আয় আয় চাঁদ মামা টিপ দিয়ে যা

চশমাওয়ালি এর ছবি
লিখেছেন চশমাওয়ালি [অতিথি] (তারিখ: সোম, ১৯/১০/২০০৯ - ৯:২৬অপরাহ্ন)
ক্যাটেগরি:

[ডিস্ক্লেইমার ১: শিরোনাম দেখে বিভ্রান্ত হবেন না। এটা কোন চাঁদ কিংবা মামা বিষয়ক পোষ্ট নয়। একটা ক্যামেরা কিনতে চাই স্রেফ তা কেনার ব্যাপারে পরামর্শ চেয়ে পোষ্ট।]

আমি যে শুধু চক্ষুকানা (চোখে কম দেখি দেখে) তা না; আমি রাস্তা কানা, রংকানা (এই পোষ্টের রং এর বাহারটাই একবার দেখুন না), টেকিকানা (মানে কম্পুকানা, ক্যামেরাকানা, ডিভিডি প্লেয়ারকানা, PS3 কানা - সোজাকথায় যাবতীয় বিদ্যুৎ, ব্যাটারি এবং তেল চালিত যন্ত্রকানা। ওসব ব্যবহার করতে গেলেই কেমন জানি আউলা লেগে যায়) এবং আরো অনেক কিছু কানা। তবে সেই বিষয়ে কথা বাড়াতে চাইনা কারণ এটা তো আর নিজের গীবতের পোষ্ট না। আজকের আলোচ্য বিষয় ক্যামেরা কেনা আর কেমন ক্যামেরা আমার প্রয়োজন তা বোঝাতে হলে এবং আমাকে আপনাদের সঠিক পরামর্শ দিতে হলে; আমার টেকিকানামি নিয়ে একটু ভূমিকা দেওয়াটা অতি আবশ্যিক।

ভূমিকার শুরুই শ্রদ্ধাভরে স্মরণ করতে চাই সেই ভদ্রলোক বা ভদ্রমহিলাকে যিনি এইসকল যন্ত্রপাতিতে বাঁটন বা বোতাম আবিষ্কার করেছেন (যদি কেউ আলাদা করে আবিষ্কার করে থাকেন তাহলে আরকি)। তার পায়ে আমার শত কোটি লাল সালাম। এহেন আবিষ্কারের কল্যাণে হালের প্রায় সব যন্ত্রতেই রয়েছে বোতাম এবং সেগুলোতে প্রয়োজনমত টিপ দিতে জানা থাকলে এই জামানায় খেয়ে পড়ে বেঁচে বর্তে থাকতে আর তেমন কিছু লাগে না। যদি কম্পিউটার চালু করার কায়দাটা বোতামে টিপ না দিয়ে অমন হত যে - সিপিইউ এর লুকানো ঢাকনি খুলে খুপড়িতে তেল ঢেলে শ্যালো ইঞ্জিন মত হ্যান্ডেল ঘুরিয়ে দম দিয়ে ষ্টার্ট দেওয়া লাগবে তাহলে নির্ঘাত প্রতিমাসে আমার হাতেই কমসে কম গোটা চারেকের অন্তিম বিদায়ঘণ্টী বাজত।

ছোটবেলায় কোথাও পড়েছিলাম যে আমাদের জীবনে নাকি বিজ্ঞানের অবদান অপরিসীম। কী যে জ্ঞানগর্ভ বাণী আজ আবার একটু চিন্তা করে দেখলাম। বিজ্ঞানের অবদান আছে বলেই না এই বোতাম টিপি জীবনকে এত সহজ করেছে। গান শুনতে চান, গর্তে সিডি ঢুকিয়ে টিপ দিন। টিভি দেখতে চান, রিমোটে টিপ দিন। ছবি তোলা দরকার, ক্যামেরা তাক করে টিপ দিন। হাত বা পায়ের আংগুল দিয়ে, নাহয় অন্তত কুনি দিয়ে কোনমতে খালি টিপ দিন। ব্যাস হয়ে গেল।

