বুচ্ছি, আপনে কে সেইটা বুচ্ছি

নজমুল আলবাব এর ছবি
লিখেছেন নজমুল আলবাব (তারিখ: সোম, ১১/০৫/২০১৫ - ৩:৫৬পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

কয়েকটা ছবিতে সয়লাব হয়ে গেছে ফেসবুক। এখানে একটা তুলে দিলাম। হু বিষয়টা দুঃখজনক। একটা মেয়েকে এভাবে পুলিশ নির্যাতন করতে পারে না। এর নিন্দা জানাই। কিন্তু এটা নিয়ে ঘাটাঘাটি করার কোন মানে নাই। ইউ হ্যাভ টু বুঝতে হবে, পুলিশকে পরিস্থিতি নিয়ন্ত্রনের জন্যই কঠোর হতে হয়। আপনার এই ছবিটা দেখার পর কস্ট লাগবে, রাগ উঠবে, সেটাই হওয়া উচিত। আমারও হয়েছে। কিন্তু ইউ হ্যাভ টু এ তুকাতুকি মাইন্ড। আপনাকে তুকাতুকি, মানে খুঁজাখুঁজি করতে হবে।

ঘটনা কী ঘটেছিলো সেটা বের করতে হবে। তখন আপনারও, আমার মতো রাগ কমে যাবে। যেমন এই ছবিটার আগের ছবি। হ্যা ওটা আপনাকে খুঁজে বের করে দেখতে হবে। সেই ছবি এম্নি এম্নি আপনাকে কেউ দেখাবে না। এটাই হয়ে আসছে এখন। সবাই সরকারকে বেকায়দায় ফেলতে চায়। এজন্য এই মেয়েটি মার খাবার ঠিক আগে কী করেছিলো সেটা আপনার কাছ থেকে আড়াল করা হবে। আপনি জানেন এ কি করেছিলো? হু, এইবার ২য় ছবিটা দেখুন। এই অসভ্য মেয়ে পুলিশের গাড়িতে ফুলের টব ছুড়ে মেরেছিলো! একবার চিন্তা করেনতো বিষয়টা! এভাবে রাস্ট্র চলতে পারে বলেন? একটা মেয়ে, ফুলের টব ছুড়ে মারে পুলিশের গাড়িতে! এর পরেও পুলিশকে বসে থাকতে হবে? আপনি যদি সেটা বলেন তখন আপনার অবস্থান নিয়েই আমি সন্দেহ করবো। নিশ্চিতভাবেই আপনার মনের ভেতর কালা আছে।

আমার বুঝে আসে না, এক মুখে আপনারা কেমন করে দু রকম কথা বলেন। এই আপনারাই অভিজিৎ খুন হবার পর, পুলিশ কোন একশন করেনি বলে মাঠ গরম করে ফেল্লেন। এই আপনারাই পহেলা বৈশাখে কেনো পুলিশ কিছু করেনি বলে তাওয়া গরম করে ফেল্লেন। আর এখন, আপনাদেরই কথা মেনে যখন শান্তিপ্রিয় পুলিশ আজ, নিজেদের উপর হামলা ফেরাতে মৃদু বেত্রাঘাত করলো তখন হাউকাউ শুরু করলেন! নাহ আপনাকে নিয়ে, আপনাদের নিয়ে আমার ভেতরে একটা খটমটো তৈরি হয়ে গেলো আজ। আপনারা দেশের ভালো চান না, চাইতে পারেন না। আচ্ছা, গতবার কাকে ভোট দিয়েছিলেন বলেনতো, সত্যি করে বলবেন...

