বাকী বিল্লাহ বিষয়ক নেহাতই আধুনিক আড্ডা

আরিফ জেবতিক এর ছবি
লিখেছেন আরিফ জেবতিক (তারিখ: শনি, ১৫/০৮/২০০৯ - ৪:৫৭অপরাহ্ন)
ক্যাটেগরি:

নেহাতই আধুনিক ও অন্যান্য গল্প

" বুঝছস, ঐ বইটা আমার কেনার কথা ছিল না। ইনফ্যাক্ট বইটা যে আছে, তেমনটাও জানতাম না, বইমেলায় প্রতিদিন হাজার হাজার বই বাইর হয় , সুতরাং ঐরকম একটা বই থাকা না থাকার খবর আমার জানার কথা না। " রায়হানের ভুমিকা শুনে আমরা হাই তুলি। বিমলের দোকানে গরম তেলে ডালপুরির ছ্যাৎ শব্দটা আমার বেশ লাগে, ডালপুরির আওয়াজের তুলনায় রায়হানের এই আলোচনাটা আমার কাছে বেশি আবেদন নিয়ে আসে না।

শুধু আম্বিয়া একটু উসকে দেয়, " তো ? বই কিনলি ?'"
" হ , কিনলাম। মাওলা ব্রাদার্সের স্টলে অন্য কয়েকটা বই কিনছিলাম তার সাথে এই বইটাও কেমনে কেমনে কেনা হয়া গেল। কিনলাম আর অনেকদিন ফালাইয়া রাখলাম। তোরা তো জানসই বই কিনলেই পড়া হয় না। কিছু পড়া হয়, কিছু পড়ে থাকে ।"

"বইটার নাম কী ?" আমি অমনোযোগের সাথে জানতে চাই। বইয়ের নামে আমার কিছু আসে যায় না। বলার জন্য বলা। সিগারেট খেতে ইচ্ছে করছে, ডালপুরি খাওয়ার পরে চা খাব , তারপর সিগারেট খাবো, এই দীর্ঘ সময়টা কিছু কথাবার্তা বলে চালিয়ে নেয়া আর কি ।

"বইটার নাম - নেহাতই আধুনিক ও অন্যান্য গল্প। লেখকের নাম বাকী বিল্লাহ। তার গল্পের লগে আমার আগে কোন পরিচয় নাই, মনে হয় না সে খুব বেশি গল্প লিখছে, গত ৮/১০ বছরে হয়তো এই ১০/১২টাই লিখছে, এইটা আমার অনুমান ; বইয়ে গল্পগুলোর তারিখ দেয়া আছে, সেইটা দেখে কইলাম আর কি।" রায়হান তার অনুমানের পক্ষে যুক্তি তুলে ধরে।

" তো?" আমি চোখ সরু করে তাকাই। বাকী বিল্লাহ কয়টা গল্প লিখেছে সেইটা আজ সন্ধ্যার আলোচনায় কিভাবে প্রাসঙ্গিক কে জানে।

"গল্পগুলো সুন্দর , ছিমছাম। প্রথম গল্পটার নাম সংস্কারকৃত। গল্পটা তোদের বলি।

বাবু নিত্যরঞ্জন শিউলি নামের একজন গ্রামের পাগলা পাগলা শিক্ষক নিয়া গল্পটা। তার মাঝ দিয়া ইতিহাসের বাঁকগুলো তুলে ধরছেন গল্পকার। নিত্যরঞ্জন শিউলি সংস্কার আর সংস্কৃতি আশা করেন। এইটা তার মাঝে ঢুকায়েছেন যতীন সরকার। ইচ্ছা করে ঢুকান নাই , ঘটনাচক্রে ঢুইকা গেছে, একটা সভায় যতীন সরকার বক্তৃতা দিছিলেন , নিত্যরঞ্জন বাবু সেইখান থাইকা সংস্কারের প্রতি ভক্তি জন্মাইলেন। "

সংস্কার শব্দটা শুনে আমি নড়েচড়ে বসি। এই সময়ের ফ্যাশন হচ্ছে সংস্কার নিয়ে কথা বলা। সংস্কারপন্থী হতে আমার যদিও ভয় আছে, সংস্কারপন্থী হওয়া মানেই বাঁশ খেয়ে স্বর্গে যাওয়া, আমাদের দেশে এইরকমই নিয়ম। গল্পের মাঝে আমি কিছুটা আকর্ষন খুঁজে পাই।
" তো সংষ্কার করতে পারছিল ? " আমি জানতে চাই।