তবে শুধু টিপ দিয়ে দিয়ে বাকিগুলোর কাজ মোটামুটি চালিয়ে নিতে পারলেও এই ছবি তোলাটাকে আমি কিছুতেই বাগে আনতে পারছিনা। বুঝিয়ে বলি; ধরা যাক একটা গরু দেখলাম মাঠে ছবি তুলব, তো ক্যামেরা তাক করে টিপের পর টিপ (অনেকগুলোর মধ্যে একটা দুটো হলেও যেন ভাল হয়) দিতে থাকলাম।
কিন্তু কিসের কী? কোন ছবিতে গরু আছে ঠিকই তবে গরুর লেজ আছে কিনা তা নিয়ে বেশ একটা বিতর্ক হতে পারে। লেজের জায়গায় দেখা যাচ্ছে ঝাপসা ঝাপসা ছোপ ছোপ। মনে হতে পারে এটা বিশেষ ধরণের কোন গরু যেটা লেজকে প্রপেলারের মত করে ঘুরিয়ে আকাশে উড্ডয়নের প্রস্তুতি নিচ্ছে। আবার কোন ছবিতে গরুটরু লেজটেজ সবই আছে তবে গরু কি একটা না একটার ওপর আরো দু'তিনটে তা ঠিক বোঝা যাচ্ছে না। অন্য গরুদের কাছে ওগুলোকে বেশ এই গরুটার 3D ছবি হিসেবে চালিয়ে দেওয়া যাবে। আর কে জানে বলা তো যায় না এখন আবার যেরকম 'টেকনি' কাল পড়েছে - 3D চশমা পড়ে নিলে হয়ত ঠিকঠাকই দেখা যাবে।

আমার মতে ডিজিটাল ক্যামেরায় ছবি তোলার সবচেয়ে বড় সুবিধা হল, কটা স্ন্যাপ নিলাম আর কটা ফিল্ম গেল তার হিসেব করতে হয় না। আহা সেইদিনগুলোর কথা বড় মনে পড়ে, যখন গুণে গুণে ছবি তুলেছি। একত্রিশ/বত্রিশ নম্বরে গিয়ে ঠিক বুঝতে পারতাম না আর আর একটা না দুটো ছবি উঠবে। মনে আছে কতবার সবাই রেডি হয়েছে, মুখ হাসি হাসি করে পোজ দিয়েছে আর বেরসিক ক্যামেরায় টিপ দিয়ে দেখা গেছে ফিল্ম শেষ।

অথচ দেখুন আমাকে এই ডিজিটাল যুগেও ডিজিটাল ক্যামেরায় হাজারটা স্ন্যাপ নিয়েও হয়রান হতে হয়। ছবির পর ছবি শিফ্ট ডিলিট দেই আর এই সুমহান্‌ বিপর্যয়ের জন্য কে দায়ী তা খুঁজে বের করার চেষ্টা করি। মন অবশ্য সায় দেয় যে এর দায় পুরোটা আমার নয়, কারণ ক্যামেরায় আমার টিপ দেওয়ার কথা সে আমি ঠিকই দিয়েছি। সেই গরুটাও নিশ্চয়ই দায়ী নয় - ওকে তো কেউ আর ছবি তোলার আদব লেহাজ শেখায়নি। তাহলে এবার শুধু আমার লক্কড়মার্কা ক্যামেরাটাই বাকি থাকে সব দোষ ঘাড়ে নেবার জন্য।

হতে পারে আমার চাহিদা অনুযায়ী ছবি তুলতে ওটা নিশ্চয় টিপের চেয়েও বেশি কিছু চায়। যা দিতে আমি অপারগ। দুই হাজার নয় সালে বসে স্ক্রীনে তাকিয়ে ঐ এক টিপ ছাড়া আমি আর কিছু দিতে পারব না - আমার আসে না ওসব লেন্স টেন্স টানাটানি করা কিংবা সূর্যি মামা আগে থাকবে না পিছে থাকবে ঐসব গূঢ় ব্যাপারে সিদ্ধান্ত নেয়া। টিপ দেবার যুগে পয়সা দিয়ে ক্যামেরা কিনব কি অত হ্যাপা নেবার জন্য?

