রঙিলা - ৮

অছ্যুৎ বলাই এর ছবি
লিখেছেন অছ্যুৎ বলাই (তারিখ: সোম, ২২/১২/২০০৮ - ৯:১৫অপরাহ্ন)
ক্যাটেগরি:

গরীব মেধাবী হওয়া এক বিরাট ফ্যাঁকড়া। রিমির সাথে আমার গলায় গলায় ভাব। সেই ছয় ক্লাসে পড়ার সময় থেকে। প্রাইমারি পাস করে হাইস্কুলে ওঠার সময় নিজেকে কেমন বড় বড় মনে হয়। কিন্তু সেই দশ বছর বয়সে বড় হওয়ার অনুভূতির সাথে দায়িত্বের অনুভূতি তেমন যোগ হয় না, বাঁদরামির খেয়ালও বাড়ে বৈ কমে না। অন্য স্কুলের রিমিরা যখন আমাদের স্কুলে এসে ভর্তি হলো, আমাদের প্রধান টার্গেট তখন তাদের উত্যক্ত করা। উত্যক্তের একটা উপায় ছিলো হাগড়া নিক্ষেপ। ওদের অজান্তে পিছন থেকে ছোট ছোট কাঁটাওয়ালা বিরক্তির জিনিসটা চুলে সই করে মারার পর মেয়েরা যখন ভীষণ বিরক্তি নিয়ে চোখমুখনাক কুঁচকে সেগুলো থেকে মুক্তির চেষ্টায় রত থাকে, তখন আমরা নিতান্ত পাথুরে মুখের ভালো ছেলে সেজে সন্যাসী ভঙ্গিতে তাদের দিকে চেয়ে থাকি, তারপর পিছন ফিরে হুল্লোড়ে হাসি।

ক্লাসের ফার্স্ট-সেকেন্ড বয় মানে ধোয়া তুলসী পাতা - এটা একরকম সর্বজনগৃহীত অভিমত এবং এই অভিমতের চিপা দিয়ে অনেক সময়ই আকাম-কুকাম করে পার পেয়ে যেতাম। তবে একবার ধরা পড়ে গেলাম। হাতেনাতে। টার্গেট ফস্কায় নাই; কিন্তু সেই সময় হঠাৎ পিছন ফিরে রিমি দেখে ফেলে কাজটা আমার। অভিব্যক্তিহীন চোখমুখ আর থাকে না, ভীত হই, হেডস্যারের কাছে নালিশ এবং সেইসূত্রে এতদিনের ভালোছাত্র সুনাম জলাঞ্জলি দিয়ে জোড়াবেতের প্রহারের শিকার হয়ে জ্বরাক্রান্ত আমাকে শয্যাশায়ী হতে হলো।

তবে তখনও কোনো কাম হয় নাই। আমার শয্যাপাশে কোমল হাতের ছোঁয়া নিয়ে সে হাজির হয় নাই। সুস্থ হয়ে ক্লাসে ফিরে যাওয়ার পরেও বাড়তি আবেগ নিয়া আমার সাথে কথা বলে নাই। তবে এরপরেও কিভাবে কিভাবে যেন সময়ের সাথে সাথে সে অনেক ঘনিষ্ঠ হয়ে যায়। ঘনিষ্ঠতায় কমতি আর আসে না। আমার বাঁদরামিও কমতে থাকে। গরীব মেধাবী আমার সামনে তখন উজ্জ্বল ভবিষ্যত। সে ভবিষ্যতের চেহারা কেমন আমার জানা নেই, তবে তা উজ্জ্বল এতে কোনো সন্দেহ থাকে না। সে ভবিষ্যতে তেমন কোনো বন্ধু থাকে না, বন্ধু লাগে না, থাকে একগাঁদা সাফল্যের দিন। সে ভবিষ্যতে রিমি থাকে না, থাকে অসীমের স্বপ্ন, যে স্বপ্নের রঙ কখনো স্পষ্ট হয় না।

এইচএসসি পাশের পর আমি ইঞ্জিনিয়ারিংয়ে ভর্তি হই, সে জাহাঙ্গীর নগর ফিজিক্স। ওদের পুরো ফ্যামিলিই ঢাকায় শিফট হয়। যোগাযোগ তখনো থাকে, কম বা বেশি। এসময় তার খুব বিয়ের প্রস্তাব আসতে থাকে। অধিকাংশই রিমি পর্যন্ত আসার আগেই নাকচ হয়ে যায়। তবে জয়ের প্রস্তাবটায় সবাই রাজি, প্রবাসী ছেলেদের প্রতি বাবা-মাদের বাড়তি আকর্ষণ। রিমি একদিন এই গল্প করতে করতে বলে, "বলাই, তুই আমাকে বিয়ে করবি?"

