামার আরেকটা জন্মদিন চইলা আইলো...

জিফরান খালেদ এর ছবি
লিখেছেন জিফরান খালেদ (তারিখ: শুক্র, ১২/০৯/২০০৮ - ৬:৫৭পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

আমার আট মামার সবচাইতে ছোট যে মামা, তার কাছ থেইকা মাঝেই মাঝেই শুনতাম ধ্রুব নামের এক বন্ধুর কথা। আমি বিলাত আসার আগে ওনার প্রসঙ্গ উঠসে বহুবার। ছোটবেলায় আসলে দেখাও হইসিলো। কিন্তু, ছোটবেলা বইলা কথা, ভুইলা যাই মামাদের বন্ধুগো।

তো, আমি কিছুদিন কার্ডিফ কাটায়া যখন পাকাপাকি লন্ডনে আসি, তখন মহিবুল ভাই আমারে যেই রেডব্রীজ এলাকায় লয়া ফেলান এরশাদ ভাইয়ের ঠিকানা অনুযায়ী, সেইখানে চশমা পড়া বুদ্ধিদীপ্ত চেহারার এক লোক আমাদের জন্যে টিউব স্টেশনে দাঁড়ানো। মহিবুল ভাইয়ের সাথে ওনার আগে থেকেই পরিচয়। ওনারা ওনারা গল্প করতে থাকলেন আর আমি বহুকষ্টে আমার লাগেজ ধীরে ধীরে টানতে লাগলাম তাগো পিছন পিছন।

পরদিন জানতে পারলাম, টিউবে বসা তখন, এই চশমা পড়া লোকটাই আসলে আমার মামার লন্ডনে হারায়া যাওয়া প্রাণপ্রিয় বন্ধু ধ্রুব মামা। ব্যস, আমি তো মজায়!

তারচেয়েও সবচেয়ে বড় ব্যাপার, এই লোক একজন তুখোড় শিল্পবোদ্ধা। তার ফিল্ম লাইনে যে জ্ঞান ও নিজস্ব যে স্টোরি লাইন আসে, সেইসব শুইন্যা আমার ভিতরকার কাঁচা জ্ঞান গম্যি দূর হইয়া জায়গা হইলো শ্রদ্ধার। আমি মোটামুটি নিশ্চিত ধ্রুব মামার মতো বিশ্ব চলচ্চিত্রের খবর বেশ কম মানুষেরই আছে। এতো মারাত্মক ওনার কালেকশন। আর, আর্টে যে গভীরতা, সেইটাও আমারে আমার অজ্ঞতা নিয়া কাচুমাচু ফিলিংসের বদলে মুগ্ধতা আনসে। তার ভবঘরে রক্ত শরীরে, অথচ, কি চমতকার সংসারী মানুষও তিনি। আমি শুধু অবাক হই!

তিনি চবির সাবেক বাম রাজনীতির লোক, এখন সমূহ অ-বাম। বেশ কিছু দুর্দান্ত শর্ট ফিল্ম করছেন দুয়েকজন বন্ধু মিলে। আমারে কথা দিসেন আমার দুএকটা গল্প নামায়া দিবেন! হা ঈশ্বর, আমিও সে আশায় আশায় আসি!

আমি মামার লগে এই লন্ডনে দুই দফা থাকসি। ফ্ল্যাটমেইট হিশেবে আমার জঘন্যতা তিনি অনেক যত্ন সহকারে দেখাই দিসেন অনেকবার। বকসেন কত! রাগও করসেন! আমার ব্যক্তিগত সংকটেও ওনাকেই আগায় আসতে দেখসি অনেকবার। শুধু ওনাকেই।

এখন নতুন জায়গায় আসেন। ভয়ঙ্কর স্রোতবিরুদ্ধ জীবনেও উনি ফিল্মমেকিঙ্গের কূল ছাড়েন নাই। মানুষের বিপদে আগায় যাওয়ার যে মানবিকতা, তা ওনার মধ্যেই আমি এত বেশি দেখি, দুঃখই লাগে নিজের জন্যে।

মামার বয়স মেলা হইলো। অসংখ্য প্রেমের অপূর্ণ শেকলে তিনি আজো বাঁধা পড়েন নাই। পড়াটা খুবই দরকার যদিও। হেহে! বয়স হয়া যাইতেসে তো!

যেখানেই থাকেন, ধ্রুব মামা, ভাল থাকেন, আর, ও হ্যা, শুভ জন্মদিন!


মন্তব্য

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

নিজে হইতে পারি নাই পুরাপুরি, তবে ‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍বোহেমিয়ান টাইপ লোকগুলার প্রতি আমার স্পেশাল দুর্বলতা রইছে।

প্রিয় ধ্রুব হাসান, আপনের জন্মদিনে আমার স্পেশাল অভিনন্দন।

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
পাকিস্তানিদের আমি অবিশ্বাস করি, যখন তারা গোলাপ নিয়ে আসে, তখনও। - হুমায়ুন আজাদ

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

ধ্রুব হাসান এর ছবি

আমিও আপনার গুনমুগ্ধ পাঠক...। ধন্যবাদ, ভালো থাকবেন...চলুক

স্নিগ্ধা এর ছবি

শুভ জন্মদিন!

