বুড়ো হবার গল্প

আব্দুর রহমান এর ছবি
লিখেছেন আব্দুর রহমান [অতিথি] (তারিখ: বুধ, ২৩/০৬/২০১০ - ৯:৩৭পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

আমি একটা স্কুল এ পড়তাম। তার বাড়িটা হলদে, মাঠটা সবুজ আর ছেলেদের পরনে সাদা জামা কাপড়। আমি ভাবতাম সাদা পেন্টুল আর সাদা শার্ট যারা পড়ে তারা সবাই আমার স্কুলের ছাত্র। আমাদের পাশেই ছিলো মেয়েদের স্কুল। আমরা ককখোনো ওইদিকে তাকাতাম না, ভালো ছেলেরা মেয়েদের দিকে তাকায় না, মানে সরাসরি তাকায় না। তারপরেও আমাদের অ্যাসেম্বলিতে স্যার বললেন, খবর পাওয়া গেছে, কিছু কিছু ছেলে ছুটির পরে গার্লস স্কুলের আশেপাশে ঘোরাঘুরি করে,ধরতে পারলে হাড্ডি বাইঙ্গা ফালামু। তারপরেও কেউ কেউ ঘুরতো, তাদের দেখতাম হেডুর রুমের সামনে নিলডাউন হয়ে আছে।

এভাবে আমি বড় হয়ে গেলাম। কলেজে পড়ার সময় স্যার এর কাছে পড়তে যেতাম। আমার ব্যাচের আগে পরে তেনাদের ব্যাচ। সিঁড়ির দুপাশে আমরা দাঁড়িয়ে থাকতাম আর মাঝখানে দিয়ে ওনারা নেমে যেতেন। মনে হত যেন গার্ড অফ অনার দিচ্ছি।

তারপরে বিশ্ববিদ্যালয়। সে এক মহা সমস্যা। কোনো মেয়ে সাধারণ কথাবার্তা বলতে এলেও আমার কেমন যেন লাগে। এই বুঝি প্রেম হয়ে গেলো। আমি নিমেষে পুরোটা ভেবে ফেলি। যা হবার তাও ভাবি, যা হবার নয় তা বেশি করে ভাবি। এর মাঝে জানাগেলো একজনের জন্মদিন, আমি তার চাইতে একদিনের বড়। বললাম, বড়দের মাণিগণ্যি করতে হয়। বললো, তাহলে ভাইয়া বলে ডাকবো। বললাম, হুমম। কিছুদিন পরে দেখি ক্লাসের সব মেয়েই ভাইয়া ডাকছে, কিন্তু আমিতো সবার ভাইয়া হতে চাইনি।

নাটকের মহড়া হচ্ছে। নায়িকার বাবা তখনো আসেনি। মানে নায়িকার বাবা যার হবার কথা সে টিউশনিতে গেছে। নায়িকা আমার দিকে এগিয়ে এলো।বললো, তুই বাপের রোল কর। তোর দাড়ি আছে, কোনো মেকাপ লাগবে না।
আমি প্রথম বারের মত পিতা হলাম।

তারপরে দেশ ছাড়লাম। বাড়ির পাশের এক দোকানে কেনাকাটা করতে গেছি। আমার সাথে আমার রুমমেট। আমাদের বয়স কাছাকাছি। রুমমেটের বায়ো হলে আমার তেয়ো এমন আরকি। দোকানদার আমাকে জিজ্ঞেস করলো, Is this your son?


মন্তব্য

প্রখর-রোদ্দুর এর ছবি

দুখঃজনক মহান ব্যার্থতা

আব্দুর রহমান এর ছবি

ঠিক বুঝলাম না, বয়েস হয়েছে তো।

------------------------------------------------------------------
এই জীবনে ভুল না করাই সবচেয়ে বড় ভুল

------------------------------------------------------------------
এই জীবনে ভুল না করাই সবচেয়ে বড় ভুল

মাহমুদ ফয়সাল [অতিথি] এর ছবি

লেখার স্টাইলটা ভালো লেগেছে খুব।
কিছু কিছু গল্প আপন আপন লাগসে দেঁতো হাসি :D

বুড়ো হবার গল্পে খারাপ লাগার কিছু নেই। এগুলো জীবনেরই অংশ, তাইনা ভাইয়া?
সুন্দর লেখা! চালিয়ে যান...

