স্যাফোর কবিতা

বর্ণদূত এর ছবি
লিখেছেন বর্ণদূত [অতিথি] (তারিখ: বুধ, ২৬/১১/২০০৮ - ৩:৫০অপরাহ্ন)
ক্যাটেগরি:

অবশ্যই আমি তোমাকে ভালোবাসি
অবশ্যই আমি তোমাকে ভালোবাসি,
কিন্তু যদি আমাকে ভালোবাসো,
কেন বিয়ে কর এক তরুণীকে!

আমি ভাবতেই পারিনা
কোনো তরুণের ঘর করছি
আমি বোধহয় সেকেলে হয়ে যাচ্ছি।

সবাইকে জানিয়ে দাও
সবাইকে জানিয়ে দাও
এখন, এই মুহূর্ত থেকে,
আমি সুরেলা কণ্ঠে গাইব গান
আমার বন্ধুদের আনন্দের জন্য।

আজ রাতে আমি দেখতে পেলাম
আজ রাতে আমি দেখতে পেলাম,
চাঁদ আর কৃত্তিকা নক্ষত্রপুঞ্জ
মিলিয়ে গেছে।

রাত মাত্র অর্ধেক কেটেছে;
যৌবন চলে যাচ্ছে;

আমি বিছানায়, একা।

আমরা এ বিষয়ে নিশ্চিত
আমরা এ বিষয়ে নিশ্চিত
মৃত্যু হচ্ছে এক শয়তান;
আমরা ঈশ্বরকেও জানি;
তারা উভয়েই বেছে নিত মৃত্যু
যদি তা ভালো বস্তু হতো।

শব্দেরা
যদিও তারা শুধুমাত্র
শ্বাস-প্রশ্বাস, কিন্তু
আমার নিক্ষিপ্ত
শব্দেরা অমর।

তুমি ভুলে যেতে পারো কিন্তু
তুমি ভুলে যেতে পারো, কিন্তু
আমাকে বলতে দাও আর
তুমি জেনে রাখো, কেউ না কেউ
কিছুকাল পর আমাদের ভাব্বে।

যখন তারা মা হয়নি
যখন তারা মা হয়নি
লেটো এবং নিয়োবে,
গভীর অনুরক্ত ছিল
বন্ধুদের প্রতি।

আফ্রোদিতির প্রতি অভিযোগ
এর কোনো প্রয়োজন ছিল না
প্রিয় জননী, আমি
আমার উচ্ছ্বাসকে চাপা দিতে
শিখিনি।
তুমি বরং আফ্রোদিতিকে
অভিযোগ করতে পারো।

কী কোমল সেই বালিকা!

ঐ বালককে ভালবেসে
এরই মাঝে
আমাকে হত্যা করেছে।

আমার কোনও অভিযোগ নাই
আমার কোনও অভিযোগ নাই
প্রাপ্তি তো তাই
সোনালি ভাবনাগুলো
বিভ্রান্ত করে নাই : মৃত্যু,
কেমন করে তোমায় ভুলে যাই।

গভীর ভাবনাগুলো
গভীর ভাবনাগুলো
আমাকে প্রতিনিয়ত
সম্মানিত করে: শেখায়
তাদের কৌশলগুলো।

বিছানার পাশে দাঁড়িয়ে
বিছানার পাশে দাঁড়িয়ে
সোনার পাদুকা পায়ে,
দ্রুত নেমে আসে ভোর
জাগিয়ে তোলে আমাকে।