তারপর, এই যে আন্দোলন হচ্ছে, এটা নিয়েও কিন্তু প্রশ্ন আছে। এই আন্দোলন কেনো হচ্ছে বলেনতো? পহেলা বৈশাখের সেই ঘটনার জন্যতো? ভাই, একটা প্রশ্নের উত্তর দেনতো, সরকার এই বিষয়ে তার অবস্থান জানাইছে কীনা বলেন? সরকার সেদিনের সেই ঘটনারে সাপোর্ট করছে বলে মনে করেন? এই ঘটনার জন্য তদন্ত কমিটি গঠন করেনাই? সেই খবর আপ্নে পান নাই? যদি পেয়ে থাকেন তাইলে কেনো এইসব আন্দোলন খেলা বলেনতো? সবকিছু নিয়া রাজনীতি না করলে হয় না? সরকার যদি এই বিষয় নিয়া কিছু না করতো, তখন আমিও আন্দোলনে নামতাম, সব বিবেকবান মানুষই আজ মাঠে থাকতো। কিন্তু সেটাতো হয়নাই। এইসব বেকামা দলের কাজই হইলো সুন্দর সুন্দর স্লোগান দেওয়া, কায়দা করে ব্যানার বানানো আর একটা অস্থিতিশীল অবস্থা তৈরি করা। যদিও সেইটা তারা পারে না। তারপরেও ফালতু বিষয় নিয়া লাড়ালাড়ি করে। আরে ভাই, একটু সময় দিলে কী হয় আপনাদের? সরকারতো আসমানী শক্তি নিয়া দেশ চালায় না। তারে সিস্টেমেরে মাঝে চলতে হয়। সরকারের নানা কাজ আছে। কই কোন ভিড়ের মাঝে কয়কেটা মেয়ের শরিরে একটু ডলা লাগছে, সেইটা নিয়া যদি পড়ে থাকে সরকার তাইলে দেশ চলবে কেমন করে বলেন? মাঝে মাঝে বুঝলেন, খুব অবাক লাগে আপনাদের দেখলে, শত শত মানুষ পুড়ে মরে যায়, আপনারা কিছু বলেন না। আর একটামাত্র অভিজিৎ এর জন্য হায় হায় করে উঠেন। সাইধা গিয়া মেয়েগুলা ভিড়ের মাঝে ঢুকে সেইটা আপনারা দেখেন না।কোনখানের কে সেইটার সুযোগ নিছে, সেই বিচ্ছিন্ন ঘটনা নিয়া দুনিয়া গরম করে ফেলেন। পুলিশ মাইয়ারে পিটাইতাছে সেই ছবি ফেইসবুকে শেয়ার করেন, অথচ এই মাইয়াটাই ফুলের টব ছুড়ে মারে পুলিশের গাড়িতে সেইটা বেমালুম চেপে যান।

ওহ, আরেকটা কথা, বিএনপি জামাত পুলিশে তাদের কয় হাজার ক্যাডার ঢুকায়া রাখছে এই হিসাবটা কখনো করছেন? জানি করবেন না। আফসুস...


মন্তব্য

আয়নামতি এর ছবি

সাবাশ! একটা না দশটা টব মারা উচিৎ ছিলো।

নজমুল আলবাব এর ছবি

একজনে দেখলাম বলছে, পুলিশের মার খেয়েও মেয়েটা দৌড়াতে পেরেছে। এর অর্থ পুলিশ ততটা পিটাইতে পারে নাই।

প্রকৃতিপ্রেমিক এর ছবি

ফেইসবুকে "বন্ধু"দের বহুমাত্রিক স্ট্যান্ডার্ড দেখে বিরক্ত হয়ে সেখান থেকে দূরে আছি। ভালোই আছি। তবে আপনার লেখা পড়ে মনে হচ্ছে আমাদের দেশের সরকার খুব সাধু, তারা তদন্ত কমিটি করেছে মানে সেখান থেকে একটা বিহিত বের হয়ে আসবে। তেমনটা আপনি ভাবতেই পারেন। অভিজ্ঞতা অবশ্য তা বলেনা--সেটা আপনি আমার থেকে নিশ্চয়ই কম জানেন না হাসি

আপনার প্রত্যাশা পুরণ হোক। আমিও সে প্রত্যাশাই করছি হাসি

নজমুল আলবাব এর ছবি

ভেজাল লাগাইবেন না। খাইছে

প্রকৃতিপ্রেমিক এর ছবি

খাইছে

সাক্ষী সত্যানন্দ এর ছবি

আইন এবং হিসাব নিজের হাতে তুলে নেবেন না চাল্লু

____________________________________
যাহারা তোমার বিষাইছে বায়ু, নিভাইছে তব আলো,
তুমি কি তাদের ক্ষমা করিয়াছ, তুমি কি বেসেছ ভালো?

