চশমাওয়ালির (প্রায়) সত্যকথন

চশমাওয়ালি এর ছবি
লিখেছেন চশমাওয়ালি [অতিথি] (তারিখ: শুক্র, ০২/১০/২০০৯ - ৮:৫১অপরাহ্ন)
ক্যাটেগরি:

ভেবেছিলাম সচলে কখনো আত্মকথা টাইপের লেখা দেব না। আজকাল সচলায়তনে চেনা পরিচিত অনেকেই ঢুঁ মেরে যায় - আমার সাথে ঠিকঠাক মিলিয়ে ফেললে বড় বিপদের কথা। 'ওমা তুমি এত বড় খাইষ্টা দেখলে তো মনে হয় না!' এরকম কোথায় কে বলে বসবে আর ভদ্রসমাজে আমার ভালমানুষ-ভালমানুষ ভাবমূর্তিটার শব্দ করে বারটা বাজবে।

সম্প্রতি এখানে বিয়ের পাত্র পাত্রী নিয়ে বেশ ক'টা লেখা দেখলাম। মজার ব্যাপার হল সচলে আমি নিবন্ধন করেছিলাম অনেকটা সেরকমই কিছু মাথায় নিয়ে। তবে তা নিজের জন্যে নয়। আমি ওকাজটা সেরে রেখেছি বেশ আগেই। এ যুগে অ্যারেন্জ্ড ম্যারেজ করার যা ঝক্কি, ঐ ঝামেলায় যায় শুধু বেকুবেরাই!

কাজ কাম নাই। অনেকদিন পর এমনি এমনি নেট গুঁতোচ্ছি। ভাবছি সচলে আমার কেন যাওয়া আসা শুরু হল সেটা লিখে ফেলি।

অনুজার উপর অতীব বিরক্ত হয়ে সে সময় পাত্রের খোঁজ করছিলাম নানা জায়গায়। ওকে একটা ভাল শিক্ষা দিতে হবে সেরকম প্রায় ঠিক করে ফেলেছিলাম। আর বিয়ে যে জীবনের চরম শিক্ষা তা বিবাহিতজন মাত্রই একমত হবেন।

বয়সে বেশ ছোট তাই স্বাভাবিক ভাবেই ভীষণ ভালবাসি ওকে, কিন্তু প্রায়শই যে চড় চাপড় দিয়ে হাতের সুখ মেটাতে ইচ্ছে করে সেটা অস্বীকার করলে এটা আর প্রায় সত্যকথন নয় পুরোই মিথ্যাকথন হয়ে যাবে।

কেন চড় চাপ্‌ড়াতে ইচ্ছে করে? দু'একটা উদাহরণ দেওয়া যেতে পারে। যেমন একবার দাওয়াত ছিল রাত করে বাড়ি ফিরেছে ও। এগারোটা বাজে। আমি আর আম্মু তখন খাবার টেবিলে।

আমি বললাম, 'এগারোটা বাজে কোন খেয়াল আছে? অ্যাই আম্মু তুমি ওকে কিছু বল না কেন? এত সাহস আজকালকার ছেলেমেয়েদের!'

আম্মু কিছু বলার আগে তিনিই বললেন, 'ঘড়িতে এগারোটা বাজলেও, এখন আসলে দশটা বাজে। ঘড়ির সময় এগিয়ে গেছে মনে নাই? প্রথম প্রথম একটু এদিক ওদিক হবেই। কিন্তু আম্মুকে আমার ব্যাপার নিয়ে সবসময় খোঁচাও কেন তুমি? আম্মু, আপুকে এই বাসায় আর আসতে মানা করে দিও তো। এখানে এসেই খালি ঝামেলা করে দেখনা? ক্যাঁটক্যাঁটে মোটা একটা মহিলা হয়ে যাচ্ছে ও দিন দিন।'

শোকে মনে হল পাথর হয়ে যাই। কী মুখের ভাষা? ক্যাঁটক্যাঁটে কিংবা মহিলা বললে সহ্য করা যায় কিন্তু মোটা বললে আমার আবার বড় কষ্ট হয়। নাকের পানি চোখের পানি এক করে, নিজের বোন ভাগ্য নিয়ে হাহুতাশ করলাম বেশ কিছুক্ষণ।

আম্মু বোঝাল, 'ও তো ছোট, না বুঝেই বলে ওসব। এত ধরিস কেন তুই। আর আমাকে তো বলেই যায় কোথাও গেলে, তোর আবার এত বলার কী দরকার?'

