যদি ঘেমে যায় বিশ্বাস

আনন্দী কল্যাণ এর ছবি
লিখেছেন আনন্দী কল্যাণ (তারিখ: শুক্র, ১৯/০৩/২০১০ - ১:০৮পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

জীবন অনেকরকম।
মৃতের নখ বা ঘাসের ফুল।
কখনও তোমার ঠোঁটের খুব কাছে ঠোঁট এনে,
দেবে গুঁইসাপ।
কখনও ঘুম ভাঙাবে চুমি আঁখি।

প্রচণ্ড পলাশ দেবে খোঁপায়,
আর রাতের ডিনারে মৃত বেড়াল।

তাই বলি, বাঁচো।
ধুঁকে হোক, খুঁটে হোক, প্রেমে বা অপ্রেমে,
বাঁচো।

একদিন খুলে যাবে রাজপথ।
একদিন খুলে যাবে কৃষাণী।

যে তোমার চোখে আঙুল ঢোকায়,
দেবে তাকে গন্ধরাজ?
এ বিচার আমি জানিনা।
এ বিচার তোমার।

পথিক যদি জল চায়,
দেবে?
এ বিচার আমি জানিনা।
এ বিচার তোমার।

গুণের কবিতার বিশ্বাসটুকু
যদি ঘেমে যায়?
এ বিচার আমি জানিনা।
এ বিচার তোমার।

শুধু জানি,

একদিন খুলে যাবে ঈশ্বর।
একদিন খুলে যাবে লুসিফার।


মন্তব্য

ইকারুসের আকাশ [অতিথি] এর ছবি

ইয়ে মানে,
"প্রচণ্ড পলাশ দেবে খোঁপায়,
আর রাতের ডিনারে মৃত বেড়াল।"- ভাল লেগেছে কিন্তু ঠিক বুঝি নাই।

তবে "তাই বলি, বাঁচো/ধুঁকে হোক, খুঁটে হোক, প্রেমে বা অপ্রেমে,/বাঁচো।"-লাইনগুলো অসাধারণ!

নাশতারান এর ছবি

প্রচণ্ড পলাশ দেবে খোঁপায়,
আর রাতের ডিনারে মৃত বেড়াল।

জীবনের অনিশ্চয়তা।

কবি কী বলেন?

_____________________

আমরা মানুষ, তোমরা মানুষ
তফাত শুধু শিরদাঁড়ায়।

আনন্দী কল্যাণ এর ছবি

তাইতো, কবি কী বলেন? চিন্তিত

-------------------------------------------------------------------
স্বপ্ন নয় — শান্তি নয় — ভালোবাসা নয়,
হৃদয়ের মাঝে এক বোধ জন্ম লয়

আনন্দী কল্যাণ এর ছবি

@ ই. আ

ধন্যবাদ পড়ার জন্য।

আর সবকিছু না বুঝলেও হবে। সব বুঝে গেলে তো ঝালেমা হাসি

-------------------------------------------------------------------
স্বপ্ন নয় — শান্তি নয় — ভালোবাসা নয়,
হৃদয়ের মাঝে এক বোধ জন্ম লয়

নাশতারান এর ছবি

কখনও ঘুম ভাঙাবে চুমি আঁখি।

আমার মতে "চুমি" শব্দটা মানাচ্ছে না। সাধু চলিত মিশ্রণের জন্য। অবশ্য কবি যা লিখবেন তাই সই।

প্রচণ্ড পলাশ দেবে খোঁপায়,
আর রাতের ডিনারে মৃত বেড়াল।

এ দু'টো লাইন সবচেয়ে মনে ধরেছে।

যে তোমার চোখে আঙুল ঢোকায়,
দেবে তাকে গন্ধরাজ?

হায় রে ! অন্ধ না হলে কী আর গন্ধরাজ দেয়?

পথিক যদি জল চায়,
দেবে?

