যাচ্চলে!

মুহম্মদ জুবায়ের এর ছবি
লিখেছেন মুহম্মদ জুবায়ের (তারিখ: শুক্র, ১৩/০৬/২০০৮ - ১১:৩০অপরাহ্ন)
ক্যাটেগরি:

সকালে হঠাৎই মনে এলো, যাচ্চলে!

আজ জুনের তেরো তারিখ, ফ্রাইডে দ্য থার্টিন্থ। ১৩ যে অশুভ সংখ্যা বা সেই তারিখ শুক্রবারে পড়লে তা বহুগুণ বেশি অশুভ ও ভয়ংকর – এইসব বিশ্বাস আমার আদৌ নেই। বিশ্বাস থাক বা না থাক, যথাসময়ে ও কোনো বিশেষ পরিস্থিতিতে এই বহু-প্রচলিত ধারণা বা বিশ্বাসগুলি মনে আসবে না, এমন কোনো ব্যবস্থা নেই। অন্ধকার রাতে হঠাৎ একটি কালো বিড়াল দেখলে কেউ খুশি হয়? একা একটি শালিককে দেখলে কি কিছু একটা মনে হয় না? দুটি শালিকে আবার অন্যরকম হয়ে যায়!

আমি জানি, শিরোনামে ব্যবহার করা শব্দ বা প্রকাশভঙ্গিটি বাংলাদেশে প্রচলিত নয়। পশ্চিমবঙ্গে খুব-একটা-ক্ষতি-নেই-তবে-হলে-ভালো-হতো ধরনের মৃদু আক্ষেপ বা হতাশার অনুভূতি প্রকাশে ব্যাপক চালু।

তবু আজ সকালে আমার ‘যাচ্চলে’ বলতে ইচ্ছে করলো জুনের ১০ তারিখটা ভুলে গেলাম বলে। গত বছর ঐ তারিখে আমার সচলে আসা। তখনো সচলায়তনের আনুষ্ঠানিক উন্মোচন হয়নি, হাতে গোনা কয়েকজনকে নিয়ে পরীক্ষামূলকভাবে চলছে। নিজেকে সেই দলে অন্তর্ভুক্ত দেখে খুশি হয়েছিলাম, সম্মানিতও বটে। সেই হিসেবে আমি প্রাচীনতম সচলদের একজন।

কয়েক সপ্তাহ আগে ঠিক করে রেখেছিলাম, গত এক বছরের সচল নিয়ে আমার কথাগুলি লিখবো। অথচ দিনটা কীভাবে কখন এলো-গেলো, টেরও পেলাম না। মনে পড়লো তিনদিন পরে, টিউবলাইট আর কাকে বলে!

একেবারে গোড়া থেকে আমি সচলে যুক্ত ছিলাম না, এর পরিকল্পনা-প্রস্তুতি সম্পর্কেও কিছু জানতাম না। জেনেছি পরে, অরূপের স্বপ্নের শুরু যেভাবে পোস্ট থেকে। ব্লগে আমার লেখালেখির শুরু ২০০৭-এর জানুয়ারিতে, যখন ব্লগ সম্পর্কে আমার ধারণা খুবই ভাসা-ভাসা (এখনো খুব বেশি জানি-বুঝি, তা বলা কঠিন)। প্ল্যাটফরম সেই সময়ের একমাত্র বাংলা ব্লগিং কমিউনিটি সামহোয়্যারইন। জুনের প্রথমদিকে একদিন সেখানে দেখি অরূপ একটা পোস্ট দিয়ে আমাকে এমএসএনে ডাকছে। মন্তব্য করে জানাতে হলো, তখন আমি কর্মক্ষেত্রে, সম্ভব নয় (সেখানে ইন্টারনেটে যাওয়ার ব্যবস্থা আছে, কিন্তু চ্যাট-ইমেল ব্লক করা)। আরিফ জেবতিকের ইমেল-আমন্ত্রণও এলো। ১০ তারিখে আমি সচলায়তনের সদস্য।