তাই বলছিলাম কী দয়া করে বিজ্ঞ ক্যামেরাওয়ালা ভাই এবং ক্যামেরাওয়ালিরা বোনেরা কি আমাকে সেরকম কোন ক্যামেরার ব্যাপারে জানাতে পারেন যা দিয়ে আমি খালি তাক করে টিপ দেব আর সুন্দর সুন্দর সব ছবি স্বয়ংক্রিয়ভাবে সেই ক্যামেরায় তোলা হয়ে যাবে? যাকে তাক করে ছবি তোলা, সে লেজ নাড়ালো কি না, আর আমার হাতে ক্যামেরা কেঁপে উঠল কি না, তার সাথে কোন লেনাদেনাই থাকবে না ছবিতে।

সোজা কথা হল আমার মত অগাদের জন্য একটু প্রো ছবি উঠবে এমন কোন ক্যামেরা কেনার ব্যাপারে উপদেশ চাই। যেটা অপারেট করতে খুব বেশি কিছু জানতে হবে না। আলো টালো ক্যামেরা নিজেই মোটামুটি সমন্বয় করে নেবে। আর সত্যি আমি ছবি তুললে কেমন জানি আন্ধার আন্ধার আর ঘোলা ঘোলা হয়ে যায়। ছবি তোলার বেসিক ব্যাপারগুলোই ঠিক বুঝিনা তাই হয়ত।

আমার আসলেই মনটা আজ খুব খারাপ। কিছুক্ষণ আগে পুরোনো ছবির বস্তা নিয়ে বসেছিলাম (কম্পিউটারে)। দেখলাম প্রতি পনেরটায় একটা করে 'মোটামুটি' ক্যাটেগরীর ছবি আছে বড়জোর। ডাক ছেড়ে কেঁদে উঠছি না যে এই তো বেশি। চিন্তা করুন কতগুলো সুন্দর সুন্দর মুহূর্ত চিরতরে হারিয়ে গেল শুধু আমি টেকিকানা বলে!

ক্যামেরার ব্যাপারে জানা থাকলে প্লিজ বলেন না।

[ডিস্ক্লেইমার ২: এটা পোষ্টানোর আগে ফায়ারফক্সিয়ে ক্যামেরা কেনার ব্যাপারে পরামর্শ চেয়ে অন্যদের পোষ্টগুলো দেখার চেষ্টা করেছি। সবই তো আমার মনে হল আরেকটু প্রফেশনালদের জন্য। সেখানকার কমেন্ট পড়ে যারা এব্যাপারে জানেন তাদেরকে ইমেইল করে জিজ্ঞাসা করার কথাও মাথায় এসেছিল। কিন্তু ইমেইল অ্যাড্রেস কই থাকে খুঁজে পেলাম না (আগেই বলেছি টেকিকানা আমি)। তাই শেষে পোষ্ট করেই দিলাম।]


মন্তব্য

অতিথি লেখক এর ছবি

কুনো কমেন্ট নাই। আমি ক্যামেরাওয়ালা না। তয় আপনার সমস্যার সুমাধান যাতে হয় এইডা বিলক্ষণ চাই।

মহসীন রেজা

চশমাওয়ালি এর ছবি

সমাধান যে চাইলেন সেই তো অনেক। ধন্যবাদ।

---------------------------------------------
ল্যাসিক করাতে ভয় পাই আর লেন্স ভাল লাগে না।

---------------------------------------------
ল্যাসিক করাতে ভয় পাই আর লেন্স ভাল লাগে না।

রেশনুভা এর ছবি

সরাসরি টিপ দেয়া বন্ধ করেন। আগে হাফটিপ দিয়া চৌকোণা বাক্স পর্দায় দেইখা তারপর মারেন 'টিপ'... দেঁতো হাসি