আমি হো হো করে হেসে উঠি। কিছু বলি না। ওর চোখ সরু হতে থাকে, সে চোখে আর তাকাই না। গরীব মেধাবীদের সবসময় সব চোখে তাকাতে হয় না। রিমির বিয়ে হয়ে যায়।

সময়গুলো পায়ে হাঁটা পথে একদুইতিন করে পাড়ি দেই। তখন থার্ড ইয়ার। রিমির বোন নিম্মি তখন এইচএসসিতে উঠেছে। স্টুডেন্ট হিসেবে খুব ভালো। তাকে আরো ভালো ট্রেনিং দেয়ার দায়িত্ব পড়ে আমার ওপর। টীচার হিসেবে আমি রসিক হলেও সিরিয়াস। পড়ানোর সময় ভাইয়া বলা যাবে না কিছুতেই, স্যার বলতে হবে। মোটামুটি উদার এবং বইয়ের বাইরের জিনিস আলোচনায় নিষেধাজ্ঞা না থাকলেও একটা সহজ-সরল কাঠিন্য সবসময়ই বজায় রাখি। পিচ্চি জানে, আমি কবিতা লিখি। তবে এও জানে, সেইটা আমার ভন্ডামি। খাদ্য হিসেবে কুমড়ো ফুলের মত সুস্বাদু হলে গোলাপও আমি প্রিয়ার খোঁপায় না দিয়ে ভর্তা করে খাওয়ার পক্ষে। পূর্ণিমার চাঁদ দেখে আমার কোনো ভাবান্তর হয় না, চাঁদের মা বুড়ি আসলে অলীক কল্পনা, ভালোবাসা শুধুই একটা শখের বাত্তি, শখ ফুরাইলেই নিভে যায়। ভালোবাসার থেকে ক্যালকুলাসই বেশি মজাদার।

সামনের সোমবার নিম্মির জন্মদিন। "স্যার, আমাকে কি গিফট দিবেন?", নিম্মি জিজ্ঞেস করে। 'কিছুই না।' জন্মদিন একটা ফালতু জিনিস। প্রত্যেকেই তো কোনো না কোনো দিনে জন্ম নেয়। এতে স্পেশাল কি আছে? সে কিছুটা অবাক হয়। পাত্তা দেই না।

সোমবার খুব ভোরে উঠি। তখনো সূর্য ওঠে নাই। যখনই ঘুমাই ভোরে উঠতে আমার অ্যালার্ম লাগে না। হলের বাগানে সুন্দর কাঁঠালচাপা ফুটেছে। ক্যান্টিন থেকে শহীদুলকে ডাকি। ও ফুল পেড়ে দেয়। কাঁঠালচাপাগুলো হাতে নিয়ে বেরিয়ে পড়ি। নিম্মিদের বাসা। বেল বাজাই। নিম্মিই দরজাটা খুলে দেয়। বসি না। দাঁড়িয়েই ওর হাতে ফুলগুলো দেই, "শুভ জন্মদিন!" তারপর ধীরপায়ে বেরিয়ে পড়ি। ৮ টায় ক্লাস আছে। একটা ক্লাস টেস্টও। দেরি করা যাবে না।

নিম্মি হয়তো কিছুটা শকড। মুখে কোনো কথা নেই। চোখের মণিদুটো ছোট থেকে বড় হতে শুরু করেছে। কারো কারো চোখ হাসে। নিম্মি তাদেরই একজন। সে হাসিমাখা চোখে আর তাকানো যাবে না। আমি বেরিয়ে পড়ি। গরীব মেধাবীদের সবসময় সব চোখে তাকাতে হয় না।


মন্তব্য

ফাহিম এর ছবি

গরীব মেধাবীদের সবসময় সব চোখে তাকাতে হয় না।
অনেকক্ষন বসে থেকেও কোন কমেন্ট করতে পারলাম না। শুধু বলি, অসাধারন।

