ছবি নিয়ে খেলা - "কম্পোজিশন"

অরূপ এর ছবি
লিখেছেন অরূপ (তারিখ: শনি, ৩১/০১/২০০৯ - ৯:০৩অপরাহ্ন)
ক্যাটেগরি:

ফোটোগ্রাফি নিয়ে যতবারই লিখি, ততবারই বোঝা যায় এই নিয়ে লোকজনের ভেতরে একটা চাপা আগ্রহ আছে। আগের লেখার বিষয়টা বেশ কারিগরি ছিল। এবারে বরং কিছু শৈল্পিক বিষয় নিয়ে গুঁতানো যাক। মুস্কিল হল যে বিষয় নিয়ে এই পোস্ট, সেই কম্পোজিশন জিনিসটা আমার নিজেরও খুব ভালো হয় না। তাই আগে ভাগেই একটা ক্ষমা চেয়ে নিতে হচ্ছে।
................................................

কখনও ভেবেছেন কেন কারো ছবি ভালো আর কারো ছবি খারাপ? দু'জন হয়তো একই সময়ে একই ফুলের ছবি তুললেন, একটা ছবি মন ছুঁয়ে যাবে, আরেকটা হয়তো কোন আবেদনই তৈরি করবে না। এর একটা বড় কারন হল কম্পোজিশন। ছবিকে যদি গানের সাথে তুলনা করা হয় তাহলে ছবির সাবজেক্ট (যার ছবি তুলছি আমরা) হল কথা, আর কম্পোজিশন হল সুর।

আমরা দু'চোখে তিনমাত্রার দুনিয়াকে তার পরিপূর্নতায় দেখি। ক্যামেরা সবকিছু দেখে চারকোনা এক সীমিত ফ্রেমে, চ্যাপ্টা হওয়া দুই মাত্রায়। তাই এই চারকোনা ফ্রেমে, ছবির কোন জিনিসটা কোথায় বসছে, কোন অ্যাঙ্গেল থেকে ছবি ওঠানো হচ্ছে, এসবের একটা বিশাল ভূমিকা থাকে। কম্পোজিশনের পুরো বিষয়টাই নান্দনিক, একে ধরাবাধা নিয়মে ব্যাখ্যা করা তাই সম্ভব নয়। তারপরও বেশ কিছু রীতি আর তত্ত্ব মেনে চললে ছবি ভালো হবার একটা সুযোগ থাকে। আমরা কম্পোজিশন নিয়ে খুব প্রচলিত কিছু বিষয়ে আলোকপাত করব, কিন্তু মনে রাখতে হবে, নান্দনিকতাকে নিয়মে বাঁধা সম্ভব নয়।

১. সোজাসাপ্টা নিয়ম বা রুল অফ সিমপ্লিসিটি



যার ছবি তুলবেন তাকে প্রাধান্য দিন। ছবিতে একশো একটা বিষয়/বস্তু থাকলে দৃষ্টি বিভ্রান্ত হয়। এতে সাবজেক্ট গুরুত্ব পায় না, আবার দর্শক ছবিটা কার সেটাও বুঝতে পারেন না। শেষটায় ছবি কেমন গোলমেলে হয় ওঠে।

নীচের ছবিটায় ক্যাকটাসটা যদি সাবজেক্ট হয় তাহলে কোন কম্পোজিশনটা ভালো, ডানের না বাঁয়ের?

অধিকাংশ মানুষ বলবে ডানেরটা, কারন সাবজেক্ট প্রমিনেন্ট হয়ে আছে ডানের ছবিতে, দৃষ্টিকে সরিয়ে নেয় এমন কিছুও উপস্থিত নেই

২. ব্যাকগ্রাউন্ড



উপযুক্ত ব্যাকগ্রাউন্ড ভালো ছবির জন্য খুব জরুরী বিষয়।
ব্যাকগ্রাউন্ডে অনেক কিছু থাকলে সাবজেক্ট থেকে দৃষ্টি সরে যায়। তাই প্লেইন ব্যাকগ্রাউন্ডে ছবি তোলা উচিত। প্রফেশনালরা বাজে ব্যাকগ্রাউন্ড থেকে সাবজেক্টকে আলাদা করতে টেলি ও ওয়াইড অ্যাপারচার ব্যবহার করেন। এতে সাবজেক্টের পেছনের সবকিছু ঘোলা হয়ে হিয়ে সুন্দর পটভূমি তৈরি করে।

বামের ছবিটা ভালো লাগছে না পাঁচমিশেলী পটভূমির জন্য, অথচ ডানের ছবিতে পরিস্কার নীল আকাশ ব্যাকগ্রাউন্ড হবার কারনে ছবিটা উৎরে গেছে।
ImageHost.org

নীচের ছবিতে লেন্সের কারসাজি করে ঘোলা সবুজ পটভূমি তৈরি করা হয়েছে, না হলে পেছনের জংলা ঘাসপাতার কারনে ছবিটার আবেদন কমে যেত
ফুল

বাজে ব্যাকগ্রাউন্ডের নমুনা দেখুন নীচে..
ImageHost.org
শুধু পিছনের ল্যাম্পশেডটার জন্য ছবিটা ধরা খেয়ে গেল!

