শিরোনামহীন

অনিকেত এর ছবি
লিখেছেন অনিকেত (তারিখ: সোম, ০১/০৯/২০০৮ - ৪:৫১পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

আমি খুব নির্জীব ধরনের মানুষ। আমি বিদ্রোহী, এন্টি-এস্টাব্লিশমেন্ট গ্রুপের সহমর্মী এ জাতীয় অপবাদ আমার খুব বড় শ্ত্রুও দিতে পারবে না।

সচলে আমি যা লিখি---সেগুলো সব আমার নিজের কথা, আমার নিজের ব্যথা। সচলে আমি মহৎ ভাবের বা উচ্চমার্গীয় কোন লেখা কখনো দিয়েছি বলে মনে পড়ে না---তার একটা কারন অবশ্যই এই যে মহৎ চিন্তা আসার মত খালি জায়গা আমার মাথায় বিশেষ অবশিষ্ট নেই।

সোজা কথায়---সচলে আমার আসা-যাওয়ার একমাত্র কারন---আমার নিজের বেঁচে থাকার রসদ জোগাড় করা। অত্যন্ত স্বার্থপর চিন্তা।
সন্দেহ নেই। কিন্তু আমি তো আগেই বলেছি--আমার মহৎ কোন মন নেই। আমি মহৎ কেউ না।

আজ যে লেখাটা লিখছি---সেইটাও খুব সংকীর্ণ চিন্তার ফসল। তাই আগে ভাগেই সকলের কাছে করজোড়ে ক্ষমা চেয়ে নিচ্ছি।

গত ক'দিন ধরে আমার সচল আর আগের মত নেই। এখানে আর নেই হাসি-খুশি জমজমাট ভাব। বরং আছে জমাট আঁধার। হাসিমুখের বদলে দেখছি ক্রোধে শক্ত চোয়াল। আমি আর কাউকেই চিনতে পারছি না।

যখন প্রথম সচলে আসি---সে ছিল আমার জন্যে বড় দূর্যোগের সময়। আমি ছিলাম প্রায় ডুবন্ত এক মানুষ। সচলের বাড়িয়ে দেয়া হাত আমাকে তুলে আনে, বাঁচিয়ে দেয়। শুধু তাই নয় আমি পরিচিত হই একরাশ প্রানময় উচ্ছল প্রজাপতির সাথে। তাদের কেউ আমাকে তাদের রঙের বাহারে মুগ্ধ করল--তো কেউ এসে আমার নাকে বসে সুরসুড়ি দিয়ে হাসিয়ে (এবং হাঁচিয়ে) গেল। কেউবা দূরে দুরে উড়ে উড়ে আমাকে বলে গেল দিগন্তের পানে চাইতে। কেউ রাতের বেলা জোনাকি হয়ে আলো করে রাখল সারাটা মন। 'সচল' যেন এক ফুলের বাগান---যেখানে আমি শুধু ফুলের শোভা, পাখির গান, প্রজাপতির ওড়াওড়ি দেখতে আসি না---এখানে আমি আসি আমার হারিয়ে যাওয়া 'আমি' কে খুঁজে পেতে, এখানে আসি বেঁচে থাকার স্বপনে বিভোর হবো বলে।

আমি ছোট্ট এক মানুষ---আমার চাওয়া গুলোও ছোট্ট।

আমি চাই---সচল আবার আগের মত হোক।

আমি চাই--- ফারুক ভাই লিখুক তার স্বভাবধর্মী অনুসন্ধানী লেখা।

আমি চাই---হিমু তার মাথা ঠান্ডা করে ফুটোস্কোপ নিয়ে বেরিয়ে পড়ুক আমাদের গল্প শোনাতে।

আমি চাই---ধুসর গোধুলি আবার বেরিয়ে পড়ুক নতুন কারো শালীর খোঁজে।

আমি চাই--- সুবিনয় মুস্তফী আবার হাসাক 'বেরাল আর বেরালের মুখে ধরা ইঁদুরটা' কে।

আমি চাই----মঞ্জু ভাই তার অভিমান সরিয়ে নিয়ে আসুক আরেকটা টান টান এন্টি গল্প।

আমি চাই---স্নিগ্ধা'পু নিয়ে আসুক গোয়েন্দা ঝিকিমিকি'র
নতুন অভিযানের গল্প।

আমি চাই--রেনেট আবার লিখুক তার উচ্ছল হাসির লেখা গুলো যেগুলো পড়ে হাসতে হাসতে আবার আমার চোখে পানি আসবে।