'কেন বলব না আমার দায়িত্ব নাই কোন। পড়ার টেবিলে তো এক মিনিট বসতে দেখিনা।'

ঘরের দরজা খুলে মাথা বের করে অনুজা, 'ও তুমি এখনো যাও নাই? এই জন্যই একটা বাজে গন্ধ পাচ্ছি এখনো।' ধাম করে দরজা বন্ধ করে দেয় আবার।

আরো আছে।

সবসময় খেয়াল করেছি পরীক্ষা সামনে এলেই ও অসুস্থ হয়ে যায়। আসলে পড়ালেখায় মন নেই কিনা একদম। এসব হল ঐ যে ছোটবেলায় স্কুলে যেতে পেট ব্যথা করে ধরনের সমস্যা। ইউনিভার্সিটিতে সবে ঢুকেছে। প্রথম সেমেষ্টার ফাইনালের আগের রাতে কড়া নজর রাখলাম ওর গতিবিধির ওপর। আমার ঘুম এমনিতে খুব গাঢ়। তাই রাত তিনটায় অ্যালার্ম দিয়ে রেখেছিলাম। উঠে আস্তে ওর ঘরে গেলাম। যা ভেবেছি তাই। মোটা একটা গল্পের বই বালিশের কাছে। ওটা পড়তে পড়তে ঘুমিয়ে গেছেন। কম্পিউটারে গান চলছে। একটা মিনিট ওকে গান ছাড়া থাকতে দেখি না, বাইরে গেলে আইপড আর ঘরে থাকলে কম্পিউটারে - তাই দেখে ঘুমোলেও কি স্বপ্ন দেখতে গান লাগবে? চেঁচামেচি শুরু করে দেই।

'অ্যাই ওঠ। সকালে পরীক্ষা আর তুমি গল্পের বই পড়ে ঘুমাচ্ছো! ছিহছি।'

মানুষের যে উপকার করতে নাই সেটা আমি জানি। ভাল করেই জানি। তাই দেখে সুযোগ পেলেও কাছের মানুষের উপকার করব না তা কেমন করে হয়? কিন্তু সেই উপকারের এমন প্রতিদান!

'তুমি আবার আমার ঘরে নক না করে ঢুকেছ? আজকে থেকে গেলে কেন? তোমার নিজের ঘর বাড়ি নাই? এখানে এসে ছোটবোনকে যন্ত্রণা কর লজ্জা করে না?'

কী অসভ্য মেয়েরে বাবা! ওর যে ভাল চাই আমি কিছুতেই বোঝাতে পারিনা। আমার চোখে আবার পানি চলে আসে।

দাঁড়ান দাঁড়ান। চট করে আবার আমার ব্যাপারে কোন সিদ্ধান্তে আসবেন না। আমি মোটেও ছিঁচকাঁদুনে টাইপ নই। বিয়ের পর মেয়েদের অমন করে বললে ভীষণ লাগে। এটাই স্বাভাবিক।

তো সকালে অনুজার যথারীতি মাথা ব্যথা পেট ব্যথা। আম্মু খুব চিন্তিত, আহারে সারা রাত পড়ে পড়ে মেয়েটার কী হাল। আমি মুখ খুলতে বাধ্য হলাম, 'পড়েছে না ছাই। জানো আম্মু সারা রাত ও গল্পের বই পড়েছে, এখন তো মাথা ব্যথা করবেই।' ব্যাস অনুজা আবার এক প্রস্থ ধুয়ে দিল আমাকে। আমি নাকি বড় বোনের নামে কলঙ্ক!