এসে দেখি, এখানকার সবাই আমার পূর্ব-পরিচিত। ভার্চুয়াল পরিচয় আর কি। কাউকে চাক্ষুষ দেখিনি, ফোনে কথা বলাও নয়। তবু অপরিচিত নন কেউ, তাঁদের লেখার সঙ্গে আমার পরিচয় হয়ে গেছে আগের ছয় মাসে। হয়তো আমাকেও সেভাবেই কিঞ্চিৎ চিনে নিয়েছিলেন তাঁরাও।

এক বছরে সচলায়তনের পরিধি বেড়েছে অনেক, নতুন নতুন লেখক এসেছেন, আসছেন এবং আরো আসবেন। আমার অনুমান, বয়সের হিসেবে আমি বোধহয় জ্যেষ্ঠতম সদস্য এখানে। তরুণতর এবং তরুণতমদের লেখা পড়ি, তাদের চিন্তাভাবনার সঙ্গে পরিচয় হয়। অনেকের লেখা পড়ে রীতিমতো মুগ্ধ ও চমৎকৃত হই। এটা আমার একটা বড়ো প্রাপ্তি।

বর্তমান সচলদের মধ্যে সর্বার্থে আমার পূর্ব-পরিচিত পরে আসা রহমান ব্রাদার্সের তিনজন – লুৎফর রহমান রিটন, মাহবুবুর রহমান জালাল ও আরশাদ রহমান (দীর্ঘদিন অনুপস্থিত সে)। গত এক বছরে মাত্র আর একজনের সঙ্গে ঘণ্টাখানেকের চাক্ষুষ দেখা হয়েছে, তার নাম সুবিনয় মুস্তফী, গত মার্চে তার ডালাস সফরের সময়। ফোন-ইমেল-চ্যাটে এবং সচলের ব্যক্তিগত মেসেজে হিমু, মাহবুব মুর্শেদ, অরূপ, ইশতিয়াক রউফ, আনোয়ার সাদাত শিমুল, কনফুসিয়াস, নজমুল আলবাব এবং এরকম আরো অনেকের সঙ্গে যোগাযোগ হয়েছে। অথচ ভার্চুয়াল সম্পর্কের বিচারে কাউকে অচেনা লাগে না। পৃথিবীর সর্বত্র ছড়িয়ে থাকা এই ভার্চুয়াল বন্ধুদের (কনিষ্ঠ হলেও তাদের বন্ধু ভাবি) কারণে মনে হয়, যেখানেই যাই না কেন, একজন বন্ধুকে সেখানে পাওয়া যাবেই। সবখানেই আমার ঠাঁই আছে।


মন্তব্য

দ্রোহী এর ছবি

মুহম্মদ জুবায়ের লিখেছেন:
যেখানেই যাই না কেন, একজন বন্ধুকে সেখানে পাওয়া যাবেই। সবখানেই আমার ঠাঁই আছে।

বস আইসা পড়েন এইদিকে। বিছানার সংকুলান না হলেও মেঝে ও সোফা খালি আছে। তবে কথা দিচ্ছি আপ্যায়নে কোনরুপ ফাঁকি থাকবে না।


কি মাঝি? ডরাইলা?

মুহম্মদ জুবায়ের এর ছবি

ব্যক্তিগত মেসেজে একবার আপনার সঙ্গেও যোগাযোগ হয়েছিলো!

ইশতিয়াক রউফের লিখিত সাক্ষ্য থেকে জানি আপনাদের আতিথেয়তার বহর। আমি অবশ্য বন্ধুর বাড়িতে আতিথেয়তার ঘটা আশা করি না, বিছানা-বালিশ নিয়েও মাথাব্যথা নেই। কথা বলাটাই আসল, আর কিছু লাগে কি?

দেখা হবে কখনো। আপনারাও এদিকে আসতে পারেন তো!

-----------------------------------------------
ছি ছি এত্তা জঞ্জাল!

-----------------------------------------------
ছি ছি এত্তা জঞ্জাল!

দ্রোহী এর ছবি

আতিথেয়তার কথা তুলে লজ্জা দেন কেন? ডালাসে আসলে তেমন পরিচিত কেউ নেই। তবে আসছে অক্টোবরে পাঁচ দিনের জন্য হিউস্টন যাচ্ছি কনফারেন্সে যোগ দিতে।


কি মাঝি? ডরাইলা?

