হায় শিশির, এমন করে এই অবেলায়...

আনিস মাহমুদ এর ছবি
লিখেছেন আনিস মাহমুদ (তারিখ: রবি, ০৭/১২/২০০৮ - ১২:৪০পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

১৯৭৯-৮০ সালের কথা। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র হলেও আর্ট কলেজেই বেশি ঘোরাফেরা। শরীফ মিয়া-রমজান মিয়ার ক্যান্টিনে আড্ডা থেকে শুরু করে হবু-আর্টিস্ট বন্ধুদের সাথে আউটডোরে যাওয়া পর্যন্ত কিছুই বাদ যেত না। বলা বাহুল্য, অনেকেই পছন্দ করত না তাদের কলেজে এই বহিরাগতের আনাগোনা, যেখানে কিছু মেয়েও জুটেছিল বন্ধু হিসেবে। ওখানেই আমাদের এক বন্ধু ছিল, নাম কামাল। ওর প্রিয় কবিতা ছিল শঙ্খ ঘোষের 'আরুণি উদ্দালক'। এক সন্ধ্যায়, বগুড়া থেকে বিকেলে নেমেই গেছি আর্ট কলেজে। পেলাম শিশিরকে (একালের বিখ্যাত শিল্পী- শুধু কার্টুনিস্ট নয়- শিশির ভট্টাচার্য)। কামালের খবরটা সেই আমাকে দিল।

ত্রিভুজ কালো ফ্রেম ছাপিয়ে কালো চোখ
ঋজু সড়কে হেঁটে যেত, দরাজ গলায় বলত কথা।
হাবীব না কে যেন বলেছিল, কামাল হায়াত্ মামুদের ভাই।

কত সব ট্যারা চোখ গলে আলাপের বিশ্রাম খুঁজতে
আর্ট কলেজ, তার সহজ ডেরা শরীফ মিয়ার নিদান,
জিগরি দোস্ত কেউ কেউ, চায়ের নীট ফ্লেভার চাই-
কাত করে সময় ফেলে দেবার ছল!
টের পেয়েছিল কি?

সেই সূত্রে সুনীল-সন্দীপন-শঙ্খ ঘোষ
তরুণ সময়ের সহজ বিলাস।
এইভাবে বিনিময়ের ভাল-মন্দ চারাগাছ
বয়স হয়েছিল মোটে ছয় কিংবা নয় মাস।

বয়সের চেয়ে গুরুভার ছিল, দেখতে একটু বুদ্ধিজীবী গোছের;
মাপ-জোক জানা নেই ক' ফুট ক' ইঞ্চি- চোখের খাতায়
সরল স্কেচ ঠিক আঁকা আছে, কতটুকু বুক তার।
আমি সে সব ভুলে যাব।

ক্লাসরুম থেকে দীঘল পায়ে করিডোর, লিচুতলা,
তারপর আকাশ-বাদল-ঘাস ফেলে বগলে টসটসে তরুণী নিয়ে
সোজা পায়ে ঢুকে গেল শরীফ মিয়ায়-
আমার চোখ কত বড় হয়েছিল?
সে কথাও আমি ভুলে যাব।

সারা দুপুর আকাশের জলখেলা, টেবিলে গন্ধরাজ
আর রজনীগন্ধার গলা-জড়াজড়ি
সরল ভালবাসায় চোখ মুদে ঘুমুচ্ছে।
আমি সে কথা ভুলে যাব।

প্যাকেটের বাড়তি সিগ্রেট অনায়াসে জ্বলে ওঠে কামালের ঠোঁটে।
শঙ্খ ঘোষ আসেন তাঁর 'আরুণি উদ্দালক'
অর্ধেক মুখস্থ বিস্ময় নিয়ে।
বিস্ময়ের বাকি অর্ধেক এখন ভবিতব্য।
সে কথা আমি ভুলে যাব।

সন্ধ্যেবেলা বিশাল কাঁধ ঝুঁকে ঝুপড়িতে
একদিন সেধে চা খাওয়াতে এসেছিলে।
কামাল, তোমার সিগ্রেট নিভল,
ম্যাচবাক্সও খোয়া গেছে!
সে কথাও আমি ভুলে যাব।