" এইখানেই তো মজাটা। একবার নিত্যরঞ্জন বাবুর গেরামেও সংস্কার শুরু হইল। সংস্কার শুরু করলো এক এগারোর নায়করা। তো বাবু নিত্যরঞ্জনের খুব খুশি খুশি লাগলো। এদ্দিনে সংস্কার শুরু হইছে। ফাটকা ব্যবসায়ী , চাল আর সারের মজুতদাররা দৌড়ের মাঝে আছে , নিত্যরঞ্জন বাবু তাকায়া তাকায়া দেখলেন ফকির বাজার মোড়ের অবৈধ চারতলা বিল্ডিং বুলডোজার দিয়া ভাইঙ্গা ফালাইতেছে। এইটা নিয়া উনার ব্যাপক আনন্দ।
তয় চরম ধরা খাইলো একদিন।"

খাওয়া শব্দটা শুনে আম্বিয়ার চোখ চকচক করে ওঠে। " কী খাইলো কইলি ?" " ধরা খাইলো , নিত্য বাবু ধরা খাইলো। যখন দেখল গঞ্জের গরীব মজাফরের চায়ের টং দোকানটাও অবৈধ স্থাপনা কইয়া গুড়ায়া দেয়া হইলো। সেইটার প্রতিবাদ করতে গিয়া নিত্য বাবুর মেরুদন্ডে খাইলের রুলের ডান্ডা। যে মেরুদন্ড উনি সারাজীবন নানা রাজনৈতিক ধাক্কাতেও সোজা রাখছেন, সেইটা এই বুড়া বয়েসে হারাইয়া উনি বিছানায় চিৎ হইয়া পড়লেন।"

আমি দুটো ডালপুরিতে বিট লবন ছিটাতে ছিটাতে বলি ," বাহ , সুন্দর তো।"

রায়হান বলে , " হ , সুন্দর। এক এগারো নিয়া রাজনৈতিক গল্প কাম স্যাটায়ার এরকম মনে হয় বেশি লেখে নাই আমাদের এই সময়ের গল্পকাররা। এই তুলনায় লেখাটা সত্যিই সুন্দর। "
আমি আসলে সুন্দর বলতে ডালপুরির রঙটার কথা বলছিলাম, কিন্তু রায়হানের ভুল ধারনা ভাঙাই না।

"সবগুলোই কি রাজনৈতিক গল্প ?'" আমি জানতে চাই। রাজনীতি নিয়ে আমার আগ্রহ আছে, ইনফ্যাক্ট বাঙালি মাত্রই আছে, তাই জানতে চাওয়া আর কি!

" না, সবগুলো রাজনৈতিক গল্প না। পরের গল্পটার নাম আজ আমাদের ছুটি। ভার্সিটির কয়েকজন সিদ্ধান্ত নেয় নারীদের থাইকা দূরে থাকবে। নারীরাই দুনিয়ার ঝামেলা। কিন্তু ভার্সিটির এক ছাত্রনেত্রীরে দেইখা তাদের সর্দার বদি ভাইয়ের রূপান্তর ঘইটা যায়, এই রূপান্তর নিয়া বদিভাইয়ের এসিসটেন্টের গল্প এইটি। এইটাও একটা সফল গল্প। " রায়হান জানায়। আম্বিয়া বলে , " তাইলে তো সেই একই হইলো। কোথাও না কোথাও রাজনীতি আছে মনে হইতেছে।"

রায়হান প্রতিবাদ করে " আরে বেটা আমরা কি রাজনীতির বাইরে নাকি , সবাই তো রাজনীতির মধ্যেই। তবে লেখক নিজে রাজনীতি করতো , এই জন্য বোধহয় বেশির ভাগ গল্পই রাজনৈতিক প্রেক্ষাপট থাইকা লেখা। বিষয়টা উপভোগ্য হইছে। রাজনীতিরে না ছুঁইয়া রাজনীতির ভিতর থাইকা গল্প বাইর করাটা কঠিন কাজ, লেখক এই জায়গায় সফল।"

