বিনামূল্যে স্টিকার বিতরণ

আনিস মাহমুদ এর ছবি
লিখেছেন আনিস মাহমুদ (তারিখ: সোম, ১৯/০১/২০০৯ - ১০:২৪পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

ব্যক্তিগত উদ্যোগে একটা স্টিকার ছাপিয়েছি।

ব্যাপক বিতরণের পরও প্রায় হাজার দশেক স্টিকার আমার কাছে আছে। আগ্রহী সচলেরা স্টিকার পেতে চাইলে ইমেইলে যোগাযোগ করতে পারেন।

এ-প্রসঙ্গে একটি কথা বলে নেয়া ভাল। গতানুগতিক বিচার না চেয়ে আমি চেয়েছি শাস্তি। আর যুদ্ধাপরাধী না বলে এদেরকে যুদ্ধপাপী বলাটাই আমার বেশি পছন্দ। স্বীকার করে নিচ্ছি, আমার এই চাওয়ার পেছনে যুক্তির চেয়ে আবেগটাই বেশি জোরালো।


মন্তব্য

হিমু এর ছবি

আনিস ভাই, ইমেজ ফাইলটা আপলোড করতে হবে। এডিট করতে গেলে দেখবেন টেক্সট বক্সের নিচে একটি সবুজ যোগচিহ্ন আছে।

বেশি ঝামেলা মনে হলে পাঠান contact অ্যাট সচলায়তন ডট কমে।


হাঁটুপানির জলদস্যু

আনিস মাহমুদ এর ছবি

আপনার টিউটোরিয়াল অনুযায়ীই করতে পেরেছি। অবশ্য তার আগে মডু বরাবর একটা তীরও ছেড়েছি। কিন্তু তার প্রত্যুত্তর আসার আগেই কেল্লা ফতে।

.......................................................................................
আমি অপার হয়ে বসে আছি...

.......................................................................................
Simply joking around...

কীর্তিনাশা এর ছবি

চলুক

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

আনিস মাহমুদ এর ছবি

উত্সাহিত বোধ করছি। ধন্যবাদ।

.......................................................................................
আমি অপার হয়ে বসে আছি...

.......................................................................................
Simply joking around...

অতন্দ্র প্রহরী এর ছবি

দারুন উদ্যোগ চলুক

সিম্পলের মধ্যে বেশ সুন্দর হয়েছে স্টিকারটা। কালো ব্যাকগ্রাউন্ডে সাদা ও লাল, দুটোই ভাল ফোটে।

শুধু একটাই কথা – "যুদ্ধপাপীর" জায়গায় "যুদ্ধপাপীদের" হলে ভাল শোনাত কি?

আনিস মাহমুদ এর ছবি

ধন্যবাদ।

"যুদ্ধপাপীর" জায়গায় "যুদ্ধপাপীদের" হলে ছন্দপতন হত। আর সেক্ষেত্রে শ্লোগান-চরিত্র হারিয়ে এটি হয়ে যেত নিছক সাদামাটা একটা বাক্য।

.......................................................................................
আমি অপার হয়ে বসে আছি...

.......................................................................................
Simply joking around...

অতন্দ্র প্রহরী এর ছবি

তা ঠিক বলেছেন। আসলে আমি ভেবেছিলাম যে, একবচনে না লিখে বহুবচনে লিখলে বেশি জোর পাবে বাক্যটা।

আরেকটা ব্যাপার, এমনটা কি করা সম্ভব যে, কোনো গ্যারেজ মালিকের সাথে কথা বলে সেখানকার প্রত্যেকটা গাড়িতে (রিকশা/সিএনজি-ও হতে পারে) একটা করে স্টিকার লাগিয়ে দেয়া হলো?

অছ্যুৎ বলাই এর ছবি

'যুদ্ধপাপী' এবং 'শাস্তি' দুইটাই শব্দ হিসেবে পারফেক্ট।

---------
চাবি থাকনই শেষ কথা নয়; তালার হদিস রাখতে হইবো

আনিস মাহমুদ এর ছবি

ধন্যবাদ।

.......................................................................................
আমি অপার হয়ে বসে আছি...

.......................................................................................
Simply joking around...