=======================
কোথাও হরিণ আজ হতেছে শিকার;

অছ্যুৎ বলাই এর ছবি

অনেক ধন্যবাদ।

---------
চাবি থাকনই শেষ কথা নয়; তালার হদিস রাখতে হইবো

প্রকৃতিপ্রেমিক এর ছবি

জটিল লেখা তো! আগের গুলা পড়তে হবে।

অছ্যুৎ বলাই এর ছবি

হুম, পুরা জটিল পরিস্থিতি। হাসি

---------
চাবি থাকনই শেষ কথা নয়; তালার হদিস রাখতে হইবো

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

পড়লাম।

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

অছ্যুৎ বলাই এর ছবি

হাসি

---------
চাবি থাকনই শেষ কথা নয়; তালার হদিস রাখতে হইবো

নিবিড় এর ছবি

রঙিলা সিরিজ টার গল্প গুলো কি আপনার নিজের জীবন থেকে নেওয়া ?? আর লেখা ভাল লেগেছে ।

অছ্যুৎ বলাই এর ছবি

এই টপ(লেস) সিক্রেট ফাস করা কি উচিত হবে?

---------
চাবি থাকনই শেষ কথা নয়; তালার হদিস রাখতে হইবো

রানা মেহের এর ছবি

রিমি নিমি দুই বোনের জন্য একই ডায়ালগ????
-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

অছ্যুৎ বলাই এর ছবি

এরপরে তাদের কোনো কাজিন থাকলে তার জন্যও একই ডায়লগ হতো। প্রেমের কোনো বড়ছোট, জাতপাত বিচার নাই। চোখ টিপি

---------
চাবি থাকনই শেষ কথা নয়; তালার হদিস রাখতে হইবো

সুমন চৌধুরী এর ছবি
অছ্যুৎ বলাই এর ছবি

অতপর তাহারা সুখেশান্তিতে .....

---------
চাবি থাকনই শেষ কথা নয়; তালার হদিস রাখতে হইবো

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

হুমম... দুই বোনের কাহিনী? আহা...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

অছ্যুৎ বলাই এর ছবি

এইটা নিয়ে নাটক হলে নাটকের নাম বাংলা সিনেমা সিস্টেমে দেয়া যায় 'বোন যখন সতীন' (ইংরেজীতে Family Love)

---------
চাবি থাকনই শেষ কথা নয়; তালার হদিস রাখতে হইবো

তুলিরেখা [অতিথি] এর ছবি

এই লেখা পড়লে আর দেখতে হবে না। ধূসর গোধূলিকে তখন পায় কে!
দুই বোনেই থেমে যাবেন না, আরো আরো বোনেদের আনতে থাকুন, আনতেই থাকুন। হো হো হো

অছ্যুৎ বলাই এর ছবি

ইনশাআল্লাহ আরো বোনেরা আসবেন। বড় বোন চান, না ছোট?
অফ টপিক: ধূসর গোধুলি আসলে ছেলে ভালো। আপনারা অযথাই তার পিছনে লাগেন। মন খারাপ

---------
চাবি থাকনই শেষ কথা নয়; তালার হদিস রাখতে হইবো

পান্থ রহমান রেজা এর ছবি

হুমম! ভোরবেলায় ফুল হাতে নিয়ে চমক দেয়াটা ভালো লেগেছে।

অছ্যুৎ বলাই এর ছবি

আহ! আসলে যদি চমকে কোনো কাজ হতো!

---------
চাবি থাকনই শেষ কথা নয়; তালার হদিস রাখতে হইবো

শান্ত [অতিথি] এর ছবি

দারুন হয়েছে।

অছ্যুৎ বলাই এর ছবি

ধন্যবাদ।

---------
চাবি থাকনই শেষ কথা নয়; তালার হদিস রাখতে হইবো

নামহীন  [অতিথি] এর ছবি

ভাই, আফনেরা পারেনও।
হাত খ্যান দিয়্যা ক্যাম্বা কর‌্যা যে ল্যাখেন বুঝি না ...
আফনের মনের দুককু ডা আমি বুঝছি...

চমতকার! তুলনাহীন!!