৩. রুল অফ থার্ডস



এটা একটা মজার নিয়ম, প্রাচীন কালে গ্রীকরা আবিস্কার করেছিল।
ক্যামেরার ফ্রেমকে নীচের ছবির মতো গ্রিডে কল্পনা করুন

এবার সাবজেক্টকে যেকোন একটা গোলাপী বৃত্তের উপরে রেখে ছবি তুলন। সাবজেক্ট বেশী লম্বা বা চওড়া হলে যেকোন একটি রেখার উপরে স্থান দিন।

নীচের ছবিগুলো এই নিয়মে তোলা

রুল অফ থার্ডস এর মূল বিষয় হল কেন্দ্র থেকে সরে যাওয়া (অফসেন্টার)। নিয়মটা সোজা হলেও কাজে দেয় ভালো। বর্তমানে অনেক ইমেজ এডিটিং টুলেই (যেমন এডোবি লাইটরুম) রুল অফ থার্ডস এর মতো গ্রিড দেওয়া থাকে।

৪. ফ্রেমিং



ছবি প্রিন্ট করার পর ফ্রেমে বাঁধাই করি অনেকে। ঠিকমতো ফ্রেমবন্দী করলে অনেক সময়ই ছবির আবেদন বাড়তে পারে। ছবি তোলার সময়ও এইকাজটা করা যায় সাবজেক্টের চারপাশের বিষয়বস্তুকে ব্যবহার করে। নীচের ছবিগুলোতে দেখুন কিভাবে সাবজেক্টেরকে পার্শ্ববর্তী বিভিন্ন জিনিস দিয়ে ফ্রেমিং করা হয়েছে

৫. পারস্পেক্টিভ



ক্যামেরার ছবি হয় ফ্ল্যাট, ত্রিমাত্রিকতা থাকেনা সেখানে। দর্শককে ত্রিমাত্রিকতার অনুভূতি দেওয়ার জন্য সামনের ও পিছের বিষয়কে ব্যবহার করা হয়। এতে ছবিতে গভীরতা আসে, দেখতেও ভালো লাগে।

৫. অ্যাঙ্গেল



আমরা সাধারনত দাড়িয়ে একই ভঙ্গিতে ছবি তুলি। মাঝে মাঝে ছবি তোলার অ্যাঙ্গেল পরিবর্তন করে দেখুন। ছবির আবেদন বদলে যেতে পারে নাটকীয়ভাবে। নীচের ছবিগুলো তোলা হয়েছে শুয়ে শুয়ে,

৫. রেখা



ছবিতে কোন রেখার উপস্থিতি কল্পনা করা গেলে তাতে ছবির আবেদন বদলে যেতে পারে। কল্পিত বহমান রেখা দৃষ্টিকে যদি সাবজেক্টের দিকে নিয়ে যায় তাহলে আরো ভালো। উলম্ব রেখাকে ধীর আর কোনাকুনি রেখাকে গতিশীল ধরা হয়। সর্পিল রেখাকে অপেক্ষাকৃত বেশী আকর্ষনীয় ধরা হয়।

বোঝা না গেলে নীচের ছবিগুলোতে কল্পিত রেখার ভূমিকা দেখুন

ImageHost.org

ImageHost.org

৫. ওরিয়েন্টেশন: পোর্ট্রেট না ল্যান্ডস্কেপ?



নীচের ছবিগুলো দেখন। কোন ভঙ্গিতে ছবি তুললে ভালো হবে বলুন দেখি?