মুহম্মদ জুবায়ের এর ছবি

ডালাসে কেউ নেই মানে কী? আমিও নেই? চিন্তিত

-----------------------------------------------
ছি ছি এত্তা জঞ্জাল!

-----------------------------------------------
ছি ছি এত্তা জঞ্জাল!

দ্রোহী এর ছবি

আপনি আছেন দেখেইতো যাওয়ার কথা উঠলো। জানি না যাওয়া হবে কিনা। তবে যদি যাই তাহলে দেখা হবেই।


কি মাঝি? ডরাইলা?

মুহম্মদ জুবায়ের এর ছবি

অফিসিয়াল জন্মদিনটাই থাক না, অসুবিধা কি?

গোপন কথা ফাঁস করার প্রসঙ্গে আমার এক খালাতো বোনের কথা মনে পড়লো। তড়বড় করে কথা বলার অভ্যাস তার, সব কথা সব জায়গায় বলতে হয় না, এই বোধ তার আদৌ ছিলো না। একবার তাকে অনেক শিখিয়ে পড়িয়ে এক বাসায় নিয়ে যাওয়া হয়েছে। স্বভাবমতো যথারীতি সে তার গল্পের ঝাঁপি খুলে দিয়েছে। তার বড়ো বোন চোখের ইশারায় তাকে থামতে বলছে দেখে বলে উঠলো, ঐ যে আবার চোখ মারছে!

আর এদিকে আমাকে তো কেউ নিষেধও করেনি! চোখ টিপি

-----------------------------------------------
ছি ছি এত্তা জঞ্জাল!

-----------------------------------------------
ছি ছি এত্তা জঞ্জাল!

ফারুক ওয়াসিফ এর ছবি

এই দুনিয়ায় ভার্চুয়ালও সম্পর্কের নয়া রিচুয়াল হয়েছে। না থাকার মধ্যে এই থাকা কম কী? কখনো দেখা হবে জুবায়ের ভাই।

হাঁটাপথে আমরা এসেছি তোমার কিনারে। হে সভ্যতা! আমরা সাতভাই হাঁটার নীচে চোখ ফেলে ফেলে খুঁজতে এসেছি চম্পাকে। মাতৃকাচিহ্ন কপালে নিয়ে আমরা এসেছি এই বিপাকে_পরিণামে।

মুহম্মদ জুবায়ের এর ছবি

নিশ্চয়ই হবে।

-----------------------------------------------
ছি ছি এত্তা জঞ্জাল!

-----------------------------------------------
ছি ছি এত্তা জঞ্জাল!

পরিবর্তনশীল এর ছবি

যায় দিন যায়।

---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

মুহম্মদ জুবায়ের এর ছবি

ঠিক। হাসি

-----------------------------------------------
ছি ছি এত্তা জঞ্জাল!

-----------------------------------------------
ছি ছি এত্তা জঞ্জাল!

দ্রোহী এর ছবি

পরিবর্তনশীল লিখেছেন:
যায় দিন যায়।

নাকি যায় যায় দিন?


কি মাঝি? ডরাইলা?

সৌরভ এর ছবি

হিহি, আমি জুবায়ের ভাইয়ের থেকে এক সপ্তাহ সিনিয়র।


আবার লিখবো হয়তো কোন দিন

মুহম্মদ জুবায়ের এর ছবি

ঠিকাছে। তবে আপনার চেয়ে সিনিয়রও আছে! চোখ টিপি
-----------------------------------------------
ছি ছি এত্তা জঞ্জাল!

-----------------------------------------------
ছি ছি এত্তা জঞ্জাল!

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

তাহলে তো ১ জুলাই একটা কান্ড করা লাগে...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

রেনেট এর ছবি

নুশেরা আপুর কাছে একটা হ্যাপি বাড্ডে কেক অর্ডার দেয়া যায়।
-----------------------------------------------------
We cannot change the cards we are dealt, just how we play the hand.

---------------------------------------------------------------------------
একা একা লাগে

মুহম্মদ জুবায়ের এর ছবি

হয়ে যাক!

-----------------------------------------------
ছি ছি এত্তা জঞ্জাল!

-----------------------------------------------
ছি ছি এত্তা জঞ্জাল!