স্যাফো
প্রাচীন গ্রিসের মহান নারী গীতিকবি স্যাফোকে বলা হয় প্রেম ও ঈর্ষার কবি। মানবীয় প্রেম বহুরূপী হয়ে তাঁর হাত গলে আমাদের কাছে পৌঁছায়। বিস্ময়ে ল্ক্ষ করি, এত এত বছর আগের এক নারী কীভাবে ব্যক্তিক প্রেমকে পৌরাণিক দেব-দেবী আর বীরপুরুষদের কাহিনীর বিপরীতে মর্যাদাপূর্ণ স্থানে নিয়ে গেছেন। সম্পূর্ণ রহস্যে ঘেরা এই নারী কবির জীবন। প্রকৃত সত্য জানা যায় না। শুধুমাত্র তাঁর কবিতা আর সমসাময়িকদের বিভিন্ন রচনা থেকেই তাঁর সম্পর্কে আভাস পাওয়া যায়। তাঁর সম্পর্কে আধুনিককালে গৃহীত প্রায় প্রতিটি সিদ্ধান্তই ধারণা মাত্র।
স্যাফো খ্রিস্টপূর্ব ৬৩০-৬১২ অব্দের কোনো একসময় লেসবোস এর এক অভিজাত পরিবারে জন্মগ্রহণ করেন। ধারণা করা হয় তাঁর জন্ম ৬২৫ অব্দে। জন্ম সাল নিয়ে বিতর্কের পাশাপাশি স্যাফোর জন্মস্থান নিয়েও মতভেদ রয়েছে। গবেষকদের কারো অভিমত স্যাফো এজিয়ান সাগরের উত্তরাঞ্চলীয় লেসবোস এর ইরেসাস এ, আবার কারো মতে মিতিলেন এ জন্মগ্রহণ করেন। ধারণা করা হয় স্যাফো স্ক্যামেন্দার ও কেইস এর কন্যা। তাঁর তিন ভাই ছিল। স্যাফোর ব্যক্তিগত জবানিতে প্রকাশ, সারসিলাস নামে এক ধণাঢ্য ব্যক্তি ছিলেন তাঁর স্বামী। ধারণা করা হয় স্যাফো খ্রিস্টপূর্ব ৫৭০ অব্দে মৃত্যু বরণ করেন। যদিও তাঁর মৃত্যুর কারণ স্পষ্ট নয়। ঐতিহাসিকদের কারো কারো মতে উঁচু স্থান থেকে ঝাঁপ দিয়ে তিনি আত্মহত্যা করেন।
প্রাচীন সময় থেকে আজ অবধি স্যাফো একজন গুরুত্বপূর্ণ সাহিত্য ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব হিসেবে পরিগণিত। এখনো পর্যন্ত তাঁর রচনা পঠিত হচ্ছে, অনুবাদ হচ্ছে। নতুন কবিরাও তাঁর কবিতায় প্রভাবিত এবং অনুপ্রাণিত হচ্ছেন। গবেষণালব্ধ অনুমান, তৎসময়ে স্যাফো অত্যন্ত জনপ্রিয় এবং শ্রদ্ধাভাজন ব্যক্তিত্ব ছিলেন। প্রায় ২৪০০ বছর আগের এক নারীর জন্যে নিঃসন্দেহে তা ছিল সত্যিই বড় এক প্রাপ্তি।


মন্তব্য

কীর্তিনাশা এর ছবি

নতুন তথ্য জানলাম। অসংখ্য ধন্যবাদ।
এ কবিতাগুলো কার অনুবাদ? ভালো লেগেছে ওগুলোও।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

পলাশ দত্ত এর ছবি

বোঝেন নাই ! চোখ টিপি

জনাব বর্ণদূত, মানে মিস্টার রুবাইয়াৎ আহমেদের, করা অনুবাদ গড়াগড়ি দিয়া হাসি

==========================
পৃথিবীর তাবৎ গ্রাম আজ বসন্তের মতো ক্ষীণায়ু

পলাশ দত্ত এর ছবি

ভাই আপনার বেশিরভাগ লেখাই কোথাও-না-কোথাও আগেই ছাপা। কারণটা কী? হাসি

সংবিধিবদ্ধ সতর্কীকরণ : এই লেখায় রেটিং দিয়েন না! কারণ লেখক ব্যাটায় এই লেখা আগে অন্যখানে ছাপাইছে। হাহাহাহাহাহাহ গড়াগড়ি দিয়া হাসি

==========================
পৃথিবীর তাবৎ গ্রাম আজ বসন্তের মতো ক্ষীণায়ু

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

কোথায় ছাপাইছে? বর্ণদূত কি আপনার পূর্ব পরিচিত?

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

পলাশ দত্ত এর ছবি

কোনো একটা লিটল ম্যাগাজিনে। বর্ণদূত আমার পূর্ব-বর্তমান পরিচিত। হাসি

==========================
পৃথিবীর তাবৎ গ্রাম আজ বসন্তের মতো ক্ষীণায়ু

পলাশ দত্ত এর ছবি

কোনো একটা লিটল ম্যাগাজিনে। বর্ণদূত আমার পূর্ব-বর্তমান পরিচিত। হাসি

==========================
পৃথিবীর তাবৎ গ্রাম আজ বসন্তের মতো ক্ষীণায়ু

প্রকৃতিপ্রেমিক এর ছবি

উনি যেভাবে মন্তব্য করেছেন তাতে মনে হয় ভালোই পরিচিত।

স্নিগ্ধা এর ছবি

স্যাফোর কথা জানানোর জন্য অনেক ধন্যবাদ ! অনুবাদগুলোও ভালো লাগলো।

তুলিরেখা এর ছবি

ভালো লেগেছে।
তৃতীয়টা আগে দেখেছিলাম একবার, একটু অন্য অনুবাদ।

" শনশন রাত্রি বয়ে যায়-
আমি জেগে জেগে দেখি,
ডুবে গেলো চাঁদ,
ডুবে গেলো কৃত্তিকা।

রাত যায়-
দিন যায়
একাকিনী রয়েছি শয্যায়।"
-----------------------------------------------
কোন দূর নক্ষত্রের চোখের বিস্ময়
তাহার মানুষ-চোখে ছবি দেখে
একা জেগে রয় -