আজ অন্তত দেবে। কাল দেবে কীনা জানিনা।

_____________________

আমরা মানুষ, তোমরা মানুষ
তফাত শুধু শিরদাঁড়ায়।

আনন্দী কল্যাণ এর ছবি

এখনকার দিনের পথিকদের বড়ই দুর্দশা!! সবাই দরজা খুলতে ভয় পায়, জল তো দূরের কথা। ডাকাতির ইচ্ছা ছাড়া কেউ যে শুধু একটু জল চাইবার জন্য দরজা ধাক্কাতে পারে, এতটা নির্মম সারল্যে আর বোধহয় বিশ্বাস নেই আমাদের। আমার মাঝে মাঝে খুব ইচ্ছা হয় অচেনা দরজায় নক করে জল চাইতে, একদিন করে দেখতে হবে।

অনেক ধন্যবাদ পাঠ ও মন্তব্যে হাসি

আর চুমি আঁখি শব্দবন্ধটি যদিও ক্লিশে কিন্তু আমার খুব পছন্দের হাসি

-------------------------------------------------------------------
স্বপ্ন নয় — শান্তি নয় — ভালোবাসা নয়,
হৃদয়ের মাঝে এক বোধ জন্ম লয়

অতিথি লেখক এর ছবি

"প্রচণ্ড পলাশ দেবে খোঁপায়,
আর রাতের ডিনারে মৃত বেড়াল।"

এই লাইন দুটো আসলেই বুঝি নাই !!

"মুক্ত বিহঙ্গ" [অতিথি লেখক]
মোঃ জিয়াউর রহমান ববি

আনন্দী কল্যাণ এর ছবি

থাক, কিছু হবেনা দুটো লাইন না বুঝলে হাসি

অনেক ধন্যবাদ বিহঙ্গ কে পড়বার জন্য।

-------------------------------------------------------------------
স্বপ্ন নয় — শান্তি নয় — ভালোবাসা নয়,
হৃদয়ের মাঝে এক বোধ জন্ম লয়

অতিথি লেখক এর ছবি

কবি যখন বলছেন, তখন না-ই বা বুঝলাম হাসি

কবিকে-ও ধন্যবাদ !

"মুক্ত বিহঙ্গ" [অতিথি লেখক]
মোঃ জিয়াউর রহমান ববি

শেখ নজরুল এর ছবি

তাই বলি, বাঁচো।
ধুঁকে হোক, খুঁটে হোক, প্রেমে বা অপ্রেমে,
বাঁচো।

বাঁচো-যে ভাবেই হোক।

শেখ নজরুল

শেখ নজরুল

আনন্দী কল্যাণ এর ছবি

বাঁচো-যে ভাবেই হোক

এই ধারণাটা নিয়ে ভ্রম থেকেই লেখাটা লিখেছিলাম। কেন যেকোন ভাবেই হোক বাঁচতেই হবে?

ধন্যবাদ পড়বার জন্য।

-------------------------------------------------------------------
স্বপ্ন নয় — শান্তি নয় — ভালোবাসা নয়,
হৃদয়ের মাঝে এক বোধ জন্ম লয়

জি.এম.তানিম এর ছবি

ভালো লেগেছে। বিশেষ করে শুরুর সাতটা লাইন।

আরো লিখুন।

-----------------------------------------------------------------
কাচের জগে, বালতি-মগে, চায়ের কাপে ছাই,
অন্ধকারে ভূতের কোরাস, “মুন্ডু কেটে খাই” ।

-----------------------------------------------------------------
কাচের জগে, বালতি-মগে, চায়ের কাপে ছাই,
অন্ধকারে ভূতের কোরাস, “মুন্ডু কেটে খাই” ।

তারানা_শব্দ এর ছবি

ছিঃ ছিঃ তানিম!! এই সব কী? ব্যক্তিগত প্রশ্ন এই ভাবে কেউ জিজ্ঞেস করে ? এই শিখানো হয়েছে তোমাকে ? ছিঃ বংশের মুখে চুন-কালি!!