এরকম চলছেই। এসব রোজকার ঘটনা। সেবার যখন আমাকে দেখে হাত নেড়ে বলল, 'শ্যু, শ্যু, শ্যু!' প্রথমে বুঝি নাই। পরে বুঝলাম, এইটা হল কুকুর বিড়াল দেখলে বাংলায় যেমন বলা হয়, 'এই যা যা যা!' সেটার ইংরেজি ভার্সন।

আর সহ্য হল না। এদিক ওদিক দেখে আম্মুকে যতটা সম্ভব গলা নামিয়ে বললাম, 'এইবেলা শয়তানটাকে বিদায় কর। আমি বলি কি বিয়ে দিয়ে দাও। ঢাকায় থাকে সেরকম না, বিদেশে থাকে এমন একটা ছেলে দেখ, অন্য মহাদেশে পাঠায় দাও।'

আম্মা বলল, 'এত ছোট এখন কি বিয়ে দেব? আগে ইউনিভার্সিটিটা শেষ করুক।'

'কিসের ছোট এই বয়সে তোমাদের বাচ্চাকাচ্চা হয়ে গেছিল। আর ওর ইউনিভার্সিটি শেষ করতে পাক্কা দশ বছর লাগবে দেখে নিও। এরমধ্যে নিশ্চয়ই কোথা থেকে কী একটা প্রেম করবে। অবশ্য তোমার আদরের মেয়ে তুমি তো আবার খুশিমনে সব মেনে নিবা।'

'বাহ তুই ও তো পছন্দ করে বিয়ে করেছিস, জামাই কি আমাদের খারাপ নাকি?'

আমার ব্যাপারটায় আম্মুর বিচক্ষণতা দেখে আমি আবেগোচ্ছ্বাসে আপ্লুত হই।
'হ্যাঁ আম্মু ও তো আর আমার মত বুঝদার না। ওর যা স্বভাব, দেখ ওর মত একটা বাউণ্ডুলেই জোটাবে।'

এর পর আম্মুকে বোঝাই, বিয়ে হয়ে বিদেশে চলে গেলে কী কী সুবিধা হবে। বলি যে, ছেলেটা যখন তখন কাঁদতে কাঁদতে আমাদের এসে বলতে পারবে না, 'আমি কী করেছি আমার এত বড় সর্বনাশ ক্যান করলেন?' আর এখন থেকে ছেলে দেখা মানেই তো বিয়ে নয়। আগে দেখবে জানবে তারপর দুজন কে দুজনের ভাল লাগলে না তবেই বিয়ে।

এবার গলার আওয়াজ বাড়িয়ে বলি, 'আম্মু, ও যেরকম আহ্লাদী ওর জন্য একটু ম্যাচিওরড ছেলে লাগবে। তাই বয়স একটু বেশি হলে ভাল হয়। আর বড় জামাইয়ের সাথে মিলায় মিলায় অত সুন্দর ছেলে খুঁজলে কে জানে কত দিন অপেক্ষা করতে হবে! ছেলের মনটাই আসল তাই না? একটু খাঁটো, মোটা, কালো কিংবা টেকো হলেও কোন সমস্যা নাই। এছাড়া একজন একটু ডাউন হলে মানায় ভাল। না হলে দেখ না আমার আর তোমার জামাইয়ের দুদিন পরপর কেমন মানুষের নজর লাগে। সেদিন আমরা দুজনে সেজেগুজে বেড়াতে গেলাম আর পরদিনই দেখ তোমাদের জামাই পেটে গ্যাসের জন্য কী কষ্ট পেয়েছে!

আমার বিয়ের পর মনে হয় এই প্রথম দু বোনের মতামত অভিন্ন দেখা গেল। অনুজা সবই শুনেছে। গলা বের করে বলল, 'হ্যাঁ আম্মু আমার বিয়ে দিয়ে দাও। শুধু বিদেশ না, অন্য গ্রহ থেকে ছেলে হলে বেশি ভাল হয়। আপুর থেকে দূরে থাকার জন্য আমার আসলেই বিয়ে করতে ইচ্ছা করে। টেকো, মোটা যাই হোক প্লিজ তাড়াতাড়ি কর।'

বেশ অবাক হলাম। বিয়ে টিয়ের কথা তো ও একেবারেই সহ্য করতে পারেনা। আমার কারণেই যদি রাজি হয় খারাপ কী? তবে বলে তো ফেলেছি কিন্তু এখন সেইরকম ছেলে পাই কই?