...নামহীন

অছ্যুৎ বলাই এর ছবি

দুককু বুঝলেন কেমনে? আপনারও এরকম কাহিনী আছে নাকি? চোখ টিপি

---------
চাবি থাকনই শেষ কথা নয়; তালার হদিস রাখতে হইবো

ধুসর গোধূলি এর ছবি

-

গরীব মেধাবীদের সবসময় সব চোখে তাকাতে হয় না।
আরেকটা শব্দও অতি সম্প্রতি যোগ করার প্রয়োজন পড়েছে বলাইদা। শব্দটা হলো 'অসফল'। সফলতার প্রচলিত ইয়ার্ডস্টীকে অসফলদেরও সবসময় সব ডাকে সাড়া দিতে হয় না!
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

অছ্যুৎ বলাই এর ছবি

প্রত্যেক সফলতার পেছনেই নাকি একটি কাঁকন পরা হাতের ছোঁয়া থাকে!!
আর প্রত্যেকে অসফলতার পেছনেও ছোঁয়া থাকে, তবে দুই বা ততোধিকের। হাসি

নাকি, পুরা ঘটনাই উলটা?

---------
চাবি থাকনই শেষ কথা নয়; তালার হদিস রাখতে হইবো

ধুসর গোধূলি এর ছবি
কীর্তিনাশা এর ছবি

খুব ভালো লাগলো বলাই দা। হাসি

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

অছ্যুৎ বলাই এর ছবি

ধন্যবাদ কীর্তিগড়া ভাই।

---------
চাবি থাকনই শেষ কথা নয়; তালার হদিস রাখতে হইবো

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

ইস্‌! এরম কাহিনি খালি পড়েই গেলাম। নিজের জীবনে ঘটলো না। আফসোস... ;(

অছ্যুৎ বলাই এর ছবি

কার জামাই কেন এত আফসোস করে রে!

---------
চাবি থাকনই শেষ কথা নয়; তালার হদিস রাখতে হইবো

নির্বাক এর ছবি

অছ্যুৎ বলাই লিখেছেন:

।সে ভবিষ্যতের চেহারা কেমন আমার জানা নেই, তবে তা উজ্জ্বল এতে কোনো সন্দেহ থাকে না। সে ভবিষ্যতে তেমন কোনো বন্ধু থাকে না, বন্ধু লাগে না, থাকে একগাঁদা সাফল্যের দিন। সে ভবিষ্যতে রিমি থাকে না, থাকে অসীমের স্বপ্ন, যে স্বপ্নের রঙ কখনো স্পষ্ট হয় না।

<।

খুবই ভাল লাগলো পুরো গল্পটিই।
_________________________________________
তুমি মহারাজ সাধু হলে আজ
আমি আজ চোর বটে!

_________________________________________
তুমি মহারাজ সাধু হলে আজ
আমি আজ চোর বটে!

অছ্যুৎ বলাই এর ছবি

অনেক ধন্যবাদ।

---------
চাবি থাকনই শেষ কথা নয়; তালার হদিস রাখতে হইবো

খেকশিয়াল এর ছবি

ভাল্লাগ্লো বলাইদা

------------------------------
'এই ঘুম চেয়েছিলে বুঝি ?'

-----------------------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

অছ্যুৎ বলাই এর ছবি

আপনার প্রোফাইলের ছবিটা কার? প্রথমে ভাবছিলাম শার্লক হোমস ...

---------
চাবি থাকনই শেষ কথা নয়; তালার হদিস রাখতে হইবো

সুলতানা পারভীন শিমুল এর ছবি

একই সাথে ভালো আর কষ্ট লাগলো, বলাইদা।
কতো ভালোলাগাকে গলা টিপে মেরে ফেলতে হয়... মন খারাপ

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

অছ্যুৎ বলাই এর ছবি

ভালো লাগাকে গলা টিপে মারার দরকার কি? ভালোলাগা হলো গ্যাসের বেলুন, তাকে স্বাধীনভাবে আকাশে ছেড়ে দেয়াই ভালো।

---------
চাবি থাকনই শেষ কথা নয়; তালার হদিস রাখতে হইবো

অতিথি লেখক এর ছবি

অসাধারন গল্প। যদিও আমার মনে হয় এসব গল্পের মুল সেন্টিমেন্টের সাথে মধ্যবিত্ত কমপ্লেক্স জড়িয়ে আছে। নায়ক সেটা ছিঁড়ে বেরোতে পারলে .......