অন্টপিক : কবিতা অনেক কঠিন হইসে আপু!!!!! থাম্বস আপ! হাসি

"মান্ধাতারই আমল থেকে চলে আসছে এমনি রকম-
তোমারি কি এমন ভাগ্য বাঁচিয়ে যাবে সকল জখম!
মনেরে আজ কহ যে,
ভালো মন্দ যাহাই আসুক-
সত্যেরে লও সহজে।"

জি.এম.তানিম এর ছবি

এরোই তারু, মাইর খাইচ্চাঁ!
-----------------------------------------------------------------
কাচের জগে, বালতি-মগে, চায়ের কাপে ছাই,
অন্ধকারে ভূতের কোরাস, “মুন্ডু কেটে খাই” ।

-----------------------------------------------------------------
কাচের জগে, বালতি-মগে, চায়ের কাপে ছাই,
অন্ধকারে ভূতের কোরাস, “মুন্ডু কেটে খাই” ।

আনন্দী কল্যাণ এর ছবি

@ তারানা, থ্যাঙ্কূ দেঁতো হাসি

-------------------------------------------------------------------
স্বপ্ন নয় — শান্তি নয় — ভালোবাসা নয়,
হৃদয়ের মাঝে এক বোধ জন্ম লয়

আনন্দী কল্যাণ এর ছবি

জ্বী জেনারেল ম্যানেজার সাহেব, আমি ০২ ব্যাচ হাসি

ধন্যবাদ পড়বার জন্য।

-------------------------------------------------------------------
স্বপ্ন নয় — শান্তি নয় — ভালোবাসা নয়,
হৃদয়ের মাঝে এক বোধ জন্ম লয়

জুয়েইরিযাহ মউ এর ছবি

কখনও তোমার ঠোঁটের খুব কাছে ঠোঁট এনে,
দেবে গুঁইসাপ।
কখনও ঘুম ভাঙাবে চুমি আঁখি।

দারুণ !

প্রচণ্ড পলাশ দেবে খোঁপায়,
আর রাতের ডিনারে মৃত বেড়াল।

সত্যি! চলতি পথে কখন যে কি পাওয়া যায় কে জানে !

তাই বলি, বাঁচো।
ধুঁকে হোক, খুঁটে হোক, প্রেমে বা অপ্রেমে,
বাঁচো।

ঠিক তাই। পথ চলার আনন্দটাইবা কম কিসে হাসি

------------------------------------------------------------
জানতে হলে পথেই এসো, গৃহী হয়ে কে কবে কি পেয়েছে বলো....


-----------------------------------------------------------------------------------------------------

" ছেলেবেলা থেকেই আমি নিজেকে শুধু নষ্ট হতে দিয়েছি, ভেসে যেতে দিয়েছি, উড়িয়ে-পুড়িয়ে দিতে চেয়েছি নিজেকে। দ্বিধা আর শঙ্কা, এই নিয়েই আমি এক বিতিকিচ্ছিরি

আনন্দী কল্যাণ এর ছবি

ধন্যবাদ পড়বার জন্য, মউ।

শুধু পথ চলার আনন্দে পথ চলাটা হারিয়ে গেছে, সেটাই দুঃখ হাসি

-------------------------------------------------------------------
স্বপ্ন নয় — শান্তি নয় — ভালোবাসা নয়,
হৃদয়ের মাঝে এক বোধ জন্ম লয়

স্নিগ্ধা এর ছবি

ও আনন্দী, কথা যেটা বলসো সেটা খুবই পছন্দ হইসে, কিন্তু 'কবিতা'টা একটু খোঁচা খোঁচা লাগলো যে! অবশ্য তাতে কিছুই যায় আসে না, তোমার গল্প এতো পছন্দ করি তো আবার ঐ কারণেই। নাহ, মন না মতি ...... চিন্তিত

আনন্দী কল্যাণ এর ছবি

এটা আসলে কবিতা হয়নি। কেমন একটা বিবৃতি টাইপ হয়ে গেছে। আড়াল নেই, অচেতন নেই। আমাদের ক্যাম্পাসে এই সপ্তাহে একটা সুইসাইডের ঘটনা হল। যেসব কারণে বাইরে পড়তে এসে মানুষ সুইসাইড করে, সেসব কারণ তো প্রতিদিন আমিও ফেস করছি। ওই ছেলেটি/ মেয়েটি তো আমিও হতে পারতাম। ঠিক কোন দাগটি আলাদা করে দেয় আমাকে আর ওই ছেলেটি বা মেয়েটিকে? আমরা কেন বেঁচে থাকি?

