(ফালতু) ছবিব্লগঃ আলোকচিত্রিক পাগলামি-১

ভূঁতের বাচ্চা এর ছবি
লিখেছেন ভূঁতের বাচ্চা (তারিখ: বিষ্যুদ, ১৪/০৫/২০০৯ - ৫:৫৬অপরাহ্ন)
ক্যাটেগরি:

সচলায়তনের বিভিন্ন বিষয়ের পোস্টগুলোর মধ্যে থেকে ছবি বিষয়ক পোস্ট অথবা ছবিব্লগগুলোর উপর আমার বিশেষ আকর্ষণ রয়েছে। অরূপ ভাই, মুস্তাফিজ ভাই, মুর্শেদ ভাই, শোহেইল মতাহির ভাই, পিপিদা, হিমুদা এবং তুলিপুর ছবি বিষয়ক পোস্টগুলো সবসময় চেষ্টা করি পড়ার জন্য। ছবিগুলোর সৌন্দর্য্য দেখে সবসময়ই মুগ্ধ হয়ে যাই। এঁরা ছাড়াও যাদের নাম বলতে ভুলে গেছি তারা ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন আশা করি। সচলের কিছু বন্ধুরা নানান সময়ে আমাকে উৎসাহ দিয়েছেন সচলে আমার তোলা ছবিগুলো দিয়ে পোস্ট দিতে। এর মধ্যে তুলিদিদির নাম না বললেই নয়। উনি তো রীতিমত ঝাড়ি দিয়েছেন আমাকে, সচলে আমার তোলা ছবিগুলো না দেবার জন্য। আলোকচিত্র বিষয়ে আমার কোনদিনই তেমন ভাল ধারণা ছিলনা। টেকনিক্যাল বিষয়গুলোও আমার মাথায় ঠিকমতন ঢোকেনা। আশেপাশে যাই দেখি সেসবের হাবিজাবি ছবি তুলি। যা খুশি, যেখানে খুশি। সচলের বন্ধুদের অনুপ্রেরণায় তাই আমার প্রথম দুঃসাহসিক হাবিজাবি ছবিব্লগ।


উপরের ছবিটা খুবই সাধারণ একটা ছবি। তুলেছিলাম বেশ কয়েকবছর আগে আমার মোবাইলের অত্যন্ত দুর্বল ক্যামেরাটা দিয়ে। আমার ব্যক্তিগতভাবে বেশ পছন্দের।


এই ফুলগুলোর নাম ঠিক মনে নেই। তবে তোলার পর কেমন পছন্দ হয়ে গেল, আমার ডেস্কটপেও দিয়ে রেখেছিলাম বেশ কিছুদিন। তুলেছিলাম বছর দুই-তিনেক আগে।


সিডনী অপেরা হাউজের সামনে থেকে ছবিটা তুলেছিলাম। বছর দুয়েক আগে তো হবেই।


ক্যানবেরায় অবস্থিত বাংলাদেশ হাইকমিশনের পতাকাটাকে এভাবে বন্দী করেছিলাম ক্যামেরায়। তুলেছিলাম গতবছর।

আজকে এই পর্যন্তই থাকুক। পরের পর্বে আরো কিছু দেয়া যাবে।


মন্তব্য

মুস্তাফিজ এর ছবি

ভুঁতের ছবি নাই?

...........................
Every Picture Tells a Story

ভূঁতের বাচ্চা এর ছবি

ছবি তুলে দেবে কে ?
আপনি দিলে তো আমি বলার আগেই রাজি।
------------------------------------

--------------------------------------------------------

অতিথি লেখক এর ছবি

আপনার সাধারণ ছবিটিই অসাধারণ হয়েছে। ছবির দৃশ্যপটটি দারুণ আর দেখে বোঝার সাধ্য নেই দূর্বল ক্যামেরায় তোলা।
চালিয়ে যান।

সালাহউদদীন তপু

ভূঁতের বাচ্চা এর ছবি

সত্যি ভাবিনি আমি ছাড়া অন্য কারো ভাল লাগতে পারে ছবিটা।
-----------------------------------

--------------------------------------------------------

উজানগাঁ এর ছবি

পরের পর্বের ছবিগুলো দেখার অপেক্ষায় থাকলাম।

ভূঁতের বাচ্চা এর ছবি

আপনাকে ধন্যবাদ ধৈর্য্য ধরে ছবিগুলো দেখার জন্য।
-------------------------

--------------------------------------------------------

কীর্তিনাশা এর ছবি

ভূঁতের তোলা ছবি বলে কথা । খারাপ হলে উপায় আছে হাসি

সুন্দর সব ছবি চলুক

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

ভূঁতের বাচ্চা এর ছবি

আমিতো ডরাইলাম ভাইজান। তবে মনেহয় সবসময় হাবিজাবিই তুলতাম। আগামাথা নাই।
-------------------------------------------