চশমাওয়ালি এর ছবি

বেশীর ভাগ সময় আমার আমার ছবি তোলার বিষয় হয় গরু, ছাগল, হাঁস-মুরগি অথবা বাচ্চা পুলাপাইন। এরা সবাই অনেক নাড়াচাড়া করে। হাফ টিপ দিয়ে ফুল টিপ দিতে দিতে 3D হয়ে যায়। মন খারাপ
---------------------------------------------
ল্যাসিক করাতে ভয় পাই আর লেন্স ভাল লাগে না।

---------------------------------------------
ল্যাসিক করাতে ভয় পাই আর লেন্স ভাল লাগে না।

স্নিগ্ধা এর ছবি

কানামামা, পোস্টের কমেন্টাদির প্রতি শ্যেন দৃষ্টি পেতে বসে থাকলাম। আমিও কিচ্ছু পারি না কিনা, তাই আপনার হাউস মোতাবেক কোন ক্যামেরা এই ধরাধামে আদৌ ভূমিষ্ঠ হইসে বলে জানা গেলেই আমিও পট্‌ করে একটা কিনে ফেলবো!

চশমাওয়ালি এর ছবি

স্নিগ্ধা আপু, এরকম ক্যামেরা নিশ্চয়ই আছে। ক্যামেরাজ্ঞানীদের এই পোষ্টটা চোখে পড়বে খুব আশায় আছি।

অন্য প্রসংগ: আপনার লেখা আমার খুব ভাল লাগছে। আস্তে আস্তে আপনার সব পুরোনো লেখা পড়তে শুরু করেছি। এত কম লেখেন কেন আপনি?

---------------------------------------------
ল্যাসিক করাতে ভয় পাই আর লেন্স ভাল লাগে না।

---------------------------------------------
ল্যাসিক করাতে ভয় পাই আর লেন্স ভাল লাগে না।

সাফি এর ছবি

টিপ বিষয়ে সাবধান, এ বিষয়ে হিমু ভাইয়ের অমৃত বচন দ্রষ্টব্য . ক্যামেরা বিষয়ে আমি এখন সবাইকেই একি পরামর্শ দেই। তা হল :"ছোট হোক বড় হোক ডি এস এল আর ই যথেষ্ঠ।" মূল পার্থক্যটা হল সেন্সরের আকারে। বিজ্ঞ ব্যক্তিরা বিস্তারিত বলবেন, আমি কয়েকটা লিংক ধরিয়ে দেই :

http://digital-photography-school.com/should-you-buy-a-dslr-or-point-and-shoot-digital-camera : কেন DSLR?

ক্যামেরা পছন্দ করার পরে এই সাইট থেকে যাচাই করে নিতে পারেন :
http://www.dpreview.com/
অথবা
http://www.steves-digicams.com/

চশমাওয়ালি এর ছবি

অনেক ধন্যবাদ আপনার পরামর্শ এবং লিংকের জন্য। ডি এস এল আর ক্যামেরাগুলো খুব বড়সড় হয় তাইনা? সাথে আবার মনে হয় আলাদা লেন্স নিয়েও ঘুরতে হয়। ছোটখাটর মধ্যে এইরকম কিছু পাওয়া যায় কি?

---------------------------------------------
ল্যাসিক করাতে ভয় পাই আর লেন্স ভাল লাগে না।

---------------------------------------------
ল্যাসিক করাতে ভয় পাই আর লেন্স ভাল লাগে না।

সাফি এর ছবি

তা একটু বড়সড় হয় বইকি। তবে ইদানিং সুন্দর ব্যাগ পাওয়া যায়। অনেকটা শিশুদের ফিডার, ন্যাপি বহন করার ব্যাগের মতনই। একটা ওয়াইড এঙ্গেল, একটা টেলি, আর দু একটা ফিল্টার সাথে মূল ক্যামেরা কাহিনী খতম।

আসলে ডিএসএলআর এর গান গাই, কারণ পরে যেয়ে আপসোস করার চেয়ে আগে কেনাই ভালু

মূলত পাঠক এর ছবি

লেখা খুবই মজার হয়েছে! টেকনি-কাল ভালো শব্দ কয়েন কর্লেন!