মুজিব মেহদী এর ছবি

বিচারের জায়গায় একটু এগিয়ে 'শাস্তি' চাওয়ায় আমার সমর্থন আছে, কিন্তু অপরাধীর জায়গায় 'পাপী' বলাটাকে একটু পিছিয়ে আসা মনে হয় আমার কাছে। এর সঙ্গে আমি একমত হতে পারছি না। কারণ মানুষ কেবল অপরাধের শাস্তি দিতে পারে, পাপের পারে না। পাপের শাস্তি দিতে পারে স্রষ্টা মাত্র। আমি একজন অবিশ্বাসী মানুষ হিসেবে এ স্লোগানকে কাজেই যুদ্ধাপরাধীদের বাঁচিয়ে দেওয়ারই নামান্তর মনে করি। আর বিশ্বাসীদের ক্ষেত্রেও তো শাস্তিটা বকেয়া পড়ে যাবার দিকে ইঙ্গিত দেয় এ স্লোগান।

তাছাড়া পাপ প্রসঙ্গ উঠলেই আপেক্ষিকতার প্রশ্ন সামনে চলে আসে। তখন বাংলাদেশ বিরোধীদের কথা বলবারও জায়গা তৈরি হয়ে যায়। ওরা বলবে আমরা দেশের অখণ্ডতার পক্ষে ছিলাম, তাই বাংলাদেশের বিরোধিতা করেছি এবং আমাদের বিরোধিতাকে কার্যকর করতে যা যা করা দরকার তা তা করেছি। ইত্যাদি। তখন কী করে প্রমাণ করা যাবে যে ওরা পাপ করেছে?
..................................................................................
দেশ সমস্যা অনুসারে
ভিন্ন বিধান হতে পারে
লালন বলে তাই জানিলে
পাপ পুণ্যের নাই বালাই।

... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ...
কচুরিপানার নিচে জেগে থাকে ক্রন্দনশীলা সব নদী

তানবীরা এর ছবি

মুজিব ভাই মনে হয় ঠিক বলেছেন।

তানবীরা
---------------------------------------------------------
চাই না কিছুই কিন্তু পেলে ভালো লাগে

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

আনিস মাহমুদ এর ছবি

আমারও তাই মনে হয়।

.......................................................................................
আমি অপার হয়ে বসে আছি...

.......................................................................................
Simply joking around...

আনিস মাহমুদ এর ছবি

আপনার যুক্তি শাণিত। সবগুলো কথা মেনে নিয়ে একটু আত্মপক্ষ সমর্থনের চেষ্টা করি:

১. আগেই বলেছি, এই চাওয়ার পেছনে যুক্তির চেয়ে আবেগের তাড়না বেশি।
২. আমার মনে হয়েছিল, পাপ অপরাধেরই পরের ধাপ। সেই পুরনো সূত্রটি আমার মাথায় ছিল: একবার করলে ভুল, দুইবার করলে অপরাধ আর তার চেয়ে বেশি করলে পাপ।

.......................................................................................
আমি অপার হয়ে বসে আছি...

.......................................................................................
Simply joking around...

s-s এর ছবি

বাহ্ !

জীবন জীবন্ত হোক, তুচ্ছ অমরতা

আনিস মাহমুদ এর ছবি

হাসি

.......................................................................................
আমি অপার হয়ে বসে আছি...

.......................................................................................
Simply joking around...

জ্বিনের বাদশা এর ছবি

ধন্যবাদ আপনার উদ্যোগের জন্য .... সাফল্য কামনা করি

তবে "পাপী" শব্দের বেলা আমারও মুজিব ভাইয়ের মতো অনুভূতি হলো ... জানিনা কেন, তবে পাপী শুনলে কেমন যেন একটা আধ্যাত্মিক আধ্যাত্মিক ভাব আসে ... পাপী কিন্তু অপরাধী নাও হতে পারে ... ঘাতকদালালরা শুধু পাপীই না, এরা জঘন্যতম অপরাধের দায়ে অপরাধী

"শাস্তি"টা অবশ্য "বিচারের" চেয়ে অনেক শাণিত! চলুক
========================
যার ঘড়ি সে তৈয়ার করে,ঘড়ির ভিতর লুকাইছে

========================
যার ঘড়ি সে তৈয়ার করে,ঘড়ির ভিতর লুকাইছে

আনিস মাহমুদ এর ছবি

উদ্ধৃতি: পাপী কিন্তু অপরাধী নাও হতে পারে

তাই কি?

.......................................................................................
আমি অপার হয়ে বসে আছি...

.......................................................................................
Simply joking around...

অমিত আহমেদ এর ছবি

স্টিকার তুমুল হয়েছে!


ওয়েবসাইট | ব্লগস্পট | ফেসবুক | ইমেইল

আনিস মাহমুদ এর ছবি

ধন্যবাদ, শংসার জন্য।

.......................................................................................
আমি অপার হয়ে বসে আছি...

.......................................................................................
Simply joking around...

আনিস মাহমুদ এর ছবি

হাসি

.......................................................................................
আমি অপার হয়ে বসে আছি...

.......................................................................................
Simply joking around...

সুমন চৌধুরী এর ছবি

স্টিকার দারুণ হয়েছে।



অজ্ঞাতবাস

আনিস মাহমুদ এর ছবি

ধন্যবাদ।

.......................................................................................
আমি অপার হয়ে বসে আছি...

.......................................................................................
Simply joking around...