আর গূণের এভাবে মাথা বিক্রি করে দেয়াতেও খুব খুব কষ্ট লাগছিল।

-------------------------------------------------------------------
স্বপ্ন নয় — শান্তি নয় — ভালোবাসা নয়,
হৃদয়ের মাঝে এক বোধ জন্ম লয়

kutubi এর ছবি

"তাই বলি, বাঁচো।
ধুঁকে হোক, খুঁটে হোক, প্রেমে বা অপ্রেমে,
বাঁচো।"

আত্মহত্যা করেও একটি বাঁচার পদ্বতি আছে

আনন্দী কল্যাণ এর ছবি

ধন্যবাদ পড়বার জন্য।

-------------------------------------------------------------------
স্বপ্ন নয় — শান্তি নয় — ভালোবাসা নয়,
হৃদয়ের মাঝে এক বোধ জন্ম লয়

ষষ্ঠ পাণ্ডব এর ছবি

১. তাই বলি, বাঁচো।
ধুঁকে হোক, খুঁটে হোক, প্রেমে বা অপ্রেমে,
বাঁচো।

এই লাইনগুলো সবচে' ভালো লেগেছে অথচ পুরো কবিতার সাপেক্ষে এই লাইনগুলো একটু অন্য রকম।

২. এ বিচার আমি জানিনা।
এ বিচার তোমার।

এই লাইনগুলোর তিনবার পূনরাবৃত্তি একটু জীভে/কানে লাগে। একটু পূণর্বিবেচনা করে দেখতে পারো।

৩. এই লাইনদু'টিঃ

একদিন খুলে যাবে রাজপথ।
একদিন খুলে যাবে কৃষাণী।

আর এই লাইনদু'টিঃ

একদিন খুলে যাবে ঈশ্বর।
একদিন খুলে যাবে লুসিফার।

আলাদা আলাদা ভাবে দেখলে ঠিক আছে। কিন্তু আগের রেশ ধরে পরের লাইনদু'টি ভাবলে ঠিক মেলেনা। একে অসঙ্গতি বলা ঠিক হবেনা। বরং বৈচিত্র্য বলা যায়।

৪. তোমার মাথায় কে বাস করছেন আজকাল? জীবনানন্দ নাকি ইয়েটস্‌?



তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।


তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।

আনন্দী কল্যাণ এর ছবি

[০]দাশভ আমাকে খালি ক্ষেপাতো এই বলে যে ওর লেখায় আপনি মন্তব্য করেন, আমার আব্জাব লেখায় করেন না। আমি আপনার নাম দেখেই, মন্তব্য না পড়েই দৌঁড়ে দাশভ কে জানিয়ে এসেছি যে হে হে আমার লেখায় ও পাণ্ডব দা মন্তব্য করেছেন হাসি

[১]

তাই বলি, বাঁচো।
ধুঁকে হোক, খুঁটে হোক, প্রেমে বা অপ্রেমে,
বাঁচো।

পূরো কবিতাটাতেই আমি কখনো এই লাইনগুলো বিশ্বাস করেছি, কখনো করিনি। আমি নিজেই এই ডিলেমায় থাকি সবসময়।

[২] ঠিক বলেছেন। চিন্তা করে দেখব হাসি

[৩] এই লাইনগুলি যে কেন লিখেছি জানি না, আসলেই।

[৪] আমার মাথায় এখন সিলভিয়া প্লাথ বাস করছে, অনেক চেষ্টা করেছি তাড়ানোর, যাচ্ছেনা মন খারাপ

[৫] অনেক অনেক ধন্যবাদ একটা কিছুই না হওয়া লেখা কে এত মনোযোগ দেবার জন্য।

-------------------------------------------------------------------
স্বপ্ন নয় — শান্তি নয় — ভালোবাসা নয়,
হৃদয়ের মাঝে এক বোধ জন্ম লয়