" তা , তোর বক্তব্য কী ?" আমি ডালপুরি শেষ করে চায়ে চুমুক দেই। চায়ে চুমুক দিতেই একধরনের প্রশান্তি আসে আমার।

" বক্তব্য তো কিছু নাই। এই জেনারেশনে যারা গল্পকার , যাগো নামধাম লোকজন জানতে বুঝতে শুনতে লাগছে, তাদের তুলনায় বাকী বিল্লাহর লেখা খারাপ না। অনেকের চাইতেই ভালো, শক্তিশালী। বইটাও ছিমছাম। বর্ণনার গতিটা কিছুটা ভারিক্কি, তবে সেইটা গল্পের জন্য প্রয়োজনীয়ই মনে হইছে। ডিটেইলস কাজ আছে, অনেক বেশি চরিত্র নিয়া উপস্থাপনের চেষ্টা আছে, সব মিলাইয়া গল্পগুলো উপভোগ্য , সুখপাঠ্য। বইটার প্রোডাকশন ভালো, বানান ভুল চোখে পড়ে নাই , মনন মোর্শেদের প্রচ্ছদটাও বইয়ের সাথে মানিয়েছে বেশ । "

" তো ?" আম্বিয়া আবার তার স্বভাবসূলভ প্রশ্নটা করে।

" এই তুলনায় বইটা তেমন আলোচনায় আসে নাই। আমার মনে হয় বইটা আলোচনায় আসার যোগ্যতা রাখে। বাকী বিল্লাহ যদি লেখালেখির চর্চাটা চালু রাখেন, তাইলে আগামীতে আমরা তার কাছে থেকে আরো অনেকগুলো ভালো ছোটগল্প পামু, এমনটাই আশা করি।"

কথা বলতে বলতে রায়হান ডালপুরির ডালাটার দিকে তাকায়। সেখানে আর একটাও ডালপুরি অবশিষ্ঠ নেই । আমি আর আম্বিয়া মিলে সবগুলোর সাবড়ে বসে আছি।

রায়হানের মুখটা কেমন যেন করুণ দেখায়। সেটা বাকী বিল্লাহার বইটি আলোচনায় না আসার দুঃখে নাকি ডালপুরির দুঃখে সেটা আমি বুঝতে পারি না।


মন্তব্য

পরিবর্তনশীল এর ছবি

লেখাটা পইড়া ব্যাপক মজা পাইছি, দেখি বাঁইচা থাকলে কোনদিন বাকী বিল্লাহ'র গল্প পইড়া ফেলুম। আরিফ জেবতিকও গল্প লিইখা ফেলেন, পড়ি। হাসি
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

আরিফ জেবতিক এর ছবি

বাইচা থাকেন আর পইড়া ফালান।
আরিফ জেবতিক যেদিন গল্প লেখা শিখবে সেইদিন ধমাদ্দম লিখতে থাকবে। এখন গীটারের তার ঠিক করে , গান তুলতে পারে না।

রেজুয়ান মারুফ এর ছবি

মজা লাগলো লেখাটা পড়ে। বাকী বিল্লাকেও পড়তে হবে।
নেক্সট টাইম রায়হানকে দুটো ডালপুরি বেশী দিও আরিফ।

আমার জীবন থেকে আধেক সময় যায় যে হয়ে চুরি
অবুঝ আমি তবু হাতের মুঠোয় কাব্য নিয়ে ঘুরি।

আমার জীবন থেকে আধেক সময় যায় যে হয়ে চুরি
অবুঝ আমি তবু হাতের মুঠোয় কব্য নিয়ে ঘুরি।

আরিফ জেবতিক এর ছবি

নেক্সট টাইম অন্যরকম কিছু একটা হবে, ডালপুরি থাকবে না হয়তো। গ্রন্থালোচনার জন্য এইসব উল্টাপুল্টা ফরমেট আমার খুবই পছন্দ।

জাহেদ সরওয়ার এর ছবি

ধন্যবাদ বিগব্রাদার, নতুনদের সাহস দেয়ার জন্য। বইটা পড়ে দেখব।
*********************************************
আমার আত্মা বোমায় দু'হাত উড়ে যাওয়া কোনো আফগান শিশুকন্যা।