স্নিগ্ধা এর ছবি

মুজুদা - বয়স ব্যাপারটাকে অফিসিয়ালী ভার্চুয়াল করে ফেলা যায় না? মনে করা যায় না যে, 'ডট কম' এর ইথারে ভাসমান কয়েকটা 'ডট' আমরা কোনদিনই যারা বুড়ো হব না ? মন খারাপ

যাই হোক, তোমাকে - "শুভ সচলপূর্তি" !

আর বিবেকের তাড়নায় স্বীকার করতে বাধ্য হচ্ছি - এমনও যে সম্ভব, এমন করেও যে একইসাথে একগাদা বন্ধু জোটা সম্ভব, সেটা সচলায়তনে না আসলে কোনদিনও ভাবতে পারতাম না - তাই সচলায়তনের পরিকল্পক, আহ্বায়ক, কার্যকারক, বাস্তবায়ক, ইত্যাদি ইত্যাদি ইত্যাদি এবং সর্বোপরি 'যাস্‌ না চলে' মডুদের ......... ধন্যবাদ!

মুহম্মদ জুবায়ের এর ছবি

ভাই রে, ভার্চুয়াল (এর বাংলা কী অলীক বলা যায়?) পৃথিবীতে বয়সটাকে থামিয়ে রাখা কোনো সমস্যাই না। সেখানে সত্যি সত্যি বয়স বাড়ানোর কোনো বন্দোবস্তই আসলে নেই। কিন্তু বাস্তব যে সারাক্ষণই উল্টোটা মনে করিয়ে দিচ্ছে! চিন্তিত

সচলপূর্তিতে শুভকামনার জন্যে তোমাকে ধন্যবাদ। হাসি

অন্য প্রসঙ্গ: তোমার লেখা কই? শুধু মন্তব্যের মাস্তানি করে বেড়ালে চলবে?

-----------------------------------------------
ছি ছি এত্তা জঞ্জাল!

-----------------------------------------------
ছি ছি এত্তা জঞ্জাল!

দ্রোহী এর ছবি

ভাই রে, ভার্চুয়াল (এর বাংলা কী অলীক বলা যায়?)

বস:
     ভার্চুয়ালের সুন্দর বাংলা মনে হয় পরাবাস্তবতা।


কি মাঝি? ডরাইলা?

মুহম্মদ জুবায়ের এর ছবি

surrealism-এর বাংলা করা হয়েছে পরাবাস্তবতা। virtual reality-কে অলীক বাস্তবতা বললে কাছাকাছি যাওয়া যায় বলে আমার ধারণা।

-----------------------------------------------
ছি ছি এত্তা জঞ্জাল!

-----------------------------------------------
ছি ছি এত্তা জঞ্জাল!

ইশতিয়াক রউফ এর ছবি

১. অসংখ্য ধন্যবাদ অধমকে স্মরণ করবার জন্য। আপনার লেখা পড়তে পারা আমার জন্য বিশেষ সুখকর অভিজ্ঞতা। সচলায়তন ও আপনার কাছে অনেক কৃতজ্ঞতা সে-জন্য।

২. আমি সচলায়তনের আনুষ্ঠানিক জন্মদিনেই সচল -- জুলাই ১, ২০০৭। দেখতে দেখতে অনেক দিন হয়ে গেল আসলেই।

৩. সম্পর্কগুলো ভার্চুয়াল হলেও গভীর। বিভিন্ন সূত্রে সহ-সচলদের সাথে মোলাকাতের সুযোগ হলেই তাঁদের আন্তরিকতা দেখে অবাক হয়েছি।

মুহম্মদ জুবায়ের এর ছবি

পরিচয়ের সূত্রপাত ভার্চুয়াল হলেও যোগাযোগ ও সম্পর্কের অনুভব বোধহয় তার অনেক ওপরে চলে যাচ্ছে। আমার কথাও সেটাই ছিলো, না-দেখা, না-চেনা কোনো মানুষও কীভাবে নিজের মানুষ হয়ে যায়!

-----------------------------------------------
ছি ছি এত্তা জঞ্জাল!

-----------------------------------------------
ছি ছি এত্তা জঞ্জাল!

