Archive - ডিস 8, 2006 - ব্লগ

প্রিয় গান, প্রিয় গায়ক - ৭: আবার অ্যালানিস

মাশীদ এর ছবি
লিখেছেন মাশীদ (তারিখ: শুক্র, ০৮/১২/২০০৬ - ৪:৩৫অপরাহ্ন)
ক্যাটেগরি:


অনেক দিন ধরে কোন পোস্ট করা হয় না। সময় পাই না। কাজ-অকাজ নিয়ে ব্যস্ত খুব। জাত লেখক না বলে হুটহাট করে কিছু লিখেও ফেলতে পারি না। মাঝখানে ব্লগের হালচাল দেখে লেখার ইচ্ছাও হয়নি তেমন। তারপরেও অভ্যাসবশত ব্লগে ঢুঁ মেরে গেছি। আজকে হঠাৎ পুরোনো কিছু পোস্ট পড়ছিলাম। অপু আর আমি আর প্রিয় গান, প্রিয় গায়কের ভীড়ে কিছুক্ষণের জন্য চলে গেলাম একটা ভিন্ন সময়ে। খুব প্রিয় একটা গানের কথা মনে পড়ে গেল। 1995 এ অ্যালানিস মরিসেটের Jagged Little Pill অ্যালবামটা বের হবার পর থেকে


সমাজতন্ত্রের জুজু আর মৌলবাদের দৈত্য-

অপ বাক এর ছবি
লিখেছেন অপ বাক (তারিখ: শুক্র, ০৮/১২/২০০৬ - ২:৪৫অপরাহ্ন)
ক্যাটেগরি:

পাকিস্তানে সূচনা থেকেই গনতন্ত্রের চর্চা ছিলো তবে পাকিস্তান সূচনা থেকেই সমাজতান্ত্রিকদের বিরুদ্ধে খড়গহস্ত, এখানের বামপন্থি মানুষেরা কিছু হলেই সি আই এ আর যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে শ্লোগান দিয়ে অভ্যস্ত।কার্যকরণ যাই হোক তবে ট্রুম্যান প্রশাসনের কুটনৈতিক নথি মুক্তকরন প্রক্রিয়ায় এখন এই সত্য প্রকাশ হয়েছে যে পাকিস্তানে তথা তৎকালীন পূর্ব পাকিস্তানে যেনো সমাজতান্ত্রিক আন্দোলন শক্তিশালী না হতে পারে তাই যুক্তরাষ্ট্র ইউসিস এর মাধ্যমে এবং অন্যান্য উপায়ে সমাজতন্ত্রের বিরোধিতা করার সিদ্ধান্ত নিয়েছিলো। এই কারনে তারা মৌলবাদী দলগুলোকে সহায়তার সিদ্ধান্ত নেয়।
বেশ কয়েক দিন আগে "চোর" নামক ব্লগারের পোষ্টে আমার মন্তব্য ছিলো মওদুদী পূঁজিবাদের সুবিধাভোগী মানুষ, সর্ব


। । স্বাধীনতা'র পটুয়ার জন্য শ্রদ্ধা । ।

হাসান মোরশেদ এর ছবি
লিখেছেন হাসান মোরশেদ (তারিখ: শুক্র, ০৮/১২/২০০৬ - ১১:৩৪পূর্বাহ্ন)
ক্যাটেগরি:


তিনি কামরুল হাসান
পটুয়া কামরুল হাসান ।

ঐ যে আমাদের প্রথম পতাকা, লাল সবুজ আর মাঝখানে বাংলাদেশে-- মুক্তির আন্দোলন আর যুদ্ধের দিন গুলোতে যে পতাকা প্রেরনা হয়েছিল কোটি মানুষের , সেই পতাকার পটুয়া কামরুল হাসান ।

ঐ যে একটা পশুর মুখ, ঘাতক পশুকে হত্যা করতে হবে বেঁচে থাকার জন্য, সে ও তাঁর আঁকা ।

'দেশ আজ বিশ্ব বেহায়ার খপ্পরে'--- এঁকে যিনি জাতিকে আবারো সতর্ক কর