*********************************************

আরিফ জেবতিক এর ছবি

থ্যাংকু। সাহস তো নতুনদেরই দরকার, পুরোনোদের অধিকাংশেরই দরকার নির্বাসন।

সাইফ তাহসিন এর ছবি

ভালো লাগল, কিন্তু চাইলেও পড়ে দেখতে পারব না যদি না কেউ আপলোডায় কোথাও মন খারাপ

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

আরিফ জেবতিক এর ছবি

আছে বোধহয় কয়েকটা নেটে। দেখি , চোখে পড়লে জানাবো নে।

গৌতম এর ছবি

বাকি বিল্লাহর গল্পের সাথে ছাত্রজীবন থেকেই পরিচিত। ভালো লিখেন; তবে প্রথম দিককার গল্পগুলোয় ধার, বৈচিত্র্য, বক্তব্য ও এর সাথে কাহিনীর মিথস্ক্রিয়া ছিলো অনেক বেশি। লেখার প্রতি মনোযোগ দিলে বাকি বিল্লাহ ভালো করবেন। - এটা আমার একান্ত ব্যক্তিগত মত।

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

::: http://www.bdeduarticle.com
::: http://www.facebook.com/profile.php?id=614262553/

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

আরিফ জেবতিক এর ছবি

আমার ব্যক্তিগত মতও এরকমই। তবে যেহেতু আগে কখনো তার কোন গল্প পড়িনি , তাই প্রথম আর শেষের মাঝে আলাদা করে পার্থক্য করতে পারিনি। সবগুলো হয়তো সমান সফল নয় , কিন্তু মোটের উপর তার গল্পগুলো আমার ভালো লেগেছে।

গৌতম এর ছবি

বাকি বিল্লাহর গল্পগুলো ব্যতিক্রমী, তাতে সন্দেহ নেই। পরীক্ষা-নীরিক্ষার ছাপ আছে। কিন্তু একটা পর্যায়ে গিয়ে মনোযোগের অভাব দেখা যায়। সেই ইউনিভার্সিটি থেকে তার গল্পগুলো পড়ছি। সব মিলিয়েই এই উপলব্ধি।

যারা বাকি বিল্লাহর বিভিন্ন লেখা পড়তে চান তারা এখানে দেখতে পারেন- http://beta.somewhereinblog.net/blog/bakibillahblog/

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

::: http://www.bdeduarticle.com
::: http://www.facebook.com/profile.php?id=614262553/

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

কনফুসিয়াস এর ছবি

আপনার এই পরীক্ষা নিরীক্ষা মজা লাগছে, শহীদুল জহিরের শেষ লেখাটা নিয়ে বোধহয় প্রথম শুরু করেছিলেন, তাই না?
এটাও ভাল লাগলো। তবে আমার খানিকটা মনে হলো, যেই বইটা নিয়ে আলোচনা সেটার ফোকাস সরে গেছে, বরং সেখানে আলোচকের উপস্হিতি অনেক বেশি।
বাকী বিল্লাহ পড়িনি। এই সময়ের গল্পকারদের গল্প পড়তে খুব ইচ্ছে করে। দেশে পৌঁছে নির্ঘাত কিনে ফেলবো।
ধন্যবাদ আপনাকে।

-----------------------------------
আমার ইচ্ছে হলো বাজাতে গীটার, মন আমার, মন আমার, মন আমার-

-----------------------------------
বই,আর্ট, নানা কিছু এবং বইদ্বীপ

আরিফ জেবতিক এর ছবি

হ , শহীদুল জহির দিয়েই শুরু , আমারও মজা লেগেছে।

এবারের আলোচনাটা আবার পড়লাম। আমার ধারনা আলোচকের দিকে ফোকাস সরে যায় নি, আলোচক সূত্রধরের জায়গাতেই আছে, তবে ফোকাস কিছুটা সরে গেছে ডালপুরির দিকে। হাসি

এটা ঠিক প্রথাগত গ্রন্থ সমালোচনা নয়, বিষয়টা অনেকটা এরকম যে এই বইটি পড়ে ভালো লেগেছে বা খারাপ লেগেছে, এই ধরনের আম্পাঠক প্রতিক্রিয়া দেয়া।

আপনাকেও ধন্যবাদ।

একুশ তাপাদার [অতিথি] এর ছবি

গ্রান্থালোচনার নতুন ফরমেট

বেশ ভাললাগলো। মজা নিয়ে পড়া যায় - বিষয় বুস্তু অনুধাবন হলো এবং উক্ত বইটি পড়ার প্রতিও আগ্রহ জন্মালো ।