রোগের চিকিৎসার আগে একটু ডায়াগনোসিস করতে হবে। এই যে সব ছবি এতোদিন তুলেছেন ডিজিটালে, কী ক্যামেরা ব্যবহার করতেন সেইটা বলেন। মানে ক্যানন নিকন মার্কা ডিজিটাল এসএলআর নাকি সোজাসাপটা ওয়ান ক্লিক ক্যামেরা সোনি-কোডাক-মিনোল্টা-অলিম্পাস?

চশমাওয়ালি এর ছবি

আমারটা Sony Cybershot - শাটার স্পীড বাড়ালে আন্ধার হয়ে আসে আর সেটা কম থাকলে ঝাপসা হয়ে যায়। কী যে কষ্ট।

অনেক অনেক ধন্যবাদ মন্তব্যর জন্য। হাসি

---------------------------------------------
ল্যাসিক করাতে ভয় পাই আর লেন্স ভাল লাগে না।

---------------------------------------------
ল্যাসিক করাতে ভয় পাই আর লেন্স ভাল লাগে না।

ব্লগার এর ছবি

আপনার 'ওপটিকাল ইমেজ স্টাবিলাইজার' সহ একটি কম্প্যাক্ট বা আল্ট্রা-কম্প্যাক্ট পয়েন্ট এন্ড শুট ক্যমেরা লাগবে। আর সবসময় অটো সেটিংস ব্যবহার না করে এক্সপোযার আর ফ্ল্যাশের টাইমিংটা একটু ম্যনুয়ালি চেন্জ করলে ইন্ডোরে ছবি আর অন্ধকার আসবে না।

ক্যননের মধ্যে বাজেট অনুযায়ী যে কোন একটি বেছে নিতে পারেন
PowerShot SD1200IS
PowerShot A1100IS
PowerShot SD780IS
PowerShot SX120IS

যে কোন মডেল নাম্বারের সাথে IS থাকলেই চলবে।

ওয়াইড এন্গেল লেন্সের (একটু বেশী এরিয়া কাভার করে) জন্য প্যানাসনিকের ভালো কিছু আল্ট্রা-কম্প্যাক্ট আছে

Panasonic Lumix DMC-TS1
Panasonic Lumix DMC-FS15
Panasonic Lumix DMC-ZR1

ইউটিউব সার্চ দিয়ে একটু দেখে/শুনে নিন। ওজন/আকৃতির জন্যও দাম কম/বেশী হয়।

চশমাওয়ালি এর ছবি

অনেক ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

ঢাকায় ক্যানন বা প্যানাসনিক ব্র্যান্ড কোথায় কিনতে পাওয়া যাবে? নাকি বাইরে থেকে আনিয়ে নিলে ভাল হবে?

---------------------------------------------
ল্যাসিক করাতে ভয় পাই আর লেন্স ভাল লাগে না।

---------------------------------------------
ল্যাসিক করাতে ভয় পাই আর লেন্স ভাল লাগে না।

প্রকৃতিপ্রেমিক এর ছবি

ক্যাননের বা নাইকনের যেকোন পয়েন্ট এন্ড শুট ক্যামেরা কিনে ফেলেন। ১৫০-২৭৫ ডলারের মধ্যে দাম পড়বে। এসব ক্যামেরা দিয়ে চোখ বন্ধ করে টিপ দিলেও অনে-------ক ভাল ছবি আসবে।

চশমাওয়ালি এর ছবি

এই যে দেখেন কি সুন্দর আমাদের মত মানুষদের জন্য ক্যামেরা আবিষ্কার হয়ে গেছে - পয়েন্ট এন্ড শুট মানে "তাক এবং টিপি"। এই জিনিসই চাই আমার। অনেক ধন্যবাদ।

---------------------------------------------
ল্যাসিক করাতে ভয় পাই আর লেন্স ভাল লাগে না।