--------------------------------------------------------

অতন্দ্র প্রহরী এর ছবি

সবগুলো ছবিই খুব সুন্দর। প্রথম দুইটা খুব বেশি ভালো লাগলো।

ভূঁতের ছবি না দিলেন, অন্তত ভূঁতের বাচ্চার একটা ছবি দেন। হাসি

ভূঁতের বাচ্চা এর ছবি

বিডিআর ভাইজান এতো উতলা হইলেন ক্যান ? হবে হবে সব হবে।
-----------------------------------

--------------------------------------------------------

ভুতুম এর ছবি

ছবিগুলা সোন্দর হইছে খুব। ভুতের ছবি দ্যান।

-----------------------------------------------------------------------------
সোনা কাঠির পাশে রুপো কাঠি
পকেটে নিয়ে আমি পথ হাঁটি

ভূঁতের বাচ্চা এর ছবি

আমার কাছে তো নাই, আপনি দিয়া দেন।
---------------------------------

--------------------------------------------------------

প্রকৃতিপ্রেমিক এর ছবি

ভুঁতের দেশ দেখতে কেমন? আপনার দেশ দেখতে মঞ্চায়।

ভূঁতের বাচ্চা এর ছবি

আমার দেশ তো বাংলাদেশ পিপিদা।
অস্ট্রেলিয়ার ছবি আরো চাইলে অবশ্যই দেবো।
--------------------------------------

--------------------------------------------------------

অতন্দ্র প্রহরী এর ছবি

ওহ, একটা কথা বলা হয় নাই। শিরোনাম পছন্দ হয় নাই। অনর্থক 'ফালতু' শব্দটা ব্যবহারের কারণে। খাইছে

লুৎফুল আরেফীন এর ছবি

মোবাইল ক্যামেরা কি প্রত্যেকটাই?!!!!!!!!!!!

যেটার কথা বলেছেন মোবাইলে তোলা সেটা আমারও খুব পছন্দ হলো। ৫ তারা অতি সহজেই।

ভূঁতের বাচ্চা এর ছবি

জ্বি না আরেফীন ভাইয়া, শুধুমাত্র প্রথমটাই তুলেছিলাম মোবাইল ক্যামেরা দিয়ে। বাকিগুলো পয়েন্ট এন্ড শুট।
-----------------------------------------

--------------------------------------------------------

মূলত পাঠক এর ছবি

ওই ২নং ছবির ফুলটা বোধ হয় বিগোনিয়া। এরা এতো রকমের হয় যে সবাইকে একঘরে ফেলাই মুশকিল।

আরো ছবি পোস্টান।

ভূঁতের বাচ্চা এর ছবি

ঠিকাছে ভাইজান; পরের পর্ব ছাড়ার উৎসাহ পাচ্ছি অনেক বেশি এবার।
ফুলের নামধাম আমার ভাল মনে থাকেনা। হয়তোবা পিপিদা আরো সঠিকভাবে বলতে পারবেন।
--------------------------------------------

--------------------------------------------------------

ধুসর গোধূলি এর ছবি

- সুন্দর। হারবার ব্রীজের ভালো ছবি পাওয়া যায় লুনাপার্কের আশপাশ থেকে, সূর্য্য ডোবার আগ মুহূর্তে। ট্রাই করে দেইখেন কখনো।
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

ভূঁতের বাচ্চা এর ছবি

ঠিকাছে ধুগোদা, আইডিয়াটা মাথায় রাখলাম। তবে আমার ফেরিতে চড়ে তুলতেই যেন ভাল লাগে বেশি।
--------------------------------------

--------------------------------------------------------

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আজকে কি সচলে ফটো দিবস নাকি?
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

ভূঁতের বাচ্চা এর ছবি

নজুদা তাইলে বাদ থাকবেন ক্যান ? আপনিও একটা খুইলা ফালান, ছবিটবি দ্যান সাথে লেখা।
----------------------------------

--------------------------------------------------------

জুলফিকার কবিরাজ এর ছবি

নজুদা আজ ফুটুক আলাগো হাটবার
বাচ্চা ভূতের ছবি ভাল লেগেছে। চালিয়ে যান।

ভূঁতের বাচ্চা এর ছবি

আপনিও ছবিটবি দ্যান তাইলে... আমরা দেখতে চাই !