আরিফ জেবতিক এর ছবি

সেটাই।

শাহেনশাহ সিমন [অতিথি] এর ছবি

ডালপুরি আর চায়ের জন্য মনটা আকুলিবিকুলি করে উঠলো দেঁতো হাসি

আরিফ জেবতিক এর ছবি

হ, আমারও।

সুহান রিজওয়ান এর ছবি

কনফু ভাইয়ের সাথে সহমত। তবে আপনার এই রিভিউ ফরম্যাটটাও পছন্দ হয়েছে। আগেরটা (শহিদুল জহির) কেমন যেনো ভয় ধরানো ছিলো, মনে হচ্ছিলো থ্রিলার পড়ছি। এবারেরটা অনেক কাছের, নিজেদের আড্ডার মত...
বাকী বিল্লাহের নাম শুনলেও বই পড়া হয় নাই। চেষ্টা শুরু করতে হয় জোগাড়ের...
---------------------------------------------------------------------------
- আমি ভালোবাসি মেঘ। যে মেঘেরা উড়ে যায় এই ওখানে- ওই সেখানে।সত্যি, কী বিস্ময়কর ওই মেঘদল !!!

আরিফ জেবতিক এর ছবি

শহিদুল জহির তো ভয় ধরানো লেখক, তাই তারটা তার মতোই। জাদুবাস্তবতাময়।

সুহান রিজওয়ান এর ছবি

কনফু ভাইয়ের সাথে সহমত। তবে আপনার এই রিভিউ ফরম্যাটটাও পছন্দ হয়েছে। আগেরটা (শহিদুল জহির) কেমন যেনো ভয় ধরানো ছিলো, মনে হচ্ছিলো থ্রিলার পড়ছি। এবারেরটা অনেক কাছের, নিজেদের আড্ডার মত...
বাকী বিল্লাহের নাম শুনলেও বই পড়া হয় নাই। চেষ্টা শুরু করতে হয় জোগাড়ের...
---------------------------------------------------------------------------
- আমি ভালোবাসি মেঘ। যে মেঘেরা উড়ে যায় এই ওখানে- ওই সেখানে।সত্যি, কী বিস্ময়কর ওই মেঘদল !!!

জেবতিক রাজিব হক এর ছবি

বাকি বিল্লাহর কোন লেখাই পড়িনি।
রিভিয়ের ষ্টাইলটা জোস। তবে ডালপুরি থেকে নজরটা একটু সরে আসলে আরো ভালো হতো।

আরিফ জেবতিক এর ছবি

হ ।

পান্থ রহমান রেজা এর ছবি

বাকী বিল্লাহ'র নাম এই প্রথম শুনলাম। রিভিউ পড়ে পড়ার আগ্রহ বাড়লো!
..................................................................

ঐ যে হাঁটছি মুদ্রা দোষে নাকটা ঘষে
আড্ডা মানেই সেকেণ্ড হাফে খেলছি সোলো
গুজবো না শার্ট আমার পাড়া স্মার্ট পেরিয়ে
সে রোদ্দুরের স্মরণ সভাও লিখতে হল

আরিফ জেবতিক এর ছবি

পড়ে ফেলো। কী আছে দুনিয়ায়।

নজমুল আলবাব এর ছবি

ইনি কে? অপরবাস্তবের প্রকাশক? না অন্য কেউ?

------------------------
ভুল সময়ের মর্মাহত বাউল

আরিফ জেবতিক এর ছবি

নজমুল আলবাব এর ছবি
আরিফ জেবতিক এর ছবি

হ, ইনিই তিনি।

অতন্দ্র প্রহরী এর ছবি

এই লেখকের নাম এই প্রথম শুনলাম। তবে আপনার রিভিউটা জোস লাগল। অন্যরকম লেখা। কখনও হাতে পাইলে পড়তে হবে বইটা।

আরিফ জেবতিক এর ছবি

লেখক আমাদের মতোই সাধারন মানুষ। এটা প্রথম বই। আমিও এর আগে তেমন উল্লেখযোগ্য কিছু পড়েছি বলে মনে পড়ছে না।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।