---------------------------------------------
ল্যাসিক করাতে ভয় পাই আর লেন্স ভাল লাগে না।

ছায়ামূর্তি [অতিথি] এর ছবি

হো হো হো

বর্ষা এর ছবি

পড়লাম। জ্ঞানীদের মন্তব্যের অপেক্ষায়।
********************************************************
আমার লেখায় বানান এবং বিরাম চিহ্নের সন্নিবেশনের ভুল থাকলে দয়া করে ধরিয়ে দিন।

********************************************************
আমার লেখায় বানান এবং বিরাম চিহ্নের সন্নিবেশনের ভুল থাকলে দয়া করে ধরিয়ে দিন।

অনুপম ত্রিবেদি এর ছবি

আসলে বোঝা যাচ্ছে যে আপনি সহজে ও কম কষ্টে ছবি তোলার কথাই বলছেন। যেটাকে আমরা বলি "স্ন্যাপশুট" অর্থাৎ - দেখলেন-ভালো লাগলো-ক্যামেরা তাক করলেন-ছবি তুল্লেন। ছবির ফ্রেমে Cross edge light distridution, Dramatic composition, Angle of view, Rule of thirds, Golden ratio.....etc. etc. নিয়ে মাথা-মুন্ডু ঘাটাবার টাইম আপনার নাই। আর সেই সাথে আপনার আরো একটা চাহিদা বোধহয় আছে - একটু বেশী ZOOM ।

তবে আসুন আমাদের গাড়ীর নিকট, দেখুন আমাদের মলম গুলো থুক্কু তাহলে আপনার দরকার একটা Bridge Camera, যা দিয়ে আপনি চালিয়ে নেয়ার মতো সব কিছুই করতে পারবেন। এইসব ক্যামেরায় Auto & Manual সব মুডই আছে। কিছু বিশেষ বিশেষ সুবিধা ছাড়া আর বাকিটা যথেষ্টই DSLR এর মতো।

আমি আপনাকে বলবো Penasonic Lumix FZ38 এর কথা। এটি একটি 27-486mm (35mm equiv.) Zoom renge এর ক্যামেরা। এতে Lens Shift Image Stabilizer আছে, যা আপনার হাত কাঁপা-কাঁপি করলেও Sharp ছবি দেবে। এই ক্যামেরাটির ল্যান্স তৈরি করেছে বিখ্যাত ল্যান্স নির্মাতা কোম্পানি Leica. ভালোভাবে পড়ুন & বোঝার চেষ্টা করুন। যেগুলো বুঝবেননা, এখানে লিখে দিয়েন বুঝানোর চেষ্টা থাকবে।

Review -এর জন্য নিচের লিংক গুলোতে যান -

http://www.dpreview.com/news/0907/09072704panafz38.asp

http://www.trustedreviews.com/digital-cameras/review/2009/07/28/Panasonic-Lumix-DMC-FZ38/p1

এইখানে কিছু Sample Image পাবেন -

http://www.letsgodigital.org/en/22670/panasonic-lumix-fz38-review/

অনেক ধন্যবাদ।

----------------------------------------------------------------------
সকলই চলিয়া যায়,
সকলের যেতে হয় বলে।

==========================================================
ফ্লিকারফেসবুক500 PX

চশমাওয়ালি এর ছবি

উপরের মন্তব্যে বলেছিলাম যে ক্যামেরাজ্ঞানীদের পা এই গরীবের পোষ্টে পড়লেই আমার সমস্যার সমাধান হয়ে যাবে। আপনি ঠিক ঠিক ধরে ফেলেছেন আমার সমস্যা।

যেই ক্যামেরার কথা বললেন তা কি বাংলাদেশে পাওয়া যাবে? গেলে কোথায়?