নজমুল আলবাব এর ছবি

শান্তিপ্রিয় পুলিশকে গরম হইতে বাধ্য করিবেন না।

মাসুদ সজীব এর ছবি

যারা আজ এঘটনাতে দুপক্ষের দুষ আছে বলিয়া উদারবাণী ছড়িয়ে যাচ্ছেন ঠিক এরাই কিন্তু মতিয়া-নাসিম-নূরদের উপর পুলিশ পিটানোর জন্যে সব দায়ভার বিম্পি জামাত সরকারকে দিয়েছিলো এখনো দেয়। তাহলে প্রশ্ন তখন কি দু-পক্ষের দুষ ছিলো না?

কেউ কেউ বলছে পূর্ব দৃশ্য না দেখিয়া এমন সমালোচনা আসলে আওয়ামিলীগ বিরোধীতা। পূর্ব দৃশ্য বলতে তাদের কাছে আপনার দেওয়া মেয়ের হাতে সেই টব ছুঁড়ার দৃশ্যটা। মেয়েটা পুলিশের গাড়িতে টব ছুড়ে মেরে ভীষন অপরাধ করেছিলো তাই এই প্যাঁদানি ঠিক আছে বলিয়া যে জাষ্টিফাই করলেন, সেদিন মতিয়া-নাসিমরা পুলিশের ব্যারিকেড় ভেঙ্গেছিলো। সেটা কি আইন ভঙ্গ নয়? তাহলে কি সেটা পূর্ব দৃশ্য নয়?

আচ্ছা আমায় বলবেন কি এই সমাবেশে কতলক্ষ লোক হয়েছিলো যে রাষ্ট্রের নিরাপত্তা ব্যবস্থা হুমকির মুখে পড়েছিলো? হেফাজতের সমাবেশের দিন কয়েক লক্ষ মানুষ ঢাকায় সমাগম হলেও সেদিনতো জলকামান দেখলাম না, সেদিন রাষ্ট্র নিরাপত্তাহীনতায় ভুগলো না আজ শখানিক মানুষের আন্দোলনে রাষ্ট্রীয় নিরাপত্তা হুমকির মুখে পড়ে গেল?

এদের চেয়ে উদার এক পক্ষ আছে যাহারা বলে দু পক্ষেরি সমান দুষ আছে কিংবা খালি হাতে তালি বাজে না। তাহলে তাদের যুক্তিতে বলতে হয় (যদিও সবজায়গায় একাত্তর কে টানা পছন্দ নয়, তারপরও বিরক্ত হয়ে এই তুলনা দিলাম) ’একাত্তরে’ বাঙালির উপর পাকিস্তান বাহিনীর আক্রমনের জন্যে ও বাংলাদেশী এবং পাকিস্তানি উভয়ের দোষ আছে।

উদারবাহিনী-আইনের প্রতি অসীম শ্রদ্ধাশীল বাহিনী-পূর্ব দৃশ্য বাহিনী-এক হাতে তালিবাজেনা বাহিনী এরা সবাই সিপি গ্যাং তথা কওমী লীগের সাথে কোন না কোন ভাবে জড়িত কিংবা অন্ধ আওয়ামিপণায় মাতাল। এরা কোনভাবেই তেতুল হুজুরের চেয়ে কম মৌলবাদী নয়, কম ভয়ংকর নয়।

-------------------------------------------
আমার কোন অতীত নেই, আমার কোন ভবিষ্যত নেই, আমি জন্ম হতেই বর্তমান।
আমি অতীত হবো মৃত্যুতে, আমি ভবিষ্যত হবো আমার রক্তকোষের দ্বি-বিভাজনে।

নজমুল আলবাব এর ছবি

মতিয়া নূর নাসিম কেনো? ঢাবির টিচার ছাত্রদের পাইকারি হারে ওয়ান ইলেভেনের পরে যে আর্মিরা পিটাইলো, সেইটাওতো হালাল।

অন্ধ আওয়ামীপনা যারা করছে এদের বিষয়ে সহি আওয়ামীদের অবস্থানটা জানার ইচ্ছা দিনে দিনে তীব্র হচ্ছে।

মাসুদ সজীব এর ছবি

ঢাবির ঘটনাকে সবাই খারাপ বলবে কারণ ওটার (সেনা সরকারের) কোন দল নেই, শুধু মাত্র নিজের দলের লোক নির্যাতিত হলেই দেশে আইনের শাসন নেই বলে কেওয়াজ ওঠে বলে মতিয়া-নূরদের টেনে আনা।