আমার এ চাওয়া গুলো ছোট। আমাকে এগুলো দেয়াটাও তেমন কঠিন কিছু না।

আমি হাত বাড়িয়ে আছি------


মন্তব্য

নিঝুম এর ছবি

ইনশাল্লাহ্‌, সব ঠিক হয়ে যাবে । অনিকেত ভাইয়ের কথা গুলো মনের কথা, বুকের কথা, আমাদের সবার কথা । ধন্যবাদ ভাই, সময়োপযোগী পোস্টের জন্য । আজ সবাইকে এক হবার সময় হয়েছে । দেখবেন এই সব ঝামেলার পর সবার বন্ধন আরো শক্ত হবে । ইনশাল্লাহ।
--------------------------------------------------------
... বাড়িতে বউ ছেলেমেয়ের গালি খাবেন, 'কীসের মুক্তিযোদ্ধা তুমি, কী দিয়েছ আমাদের'? তিনি তখন আবারো বাড়ির বাইরে যাবেন, আবারো কান পাতবেন, মা জননী কি ডাক দিল?

---------------------------------------------------------------------------
কারও শেষ হয় নির্বাসনের জীবন । কারও হয় না । আমি কিন্তু পুষে রাখি দুঃসহ দেশহীনতা । মাঝে মাঝে শুধু কষ্টের কথা গুলো জড়ো করে কাউকে শোনাই, ভূমিকা ছাড়াই -- তসলিমা নাসরিন

স্নিগ্ধা এর ছবি

উফফফফ!!! এই বিষণ্ণতা আর নিতে পারছি না!
হাসির গল্প লিখতে পারি কি না পারি, একটা লিখে জোর করে সব্বাইকে পড়াবো, এবং সেটাই হবে সবার উচিত শাস্তি এরকম রামগড়ুরেরছানাগিরি করার জন্য!

অনিকেত - আপনিই বা মজার কিছু না লিখে এটা কেন লিখলেন? আপনাকে আমার লেখা দশবার পড়ানো হবে!

১) গানভক্ত সচলদের উদ্দেশে একটা অনুরোধ - প্লীজ, মন ভালো করা, আশা টাশা জাগানো, সুন্দর সুরের কিছু গানের উদ্দিশ/সংযোজন দিয়ে পোস্ট টোস্ট ছাড়ুন তো!!

২) হালকা, মজাদার পোস্ট চা আ আ আ ই। রেনেট, লুৎফুল আরেফীন, হিমু - আপনারা কি করছেন্টা কি ????

হাসান মোরশেদ এর ছবি

আবুল হাসানের একটা কবিতার লাইন মনে পড়ছে- 'এতো শোভা চায়নি বালিকা'

সচলায়তন ও বোধ করি সকলের এতো মনোযোগ এতো গবেষনা চায়নি । আমরা যারা সচল আছি তারা ও চাইনা এতো আলোচনা-সমালোচনা,প্রশস্তি,নিন্দা ।

সচলায়তন নিজের বাড়ীর ছোট্ট উঠোন হয়ে ছিল, তেমনই থাক । দিনমান ক্লান্তি শেষে একটু নিঃশ্বাস ।

এতো শোভা, এতো সমৃদ্ধি দরকার নেই তার ।

-------------------------------------
"শিয়রের কাছে কেনো এতো নীল জল? "

-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

অমিত আহমেদ এর ছবি

একমত।
সচলায়তন নিয়ে মুহুর্মুহু পোস্ট দরকার নাই।


ওয়েবসাইট | ব্লগস্পট | ফেসবুক | ইমেইল

মুশফিকা মুমু এর ছবি

অনিকেত ভাই hi-five , আমিও একমত মন খারাপ
আমিও চাই আপনি যা বললেন, সচল আবার আগেরমত হয়ে আসুক!
সচলায়তনে আমরা পৃথিবীর কত জাগায় ছড়িয়ে ছিটিয়ে থাকলেও একটা ফ্যামিলির মত, সবাইকে কত আপন লাগে, অসি একটা গান মনে পরল,
"We are one, but we are many
and from all the lands on earth we'v come,
We share a dream, and sing with one voice,
I am , you are, we are all part of Sachal"
বি:দ্রো: "ওল পার্ট ওফ সচল" কথাটা আমি বানালাম, অরিজিনাল গানে বলে "অস্ট্রেলিয়ান"।
------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