কী জঘন্য শিল্পিত স্বভাব! নরম এক
আলতো ছোঁয়ায় ভেঙে গেল।

হে মেঘলা-বিষাদ-কাঁটাসুন্দরীরা,
তোমরা যারা তেলরঙে-জলরঙে স্বপ্নের খাঁজ কাটো,
আমি তোমাদের ভুলে যাব।

আমি ভুলে যাব-
শঙ্খ ঘোষ, আপনার 'আরুণি উদ্দালক',
ভুলে যাব কামালের চওড়া কাঁধ-লিচুতলা-করিডোর
শরীফ মিয়ার দাঁত-মুখ-চোখ
চায়ের নীট ফ্লেভার, সকল ট্যারা চোখ-
আমি সব ভুলে যাব।

কিন্তু, হায় শিশির!
কাল কলেজে শোকসভা হবে,
এক মিনিট সময় নীরব হবে। ক্লাস হবে।
কামাল আর আসবে না।

হায় শিশির,
এমন করে এই অবেলায়
চা খাওয়াতে হয়!

২ ফেব্রুয়ারি ১৯৮০


মন্তব্য

প্রকৃতিপ্রেমিক এর ছবি

কামাল আর আসবে না।

কামাল কি মারা গেল?

এত পুরানা কবিতা! আমার প্রাইমারি স্কুল (মন্তেসরী)-- সেটাও জন্মেছিল এই কবিতার জন্মের এক বছর পর!

আনিস মাহমুদ এর ছবি

বুড়িগঙ্গায় ডুবে কামাল মারা গিয়েছিল।

আমি আসলেই অনেক বুড়ো!

.......................................................................................
আমি অপার হয়ে বসে আছি...

.......................................................................................
Simply joking around...

সবজান্তা এর ছবি

হে মেঘলা-বিষাদ-কাঁটাসুন্দরীরা,
তোমরা যারা তেলরঙে-জলরঙে স্বপ্নের খাঁজ কাটো,
আমি তোমাদের ভুলে যাব।

অদ্ভুত সুন্দর লাগলো এই লাইন কটা। দারুন লাগলো কবিতাটা। প্রকৃতিপ্রেমিক ভাইয়ের কথার সাথে তাল মেলাতে গিয়ে দেখি আমার জন্মের আগেই লেখা হয়ে গিয়েছে এ কবিতা।


অলমিতি বিস্তারেণ

আনিস মাহমুদ এর ছবি

ধন্যবাদ, সবজান্তা।

.......................................................................................
আমি অপার হয়ে বসে আছি...

.......................................................................................
Simply joking around...

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

তবে কি আমিই ভুলে যাই? দিকচক্রবাল শুধু বাসা বানাবার অন্য ছল?
তবে কি অস্তিত্ব বড়ো অস্তিত্বের বেদনার চেয়ে? কার বাসা? কতখানি বাসা?
তোমার সমগ্র সত্তা যতক্ষণ না দাও আমাকে
ততক্ষণ কোনো জ্ঞান নেই
ততক্ষণ পুরোনো ধ্বংসের ধারে অবসন্ন শরিকের দিঘি।
নীল কাচে আলো লেগে প্রতিফলনের মতো স্মৃতি, রাজবাড়ি
কবুতর ওড়ানো চত্বর
ভাঙা গ্রামে পড়ে আছো, শোনো
তবু একজন ছিল এই ধুলাশহরে আরুণি
সে আমাকে বলে গিয়েছিল আল বেঁধে দেবে সে শরীরে।
.....................
...............
.............................
লোকে ভুলে যেতে চায়, সহজেই ভোলে!
(আরুণি উদ্দালক, শঙ্খ ঘোষ)
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

আনিস মাহমুদ এর ছবি

ধন্যবাদ নজরুল। হাতে-লেখা কবিতাটা টাইপ করতে গিয়েও হয়নি, কিন্তু এই কবিতাটা আমাকে কাঁদিয়ে দিল... কামালকে জ্যান্ত দেখলাম কতদিন পর!