-----------------------------------------------
কোনো এক নক্ষত্রের চোখের বিস্ময়
তাহার মানুষ-চোখে ছবি দেখে
একা জেগে রয় -

বর্ণদূত এর ছবি

সবাইকে অসংখ্য ধন্যবাদ।

নজমুল আলবাব এর ছবি

ভালো লাগছে। নিয়মিত লিখুন।

ভুল সময়ের মর্মাহত বাউল

রানা মেহের এর ছবি

খুব ভালো লাগলো অনুবাদ - তথ্য।
শুধু নারী কবি কথাটা ভালো লাগলো না।
কবি কবিই। নারী কিংবা পুরুষ নন
-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

বর্ণদূত এর ছবি

রানা মেহের,
আপনার মন্তব্যের জন্য ধন্যবাদ। কিন্তু একটা প্রশ্ন, 'নারী' এই শব্দটা কী কোনও গালি! কোনও নেতিবাচক শব্দ! আপত্তিকর শব্দ! হ্যাঁ বলতে পারেন শ্রেণীকরণ। কিন্তু এই শ্রেণীকরণে কী কোনও বৈষম্যের ইঙ্গিত ছিল? আমার সবগুলো প্রশ্নের উত্তরই হচ্ছে 'না'। সুতরাঙ আপনার আপত্তির কারণ দেখি না। আমি প্রথমে যেমন মানুষ, এরপর পুরুষ। একজন নারীও প্রথমে মানুষ, তারপর নারী। কবি অবশ্যই শুধুমাত্র কবি। কিন্তু নারী কবি বলা হলেও তার পরিচয় খাটো হয়ে যায় না। বরং এতো আগে একজন নারী কবি এতো প্রতাপশালী হলে সেটা বরং গর্বেরই ।

রানা মেহের এর ছবি

বর্ণদুত

নারী শব্দটা কি কোন গালি - না
কোন নেতিবাচক শব্দ - না
আপত্তিকরা শব্দ - না
এই শ্রেণীকরণে কী কোনও বৈষম্যের ইঙ্গিত ছিল? - না ছিল না

তবে একটা প্রশ্ন কি করতে পারি?
যদি স্যাফো নারী না হয়ে পুরুষ হতেন, তবে কি আপনি তার সম্পর্কে লিখতে গিয়ে 'পুরুষ কবি' কথাটা ব্যাবহার করতেন? বোধহয় করতেন না। অবশ্যই আপনি নারীকে খাটো করতে চাননি। কিন্তু একজন পুরুষ কবি যদি শুধুই কবি হতে পারেন, তাহলে নারী কেন 'নারী কবি'হবেন?

"বরং এতো আগে একজন নারী কবি এতো প্রতাপশালী হলে সেটা বরং গর্বেরই"

নিশ্চয়ই গর্বের। কিন্তু সেই গর্বতো কোন রকম বিশেষায়ন কিংবা শ্রেনীবিভাগ না করেই করা যায়, যায় না কি?

এটা একান্তই আমার ব্যাক্তিগত আপত্তি। আশা করি বিরাগভাজন হবোনা

-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

পলাশ দত্ত এর ছবি

চলুক

==========================
পৃথিবীর তাবৎ গ্রাম আজ বসন্তের মতো ক্ষীণায়ু

জি.এম.তানিম এর ছবি

ভালো লাগলো!
-----------------------------------------------------------------
কাচের জগে, বালতি-মগে, চায়ের কাপে ছাই,
অন্ধকারে ভূতের কোরাস, “মুন্ডু কেটে খাই” ।

-----------------------------------------------------------------
কাচের জগে, বালতি-মগে, চায়ের কাপে ছাই,
অন্ধকারে ভূতের কোরাস, “মুন্ডু কেটে খাই” ।

