আক্ষরিক অক্ষরসমূহ

জিফরান খালেদ এর ছবি
লিখেছেন জিফরান খালেদ (তারিখ: মঙ্গল, ০৭/০৮/২০০৭ - ১২:৩৯অপরাহ্ন)
ক্যাটেগরি:

(খুব ইচ্ছে হয় তোমায় প্রশ্ন করি)...
ঠিক কিভাবে বেঁচে থাকলে কখনোই আর মনে হবে না - 'অন্য কোনো জীবন এরচেয়েও অন্যরকম ছিল হয়তো', ঠিক কিভাবে নিঃশ্বাস নিতে হয় খুব চমৎকার আফসোসহীন সন্ধ্যে কাঁটাবার জন্যে, ঠিক কিভাবে আকাশের দিকে তাকালে আমি আর ইতঃস্তত করবো না কখনো - 'কি করা যায়?' এইভেবে, ঠিক কিভাবে বেঁচে থাকলে...

আমি যদ্দূর সম্ভব উল্টে-পাল্টে দেখছি - বিবিধ অতীত, কোনোটাই ঠিক সেভাবে পছন্দ হয়না, বারবার মনে হয় - কিছু একটা ভুল হয়ে যাচ্ছে যেন, খুব গুরুত্বপূর্ণ কিছু আমি বাদ দিয়ে যাচ্ছি, কিন' সেটা যে কি - বের করা যায়না কিছুতেই; প্রতিরাতে শুধু ঘুমুবার আগে মনে করার চেষ্টা করি - গত বছর এই রাতটিতে কি করেছিলাম যেন... মনে পড়ে না কোনোভাবেই, এমনকি গত পরশু বিকেল পাঁচটা বেজে সাইত্রিশ মিনিটে কি দেখেছিলাম - তাও বেমালুম গায়ের; একটু আশ্চর্য হই - দীর্ঘদিন বেঁচে থাকার পর আমার সর্বসাকুল্যে পাঁচ-ছদিনের মত স্মৃতি আছে শুধু...

ঠিক কিভাবে তোমার চোখের দিকে তাকালে আমার স্বগতঃ উচ্চারণ বলবে না কখনো - তোমার সাথে দেখা হয়ে যাওয়াটা জীবনের এক দুর্দান্ত ভুল ছিল, ঠিক কিভাবে বেঁচে থাকলে এইসব অক্ষর চলে যাবে দূরে, ঠিক কিভাবে নিঃশ্বাস নিলে আমি ফিরে পাব আমার অপ্রাপ্তবয়ষ্ক জীবন, ঠিক কিভাবে বেঁচে থাকলে মানব জীবন অর্থপূর্ণ হয়ে ওঠে মানুষের কাছে, বলো, ঠিক কিভাবে বেঁচে থাকলে ...


মন্তব্য

জিফরান খালেদ এর ছবি

আমার আরেকটা গদ্য কবিতা; ভাল লাগার কোনো কারণ নাই, তারপরেও লেগে গেলে কি আর করা? হে হে হে!

সুমন চৌধুরী এর ছবি

ভালো লাগলো।
.......................................
ঋণম্ কৃত্বাহ ঘৃতম্ পীবেৎ যাবৎ জীবেৎ সুখম্ জীবেৎ

ঝরাপাতা এর ছবি

আমারো ভালো লাগলো খুব। গদ্যকবিতাই বটে।


রোদ্দুরেই শুধু জন্মাবে বিদ্রোহ, যুক্তিতে নির্মিত হবে সমকাল।


বিকিয়ে যাওয়া মানুষ তুমি, আসল মানুষ চিনে নাও
আসল মানুষ ধরবে সে হাত, যদি হাত বাড়িয়ে দাও।

সৌরভ এর ছবি

ভালো লাগলো।
কবিতাগল্প নয় কেনো?


আবার লিখবো হয়তো কোন দিন

মুহম্মদ জুবায়ের এর ছবি

ধরি ধরি, ধরতে পারি না। পড়তে পড়তে আবিষ্ট হয়ে যাই।

-----------------------------------------------
ছি ছি এত্তা জঞ্জাল!

জিফরান খালেদ এর ছবি

ধন্যবাদ; হিসাবমতই অল্প মাইনশের ভাল্লাগসে। মন্তব্য করার জন্যে ধন্যবাদ।

অতিথি এর ছবি

তুমি কি চাও দুনিয়া শুদ্ধ মানুষ মন্তব্য করুক...হা হা...কবিতায়ও তার কাছেই চাও উত্তর জীবনের, যার কাছ থেকে পালাতে চাও কেবলি...হা হা, জানি তুমি বলবা আমার এটি ব্যক্তিগত অভিমত...!...ধ্রুব

জিফরান খালেদ এর ছবি

না, আমি দুনিয়া শুদ্ধু মাইনশের মন্তব্য চাইনা, চাইনে, চাই নাই...

আর পালানো?!! কি বলতেসেন এইসব? কার কাছ থেকে? কোথায়? কখন? কেন? (!!!!)

মামা, বেশি ঝামেলা করবেন না, খবর আসে!!!

হে হে হে ...

Apon Kumar dotto এর ছবি

akhane to shob kobi shahittik manush ra montobo dilen..jai hok ami to r kobitar structure bujhi na..but kobitata pore bhalo lagse atotuku bolte pari..

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।