ভক্তরা যখন অন্ধ হয় গুরু (দল) তখন স্বৈরাচার হয়, তাই সহি আওয়ামীদের অবস্থান নিয়ে আমার আগ্রহ অনেক আগেই উবে গেছে।

-------------------------------------------
আমার কোন অতীত নেই, আমার কোন ভবিষ্যত নেই, আমি জন্ম হতেই বর্তমান।
আমি অতীত হবো মৃত্যুতে, আমি ভবিষ্যত হবো আমার রক্তকোষের দ্বি-বিভাজনে।

অতিথি লেখক এর ছবি

নজমুল ভাইর স্যাটায়ারিক্যাল টোনটা ভালো লাগলো। তবে মনে হয় বক্তব্য যথাযথভাবে স্পষ্ট হয়নি, যদিও আমার কাছে দুর্বোধ্য লাগেনি ঠিক। তবে উপরে মন্তব্য দেখে অস্পষ্ট রয়ে গেছে বলে মনে হচ্ছে।

পুলিশ বরাবরই, প্রগতির আন্দোলনগুলোতে চড়াও হতে সিদ্ধহস্ত, যদিও ধর্মীয় বা জামাতি আন্দোলনের ক্ষেত্রে তার এই করিতকর্মা রূপ খুব একটা দেখা যায় না। যুদ্ধাপরাধী বিচারের বিপরীতে জামাত-শিবিরের সন্ত্রাসি নানা কার্যকলাপ শুরু হওয়ার পর দীর্ঘ সময় তাদের হাত গুটিয়ে বসে থাকতে দেখা গেছে। যতদূর মনে পড়ে সে সময় এ বিষয়ক একটি লেখায় এটা কিছুটা উল্লেখও করেছিলাম সচলেই।

এখানে আরেকটা কথা বলি, যদিও অফটপিক এখানে আন্দোলনের শুরুতেই ছাত্রী হলগুলোর লীগের কর্মীরা যোগদানের সিদ্ধান্ত নিয়েছিল, রোকেয়াতে সম্ভবত ব্যানারও তৈরি করা হয়েছীল, পরবর্তীতে হাই কমান্ডের নির্দেশে তারা আর যোগ দেয়নি। এই অপারগতা তারা জানিয়েছিল, আন্দোলনের নেতৃবৃন্দের কাছে। নিঃসন্দেহে, এই কথিত হাইকমান্ডের ঘিলুর মাপ নেয়াটা জরুরি। এবং একইসাথে এটা আরো অনেক কিছুরই ইঙ্গিতবহ।

প্রগতির আন্দোলনের সাথে যারা যুক্ত তারা এই পুলিশি বাস্তবতা (আওয়ামী বিএনপি সব আমলেই অপরিবর্তীত এই বাস্তবতা) মেনে নিয়েই আন্দোলনে নামে। এভাবে অতীতে তারা পিছু হটেনি, এবারও হবে না। ক্ষুদ্র শক্তিতে যতটা কুলায় ততটা দিয়েই দাবি আদায়ের জন্য পথে থাকবে।

স্বয়ম

নজমুল আলবাব এর ছবি

স্যাটায়ারের মন্তব্য স্যাটায়ার না হলে সমস্যা নাইতো। আমার মনে হয় না মাসুদ বক্তব্য বুঝতে ভুল করেছেন। আর সবচে সত্যি হলো, আমারে দিয়ে স্যাটায়ার হয় না।

ছাত্রলীগ সভাপতি কিন্তু বলেছেন, সবকিছু নিয়ে রাজনীতি করা ঠিক না। কোন কোন বিষয় নিয়ে রাজনীতি করা যাবে সেটার একটা তালিকা যদি তারা দিয়ে দিতেন, তখন হয়তো সুবিধা হতো সবার।

ষষ্ঠ পাণ্ডব এর ছবি

আচ্ছা বাউল কন্‌ তো বাজারে এখন বিবেক, মনুষ্যত্ব, নীতিবোধ, ভদ্রতা, সভ্যতা ইত্যাদি অচল মালগুলো কত টাকা সের দরে বিক্রি হচ্ছে? গোর্কির একটা লেখায় পড়েছিলাম, এক মার্কিন ধনী দুই জন ইউরোপীয় রাজা কিনতে আগ্রহী যারা তার সামনে তলোয়ার নিয়ে ডুয়েল লড়বে। যদিও আমার পয়সা নাই, তবুও আমার খুব ইচ্ছা করে বাজার থেকে কয়েকটা দোপেয়ে'র বিবেক, মনুষ্যত্ব, নীতিবোধ, ভদ্রতা, সভ্যতা ইত্যাদি অচল মালগুলো পাইকারী দরে কিনে রাখি।


তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।

নজমুল আলবাব এর ছবি

বিবেক, মনুষ্যত্ব, নীতিবোধ এখনও বিক্রির জন্য ভাগাড়ে তুলে রাখছে বলে মনে করেন আপনি? আরে ওসব কবেই স্যুয়ারেজ লাইন দিয়ে ভেসে গেছে। আপনে বরং টেকাগুলা আমারে দিয়া দেন, নাইলে পুত্ররে কটকটি কিনে দেন।

অনার্য সঙ্গীত এর ছবি

এই লেখার ছড়াতো ভাই হচ্ছে ব্যাঙগ্যাঙ
কোলাকুলি

______________________
নিজের ভেতর কোথায় সে তীব্র মানুষ!
অক্ষর যাপন

এক লহমা এর ছবি

মন খারাপ

--------------------------------------------------------

এক লহমা / আস্ত জীবন, / এক আঁচলে / ঢাকল ভুবন।
এক ফোঁটা জল / উথাল-পাতাল, / একটি চুমায় / অনন্ত কাল।।

এক লহমার... টুকিটাকি

অতিথি লেখক এর ছবি

দলান্ধ মানুষদের মনোবৈকল্য বুঝতে এই পোস্টের কোন জুড়ি নেই!
অনেক ধন্যবাদ, নাজমুল ভাই, আপনি যা লিখেছেন, বাস্তবে ঠিক তাই ঘটেছে।
আর এই ঘটনাগুলি মানুষও চিনিয়ে দেয় আমাদের।
।।।।।।
অন্ধকূপ

সুবোধ অবোধ এর ছবি
শামীম এর ছবি

একটা ফুল-ই তো শুধু ছুঁড়েছিলো -- তাই বলে এমন করতে হবে। টবটা না হল ফুলের সাথে ভুলে চলে গিয়েছে ... ...

________________________________
সমস্যা জীবনের অবিচ্ছেদ্য অংশ; পালিয়ে লাভ নাই।

অতিথি লেখক এর ছবি

ফুলের টব ছুড়ে মারার বিনিময়ে এই রকম পিটানি!!!!!!!!!!
তাইলে তো পেট্রোল বোমা ছুড়ে মারার অপরাধে কি হওয়া উছিত চিলো????

--------------
রাধাকান্ত

মাসুদ সজীব এর ছবি

চলুক দারুণ প্রশ্ন? এর উত্তর কি দিবে কওমী গ্রুপ?

-------------------------------------------
আমার কোন অতীত নেই, আমার কোন ভবিষ্যত নেই, আমি জন্ম হতেই বর্তমান।
আমি অতীত হবো মৃত্যুতে, আমি ভবিষ্যত হবো আমার রক্তকোষের দ্বি-বিভাজনে।

ইয়ামেন এর ছবি

উত্তম জাঝা!

--------------------------------------------------------------------------------------------------------------------

সব বেদনা মুছে যাক স্থিরতায়
হৃদয় ভরে যাক অস্তিত্বের আনন্দে...

ইয়ামেন এর ছবি

মেয়ে হয়েছে বলে কি হয়েছে? পুলিশের চোখে পিকেটার হলে সবই সমান। এই আপনারাই নারীদের সমধিকারের জন্য চিল্লাপাল্লা করে কান ঝালাপালা করে দিচ্ছেন, এখন পুলিশের চোখে পুরুষ হোক মেয়ে হোক পিকেটারকে পিকেটার হিসেবে উত্তম মধ্যম দিয়েছে, এর মধ্যে সমধিকার দেখতে পারছেন না? হাউ ফানি। আপনারা এমন হিপক্রেট হলে কিভাবে চলবে?
আপনারা সব ছুপা ছাগু, নাহলে বামাতি!

--------------------------------------------------------------------------------------------------------------------

সব বেদনা মুছে যাক স্থিরতায়
হৃদয় ভরে যাক অস্তিত্বের আনন্দে...

তানিম এহসান এর ছবি

তুকাতুকি!

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।