রেনেট এর ছবি

শুধু " রেনেট আবার লিখুক তার উচ্ছল হাসির লেখা গুলো যেগুলো পড়ে হাসতে হাসতে আবার আমার চোখে পানি আসবে।" অংশটুকু বাদে পোস্টের বাকী অংশের সাথে একমত। আমার লেখা পড়ে কারো হাসতে হাসতে কান্না আসে না, কাঁদতে কাঁদতে কান্না আসে হাসি
ব্যক্তিগত কিছু সমস্যা আর ব্যস্ততার কারণে আগের মত পোস্টাতে পারি না। তবে ফ্রি হলেই বস্তাপচা সব হাস্যকর লেখা দিয়ে সবার ডায়রিয়া বানিয়ে দিব ইনশাল্লাহ।
সচলের আনন্দময় পরিবেশ খুব দ্রুত আবার ফিরে আসুক, এই কামনা করছি।

-----------------------------------------------------
We cannot change the cards we are dealt, just how we play the hand.

---------------------------------------------------------------------------
একা একা লাগে

প্রকৃতিপ্রেমিক এর ছবি

তাড়াতাড়ি দেন। চাপের মধ্যে আছি, কিছুমিছু হাসির লেখা পড়লে হয়তো আরাম হবে।

অনিকেত এর ছবি

EXACTLY.....!!!!

রাফি এর ছবি

সহমত...

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

অতন্দ্র প্রহরী এর ছবি

সচল আবার আগের মতো হোক এই কামনা করি। অনিকেতদা, দারুন লিখেছেন। আপনার সাথে পুরো একমত।
_________________________________________
বিষন্নতা ছোঁয় আমায় মাঝে মাঝেই, কখনো কি ছোঁয় না তোমায়?

দেবোত্তম দাশ এর ছবি

এখন শেষ রাত্রি চলছে, সূ্য্য উঠি উঠি করছে। আসুন আমরা সবাই মিলে সূ্য্য ওঠা দেখি ।
ভালোর পর মন্দ, তারপর আবার ভালো , আবার মন্দ, আবার ভালো, চলতেই থাকবে, এটা একটা সাইকেল মাত্র।
------------------------------------------------------
স্বপ্নকে জিইয়ে রেখেছি বলেই আজো বেঁচে আছি

------------------------------------------------------
হারিয়ে যাওয়া স্বপ্ন’রা কি কখনো ফিরে আসে !

দৃশা এর ছবি

যার মাথার থেইকা এমুন মহৎ আইডিয়া আসছে তারই উচিৎ একটা মজার লেখা লিখার পর বাকী পাপীদের সেই রাস্তা দিয়া চলার পথ দেখাইয়া দেওয়া। দেঁতো হাসি
--------------------------------
দুঃখ তোমায় দিলেম ছুটি...
বুক পাঁজর আজ ফাঁকা।
দুঃখ বিদায় নিলেও সেথায়...
দুঃখের ছবি আঁকা।

দৃশা

ধুসর গোধূলি এর ছবি

- পড়ছিলাম, লেখাটা আগেই পড়ছিলাম। চলুক

মজার ব্যাপার হলো, সচল নিয়ে ভাবতে হলে সচলের মডু হতে হয় না, একজন ধুসর গোধূলি সম সাধারণ মানের সচল সদস্য হলেই চলে। একেজন সচল সদস্যের মধ্যে সচলায়তনের ব্যাপারে যে উদ্যম নিহীত আছে তা দেখে বাইরে থেকে উক্ত সচলকে দেখে মডু বলে ভ্রম হতে পারে কোনো নাদানের। এখানেই সচলায়তন সার্থক। "আমিত্ব" ঘুচিয়ে "আমরা" জিনিষটাকে বাইরে নিয়ে আসতে পারার কারণে।

জয়তু সচলায়তন।
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।