আকতার আহমেদ এর ছবি

শুভ জন্মদিন

তারেক এর ছবি

শুভ জন্মদিন ধ্রুব মামা
_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

রাফি এর ছবি

শুভ জন্মদিন হাসান ভাই।

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

অনিকেত এর ছবি

শুভ জন্মদিন, ধ্রুব হাসান!

মাহবুব লীলেন এর ছবি

শুভ জন্মদিন
কিন্তু নিজের ফিল্ড পরিষ্কার করার জন্য ধ্রুবকে গণমামা বানিয়ে নকআউট করে দেয়াটা জিফরানের ঠিক হয়নি

জিফরান খালেদ এর ছবি

হাহাহা... আরে মিয়া উনি আমার মামা হইলে আমি কি করুম?

নকআউট হওয়ার মানুষ না উনি... ফাইটার ফাইটার! হুহু বাবা!

(তেলানো হাসি)

ধ্রুব হাসান এর ছবি

আপনিই বুঝলেন ভাই...বয়সটা যে কত বড়ো ফাজিল জিনিষ, প্রতিদিন তা টের পাই...সময় আমাদের নক আউট করে দেবে একসময়, ওর করতে হবেনা। থাঙ্কু লীলেন ভাই।

খেকশিয়াল এর ছবি

শুভ জন্মদিন

------------------------------
'এই ঘুম চেয়েছিলে বুঝি ?'

-----------------------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

শিক্ষানবিস এর ছবি

শুভ জন্মদিন

সুলতানা পারভীন শিমুল এর ছবি

জন্মদিনের শুভেচ্ছা।

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

সুবিনয় মুস্তফী এর ছবি

হেপ্পি বাড্ডে মামুজান। সি ইউ সুন!
-------------------------
হাজার বছর ব্লগর ব্লগর

অছ্যুৎ বলাই এর ছবি

শুভ জন্মদিন ধ্রুব মামা।

সাথে অনেক অনেক শুভেচ্ছা বার্থডে বয়েজ অভিজিৎ দা ও হাসান ভাই (লোকটারে বহুদিন দেখি না) কে।

---------
চাবি থাকনই শেষ কথা নয়; তালার হদিস রাখতে হইবো

পরিবর্তনশীল এর ছবি

হ্যাপি বাড্ডে।
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

সুমন চৌধুরী এর ছবি

শুভ জন্মদিন ধ্রুব হাসান!



অজ্ঞাতবাস

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

শুভ জন্মদিন ধ্রুব হাসান।

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

অতিথি লেখক এর ছবি

জন্মদিনে অনেক শুভেচ্ছা

অনিন্দিতা এর ছবি

শুভ জন্মদিন, ধ্রুব হাসান।
ভাল থাকবেন।

ধ্রুব হাসান এর ছবি

আপনিও চলুক

সৌরভ এর ছবি

শুভ জন্মদিন।


আবার লিখবো হয়তো কোন দিন

ফারুক হাসান এর ছবি

শুভ জন্মদিন বস!

বিপ্লব রহমান এর ছবি

শুভ জন্মদিন।।
--
অফটপিক: আহারে, আমার যদি এমন একটি ফাজিল ভাগ্নে থাকতো! দেঁতো হাসি


একটা ঘাড় ভাঙা ঘোড়া, উঠে দাঁড়ালো
একটা পাখ ভাঙা পাখি, উড়াল দিলো...


একটা ঘাড় ভাঙা ঘোড়া, উঠে দাঁড়ালো
একটা পাখ ভাঙা পাখি, উড়াল দিলো...

জিফরান খালেদ এর ছবি

বাংলাদেশ আইসাই আপনার পকেইট খালি করতে হবে বুঝা যাচ্ছে...

রানা মেহের এর ছবি

শুভ দিন ধ্রুব হাসান
-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

হিমু এর ছবি

জন্মদিনে দুইচোখোদৈত্যের জন্যে রঙিন শুকনা কাঁথার শুভেচ্ছা রইলো।


হাঁটুপানির জলদস্যু

ধ্রুব হাসান এর ছবি

হা হা, আপনি তাহলে ব্যাপারটা খেয়াল করেছেন! থাঙ্কস ম্যান চলুক

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

শুভ জন্মদিন
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সবজান্তা এর ছবি

হেপি বাড্ডে ধ্রুব হাসান হাসি


অলমিতি বিস্তারেণ

ধুসর গোধূলি এর ছবি

- জিফ্রাইন্যারে, কী শুরু হইলো দুনিয়া জুড়া ক' দেহি।
ধ্রুব ভাইজানরে মামু কমু নাকি জিফ্রাইন্যারে ভাইগনা কমু বুঝবার পারতাছি না। এতো শুভেচ্ছা দিয়া মাথামুথা পুরাই আউলাইয়া গেছেগা।

হেরপরেও ধ্রুব মামা-ভাইরে আড়াইটা হুকনা কাঁথার শুভেচ্ছা। (আধাখানা জিফ্রাইন্যার অনাগত মামাতো বইনের জন্য)
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

রেনেট এর ছবি

শুভ জন্মদিন ধ্রুব মামা দেঁতো হাসি
-----------------------------------------------------
We cannot change the cards we are dealt, just how we play the hand.