ষষ্ঠ পাণ্ডব এর ছবি

তোমাদের দৈনন্দিন খুনসুটিতে আমার প্রসঙ্গ ঢুকিয়ে ফেলেছো ভাবতেই কেমন লাগছে। আমার ব্যাপারে তোমরা বিশেষ আশা রেখোনা।

যাকগে, মাথায় সিলভিয়া প্লাথ শুনে একটু ভয়ই পেলাম। সিলিভিয়া নিরব ঘাতক। এমনই ঘাতক যে নিজেকেও ছাড়েনি।



তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।


তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।

পান্থ রহমান রেজা এর ছবি

আমার কিন্তু ভালো লেগেছে!
..................................................................

আমি অতো তাড়াতাড়ি কোথাও যেতে চাই না;
আমার জীবন যা চায় সেখানে হেঁটে হেঁটে পৌঁছুবার সময় আছে,
পৌঁছে অনেকক্ষণ ব'সে অপেক্ষা করার সময় আছে।

আনন্দী কল্যাণ এর ছবি

অনেক ধন্যবাদ পান্থদা পড়বার জন্য হাসি

-------------------------------------------------------------------
স্বপ্ন নয় — শান্তি নয় — ভালোবাসা নয়,
হৃদয়ের মাঝে এক বোধ জন্ম লয়

সবজান্তা এর ছবি

আজ সকালবেলা লেখাটা পড়ে কী যেন একটা ঠিক করে রেখেছিলাম- মন্তব্য করবো বলে।

এখন মন্তব্য করতে গিয়ে দেখি আর কিছুই মনে পড়ছে না।

মনে পড়লে এসে আবার জানিয়ে যাবো মন খারাপ


অলমিতি বিস্তারেণ

আনন্দী কল্যাণ এর ছবি

হুম, মনে পড়লে মনে করে লিখে যাবেন, ঠিক আছে? হাসি

-------------------------------------------------------------------
স্বপ্ন নয় — শান্তি নয় — ভালোবাসা নয়,
হৃদয়ের মাঝে এক বোধ জন্ম লয়

শরতশিশির এর ছবি

এই তো, তুমি এতক্ষণে আসল কথাটা বললে - মাথার মধ্যে 'সিল্ভিয়া প্লাথ' ঘুরছে। আমারও পড়ে তাই মনে হচ্ছিলো, নিজে সাহিত্যের ছাত্রী বলে হয়তো। মুভিটা দেখেছ? আর, আশেপাশে এইসব খবর আরও মাথায় ঘুরতে থাকে - আমি নিজে এক সেমিস্টার পিছিয়ে গেছি বলে গতবছর নিজেকে কিছুতেই মাফ করতে পারছিলাম না (যদিও আমার দোষ ছিলো না, ফ্লু-টু হয়ে ঝামেলা পাকিয়ে গিয়েছিলো)। আর, আমাদের চেনা আরেক ব্রিলিয়ান্ট ইন্ডিয়ান মেয়ে প্রায় পড়া ছেড়ে দিচ্ছিলো - ওর বাবা এসে কিছুদিন থাকেন, তারপরের বছর ও শেষ করে কোর্স। সবকিছু এত সহজ না কিন্তু হাল না ছেড়ে ফাইট করা উচিত।

আমার সে তুলনায় 'এমিলি ডিকিনসন' অনেক পছন্দের। আর 'রাইনা মারিয়া রিল্ক্‌'। পরে দেখো সময় পেলে।

প্রচণ্ড পলাশ দেবে খোঁপায়,
আর রাতের ডিনারে মৃত বেড়াল

আবেগের চরম উঠানামা, না? আমার খুব পছন্দ হয়েছে!