আব্দুর রহমান এর ছবি

বুড়ো হবার গল্পে খারাপ লাগার কিছু নেই, আমিও তাই ভাবতাম। কিন্তু দোকানদার যাকে আমার ছেলে ভেবেছে, সেই লোক আমার চাইতে এক বছরের বড়।

------------------------------------------------------------------
এই জীবনে ভুল না করাই সবচেয়ে বড় ভুল

------------------------------------------------------------------
এই জীবনে ভুল না করাই সবচেয়ে বড় ভুল

অতিথি লেখক এর ছবি

আহা।।

ভালো লিখছেন।।

[বিষন্ন বাউন্ডুলে]

আব্দুর রহমান এর ছবি

ধন্যবাদ।
------------------------------------------------------------------
এই জীবনে ভুল না করাই সবচেয়ে বড় ভুল

------------------------------------------------------------------
এই জীবনে ভুল না করাই সবচেয়ে বড় ভুল

সুলতানা পারভীন শিমুল এর ছবি

হাহাহা
মজা পেলাম বেশ! দেঁতো হাসি

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

আব্দুর রহমান এর ছবি

ধন্যবাদ।

------------------------------------------------------------------
এই জীবনে ভুল না করাই সবচেয়ে বড় ভুল

------------------------------------------------------------------
এই জীবনে ভুল না করাই সবচেয়ে বড় ভুল

ফাহিম এর ছবি

ব্যাপারনা, টেনশন নিয়েন না... খিপ খ্যুল মাইট...

=======================
কোথাও হরিণ আজ হতেছে শিকার;

=======================
কোথাও হরিণ আজ হতেছে শিকার;

আব্দুর রহমান এর ছবি

টেনশন নিতে চাই না, কিন্তু না নিয়ে পারাও যাচ্ছে না। অহনি যদি আমারে এতো বুইড়া লাগে তাইলে তো কোনো মাইয়ার বাপেই মাইয়া দিবো না।
------------------------------------------------------------------
এই জীবনে ভুল না করাই সবচেয়ে বড় ভুল

------------------------------------------------------------------
এই জীবনে ভুল না করাই সবচেয়ে বড় ভুল

ফাহিম এর ছবি

মাইয়ার বাপে মাইয়া না দিলেই বা কী, পছন্দ হইলে সোজা মাইয়া নিয়া চইলা আসবেন। বাপেরে জিগানোর দরকার নাই...

=======================
কোথাও হরিণ আজ হতেছে শিকার;

=======================
কোথাও হরিণ আজ হতেছে শিকার;

তাসনীম এর ছবি

চলুক

++++++++++++++
ভাষা হোক উন্মুক্ত

________________________________________
অন্ধকার শেষ হ'লে যেই স্তর জেগে ওঠে আলোর আবেগে...

আব্দুর রহমান এর ছবি

ধন্যবাদ।

------------------------------------------------------------------
এই জীবনে ভুল না করাই সবচেয়ে বড় ভুল

------------------------------------------------------------------
এই জীবনে ভুল না করাই সবচেয়ে বড় ভুল

মুস্তাফিজ এর ছবি

মজা পাইলাম

...........................
Every Picture Tells a Story

আব্দুর রহমান এর ছবি

ধন্যবাদ।
------------------------------------------------------------------
এই জীবনে ভুল না করাই সবচেয়ে বড় ভুল

------------------------------------------------------------------
এই জীবনে ভুল না করাই সবচেয়ে বড় ভুল

হাসিব জামান এর ছবি

হাসতে হাসতে শেষ, মজা পেলাম দেঁতো হাসি
-----------------------------------------
ব্যস্ততা আমাকে দেয় না অবসর ...

আব্দুর রহমান এর ছবি

ধন্যবাদ। দোয়া করি আপনে যেন একটা ব্রাজিল সাপুটার সোন্দর বউ পান, আমিন।

------------------------------------------------------------------
এই জীবনে ভুল না করাই সবচেয়ে বড় ভুল

------------------------------------------------------------------
এই জীবনে ভুল না করাই সবচেয়ে বড় ভুল

হাসিব জামান এর ছবি

আল্লায় আপনের ভাল করুক
আমার অবশ্য ইটালী, আর্জন্টিনা, স্পেন, ব্রাজিল কুনো নারী সাপোর্টারে না নাই খাইছে
-----------------------------------------
এই গল্প ভরা রাতে, কিছু স্বপ্ন মাখা নীল নীল হাতে
বেপরোয়া কিছু উচ্ছাস নিয়ে, তোমার অপেক্ষায় ...