মন্তব্যে বেশ কিছু প্রয়োজনীয় লিংক পেয়েছি। আমি আগে রিভিউগুলো ভাল ভাবে পড়ে নেই, বাজেট টা মিলিয়ে দেখি তারপর একটু বিরক্ত করব আপনাকে।

অনেক অনেক ধন্যবাদ আপনার সাহায্যর জন্য।

---------------------------------------------
ল্যাসিক করাতে ভয় পাই আর লেন্স ভাল লাগে না।

---------------------------------------------
ল্যাসিক করাতে ভয় পাই আর লেন্স ভাল লাগে না।

অতিথি লেখক এর ছবি

ক্যামেরার প্রসঙ্গ আসতেই আমার এক বন্ধুর কথা মনে পড়ে গেল।সাধারণত তার ক্যামেরায় ভালো মানের ছবিই উঠে থাকে।ভার্সিটির বিদায়ী ফটোসেশনে তার ক্যামেরাই আমাদের সম্বল।আগের রাতেই যেন ছবির মান আরো ভালো হয়(!) সেই উদ্দেশ্যে সে ঢাকার এক স্টুডিও থেকে ক্যামেরায় বিশেষ প্রোগ্রাম করে আনলো।কিন্তু ফটোসেশনের পর যখন শেষ-স্মৃতির নিদর্শনগুলো কিছুটা ঝাপসা অনুভূত হলো, গতরাতের 'বিশেষ প্রোগ্রাম' ব্যাপারটা সে এড়িয়েই যেতে চাইলো।বললো,

আমি ছবি তুললে কেমন জানি আন্ধার আন্ধার আর ঘোলা ঘোলা হয়ে যায়।

চারিদিকে হাসির রব উঠলো।
/
ভণ্ড_মানব

হিমু এর ছবি

হাত আরো স্টেডি করার অভ্যাস করুন, বাটনটা আলগোছে চাপ দিন। বাটনে বজ্রকঠিন টিপ দিলে হাত বা ক্যামেরা কেঁপে গিয়ে ছবিতে নানা পরাবাস্তব এফেক্ট চলে আসতে পারে। চাঁদ মামার মতো আলগোছে টিপ দিন, শার্প ছবি এমনিতেই আসবে।



হাঁটুপানির জলদস্যু আলো দিয়ে লিখি

চশমাওয়ালি এর ছবি

ঐটাই তো পারিনা। সেই জন্যই তো এত সমস্যা। মন খারাপ

তবে এটা একটা ভাল জিনিস বললেন এভাবে চিন্তা করি নাই - হয়ত ক্যামেরায় কঠিন হাতে টিপ দেই তাই হাত বা ক্যামেরা কেঁপে যায়।

এটা এখন থেকে খেয়াল করব।

ধন্যবাদ।

---------------------------------------------
ল্যাসিক করাতে ভয় পাই আর লেন্স ভাল লাগে না।

---------------------------------------------
ল্যাসিক করাতে ভয় পাই আর লেন্স ভাল লাগে না।

হিমু এর ছবি

ছোটো কমপ্যাক্ট ক্যামেরা দিয়ে বেশিরভাগ মানুষই ছবি তোলার সময় দুই হাতের তর্জনী আর বুড়ো আঙুল ব্র্যাকেটের মতো করে রেখে ক্যামেরাটাকে ধরে, তারপর ডান হাতের তর্জনী (যেটা ক্যামেরা ধরে রাখার কাজেই ব্যবহৃত হয়) দিয়ে বোতামে চাপ দেয়। ফলে অবধারিতভাবে বেশির ভাগ সময় ক্যামেরা কেঁপে যায়। আমি জানি না আপনি এই দলে পড়েন কি না।

বাম হাত সমান্তরাল করে তার ওপর ক্যামেরাটাকে রাখুন, নিচ থেকে আঙুল দিয়ে ধরুন, আর ডান হাত ব্যবহার করুন কেবলমাত্র আলগোছে বোতামে চাপ দিতে। তাহলে অনেক স্টেডি ছবি তুলতে পারবেন। ক্যামেরা আরো ভারি হলে স্টেডি রাখার কাজটা সহজ হয়।



হাঁটুপানির জলদস্যু আলো দিয়ে লিখি

সবজান্তা এর ছবি

আমি ক্যামেরা নিয়ে তেমন কিছু জানি না। তবে আপনি যেমনটা বলছেন, তেমন ক্যামেরা হতে পারে সম্ভবত এইটা