রণদীপম বসু এর ছবি

মুজিব ভাই'র মতামতটার সাথে আমারও সহমত টের পাচ্ছি আনিস ভাই।
কিন্তু আপনি তো স্টিকার তৈরিই করে ফেলেছেন !

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

আনিস মাহমুদ এর ছবি

মুজিব ভাই আর আপনার সাথে আমিও সহমত।

.......................................................................................
আমি অপার হয়ে বসে আছি...

.......................................................................................
Simply joking around...

বিপ্রতীপ এর ছবি

প্রতিটি মানুষের অন্তরে গেঁথে যাক কথাটা... চলুক
~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
খুঁজে যাই শেকড়ের সন্ধান...

আনিস মাহমুদ এর ছবি

চলুন, আমরা গেঁথে দিই।

.......................................................................................
আমি অপার হয়ে বসে আছি...

.......................................................................................
Simply joking around...

সবজান্তা এর ছবি

আজ সকালবেলায় বুয়েট ক্যাম্পাসে এসেছিলেন ব্লগার নিরিবিলি এবং তাঁর একজন বন্ধু, সিমির ব্যাপারে আপডেট দেওয়ার জন্য। নিরিবিলি-ই আমাকে গোটা বিশ-ত্রিশেক স্টিকার ধরিয়ে দিলো, আপনার বানানো।

অনেক জায়গায় লাগিয়ে ফেলেছি আজকে। কিছু জায়গায় তুলে ফেলেছে, তারপর আবার লাগিয়েছি, আবার তুলেছে আবার লাগিয়েছি হাসি

দেখি না কত ছিঁড়তে পারে !


অলমিতি বিস্তারেণ

আনিস মাহমুদ এর ছবি

উদ্ধৃতি: দেখি না কত ছিঁড়তে পারে !

আরো লাগলে আরো ছাপাব। লাগাতে থাকুন।

.......................................................................................
আমি অপার হয়ে বসে আছি...

.......................................................................................
Simply joking around...

এনকিদু এর ছবি

ভাই কিছু স্টিকার শুদ্ধস্বরে রেখে আসেন । আমাদের গুলোও রাখা আছে । সবাই সবার সাথে বদলা বদলি করে নিতে পারব ।


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

আনিস মাহমুদ এর ছবি

আগামীকাল বিকেল নাগাদ রেখে আসব। টুটুল ভাইয়ের সাথে এ-ব্যাপারে কথা হয়েছে।

.......................................................................................
আমি অপার হয়ে বসে আছি...

.......................................................................................
Simply joking around...

পেন্সিলে আঁকা....  এর ছবি

আমি কিছু স্টিকার পেলে ঢাবির একটি হল এবং কমার্স ফ্যাকাল্টিতে লাগাতে পারতাম।

আনিস মাহমুদ এর ছবি

প্রয়োজনীয় পরিমাণ উল্লেখ করে আপনার ঠিকানা দিয়ে একটি মেইল করুন ঠিকানায়। স্টিকার পৌঁছে যাবে।

.......................................................................................
আমি অপার হয়ে বসে আছি...

.......................................................................................
Simply joking around...

দ্রোহী এর ছবি

দারুন স্টিকার!

আনিস মাহমুদ এর ছবি

ধন্যবাদ।

.......................................................................................
আমি অপার হয়ে বসে আছি...

.......................................................................................
Simply joking around...

জাহিদ হোসেন এর ছবি

খুব সুন্দর হয়েছে। দেশে থাকলে হাজার খানেক নিয়ে নিতাম।
_____________________________
যতদূর গেলে পলায়ন হয়, ততদূর কেউ আর পারেনা যেতে।

_____________________________
যতদূর গেলে পলায়ন হয়, ততদূর কেউ আর পারেনা যেতে।

আনিস মাহমুদ এর ছবি

আফসোস...

.......................................................................................
আমি অপার হয়ে বসে আছি...

.......................................................................................
Simply joking around...

রায়হান আবীর এর ছবি

দ্রারুন উদ্যোগ।

=============================

আনিস মাহমুদ এর ছবি

ধ্রন্যবাদ।

.......................................................................................
আমি অপার হয়ে বসে আছি...

.......................................................................................
Simply joking around...

কীর্তিনাশা এর ছবি

দ্রিল্রে স্রবট্রাত্রেই দ্রেন। দেঁতো হাসি

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

অতন্দ্র প্রহরী এর ছবি

দ্রিল্রে স্রব্রট্রাত্রেই দ্রেন্রচোখ টিপি

সাইফুল আকবর খান এর ছবি

গ্রেট!

০-০-০-০-০-০-০-০-০-০-০-০-০-০-০
"আমার চতুর্পাশে সবকিছু যায় আসে-
আমি শুধু তুষারিত গতিহীন ধারা!"

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।