--------------------------------------------------------

প্রকৃতিপ্রেমিক এর ছবি

..তবে শিরোনামটা আমার পছন্দ হলোনা। এধরনের শিরোনাম সাধারণত অ্যান্টিনিশ্চিন্দিপুর ব্লগে দেখা যায়। শিরোনাম সাহসের সাথে দিন, অনিশ্চয়তাকে পেছনে ফেলে নিশ্চিন্তে সামনে এগিয়ে যান। চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির।

ভূঁতের বাচ্চা এর ছবি

দেওয়ার সময় আমারো পছন্দ হয়নাই তেমন। এখন দেখি শিরোনামের জন্যেও ঝাড়ি খাইতেসি। হেঃ হেঃ। পরের পর্বে ঠিক করে দেবো। অনেক ধন্যবাদ পিপিদা।
----------------------------------------

--------------------------------------------------------

তানবীরা এর ছবি

আমিও ভুঁতের বাচ্চার ছবি দেখতে চাই, আমার অনেক দিনের সাধ।
আচ্ছা আপনি কি ডি। এইচ। এলে কাজ করেন? আপনার আভতারটার কারনে জিজ্ঞেস করছি।

তানবীরা
---------------------------------------------------------
চাই না কিছুই কিন্তু পেলে ভালো লাগে

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

ভূঁতের বাচ্চা এর ছবি

তাতাপুকে সহজ পন্থা বাতলে দেই তাহলে। ভুতের বাচ্চার ছবি দেখাতো খুব সোজা। ক্যাসপার আছেনা ! আমার কথা মনে হইলেই ক্যাসপারের ছবি দেখতে পারেন তাতাপু। ক্যাসপারকে যদি না চিনেন তাহলে আপনার পিচ্চিকে জিজ্ঞেস করতে পারেন চিনিয়ে দেবে। আর আমি ডিএইচএলে কাজ করিনা অথবা অন্য কোনও লজেস্টিকস কোম্পানি অথবা কুরিয়ারেও নয়।
------------------------------------------

--------------------------------------------------------

তুলিরেখা এর ছবি

খুব সুন্দর।
-----------------------------------------------
কোন দূর নক্ষত্রের চোখের বিস্ময়
তাহার মানুষ-চোখে ছবি দেখে
একা জেগে রয় -

-----------------------------------------------
কোনো এক নক্ষত্রের চোখের বিস্ময়
তাহার মানুষ-চোখে ছবি দেখে
একা জেগে রয় -

ভূঁতের বাচ্চা এর ছবি

তুলিদির দেখা পাওয়া গেল শেষ পর্যন্ত আমার ব্লগে !
------------------------------

--------------------------------------------------------

রানা মেহের এর ছবি

আপনার ছবিতো খুব ভালো হয়েছে
আরো তুলুন
-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

ভূঁতের বাচ্চা এর ছবি

আমাকে আপনি বলার দরকার নাই। 'তুমি' করেই বলবেন আপু।
----------------------------------------

--------------------------------------------------------

নজমুল আলবাব এর ছবি
ভূঁতের বাচ্চা এর ছবি

ধন্যবাদ অপুদা।
------------------------------------------

--------------------------------------------------------

সুলতানা পারভীন শিমুল এর ছবি

প্রথম ছবিটা মন কাড়লো খুব। কেমন যেন নির্জন, বিষন্ন আর কেমন যেন সবার থেকে আলাদা করে দেবার মতো...
২য়টাও দারুণ! হাসি

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

ভূঁতের বাচ্চা এর ছবি

প্রথম ছবিটা যেদিন তুলেছিলাম সেদিনের কথা আমার আরো অনেকদিন মনে থাকবে। পুরো দিনটাই কেমন যেন বিষন্ন ছিল সেদিন। আকাশে মেঘ দেখতে পারছেন আপু ? আর গুড়ি গুড়ি বৃষ্টিও হচ্ছিল। সবকিছু মিলে মন খারাপ করিয়ে দেবার মতন পরিবেশ।
------------------------------------------------

--------------------------------------------------------

সুলতানা পারভীন শিমুল এর ছবি

মেঘের কথা লিখতে গিয়েও লিখিনি।
অনেকদিন তো হলো, আর ছবি কই?

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

ভূঁতের বাচ্চা এর ছবি

আরে দিচ্ছি তো ! এতো অধৈর্য্য হলে কি চলে !!!
-----------------------------------------

--------------------------------------------------------

মুশফিকা মুমু এর ছবি

বেরি নাইস, বেরি নাইস!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!

------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

ভূঁতের বাচ্চা এর ছবি

আরে ! মুমু যে ! শরীলডা ভালা ?
--------------------------------

--------------------------------------------------------

‌~মেঘের অনেক রং~‍‌‍ এর ছবি

ভূঁত কি বাচ্চি তোর এতো সুন্দর ছবি গুলো এতোদিন লুকিয়ে রেখেছিলি কেন? চমৎকার হয়েছে ছবি গুলো। প্রথমটা বেশী ভালো লেগেছে।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।