সুরঞ্জনা এর ছবি

ভাল লাগলো। হাসি
........................................................................................................
জগতে সকলই মিথ্যা, সব মায়াময়,
স্বপ্ন শুধু সত্য আর সত্য কিছু নয় ।

............................................................................................
এক পথে যারা চলিবে তাহারা
সকলেরে নিক্‌ চিনে।

আব্দুর রহমান এর ছবি

ধন্যবাদ।
------------------------------------------------------------------
এই জীবনে ভুল না করাই সবচেয়ে বড় ভুল

------------------------------------------------------------------
এই জীবনে ভুল না করাই সবচেয়ে বড় ভুল

নাশতারান এর ছবি

বুঝলাম আপনার দাড়ি আছে।

_____________________

আমরা মানুষ, তোমরা মানুষ
তফাত শুধু শিরদাঁড়ায়।

আব্দুর রহমান এর ছবি

বাহ! আপনার তো ম্যালা বুদ্ধি।

------------------------------------------------------------------
এই জীবনে ভুল না করাই সবচেয়ে বড় ভুল

------------------------------------------------------------------
এই জীবনে ভুল না করাই সবচেয়ে বড় ভুল

সুলতানা পারভীন শিমুল এর ছবি

আমিও বুঝসিলাম, কিন্তু কই নাই। মন খারাপ

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

অতিথি লেখক এর ছবি

উদ্ধৃতি
' কোনো মেয়ে সাধারণ কথাবার্তা বলতে এলেও আমার কেমন যেন লাগে। এই বুঝি প্রেম হয়ে গেলো। আমি নিমেষে পুরোটা ভেবে ফেলি। যা হবার তাও ভাবি, যা হবার নয় তা বেশি করে ভাবি।'

একদম আমার নিজের কথাটা লিখে দিলেন দেখি! তবে আমারে এখনো কোনো পিতার চরিত্রে অভিনয় করতে হয় নাই আর কি দেঁতো হাসি

সাফি এর ছবি

কি আর করা

আব্দুর রহমান এর ছবি

হুমম! কিছু করার নাই, এইজন্যেই আরো বেশি হতাশাগ্রস্ত।

------------------------------------------------------------------
এই জীবনে ভুল না করাই সবচেয়ে বড় ভুল

------------------------------------------------------------------
এই জীবনে ভুল না করাই সবচেয়ে বড় ভুল

মেহবুবা জুবায়ের এর ছবি

ভালো লাগলো।

--------------------------------------------------------------------------------

আব্দুর রহমান এর ছবি

ধন্যবাদ।

------------------------------------------------------------------
এই জীবনে ভুল না করাই সবচেয়ে বড় ভুল

------------------------------------------------------------------
এই জীবনে ভুল না করাই সবচেয়ে বড় ভুল

যাযাবর ব্যাকপ্যাকার এর ছবি

চলুক

___________________
ঘুমের মাঝে স্বপ্ন দেখি না,
স্বপ্নরাই সব জাগিয়ে রাখে।

___________________
ঘুমের মাঝে স্বপ্ন দেখি না,
স্বপ্নরাই সব জাগিয়ে রাখে।

অতিথি লেখক এর ছবি

বেশ ভালো লাগল
সব গল্প পড়লেই তার কিছু না কিছু নিজের সাথে মিলে যায়
এই জিনিসটাই খুব উপভোগ করি আর কষ্ট লাগে মাঝে মাঝে নিজে ঠিক সবসময় গুছিয়ে এভাবে ভাবতে পারি না বলে
_________________________________
সদস্যনাম: ত্রিমাত্রিক কবি
E-mail:

ধুসর গোধূলি এর ছবি

- ব্যাপক!
আপনার মতো যদই অন্তত রিহার্সেলেও নাইকার বাপ হৈতে পারতাম! আপসুস, কতো শখ আছিলো, নাইকারে "আয় মা বুখে আয়" বলে চিপক্কে ধরবো!

না, নজু ভাইকে আবার ধরতে হবে। নায়ক বা ভিলেনের পাট আর চাই না। বয়স হইছে, এইবার নাইকার বাপের পাটই দেন আমারে। মন খারাপ
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

ফাহিম এর ছবি

আর কয়দিন পর তো দাদার পাটের জন্য লাইন দিবেন দেখা যায়... কী যে একটা অবস্থা... হাসি

=======================
কোথাও হরিণ আজ হতেছে শিকার;

=======================
কোথাও হরিণ আজ হতেছে শিকার;

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

মজা পাইলাম
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

মানিক চন্দ্র দাস এর ছবি

হেভী মজালায়তন........................

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।