ধানসিঁড়ি

অছ্যুৎ বলাই এর ছবি

আসলে এই গল্পের সবচেয়ে দুর্বল দিক এটাই। মধ্যবিত্ত সেন্টিমেন্টের প্রতি ইচ্ছাকৃতভাবে ফোকাস করা। নতুন কিছুই নেই। চিরচেনা সেন্টিমেন্ট নিয়ে আবারও জাবর কাটা, আবারও একটু মনে করা সেই সময়ের গল্প। যদিও গল্পে রঙরূপ জুড়ে গিয়ে গল্পটাই ফোকাস হারায়।
আপনি কি সামহোয়্যারইনের ধানসিঁড়ি? মন্তব্যের জন্য ধন্যবাদ।

---------
চাবি থাকনই শেষ কথা নয়; তালার হদিস রাখতে হইবো

অতন্দ্র প্রহরী এর ছবি

নিম্মিকে জন্মদিনের শুভেচ্ছা জানিয়ে চমকে দেয়ার ঘটনাটা ভাল লাগল। ভাল লাগল পুরো লেখাটাই, বলাই'দা, এই সিরিজের বাকি লেখাগুলোর মতোই।

অছ্যুৎ বলাই এর ছবি

নিম্মির আর কখনো জন্মদিন আসবে কিনা, আমি যে জানবো না। তবুও যেখানে থাকুক সে, আপনার শুভেচ্ছা পৌঁছে যাবে।

---------
চাবি থাকনই শেষ কথা নয়; তালার হদিস রাখতে হইবো

অয়ন এর ছবি

আগে পড়ছি আগে পড়ছি লাগে।

অছ্যুৎ বলাই এর ছবি

হতে পারে। সূর্যের নিচে নাকি নতুন কিছুই সৃষ্টি হয় না। হাসি
আমি লেখার সময় ভাবতেছিলাম, রঙিলার অন্য কোনো পর্বে আছে কি না। থাকলে মার্জ করতে হবে।

---------
চাবি থাকনই শেষ কথা নয়; তালার হদিস রাখতে হইবো

অতিথি লেখক এর ছবি

না আমি সামহোয়্যারইনের ধানসিঁড়ি নই।

ধানসিঁড়ি

অছ্যুৎ বলাই এর ছবি

এটা অবশ্যই একটা সুসংবাদ। হাসি

---------
চাবি থাকনই শেষ কথা নয়; তালার হদিস রাখতে হইবো

মাহবুব লীলেন এর ছবি

গরিব মেধাবীদের চোখের দিকে তাকাতে হয় না
আর গরিব অমেধাবীদের পায়ের দিকেও তাকানো নিষেধ

অছ্যুৎ বলাই এর ছবি

গরীব অমেধাবীদের টেনশন কম। চোখ টিপি

---------
চাবি থাকনই শেষ কথা নয়; তালার হদিস রাখতে হইবো

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

আপনের এই সিরিজটারে বড়ো বালা পাই হাসি
সাদামাটা কাহিনী, কিন্তু পইড়া বেজায় আরাম।

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
একলা পথে চলা আমার করবো রমণীয়...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

অছ্যুৎ বলাই এর ছবি

সন্ন্যাসীদা, অনেক ধন্যবাদ।

---------
চাবি থাকনই শেষ কথা নয়; তালার হদিস রাখতে হইবো

অতিথি লেখক এর ছবি

বাহ দারুণ...আগের লেখাগুলা পড়তে হবে!!!

অছ্যুৎ বলাই এর ছবি

আপনিও নিয়মিত লিখতে শুরু করেন (নামসহ)। উৎসাহব্যঞ্জক মন্তব্যের জন্য অনেক শুভেচ্ছা।

---------
চাবি থাকনই শেষ কথা নয়; তালার হদিস রাখতে হইবো

মুস্তাফিজ এর ছবি

কামেল মানুষ

...........................
Every Picture Tells a Story

অছ্যুৎ বলাই এর ছবি

হা হা। কামেল হইলে কি আর চোখে না তাকাই।

---------
চাবি থাকনই শেষ কথা নয়; তালার হদিস রাখতে হইবো

অমিত আহমেদ এর ছবি

ভাই আপনার লেখার হাত চমৎকার।


ওয়েবসাইট | ব্লগস্পট | ফেসবুক | ইমেইল

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।