বিদেশে থাকা পাত্র শুনলেই আমার প্রথম যে কথাটা মনে হয় তা হল নিশ্চয়ই ওখানে গোটাকয়েক বিয়ে করেছে। নয়ত পুলিশের তাড়া খেয়ে ঘুরে বেড়ায় এদিকে দেশে বলে বড় চাকরি করে কিংবা পিএইচডি করে। এসব ব্যাপারে তিক্ত ঘটনা প্রত্যক্ষ বা পরোক্ষ ভাবে সবারই কম বেশি জানা আছে। আর এটাও আমার ধারণা যে যারা সত্যি সত্যি ওরকম না তারা বাইরে যাওয়ার আগে থেকেই প্রেম টেম করে সব ঠিকঠাক করে রাখে। কী মুশকিল!

ছোটবেলার বান্ধবী আটলান্টায় থাকে। ওকে বললাম একটা আবিয়াত্তা ছেলে দ্যাখ অনুজার জন্য। ও একটা ছেলের কথা বলল। সে নাকি বাংলা ব্লগ লিখে। তখন তো বুঝি নাই শুধু নাম দিয়ে কোনটা সেই ছেলে বোঝা সম্ভব না। তার উপর কোন নিক আছে কিনা থাকলে সেটা কী তাও বান্ধবী জানে না। এই ব্লগ ঐ ব্লগ যাই, চোখ কান খোলা রাখি ঐ রকম নাম চোখে পড়ে কিনা। সচলে এসে দেখলাম আরে এইখানে তো বহুত আবিয়াত্তা ছেলেপিলে আছে। কী সুন্দর করে নিজের কথা বলে সবাই। চা-সিগারেট-পানের অভ্যাস, মারামারি করার অভ্যাস এমনকি বালিকা কামড়ানোরও অভ্যাসও আছে কিনা - কী অকপট সব স্বীকারোক্তি। এই আক্রার বিয়ের বাজারে এমন করে আর কে কোথায় বলবে।

কিন্তু সচলে সেই ছেলেকে না পেলেও, পড়তে পড়তে আমার ভাল লাগা শুরু হল। কত লোকে কত কথা বলে। জ্ঞানের কথা, ছবির কথা, বইয়ের কথা, ফালতু কথা, খাইষ্টা কথা।

সময় সুযোগ পেলে নিজেও লেখার চেষ্টা করি। আমার আবার হালকা লেখা ছাড়া আর কিছু আসেনা। ভারি বা ঘন লেখা লিখতে চেষ্টা করলেও দেখি কেমনে কেমনে ফালতু খাইষ্টা বাতচিত ঢুকে পড়ে। এইটা আসলে আমারই চিন্তাধারার সমস্যা - জঙ্গলে একটা দড়ি পড়ে থাকতে দেখলে এটা সাপ কিনা মনে হবার আগে আমার মাথায় আসবে - বাহ এমন করে পেঁচায় পেঁচায় কিসে হেগেছে। খুব স্বাভাবিক ভাবেই আমার সব কাজে সেই চিন্তাধারার প্রতিফলন থাকে।

আমি আবার খুব লাজুক কিনা তাই চেষ্টা করি যতটা সম্ভব সেই চিন্তাধারার প্রতিফলন কম থাকুক। লেখার ব্যাপারেও চেষ্টা চলবে, দেখা যাবে কোন একদিন ঘনলেখা লিখে ফেলেছি - 'বাংলাদেশের উন্নয়নে সার্বিক কাঠামো পুনর্গঠনে জনগণের ভূমিকা' কিংবা 'বিশ্বশান্তি কায়েম রাখতে বাংলাদেশের যা করণীয়' টাইপ কিছু।

যাকগে কী লিখতে লিখতে কোথায় চলে এসেছি। সচলে মূলতঃ পাঠিকা হিসেবে এভাবেই আমার নিয়মিত যাতায়াত শুরু হয়েছিল।


মন্তব্য

রেশনুভা এর ছবি

এইরকম হালকাই লিখেন। ভারী কিছু মাথায় তোলা কষ্টকর। ভালো থাকেন।

চশমাওয়ালি এর ছবি

ধন্যবাদ। আপনার কথা মনে ধরেছে। আপনিও ভাল থাকবেন।

---------------------------------------------
ল্যাসিক করাতে ভয় পাই আর লেন্স ভাল লাগে না।

---------------------------------------------
ল্যাসিক করাতে ভয় পাই আর লেন্স ভাল লাগে না।

বইখাতা এর ছবি

বরাবরের মতোই রসময় লেখা !