ধুসর গোধূলি এর ছবি

- জুবায়ের ভাই সমীপে,
কিছুদিন আগে ফ্রাঙ্কফুর্টে জার্মানীর স্মরণকালের বৃহৎ সচল মোলাকাতে তুমুল বাক-বিতণ্ডা, কিলাকিলি, চুলাচুলি ও কিঞ্চিৎ তাফালিংএর পর এই মর্মে সিদ্ধান্তে উপনীত হওয়া গেছে যে, গল্পদাদু নন বরং ধনুক হাতে তীরুদাই বয়োজ্যোষ্ঠ সচল আমাদের মাঝে।

সচল হয়ে সচলায়তনের লেখিয়ে মুকুটে জুবায়ের ভাই অবশ্যই একটি বাড়তি হীরা যোগ করেছেন, এ ব্যাপারে আমার অন্তত কোনো সন্দেহ নেই।

অনেক ভালো থাকবেন জুবায়ের ভাই, কোনো শারীরিক অসুস্থতা যেনো আপনার ত্রিসীমানায় ও ভিড়তে না পারে! চলুক
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

মুহম্মদ জুবায়ের এর ছবি

এই মর্মে সিদ্ধান্তে উপনীত হওয়া গেছে যে, গল্পদাদু নন বরং ধনুক হাতে তীরুদাই বয়োজ্যোষ্ঠ সচল আমাদের মাঝে।

সিদ্ধান্তটা হলো কীসের ভিত্তিতে? চিন্তিত তথ্য-প্রমাণ ছাড়া জ্যেষ্ঠতার দাবি ছাড়তে আমি রাজি নই। চোখ টিপি

-----------------------------------------------
ছি ছি এত্তা জঞ্জাল!

-----------------------------------------------
ছি ছি এত্তা জঞ্জাল!

ব্যস্তবাগীশ অমিত আহমেদ এর ছবি

আমি সচলে জুবায়ের ভাইয়ের একদিন জুনিয়র। আমরা সবাই আসলে একরকম আত্মীয়ই। হঠাৎ দেখা হয়ে গেলে মোটেই অচেনা মনে হয় না।

মুহম্মদ জুবায়ের এর ছবি

আপনি বহুকাল নিখোঁজ। কেন?

-----------------------------------------------
ছি ছি এত্তা জঞ্জাল!

-----------------------------------------------
ছি ছি এত্তা জঞ্জাল!

ব্যস্তবাগীশ অমিত আহমেদ এর ছবি

লেখাপড়া নিয়ে একটু প্রেশারে আছি জুবায়ের ভাই।

আহমেদুর রশীদ এর ছবি

কান্ড বটে।

---------------------------------------------------------
আমাকে ডাকে আকাশ, বোঝে মাটি হাওয়া জল
বোঝে না মানুষ আর বিনাশী মুদ্রার ছল

---------------------------------------------------------

ঘাস তুমি ঘাসের মতো থাকো মাটি ছুঁয়ে
যে দেখার সে নতজানু হয়ে ছুঁবে তোমার আঙুল
অবরুদ্ধ মাঠ থেকে তুমি লাফিয়ে নেমোনা প্লিজ পাথরের পথে
________________________________________
http://ahmedurrashid.

মুহম্মদ জুবায়ের এর ছবি

ঠিক। এখন থেকে ১০ বছর আগেও এটা মানুষের কল্পনায় ছিলো না।

-----------------------------------------------
ছি ছি এত্তা জঞ্জাল!

-----------------------------------------------
ছি ছি এত্তা জঞ্জাল!

রণদীপম বসু এর ছবি

আমার অনুমান, বয়সের হিসেবে আমি বোধহয় জ্যেষ্ঠতম সদস্য এখানে।

নিশ্চিৎ হই কী করে ? জন্মতারিখ কই জুবায়ের ভাই ? এখন দিলেও লাভ হবে না। টাইম এক্সপায়ারড !