ল্যান্ডস্কেপ মোড

পোর্ট্রেট মোড

........................
কম্পোজিশনের প্রচলিত কিছু বিষয় নিয়ে গল্প করার চেষ্টা করলাম। আগেই বলেছি আমি নিজেও শিক্ষানবীশ এই বিষয়ে। আর শৈল্পিকতার বিষয় কোন নিয়মে চলে না। তাই এই বিষয়টা রপ্ত করার ভালো বুদ্ধি হল ভালো ভালো ছবি দেখা আর সেগুলোর বৈশিষ্ট্য বুঝবার চেষ্টা করা। বেশী ঝামেলা মনে হলে মুস্তাফিজ ভাই কিংবা আনিস ভাই এর পিছে লাগা যেতে পারে চোখ টিপি

--------------------------------------------------
কম্পোজিশনের বিভিন্ন বিষয় নিয়ে টিউটোরিয়াল পাবেন এখানে


মন্তব্য

বিপ্রতীপ এর ছবি

দূর্দান্ত পোস্ট! চলুক
*****
গোলাপী বৃত্তগুলোকে স্থপতিরা 'গোল্ডেন পয়েন্ট' নামে ডাকেন...
~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
খুঁজে যাই শেকড়ের সন্ধান...

এনকিদু এর ছবি

auto

আমার তো মনে হচ্ছে বাত্তির কল্যানে এই ছবিটা আরো দেখার মত হয়েছে । এমনিতে এই কাক্কুর ছবি কেউ দেখত না । মাথায় বাত্তি ফিট করেছে মনে করে সবাই এখন ঘুরে তাকাবে দেঁতো হাসি


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

বেশ!

কিংকর্তব্যবিমূঢ় এর ছবি

দারূণ পোস্ট চলুক

কয়েক মাস আগে যখন ফটোগ্রাফী নিয়ে আগ্রহ মাথাচাড়া দিল তখন নেটে ঘাঁটাঘাটি করে এই গাইডলাইনগুলি দেখছিলাম ... ভাবছিলাম এগুলি নিয়ে একটা পোস্ট দিব কিন্তু পরে ভাবলাম এক্সপার্ট কেউ দিলেই ভালো হবে তাই আর দেয়া হয় নাই ইয়ে, মানে...

................................................................................................
খাদে নামতে আজ ভয় করে, নেই যে কেউ আর হাতটাকে ধরা ...

ইশতিয়াক রউফ এর ছবি

আবদার রাখার জন্য ধন্যবাদ। গোল্ডেন পয়েন্ট জিনিসটা দারুণ কাজের। ছবি যে কত বদলে দেয়! এবার আবদার নজু ভাইয়ের কাছে। ভিডিও ক্যামেরার কম্পোজিশন নিয়ে।

স্নিগ্ধা এর ছবি

ছবিকে যদি গানের সাথে তুলনা করা হয় তাহলে ছবির সাবজেক্ট (যার ছবি তুলছি আমরা) হল কথা, আর কম্পোজিশন হল সুর।

অরূপ - ছবি তোলার মূল ব্যাপারটা এর চাইতে আর সুন্দর করে বোধহয় বলা যেতো না!!!

সিরিজটা শুধু কাজেরই নয়, পড়তেও ভাল্লাগছে হাসি

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

এই লিখাটা সিরাম হইছে। এই বিষয়গুলি নিয়ে আলোচনা খুব কম পাওয়া যায়। আপনাকে উত্তম জাঝা! দেয়া হল।

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

পরিবর্তনশীল এর ছবি

এইগুলা ক্যাম্নে সম্ভব। চিন্তিত
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

কীর্তিনাশা এর ছবি

কাজের পোস্ট, অরূপ ভাই চলুক

এই গরীবের একখানা নাইকন ডি-৪০ কেনার খায়েশ আছে। কিনতারলে ধামাধাম ফটুক তোলা শুরু করুম।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

সবজান্তা এর ছবি

অবশেষে সেই সিরিজ লিখতে শুরু করার জন্য, পচুর পরিমানে জাঝা।

আমি ছবি তেমন ভালো তুলতে পারি না, তেমন পড়াশোনাও নেই। তবে একটা জিনিশ দেখে মজা পেলাম, আমি বিভিন্ন সময় চিন্তা করতাম কীভাবে একটা ছবিকে একটু জাতের বানানো যায়, কিংবা একটা ভালো ছবি আসলে কেন ভালো ? সেই সব নিয়ে চিন্তা করতাম আর সারাদিন ফ্লিকারের ছবি দেখে বোঝার চেষ্টা করতাম। সে সময় নিজের উপলব্ধিতে কিছু জিনিশ উঠে এসেছিলো যার প্রায় সবই দেখা যাচ্ছে আপনি লিখেছেন। এই ব্যাপারট দেখে শান্তি লাগলো।

অরূপ ভাই, এই পর্বে থামবেন না। আরো একটু ডিটেইলস লিখেন। নর্মাল পয়েন্ট এন্ড শুটের মধ্যেই কীভাবে কের্দানি করে ছবি তোলা যায়, কিংবা ISO কী, কীভাবে ব্যবহার করে এগুলি নিয়েও লিখতে থাকেন। সম্ভব হলে অতি দরকারী পোস্ট প্রসেসিং নিয়েও দু-চারটা লেখা দেন।