চশমাওয়ালি এর ছবি

হাসি

---------------------------------------------
ল্যাসিক করাতে ভয় পাই আর লেন্স ভাল লাগে না।

---------------------------------------------
ল্যাসিক করাতে ভয় পাই আর লেন্স ভাল লাগে না।

শোহেইল মতাহির চৌধুরী এর ছবি

সচল পড়তে পড়তেই কি চশমা নিলেন?
-----------------------------------------------
সচল থাকুন... ...সচল রাখুন

-----------------------------------------------
মানুষ যদি উভলিঙ্গ প্রাণী হতো, তবে তার কবিতা লেখবার দরকার হতো না

চশমাওয়ালি এর ছবি

না না তা কেন হবে। চশমা পড়ি সেই গুড়াবেলা থেকেই। ইশ্‌কুলও শুরু করিনি তখন।

---------------------------------------------
ল্যাসিক করাতে ভয় পাই আর লেন্স ভাল লাগে না।

---------------------------------------------
ল্যাসিক করাতে ভয় পাই আর লেন্স ভাল লাগে না।

সবজান্তা এর ছবি

আজকে আমি ফার্স্ট দেঁতো হাসি ( এই মন্তব্য লিখতে লিখতেই প্রথম মন্তব্য পড়ে গেল মন খারাপ )

আপনার লেখা আমার সেইরকমই পছন্দ হয়। আলসেমিতে আজকাল অনেক লেখা পড়া না হলেও, আপনার কোন লেখাই বাদ দেই না। আপনি দুর্ধষ লেখিকা।

তা ইয়ে,ঘটণা যা ভাবছেন তা-ই দেঁতো হাসি

আরেকটা জিজ্ঞাসা... পাত্র কি বিদেশিই হতে হবে ? ভবিষ্যতে বিদেশ গেলেও যাইতে পারে, এমন পাত্রে চলবে না চোখ টিপি ?

ভালু থাকবেন। আশা করি ভবিষ্যতে আরো কথা হবে, খুদাপেজ।


অলমিতি বিস্তারেণ

চশমাওয়ালি এর ছবি

থাক থাক আর লজ্জা দিয়েন না। এমন আর কী লিখি।
আর ইয়ে পাত্র ভবিষ্যতে শুধু বিদেশ কেন বাংলাদেশের বর্ডারের আশেপাশের কোন জেলাতে গিয়ে থাকলেও হবে।

---------------------------------------------
ল্যাসিক করাতে ভয় পাই আর লেন্স ভাল লাগে না।

---------------------------------------------
ল্যাসিক করাতে ভয় পাই আর লেন্স ভাল লাগে না।

প্রকৃতিপ্রেমিক এর ছবি

লেখাটা ভালো লেগেছে।

চশমাওয়ালি এর ছবি

ধন্যবাদ। হাসি

---------------------------------------------
ল্যাসিক করাতে ভয় পাই আর লেন্স ভাল লাগে না।

---------------------------------------------
ল্যাসিক করাতে ভয় পাই আর লেন্স ভাল লাগে না।

নজমুল আলবাব এর ছবি

সেই পোলাটা ক্যাঠা? মিম হা নাতো? নাকি মিম আলিফ

------------------------
ভুল সময়ের মর্মাহত বাউল

চশমাওয়ালি এর ছবি

এরা আবার কারা?

