নতুন শহরে আমি রাস্তা হারাই বারবার

অছ্যুৎ বলাই এর ছবি
লিখেছেন অছ্যুৎ বলাই (তারিখ: সোম, ০৮/০৯/২০০৮ - ৬:৪০অপরাহ্ন)
ক্যাটেগরি:

নতুন শহরে আমি রাস্তা হারাই বারবার
ঝকঝকা কাঁচের দালানে পুরোনো ইটের স্পর্শ খুঁজে খুঁজে হয়রান
মসৃণ ধাতব ক্যানভাসে রঙচঙা শিল্পের মিশেল
প্রকট উৎকট এখন সময়ের ইতিহাস
মুরালির দুসরা খুব প্রেডিক্টেবল এখন
কিংবা রোনালদোর পাস
সভ্যতার নামে নীল খামে পোরা প্রেমের পত্র দেখেনা আর ডয়েৎশে পোস্ট
সূর্য ওঠে তবু সেই পুরোনো সূর্য
আলো জ্বলে তবু সেই পুরোনো আলো
মহাশূন্যে হয়তো আরো অর্থহীন হয় মানুষের বসবাস

(শিরোনামের ক্রেডিট শিমুলের। কবিতার নাম দিয়ে অখাদ্য লেখা হয় না অনেকদিন।)


মন্তব্য

পলাশ দত্ত এর ছবি

কবিতটা পড়তে-পড়তে কয়েকটা কথা তৈরি হচ্ছিলো মনে কবিতা বিষয়ে। কিন্তু কবিতার শেষে প্রথম ব্র্যাকেটে বন্দি কথাগুলো পড়ে মনে হলো ব্যাপারটা সিরিয়াসলি না নেওয়াই ভালো। আমার ধারণাটা কি ঠিক?

==========================
পৃথিবীর তাবৎ গ্রাম আজ বসন্তের মতো ক্ষীণায়ু

অছ্যুৎ বলাই এর ছবি

কবিতা বিষয়ে আপনার কথাগুলো সিরিয়াসলি বলতে পারেন। আমার কাজে না লাগুক, যারা কবিতা লিখেন, তাদের কাজে লাগবে।

---------
চাবি থাকনই শেষ কথা নয়; তালার হদিস রাখতে হইবো

নজমুল আলবাব এর ছবি

কিছু বলার থাকলে মনে হয় বলে ফেলা ভাল মহান দত্ত পলাশ কবিবর।

ভুল সময়ের মর্মাহত বাউল

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

ফেইসবুকে দেখলাম শিমুলের স্ট্যাটাস এইটা। পুলাটারে ফোন দিতে হইব।

কোবতে সেরম হইছে। জাঝা

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

অছ্যুৎ বলাই এর ছবি

হ, পুলাটারে ফোন দিয়া ঠিকঠাক রাখতে হইবো। নতুন শহরে পথ হারাইয়া আবার কোন সুন্দরীদের কবলে পড়ে, কে জানে!

হে হে, এইটা কবিতা দেঁতো হাসি

---------
চাবি থাকনই শেষ কথা নয়; তালার হদিস রাখতে হইবো

রাফি এর ছবি

সূর্য ওঠে তবু সেই পুরোনো সূর্য
আলো জ্বলে তবু সেই পুরোনো আলো

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

হাসান মোরশেদ এর ছবি

শিরোনাম দেখে আমি ও ভাবলাম ,শিমুল এবার কবিতা লেখা শুরু করলো নাকি?
আপনার কবিতা তো আগেও পড়েছি ।

লেখেন না কেনো?
-------------------------------------
"শিয়রের কাছে কেনো এতো নীল জল? "

-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

সবজান্তা এর ছবি

রাস্তা হারালে নিকটস্থ র‌্যাব কিংবা পুলিশ ভাইকে জিজ্ঞেস করুন, আপনার সেবায় উনারা সদা প্রস্তুত।


অলমিতি বিস্তারেণ

পলাশ দত্ত এর ছবি

ভালো বলছেন।

==========================
পৃথিবীর তাবৎ গ্রাম আজ বসন্তের মতো ক্ষীণায়ু

রণদীপম বসু এর ছবি

(শিরোনামের ক্রেডিট শিমুলের। কবিতার নাম দিয়ে অখাদ্য লেখা হয় না অনেকদিন।)

পৃথিবীতে অখাদ্য বলতে কিছু নেই। কারো না কারো খাদ্য হবেই।
শিমুল হয়তো কবিতাটা পরিপূর্ণ উপলব্ধি করতে পারবে। যেহেতু তার মনের অনুভূতিটাকেই আপনি ভালোই প্রকাশ করেছেন।

আপনাকে তো ধন্যবাদ অবশ্যই, আর আপনার মাধ্যমে শিমুলের জন্য শুভেচ্ছা রইলো। নতুন সময়ের নতুন আবহে আমাদের শিমুল যেন মনে মননে সেই পুরনো শিমুলই থাকে।

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

নিরিবিলি এর ছবি

ভাল লাগলো।:)

তানবীরা এর ছবি

আমি যখন প্রথম হল্যান্ডে আসি, আমার নানু আমাকে আমার জীবনের তার একমাত্র চিঠি লিখেছিল। সংবিদ্ধিবদ্ধ সতর্কীকরন দিয়ে, বাসার কাছে কাছে যেনো থাকি, বেশী দূরে যেনো না যাই, বরের হাত যেনো ধরে থাকি সব সময়, কোথাও হারিয়ে গেলেতো আর চিনে চিনে আসতে পারবো না, শতহোক বিদেশ বিভূই বলে কথা।