সবশেষে,

রুল অভ থার্ডসের উদাহরণের প্রথম ছবিতে কম্পোজিশন ঠিক নাই দেঁতো হাসি


অলমিতি বিস্তারেণ

সবজান্তা এর ছবি

আহারে ! দেখার চোখের বয়স বোধহয় আপনি পার করে আসছেন চোখ টিপি

এই ছবিতে এক মাত্র গুরুত্বপূর্ণ সাবজেক্ট নিচের সারির মাঝের বক্সে পড়েছে, কোন ক্রস পয়েন্টে না। তাই ঠিক্নাই দেঁতো হাসি


অলমিতি বিস্তারেণ

কনফুসিয়াস এর ছবি

দারুণ পোস্ট। এটা কন্টিনিউ কইরেন।

-----------------------------------
আমার ইচ্ছে হলো বাজাতে গীটার, মন আমার, মন আমার, মন আমার-

-----------------------------------
বই,আর্ট, নানা কিছু এবং বইদ্বীপ

অমিত আহমেদ এর ছবি
রুমি [অতিথি] এর ছবি

অরুপ ভাই,
চালিয়ে যান ... ...
ভালো লেখনীর গুনে অনেক কঠিন বিষয় ও সহজ লাগে, তাই না?

এইগুলান যে কবে বুঝবো আর কবে ভালো ছবি তুলতে পারবো!!!!

মেহদী হাসান খান এর ছবি

কঠিন হইছে!!!

রুল অফ থার্ডের চারটা পয়েন্টের আলাদা আলাদা মানে আছে, এইগুলা নিয়ে লিখলে এই বান্দার বুঝতে সুবিধা হইত। গোল্ডেন রেশিওটা মাথায় ঢুকে নাই আমার, এইটা নিয়েও একটু লিখেন। প্যাটার্ন, টেক্সচার, ব্যালেন্স, ওয়েটিং (Weighting), লাইট/শ্যাডো, কালার এইসব কম্পোজিশনাল এলিমেন্টগুলো এই পর্বে বাদ পড়ে গেছে, পরের কিস্তিতে দিয়ে দিয়েন।

অপেক্ষায় থাকলাম... হাসি

রণদীপম বসু এর ছবি

বছর খানেক আগে আজিজ মার্কেট থেকে মোঃ রফিকুল ইসলামের ঢাউস সাইজের একটা বই কিনেছিলাম- ‌'ফটোগ্রাফি, কলাকৌশল ও মনন'। বিশ্বাস করেন, উল্টাইয়াও দেখি নাই এখনো ! এইবার মনে হয় উল্টাইতে হইবো। ধন্যবাদ অরূপ ভাই ! চলুক

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

মেহদী হাসান খান এর ছবি

রণদীপম বসু লিখেছেন:
বছর খানেক আগে আজিজ মার্কেট থেকে মোঃ রফিকুল ইসলামের ঢাউস সাইজের একটা বই কিনেছিলাম- ‌'ফটোগ্রাফি, কলাকৌশল ও মনন'। বিশ্বাস করেন, উল্টাইয়াও দেখি নাই এখনো ! এইবার মনে হয় উল্টাইতে হইবো। ধন্যবাদ অরূপ ভাই ! চলুক

বইটা পড়ছি আমি। অনেক ব্যাকডেটেড। আর বাংলা বইয়ে যা হয়- ঢাউস সাইজের ছবি দিয়ে ভরা। শাটার কারে বলে, অ্যাপারচার কারে বলে, এইসবের বাইরে ভালো কিছু নাই। ডিএসএলআর কিনতেও নিরুৎসাহীত করা হইছে, আজব ব্যাপার!

মাহবুব লীলেন এর ছবি

বুঝছি
এইবার তাইলে পাসপোর্ট সাইজ ছবি তুলতে গেলে মাথারে চারভাগ করে একভাগ আগাইয়া দিতে অইব ক্যামেরার সামনে

বিপ্রতীপ এর ছবি
s-s এর ছবি

হা হা হা হা হা হা হা হা হা হা !!!!!!
অফ টপিকে বলি, অরূপ, অপরূপ!

জীবন জীবন্ত হোক, তুচ্ছ অমরতা

ভূঁতের বাচ্চা এর ছবি

কম্পোজিশন নিয়ে অনেক কিছু জানলাম।
সিরিজটা চমৎকার হচ্ছে ভাইয়া।

-----------------------------

--------------------------------------------------------

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।