---------------------------------------------
ল্যাসিক করাতে ভয় পাই আর লেন্স ভাল লাগে না।

---------------------------------------------
ল্যাসিক করাতে ভয় পাই আর লেন্স ভাল লাগে না।

শাহেনশাহ সিমন এর ছবি

আশা করি তারা পোলা না আগুনের গোলা হবে চোখ টিপি

সবজান্তার প্রশ্নের জবাব চাই চোখ টিপি

_________________
ঝাউবনে লুকোনো যায় না

চশমাওয়ালি এর ছবি

জ্বী ভাই পোলার ব্যাপারে একটু দোয়া রাখবেন।
ইয়ে মানে আপনার ছবি কিন্তু ফটুব্লগে দেখেছি। বেশ ফুটফুটে দেখতে। ঢাকা ছেড়ে অন্য কোথাও যাওয়ার ইচ্ছে আছে কি সামনে?
সবজান্তার প্রশ্নের জবাব তো যথাসময়ে দিছিলাম কিন্তু আমি এখনো মেহমান তাই উত্তর জনসমক্ষে আসতে একটু দেরি লাগে।

---------------------------------------------
ল্যাসিক করাতে ভয় পাই আর লেন্স ভাল লাগে না।

---------------------------------------------
ল্যাসিক করাতে ভয় পাই আর লেন্স ভাল লাগে না।

শাহেনশাহ সিমন এর ছবি

দেঁতো হাসি

_________________
ঝাউবনে লুকোনো যায় না

হিমু এর ছবি

মনির হোশেনের তো কপাল খুলে গেলো! খাটো মোটা কালো টেকো ... সবই মিলে যাচ্ছে অক্ষরে অক্ষরে মন খারাপ । হায়, মাঝারি হেলদি কালো কেশবৎদের কেউ ভালু পায় না :'( ...।

সচলায়তন দেখি দিনকে দিন ঘটকায়তন হয়ে যাচ্ছে।



হাঁটুপানির জলদস্যু আলো দিয়ে লিখি

চশমাওয়ালি এর ছবি

মনির হোশেন সাহেবটা কে? বেচারাকে খালি খালি একটা পঁচান দিলেন।
এইটা ঘটকালির জন্য লেখা না। শুধু স্মৃতিচারণ। এখন অনুজাকে কিছুটা সহ্য করা যাচ্ছে - বিয়ে পরে দিলেও চলবে। ওকে আজকাল খুব মিস করি। ওর জন্মদিনে এরকম কিছু লিখতে চেয়েছিলাম। ঐদিন সচলে এসে দেখি উহা আপনারও জন্মদিবস। লেখার চেষ্টা না করে তাই সেদিন অফ গিয়েছিলাম।

---------------------------------------------
ল্যাসিক করাতে ভয় পাই আর লেন্স ভাল লাগে না।

---------------------------------------------
ল্যাসিক করাতে ভয় পাই আর লেন্স ভাল লাগে না।

হিমু এর ছবি

আপনি মনির হোশেনকে চেনেন না! ল্যাসিকটা করিয়েই ফেলুন! আর পচান্দিলাম কই? আপনার লিস্টের সব মানদণ্ডই তাকে ফিট করে, সেটা বল্লাম শুধু।

আপনার অনুজার বর্ণনা পড়ে ভালু লাগলো। পড়ুয়া ... রসিক ... শুধু মিষ্টি ছিপছিপে কি না বোঝা যাচ্ছে না।



হাঁটুপানির জলদস্যু আলো দিয়ে লিখি

যুধিষ্ঠির এর ছবি

আপনার অনুজার বর্ণনা পড়ে ভালু লাগলো। পড়ুয়া ... রসিক ... শুধু মিষ্টি ছিপছিপে কি না বোঝা যাচ্ছে না।

হিমু মনে হচ্ছে বুকের কথা মুখে আনতে পারছে না চোখ টিপি

হিমু এর ছবি

রবিদার অমর বাণী, সহজ কথা যায় না বলা সহজে দেঁতো হাসি ...



হাঁটুপানির জলদস্যু আলো দিয়ে লিখি

সবজান্তা এর ছবি

(দীর্ঘশ্বাস) নিজের বয়সের দিকে একটু তাকান হিমু ভাই। এই জন্মে আর বিয়ে হবে না। বেটার লাক নেক্সট টাইম ( দীর্ঘশ্বাসের বাকি অংশটুকু)


অলমিতি বিস্তারেণ

হিমু এর ছবি

<দীর্ঘতরশ্বাস> আমারও সেইরকমই মনে হচ্ছে। নেক্সট টাইম বিবাহিত অবস্থায় জন্মাইতে হবে। <"/"দীর্ঘতরশ্বাস>



হাঁটুপানির জলদস্যু আলো দিয়ে লিখি

খেকশিয়াল এর ছবি

হ ভাই, ব্যাচেলর পোলাগো কেউ দেখতে পারে না। এক কাহিনী শুনলাম, কোন বাড়িতে এক ব্যাচ ব্যাচেলর বলে বাড়ি ভাড়া নিয়া, কুইদা পাইদা, কাউ মাউ কইরা কি কাহিনী করসে, এক মাইয়ার বাপ বাড়িওয়ালা নাকি সবটিরে খেদাইয়া কিরা কাটসে, "হালার ব্যাচেলরের লগে মাইয়াই বিয়া দিমু না!"