তাই বলি, বাঁচো।
ধুঁকে হোক, খুঁটে হোক, প্রেমে বা অপ্রেমে,
বাঁচো।

সেই, 'হাল ছেঁড়ে দিও না বন্ধু, ...'। বেঁচে থাকবো যদি আমার নিজের জন্যও না হয়, তো আর সকলের জন্যে। অন্যের চোখের খুশির ঝিলিক কিম্বা ঠোঁটের কোণে ঝুলে থাকা এক চিলতে হাসি - ধুয়েমুছে দিয়ে যায় সব কষ্ট, সব শ্বাসরোধ। আমার অন্তত।

শুধু জানি,

একদিন খুলে যাবে ঈশ্বর।
একদিন খুলে যাবে লুসিফার।

দারুণ। কতভাবে এই তিনটা লাইন ইন্টারপ্রেট করা যায়! একটা খালি বলি - আমাদের ভেতরের ভাল-মন্দের তুমুল বসবাসের মধ্যে কোন কোন সময় ভাল অথবা মন্দের দানবটা জিতে যায়। 'ডক্টর জেকিল এন্ড মিস্টার হাইড' - এই আমাদের মধ্যেই অহর্নিশ।

কবিতা আমি বরং একটু ভাবাতে বাধ্য করলে আমি পছন্দ করি। তোমার এটা সেরকম ছিল। তবে, পাণ্ডব'দার সাজেশন ঠিক আছে - সেরকম একটু ঘষামাজা করলে এটা একটা বেশ ভাল কবিতা হয়ে যাবে আসলেই। আর অবশ্যই উনি দেখবেন - ওনার রুচির উপর আমার আস্থা আছে। হাসি

অটঃ 'দাশভ' - আই লাইক! চোখ টিপি কালকে 'কিকানো' নিয়ে আমি লিখে পরে মুছে দিয়েছি আর অন্যখানে আমাদের কিছু ফ্রেন্ডলি 'কিচিরমিচির' হয়েছে তা নিয়ে। মাঝে মাঝে হেল্প লাগলে বলো। চোখ টিপি
~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
আমি দেখতে চাই না বন্ধু তুমি
কতখানি হিন্দু আর কতখানি মুসলমান
আমি দেখতে চাই তুমি কতখানি মানুষ।

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
আমি দেখতে চাই না বন্ধু তুমি
কতখানি হিন্দু আর কতখানি মুসলমান
আমি দেখতে চাই তুমি কতখানি মানুষ।

আনন্দী কল্যাণ এর ছবি

না, আপু মুভিটা দেখিনি, জমিয়ে রেখেছি, দেখব। আমি প্লাথের কবিতা পড়ে আমার মত করে বোঝার চেষ্টা করছি, কারও কোন ব্যাখ্যা বা মুভি কিছু দেখছিনা, যদি প্রভাবিত হই, সেই ভয়ে হাসি

রিল্ক, ডিকিন্সন আমারও খুব ভাল লাগে। আপু আপনি আমাকে একটা লিস্ট পাঠিয়েন তো আপনার পছন্দের লেখকদের।

অনেক ধন্যবাদ এত মনোযোগ দেয়ার জন্য এই না-কবিতায় হাসি

অটঃ দেখেন তো আপু, দাশভ খালি ঝগড়া করে বেড়াচ্ছে!! মহা মাথাগরম তার মন খারাপ

-------------------------------------------------------------------
স্বপ্ন নয় — শান্তি নয় — ভালোবাসা নয়,
হৃদয়ের মাঝে এক বোধ জন্ম লয়

শরতশিশির এর ছবি

আচ্ছা, ঠিক আছে, মিড-মে'র পরে একটা রিমাইন্ডার দিয়ো, পাঠিয়ে দেবো। তবে তুমি যে ভাল ভাল লেখা পড়ো, এটা তোমার লেখার হাত দেখলে বোঝা যায়।