অলমিতি বিস্তারেণ

অর্কিড এর ছবি

ভাগ্যে যে ক্যামেরা জুটসে তা দিয়া স্তাবিলাইজড চিত্র উঠানোর আরও পরামর্শ কোথায় পাব জানালে কৃতজ্ঞ থাকব।

সূর্যবন্দী মেঘ... [অতিথি] এর ছবি

আমার পরামর্শ হইলো ফুজি ফাইনপিক্স। দেখতে একটু বড়োসড়ো, তবে দামে সস্তা। ব্যবহারে ঝামেলা নাই। টিপ দিলে গরু নড়লেও সমস্যা নাই। গরু দেখতে গরুর মতোই লাগবে। টিপ দেয়ার পরেই দেখবেন কি সুন্দর ছবি! চাইলে ঐ ক্যামেরায় টিপ দেয়া কিছু ছবি স্যাম্পল দেখাইতে পারবো।

রায়হান আবীর এর ছবি

লেখাটা ঐরকম মজা হইছে গড়াগড়ি দিয়া হাসি


পুচ্ছে বেঁধেছি গুচ্ছ রজনীগন্ধা

ধুসর গোধূলি এর ছবি

- উপরে সব কমেন্টেই দেখলাম কেউ আপনার মনের বেদনা উপলব্ধি করতে পারলো না। সবাই এসে যার যার মতো করে এএসএলার, বিএসেলার, সিএসেলার, ডিএসেলার আরও কতো শতো দাঁতভাঙা নামনুম বলে গেলো। এদের মনে কোনো দয়ামায়া নাই, বিভ্রান্ত আদমের মগজে আন্ধা গিট্টু লাগাইতে এরা অতীব পারঙ্গম। প্রমাণ তো নিজেই দেখলেন। আপনি আছেন বিরাট টিপা সংক্রান্ত সমস্যায় আর এরা কীনা বলে কড়ি ফেলো, তেল ঢালো!

আপনি ঐসব বুদ্ধি বাদ দিয়া আমার রাহে আসেন। যতোদিন পর্যন্ত না আমাদের জন্য স্বয়ংক্রিয় টিপ ক্ষমতাযুক্ত ক্যামেরা সুলভ মূল্যে পাওয়া যাচ্ছে ততোদিন পর্যন্ত আমরা ক্যামেরা যন্ত্র টিপাটিপি থেকে নিজেকে বিরত রাখবো। আমরা আসলে টিপকানা না, বরং আমাদের সাথে পাল্লা দিতে টেকিরা এখনো কোনো টেকনোলজি বের করতে পারে নাই। আমরা এই লো ক্লাস টেকি জিনিষ ইউজ করি না।

কী কন, আছেন আমার দলে?
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

চশমাওয়ালি [অতিথি] এর ছবি

ধুগো ভাই, আপনি আমার কষ্ট পুরোপুরিই উপলব্ধি করতে পেরেছেন।
দেখুন না আজকালকার বিজ্ঞানীগুলি কেমন দুষ্ট - এমন কাজের জিনিষটা এখনো আমাদের হাতে দিতে পারছে না!

আপনার দলে আমি আছি (দুধভাত সদস্যপদে)। তাই মাঝে মাঝে ভুলচুক করে টিপ দেওয়ার জন্যই একটা ক্যামেরা দরকার এই আরকি.....

অতিথি লেখক এর ছবি

মহিলা চরম উদাস, নাকি চরম উদাস রে মহিলা চশমাওয়ালী বলব বুঝতেসিনা!!

শাব্দিক এর ছবি

দুটাই বলা যায়, কিন্তু ইনি লিখেন না কেন আর চিন্তিত
আমরা বঞ্ছিত হচ্ছি।

---------------------------------------------------------
ভাঙে কতক হারায় কতক যা আছে মোর দামী
এমনি করে একে একে সর্বস্বান্ত আমি।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।