ভার্চুয়ালি সবাই সমান। আর আমি অর্ধ্বেক।

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

বয়স নিয়া এত মাথাব্যাথার কি আছে? আমার তো আঠারোর পর থেকে বয়স বাড়তেছিলোই না... তখন থেকেই প্রতি দুই বছর অন্তর অন্তর বয়স বাড়াই... আর পঁচিশের পরে আইসা সিদ্ধান্ত নিছি যে মুসলমানের এক জবান... বছর বছর জবান বদলাইতে পারবো না... আমার বয়স পঁচিশই থাকবে...
এখনো আমার বয়স পঁচিশই আছে... লাগবা বাজী?
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সুলতানা পারভীন শিমুল এর ছবি

নজু ভাইয়ের সাথে ২০০ ভাগ একমত।
আমারো সেই কথা।
আটকে থাক বয়স সুইট সিক্সটিনে...
সচলায়তনে এসে নিজেকে খানিকটা নতুন করে চেনা...

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

মুহম্মদ জুবায়ের এর ছবি

ঠিকাছে, খুশিমনে মানলাম হাসি । আমি আটকে থাকছি ৩০-এ। ২৫-এর নিচে যেতে পারছি না! চোখ টিপি

-----------------------------------------------
ছি ছি এত্তা জঞ্জাল!

-----------------------------------------------
ছি ছি এত্তা জঞ্জাল!

মুহম্মদ জুবায়ের এর ছবি

রণদীপম, টাইম এক্সপায়ার করলে করুক। তবু তালগাছটা আমার, যতোক্ষণ না এর বিপরীতে কোনো সাক্ষ্য-প্রমাণ পাওয়া যায়। চোখ টিপি

-----------------------------------------------
ছি ছি এত্তা জঞ্জাল!

-----------------------------------------------
ছি ছি এত্তা জঞ্জাল!

স্নিগ্ধা এর ছবি

মুসলমানের এক জবান... বছর বছর জবান বদলাইতে পারবো না...

ভয়ংকর ভাবে একমত!!! একবার জবান ঠিক রাখতে বলবে আবার জবান বদলাতে বলবে - এ কি ফাইজলামি নাকি ?? আপনার এই জীবনদর্শন আমি আজকে থেকে অক্ষরে অক্ষরে পালন করতে শুরু করলাম, শুধু বয়সের ব্যাপারেই হলো না হয়?

মুহম্মদ জুবায়ের এর ছবি

সাচ্চা মুসলমান! তবে বয়সের বিষয়ে এক কথার মানুষ হওয়াটা মেয়েদের জন্যে একটি বেশি সুবিধাজনক বলে সন্দেহ হয়! চোখ টিপি

পুনশ্চ: নারীবিদ্বেষী বলে আমাকে গালি দিও না আবার।

-----------------------------------------------
ছি ছি এত্তা জঞ্জাল!

-----------------------------------------------
ছি ছি এত্তা জঞ্জাল!

স্পর্শ এর ছবি

শুভেচ্ছা !
....................................................................................
অতঃপর ফুটে যাবার ঠিক আগে হীরক খন্ডটা বুঝলো, সে আসলে ছিল একটা মামুলি বুদবুদ!


ইচ্ছার আগুনে জ্বলছি...

তারেক এর ছবি

আমি আর সচল যমজ দেঁতো হাসি
_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

মুহম্মদ জুবায়ের এর ছবি

সচলের যমজ ভাইকেও তাহলে অভিনন্দন জানাতে হয়। হাসি

-----------------------------------------------
ছি ছি এত্তা জঞ্জাল!

-----------------------------------------------
ছি ছি এত্তা জঞ্জাল!

সবজান্তা এর ছবি

অভিন্দন সচলায়তন, একই সাথে অভিনন্দন তারেক ভাইকে।

সচলায়তনও কি তবে মেট্রিকা পরীক্ষায় বয়স ভাড়ানোর ধান্দায় বয়স কমালো ?

চিন্তিত


অলমিতি বিস্তারেণ

মুহম্মদ জুবায়ের এর ছবি

সচলায়তনও কি তবে মেট্রিকা পরীক্ষায় বয়স ভাড়ানোর ধান্দায় বয়স কমালো ?

ভালো প্রশ্ন। উত্তর দেবে কে? চোখ টিপি

-----------------------------------------------
ছি ছি এত্তা জঞ্জাল!

-----------------------------------------------
ছি ছি এত্তা জঞ্জাল!

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।