বর্ণদূত এর ছবি

ছি ছি, আপনি বিরাগভাজন হবেন কেন রানা মেহের ! এ ধরনের মন্তব্য নিশ্চিতভাবেই ইতিবাচক, নতুন করে ভাবনার অবকাশ রয়ে যায়। আমি নিশ্চয়ই এরপর থেকে আরও বিবেচনা করে শব্দ ব্যবহার করবো। আসলে আমি যতদূর জানি, ‌স্যাফোকে পৃথিবীর প্রথম নারী কবি হিসেবে বিবেচনা করা হয়। এটা সত্যি পুরুষ হলে আমি অবশ্যই পুরুষ কবি লিখতাম না। কিন্তু নারীকে তো সবসময় অবদমিত করা হয়েছে, নিগৃহীত হয়েছেন তারা প্রায় সবসময়ই। সেজন্যই এই নারী কবি বলা। আপনি জেনে থাকবেন হয়তো, লেসবিয়ান এই শব্দটির সঙ্গেও স্যাফো ভীষণভাবে জড়িত। স্যাফোর জন্মস্থান লেসবোস থেকে এই শব্দ ধার করা। ধারণা করা হয় স্যাফো সমকামী ছিলেন। এইসব বিষয়ও অনেক বেশি পুরুষতান্ত্রিক। এগুলো হয়তো দীর্ঘ আলোচনার বিষয়। তবে আপনাকে অসংখ্য ধন্যবাদ, আমাকে ভাববার সুয়োগ তৈরি করে দেয়ার জন্য। ভালো থাকুন। এমনভাবেই গঠনমূলক সমালোচনা সবসময় করবেন, এই প্রত্যাশা করছি।

পলাশ দত্ত এর ছবি

আপনি জেনে থাকবেন হয়তো, লেসবিয়ান এই শব্দটির সঙ্গেও স্যাফো ভীষণভাবে জড়িত। স্যাফোর জন্মস্থান লেসবোস থেকে এই শব্দ ধার করা। ধারণা করা হয় স্যাফো সমকামী ছিলেন। এইসব বিষয়ও অনেক বেশি পুরুষতান্ত্রিক।
স্যাফোর জন্মস্থান থেকে একটা শব্দ আসতেই পারে। এতে দোষের কিছু নেই। যদি ধারণা করা হয়- ধারণাটি অবশ্য মোটামুটি প্রতিষ্ঠিত হয়েই গেছে- যে স্যাফো সমকামী ছিলেন তাতেও কোনো সমস্যা নেই। কারণ এগুলো একজন ব্যক্তিকে নিয়ে তার বৈশিষ্ট্য নিয়ে ধারণা বা আলোচনা। কিন্তু একজন কবিকে নারী কবি বলে অভিধায়িত করাটা আপনার মতো সৃজনপ্রয়াসী চিন্তাশীল মানুষের হাত দিয়ে ঘটাটা দুখজনক।

==========================
পৃথিবীর তাবৎ গ্রাম আজ বসন্তের মতো ক্ষীণায়ু

সাইফুল আকবর খান এর ছবি

আপনি জেনে থাকবেন হয়তো, লেসবিয়ান এই শব্দটির সঙ্গেও স্যাফো ভীষণভাবে জড়িত। স্যাফোর জন্মস্থান লেসবোস থেকে এই শব্দ ধার করা। ধারণা করা হয় স্যাফো সমকামী ছিলেন। এইসব বিষয়ও অনেক বেশি পুরুষতান্ত্রিক।

এতেও দোষ বা সমস্যার কিছু আছে ব'লে কিন্তু কোনো ইঙ্গিতই করেননি বর্ণদূত।
আর, 'নারী কবি' বলাটা প্রশ্নের মুখে পড়ার সঙ্গে সঙ্গেই তিনি যেভাবে তার উদ্দেশ্যপ্রণোদনার অনুপস্থিতি বয়ান ক'রে বরং নিজের অসর্তকতাও স্বীকার ক'রে নিয়ে বিনয়ের সাথে বিষয়টির খোলাসা চেয়েছেন এবং করেছেন, তার এই বিনয়ের সুযোগে এমন তোপকে আরো প্রখর করার পিছনে যুক্তি দেখি না। যদিও আপনি বলেছেন বর্ণদূত আপনার পূর্ব-বর্তমান পরিচিত, এই লেখার কমেন্টের শুরু থেকেই আপনাকেই বরং উদ্দেশ্যমূলক ব'লে মনে হ'লো পলাশ দত্ত, স্যরি টু সে।
পূর্ব-বর্তমান পরিচয় কাউকে এমন ছোট করার খাতিরে ছোট করারও কিন্তু লাইসেন্স দেয় না। আমিও ব্যক্তিগত আক্রমণ না ক'রে বিনয়ের সাথেই বলার চেষ্টা করলাম নৈর্ব্যক্তিক। আপনার কাছে ভালো না লাগলে দুঃখিত।

লেখা এবং তথ্যভুক্তি ভালো লেগেছে বর্ণদূত। হাসি
স্যরি, মাখঝানে এসে লম্বা নাকটা গলিয়ে যেতে হ'লো।

-----------------------------------
"আমার চতুর্পাশে সবকিছু যায় আসে-
আমি শুধু তুষারিত গতিহীন ধারা!"

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।