অটঃ ওর মনটা পরিষ্কার, এটা তো বোঝো। অনেক ছেলেই 'আবেগ' ব্যাপারটা নিয়ে ভোগে - মুড ভাল থাকলে ও অনেক দুষ্টুমি করে, আবার চাপে থাকলে মাথা গরম। আমরা মেয়েরাও করি কিন্তু আমাদের কন্ট্রোল পাওয়ার বেশি। যখন কেউ খুব রেগে যায়, রাগ পড়তে দিতে হয় - তুমি অন্যরুমে চলে যাবে, শুনবে কিন্তু রেস্পন্স করো না। রাগ পড়ে গেলে তখন কথা বলো, আর ও নিজেই এসে 'সরি' বা অন্যকিছু করে বোঝাবে। আর পিএইচডি'র স্টুডেন্ট হওয়া বিরাট স্ট্রেসফুল ব্যাপার, কাজেই তোমাকেও ভাল ধৈর্য্য ধরতে হবে। নিজেকেও পড়া ছাড়া অন্যভাবে ব্যস্ত রেখো - জানো তো, মেয়েদের সব জায়গাতেই ফ্যামিলি ছাড়া ফ্রেন্ডসার্কেল থাকতে হয়, সারা জীবন। আমার সবখানেই আছে, সবসময়ই থাকবে। সাপোর্ট সিস্টেম থাকা খুব খুব জরুরি। হাসি

আমার ফোন নাম্বার আছে ফেইসবুকে দেওয়া - ফোন করো, খুশি হবো।

ওহ্‌, ভাগ্যিস তুমি তোমার ছবিটা পাল্টালে - আগেরটা ভয়ংকর ছিলো!

ভাল থেকো।

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
আমি দেখতে চাই না বন্ধু তুমি
কতখানি হিন্দু আর কতখানি মুসলমান
আমি দেখতে চাই তুমি কতখানি মানুষ।

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
আমি দেখতে চাই না বন্ধু তুমি
কতখানি হিন্দু আর কতখানি মুসলমান
আমি দেখতে চাই তুমি কতখানি মানুষ।

আনন্দী কল্যাণ এর ছবি

না না আপু, আমি আমার সাথে ঝগড়ার কথা বলিনি খাইছে

আপনার আর তিথীর সাথের ফ্রেন্ডলি কিচিরমিচিরের কথা বলছিলাম। যাই হোক, এখন তো সব শান্তি হাসি

ভাল থাকবেন আপনিও হাসি

শরতশিশির এর ছবি

এই যা! এইবার তো 'দাশভ' এসে হাজির হবে! ইয়াইক্‌স! খাইছে

এখন মুছতেও পারছি না, কি জ্বালা। দেঁতো হাসি

আচ্ছা যাও, আমি জানি ও ভাল ছেলে। হে, হে। চোখ টিপি

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
আমি দেখতে চাই না বন্ধু তুমি
কতখানি হিন্দু আর কতখানি মুসলমান
আমি দেখতে চাই তুমি কতখানি মানুষ।

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
আমি দেখতে চাই না বন্ধু তুমি
কতখানি হিন্দু আর কতখানি মুসলমান
আমি দেখতে চাই তুমি কতখানি মানুষ।

শুভাশীষ দাশ এর ছবি

দেঁতো হাসি

শরতশিশির এর ছবি

ইয়া, ইয়া - ভেরি ফানি! খাইছে

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
আমি দেখতে চাই না বন্ধু তুমি
কতখানি হিন্দু আর কতখানি মুসলমান
আমি দেখতে চাই তুমি কতখানি মানুষ।

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
আমি দেখতে চাই না বন্ধু তুমি
কতখানি হিন্দু আর কতখানি মুসলমান
আমি দেখতে চাই তুমি কতখানি মানুষ।

নাশতারান এর ছবি

দাশভকে ভালু পাই খাইছে

_____________________

আমরা মানুষ, তোমরা মানুষ
তফাত শুধু শিরদাঁড়ায়।

আনন্দী কল্যাণ এর ছবি

মি টু খাইছে

-------------------------------------------------------------------
স্বপ্ন নয় — শান্তি নয় — ভালোবাসা নয়,
হৃদয়ের মাঝে এক বোধ জন্ম লয়

অতিথি লেখক এর ছবি

তাই বলি, বাঁচো।
ধুঁকে হোক, খুঁটে হোক, প্রেমে বা অপ্রেমে,
বাঁচো।

সচলে নতুন পাবলিক আমি, পুরনো লেখা পড়ছি। অসাধারণ লাগল কিছু লাইন। তবে গুণের প্যারাটা না থাকলে হয়তো ভালো হতো হাসি

--অন্ধকারের পথিক
অতিথি লেখক মন খারাপ

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।