তানবীরা
---------------------------------------------------------
চাই না কিছুই কিন্তু পেলে ভালো লাগে

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

কীর্তিনাশা এর ছবি

কোবতে খানা চরম হইছে, বলাই ভাই। হাসি
-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

নজমুল আলবাব এর ছবি
শেখ জলিল এর ছবি

সভ্যতার নামে নীল খামে পোরা প্রেমের পত্র দেখেনা আর ডয়েৎশে পোস্ট
সূর্য ওঠে তবু সেই পুরোনো সূর্য
আলো জ্বলে তবু সেই পুরোনো আলো
মহাশূন্যে হয়তো আরো অর্থহীন হয় মানুষের বসবাস
..এটুকু পড়ে মনে হলো না অনিয়মিত কবির কবিতা।
ভাল্লাগছে খুব।

যতবার তাকে পাই মৃত্যুর শীতল ঢেউ এসে থামে বুকে
আমার জীবন নিয়ে সে থাকে আনন্দ ও স্পর্শের সুখে!

জ্বিনের বাদশা এর ছবি

আহারে !
আমি তো পুরোনো শহরেও রাস্তা হারিয়েই যাই শুধু,
শহর আর চেনা হলোনা!

মোরশেদ ভাইর সাথে একমত, বেশী বেশী লিখেন
========================
যার ঘড়ি সে তৈয়ার করে,ঘড়ির ভিতর লুকাইছে

========================
যার ঘড়ি সে তৈয়ার করে,ঘড়ির ভিতর লুকাইছে

জিফরান খালেদ এর ছবি

বেশ বেশ...

জিফরান খালেদ এর ছবি

বেশ বেশ...

ঝরাপাতা এর ছবি

শিমুল আর কবিতা!!

ভাইজান কি কানাডায় গিয়াই পেরেমে পড়ছেন নাকি?

লাইনটা নিশ্চত ক্ষোভের, যে ক্ষোভ আমার ভিতরে পুষে চলছি সতত।


যে রাতে গুঁজেছো চুলে বেগুনি রিবন বাঁধা ভাট,
সে রাতে নরকও ছিলো প্রেমের তল্লাট।
. . . . . . . . . . . . . . . . . . (আবু হাসান শাহরিয়ার)


বিকিয়ে যাওয়া মানুষ তুমি, আসল মানুষ চিনে নাও
আসল মানুষ ধরবে সে হাত, যদি হাত বাড়িয়ে দাও।

অছ্যুৎ বলাই এর ছবি

মূল্যবান মন্তব্যের জন্য সবাইকে আন্তরিক ধন্যবাদ।

---------
চাবি থাকনই শেষ কথা নয়; তালার হদিস রাখতে হইবো

সুলতানা পারভীন শিমুল এর ছবি

এইসব কবিতা দিয়ে শিমুলের লাভটা কি হবে?
তারচেয়ে পুরোপুরি হারাবার একটা ব্যবস্থা করলে হয় না?
মানে একটা পাত্রী টাত্রী...চোখ টিপি

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

অছ্যুৎ বলাই এর ছবি

তার জন্য পাত্রী রেডি তো। মোটাগাটা আছে, ধার্মিক ফেমিলির মেয়ে। আখিরাতে দুনিয়ায় খালি শান্তি আর শান্তি।

---------
চাবি থাকনই শেষ কথা নয়; তালার হদিস রাখতে হইবো

ঝ.পা. এর ছবি

"ধার্মিক ফ্যামিলির?"

উনি কি বলাই সাহেবের আত্মীয়া হন?

অছ্যুৎ বলাই এর ছবি

এভাবে টেকনিক্যাল প্রশ্ন জিগানো ঠিক না। চোখ টিপি

---------
চাবি থাকনই শেষ কথা নয়; তালার হদিস রাখতে হইবো

সুলতানা পারভীন শিমুল এর ছবি

ঝরাপাতার কথা সইত্য হইলে, ধুগো আপনারে আস্ত রাখবে না বলাইদা।
বি সাবধান... দেঁতো হাসি

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

এখানে কী নিয়ে আলাপ হচ্ছে, ইয়ে মানে...

তারেক এর ছবি

বলাইদার কবিতা!!
ভাল্লাগসে খুব হাসি
_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

পরিবর্তনশীল এর ছবি

বেশ লাগল।
ঐ লাইনটা আমিও ধার নিলাম।
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

গৌতম এর ছবি

পৃথিবীর সব শহরকেই আমার নতুন লাগে। পুরনো এবং আপন মনে হয় গ্রামগুলোকে।

কবিতার জন্য এই লেখককে এবং শিরোনামের জন্য শিমুলকে ধন্যবাদ।
.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

ব্লগস্পট ব্লগ ::: ফেসবুক

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

অতন্দ্র প্রহরী এর ছবি

ভাল্লাগল খুব। বিশেষ করে শিরোনামটা।
_________________________________________
বিষন্নতা ছোঁয় আমায় মাঝে মাঝেই, কখনো কি ছোঁয় না তোমায়?

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

বলাই'দাকে অনেক ধন্যবাদ, চমৎকার কবিতা...

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।