.......................................................................................
আমি অপার হয়ে বসে আছি...

.......................................................................................
Simply joking around...

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

এটা আমারো একটা প্রিয় কবিতাগুলোর একটা... তাই তুলে দিলাম... এখন এই এক ঝামেলা হলো আমার... শঙ্খ ঘোষ ভর করলো... মাথা থেকে শঙ্খ ঘোষ নামানো খুব কঠিন কাজ...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

ধুসর গোধূলি এর ছবি

- আপনারে কে বুড়া কয় আনিস ভাই, খালি নামের পরথম অক্ষরটা কন, সব নামের বারোটা বাজায়া দিমু না!

আমি এসে আপাতত হুমকি দিয়া গেলাম। লেখা নিয়ে বাকীরা বলবে! চলুক
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

আনিস মাহমুদ এর ছবি

ডরাইছি! বুড়া তো অন্য কেউ কয় নাই, নিজেই নিজেরে কইছি... এখন উপায় কী? ইয়ে, মানে...

.......................................................................................
আমি অপার হয়ে বসে আছি...

.......................................................................................
Simply joking around...

সুমন চৌধুরী এর ছবি

মন খারাপ করে দিলেন....



অজ্ঞাতবাস

আনিস মাহমুদ এর ছবি

সব দোষ বিডিআর-এর। এমনভাবে লাগল আমার পেছনে যে, পোস্ট না করিয়ে ছাড়লই না।

.......................................................................................
আমি অপার হয়ে বসে আছি...

.......................................................................................
Simply joking around...

অতন্দ্র প্রহরী এর ছবি

আনিস মাহমুদ লিখেছেন:
সব দোষ বিডিআর-এর।
অ্যাঁ
আপনার আগের কবিতার পোস্টে, এবং এইখানেও, নিরীহ গরীব বিডিআর-এর উপর এভাবে দোষ চাপানোর তীব্র নিন্দা জানাই মন খারাপ

বিডিআর-এর সাথে আমার কথা হল একটু আগে। সে ঠিক করেছে, এই অপ-প্রচারের বিরূদ্ধে জনমত গড়ে তুলবে সে চোখ টিপি


A question that sometimes drives me hazy: am I or are the others crazy?

রানা মেহের এর ছবি

এতো সুন্দর
এতো মন খারাপ করে দেয়া কবিতা

আপনার পুরনো কবিতা পড়েছি
নতুন কি লেখেন না?
-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

আনিস মাহমুদ এর ছবি

প্রশংসার জন্য ধন্যবাদ।

না রে ভাই, এখন কবিতা লিখি না। আর কবি আমি কখনোই ছিলাম না। এই কবিতাগুলো আসলে বয়সের দোষ।

.......................................................................................
আমি অপার হয়ে বসে আছি...

.......................................................................................
Simply joking around...

জিজ্ঞাসু এর ছবি

অনেকদিন লগইন করি না। শুধু পড়ে যাই। এই বার লগইন করতে হল। কবিতা বেশ ভাল লাগল বলে। তবে কবিতা বেশি বুঝি না। বিষণ্ন হল ছিমছাম কুয়াশায় ঢাকা হেমন্তের এই সন্ধ্যাটুকু।

___________________
সহজ কথা যায়না বলা সহজে

আনিস মাহমুদ এর ছবি

ধন্যবাদ। আপনাকে লগ-ইন করাতে পেরে ভাল লাগছে।

.......................................................................................
আমি অপার হয়ে বসে আছি...

.......................................................................................
Simply joking around...

সুমন সুপান্থ এর ছবি

মন খারাপ করে দেয়া বাক্যরাশি !
শিরোনামটা ও অসাধারণ - হায় শিশির, এমন করে এই অবেলায়...

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

আনিস মাহমুদ এর ছবি

শংসার জন্য ধন্যবাদ।

.......................................................................................
আমি অপার হয়ে বসে আছি...

.......................................................................................
Simply joking around...