---------------------------------------------------------------------------
একা একা লাগে

পুতুল এর ছবি

শুভ জন্মদিন ধ্রুব হাসান।
**********************
কাঁশ বনের বাঘ

**********************
ছায়াবাজি পুতুলরূপে বানাইয়া মানুষ
যেমনি নাচাও তেমনি নাচি, পুতুলের কী দোষ!
!কাশ বনের বাঘ!

অতন্দ্র প্রহরী এর ছবি

শুভ জন্মদিন।
______________________________________
বিষন্নতা ছোঁয় আমায় মাঝে মাঝেই, কখনো কি ছোঁয় না তোমায়?

নজমুল আলবাব এর ছবি
জুলিয়ান সিদ্দিকী এর ছবি

বড়মোমবাত্তি সহ শুভ জন্মদিন অন্যগ মামু।
____________________________________
ব্যাকুল প্রত্যাশা উর্ধমুখী; হয়তো বা কেটে যাবে মেঘ।
দূর হবে শকুনের ছাঁয়া। কাটাবে আঁধার আমাদের ঘোলা চোখ
আলোকের উদ্ভাসনে; হবে পুন: পল্লবীত বিশুষ্ক বৃক্ষের ডাল।

___________________________
লাইগ্যা থাকিস, ছাড়িস না!

রণদীপম বসু এর ছবি

জন্মদিনে অনেক অনেক শুভেচ্ছা।
ভালো থাকবেন অবশ্যই।

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

হাসান মোরশেদ এর ছবি

ধ্রুব হাসান- অভিনন্দন, আরেক হাসানের পক্ষ থেকে ।
-------------------------------------
"শিয়রের কাছে কেনো এতো নীল জল? "

-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

মুশফিকা মুমু এর ছবি

শুভ জন্মদিন
------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

নিঘাত তিথি এর ছবি

শুভেচ্ছা অনেক, জন্মদিনের।
----------------------------------------------------
আমার এই পথ চাওয়াতেই আনন্দ

----------------------------------------------------
আমার এই পথ চাওয়াতেই আনন্দ

অমিত আহমেদ এর ছবি
ধ্রুব হাসান এর ছবি

"বয়স আমার মুখের রেখায় শেখায় আজব ত্রিকোণমিতি..."

জিফরানের মতো ফাজিল ভাইগ্না থাকা ভালো না খারাপ তাই এখন বুঝতে পারছিনা। দু'দিন পর অনলাইনে আইসা একি দেখি!
@ জিফরান যদিও জানি তেল-গ্যাসের দাম বাড়ছে তাই বইলা কি এক লগে এত্তোগুলান গ্যাস পেটের মইধ্যে হান্দাইয়া দিতে হইবো? হান্দাইয়া দিছো ভালো কথা আবার ফুটা করনের কি দরকার ছিলো? যাও চরিত্রের কানাকরি ফাকঁফোকর ছিলো তাও প্রক্কাশ কইরা দিলা! তয় এতো ভাবে ঋনী করনটা ভালো লাগেনা মিয়া। যত কম বলা যায় ততই মঙ্গল।

সব্বাইরে সালাম ও ধন্যবাদ এই অধমরে শুভেচ্ছা জানানোর লাইগা। সক্কলে ভালু থাকুন নিজ নিজ দুনিয়ায়।

"তিনি বৃদ্ধ হলেন, বনস্পতির ছায়া দিলেন সাড়া জীবন..." ......জীবনের শেষ প্রান্তে গিয়ে পরিবার ও বন্ধুদের কাছে এরকমি যেন হয়ে উঠি! একটুকু চাওয়া এখনো বেচেঁ আছে জীবনে। চিয়ারস্‌ চলুক

জিফরান খালেদ এর ছবি

হাহাহা... গ্যাস কই দিলাম? ডিজেল দিসি মিয়া, ডিজেল!

ঝরাপাতা এর ছবি

টিউবলাইটরে আরেকবার ধন্যবাদ দেন এই যে দেরীতে হইলেও শুভেচ্ছা জানাইয়া গেলাম বইলা।


যে রাতে গুঁজেছো চুলে বেগুনি রিবন বাঁধা ভাট,
সে রাতে নরকও ছিলো প্রেমের তল্লাট।
. . . . . . . . . . . . . . . . . . (আবু হাসান শাহরিয়ার)


বিকিয়ে যাওয়া মানুষ তুমি, আসল মানুষ চিনে নাও
আসল মানুষ ধরবে সে হাত, যদি হাত বাড়িয়ে দাও।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।