পান্থ রহমান রেজা এর ছবি

বিষাদ ছু'লো, মনও খারাপ হলো। যেখানেই থাকুন, কামাল আপনি ভালো থাকুন।

আনিস মাহমুদ এর ছবি

মৃত্যুর পর প্রিয়জনের স্মৃতি ছাড়া কেউ কি আর কোথাও থাকে? জানি না...

ধন্যবাদ, পান্থ।

.......................................................................................
আমি অপার হয়ে বসে আছি...

.......................................................................................
Simply joking around...

দময়ন্তী এর ছবি

সুন্দর!
----------------------------------------------
"নিভন্ত এই চুল্লিতে মা
একটু আগুন দে
আরেকটু কাল বেঁচেই থাকি
বাঁচার আনন্দে৷'

-----------------------------------------------------
"চিলেকোঠার দরজা ভাঙা, পাল্লা উধাও
রোদ ঢুকেছে চোরের মত, গঞ্জনা দাও'

আনিস মাহমুদ এর ছবি

আপনার প্রকাশটাও সুন্দর।

.......................................................................................
আমি অপার হয়ে বসে আছি...

.......................................................................................
Simply joking around...

সাইফুল আকবর খান এর ছবি

কামাল-এর মরণোত্তর অনেক জ্যান্ত হয়েছে সত্যি।
"এমন ক'রে এই অবেলায়"-
ওইজন্যই তো জন্ম হয়েছিল এই মরণ-স্মরণ অপূর্বতার।
খুব সুন্দর কষ্টকর কবিতা হয়েছিল আনিস ভাই। ভালো লাগলো। (মন) খারাপও লাগলো।

-----------------------------------
"আমার চতুর্পাশে সবকিছু যায় আসে-
আমি শুধু তুষারিত গতিহীন ধারা!"

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

আনিস মাহমুদ এর ছবি

তুমিও পড়েছ সাইফুল? আবার ভালও লেগেছে? আমারও ভাল লাগল। অনেকদিন তোমাকে দেখি না। চল, একদিন দেখা করা যাক।

.......................................................................................
আমি অপার হয়ে বসে আছি...

.......................................................................................
Simply joking around...

সাইফুল আকবর খান এর ছবি

আপনি ভেবেছিলেন ভালো লাগবে না?! হাসি
হয়ে যাবে নে দেখা কোনোদিন।
আপনার কেমন চলছে আনিস ভাই? সব ভালো তো ওইদিকে? মাঝখানে কি অনেক ব্যস্ত ছিলেন?

-----------------------------------
"আমার চতুর্পাশে সবকিছু যায় আসে-
আমি শুধু তুষারিত গতিহীন ধারা!"

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

আনিস মাহমুদ এর ছবি

ফোন্দিমুনে ছুটির্মধ্যে।

.......................................................................................
আমি অপার হয়ে বসে আছি...

.......................................................................................
Simply joking around...

অতিথি লেখক এর ছবি

চলুক

অতন্দ্র প্রহরী এর ছবি

কবিতার শিরোনামটা খুব পছন্দ হয়েছে, কবিতাটা তো বটেই। লেখার সময় আপনার মনের অবস্থাটা আন্দাজ করতে পারছি কিছুটা। এতদিন পরেও কবিতার অন্তর্নিহিত আবেগ, অনুভূতিগুলো কিন্তু এতটুকু পুরনো হয়নি। কষ্ট তো লেগেছে অবশ্যই, ভালও লেগেছে অনেক।

মাত্র ছয় কিংবা নয় মাসেই যে বন্ধুত্ব গড়ে উঠেছিল আপনাদের, একটা কথা বলতেই পারি- কামাল ভাই অনেক ভাগ্যবান ছিলেন যে আপনার মত বন্ধু পেয়েছিলেন উনি, যিনি আজো তাকে এত তীব্রভাবে পছন্দ করেন। এমন একটা বন্ধু পেলে তো আমি নিজেও অনেক ভাগ্যবান মনে করতাম নিজেকে হাসি

আনিস ভাই, আপনার বাকি কবিতাগুলোও তাড়াতাড়ি পোস্টান দেঁতো হাসি


A question that sometimes drives me hazy: am I or are the others crazy?

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।