------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

-----------------------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

চশমাওয়ালি এর ছবি

হাসি

---------------------------------------------
ল্যাসিক করাতে ভয় পাই আর লেন্স ভাল লাগে না।

---------------------------------------------
ল্যাসিক করাতে ভয় পাই আর লেন্স ভাল লাগে না।

রাজিব মোস্তাফিজ এর ছবি

মন্তব্যে কামান দাগানো হইল খেঁকশিয়াল।
@চশমাওয়ালি --লেখাটা সের'ম হইছে। আপনার লেখা তো দেখছি মিস করা যাবে না।

চশমাওয়ালি এর ছবি

মিষ্টি না রে ভাই।
স্যাকারিন। স্যাকারিন।

---------------------------------------------
ল্যাসিক করাতে ভয় পাই আর লেন্স ভাল লাগে না।

---------------------------------------------
ল্যাসিক করাতে ভয় পাই আর লেন্স ভাল লাগে না।

হিমু এর ছবি
দুর্দান্ত এর ছবি

সুন্দর লেখা।
দেখি তো ধুগো কি বলে। আপনার বোনের জার্মান শিখতে কতদিন লাগবে?

চশমাওয়ালি এর ছবি

ধন্যবাদ।
জার্মান শিখতে অনেক সময় লাগা উচিত। লেখাপড়ায় বিশেষ মন নাই।

---------------------------------------------
ল্যাসিক করাতে ভয় পাই আর লেন্স ভাল লাগে না।

---------------------------------------------
ল্যাসিক করাতে ভয় পাই আর লেন্স ভাল লাগে না।

রেনেসাঁ [অতিথি] এর ছবি

আর বিয়ে যে জীবনের চরম শিক্ষা তা বিবাহিতজন মাত্রই একমত হবেন।

গুরু গুরু

সবই জানেন সবই মানেন তয় বোনরে কেন আবার লেজ কাটা শেয়াল বানাতে চান...........

** এখন হিমু সহ অনান্য অর্ধ বিবাহিতদের শ্লোগান হওয়া উচিৎ- "আমরাও বিয়ে করব না, আমাদের ছেলে-মেয়েদেরও বিয়ে দেবনা"

জি.এম.তানিম এর ছবি

কবে যে পাত্র খোঁজার সময় ক্রাইটেরিয়ায় ব্রণবালকদের অন্তর্ভুক্তি হবে... তাই ভাবছি...
-----------------------------------------------------------------
কাচের জগে, বালতি-মগে, চায়ের কাপে ছাই,
অন্ধকারে ভূতের কোরাস, “মুন্ডু কেটে খাই” ।

-----------------------------------------------------------------
কাচের জগে, বালতি-মগে, চায়ের কাপে ছাই,
অন্ধকারে ভূতের কোরাস, “মুন্ডু কেটে খাই” ।

অতন্দ্র প্রহরী এর ছবি

আপনার লেখা আমারও ব্যাপক পছন্দ। চেষ্টা করি কোনোটাই বাদ না দিতে। দারুণ লেখেন আপনি। মজা লাগে পড়তে।

আরও লিখুন হাসি

সুহান রিজওয়ান এর ছবি

সচলে এসে দেখলাম আরে এইখানে তো বহুত আবিয়াত্তা ছেলেপিলে আছে। কী সুন্দর করে নিজের কথা বলে সবাই। চা-সিগারেট-পানের অভ্যাস, মারামারি করার অভ্যাস এমনকি বালিকা কামড়ানোরও অভ্যাসও আছে কিনা - কী অকপট সব স্বীকারোক্তি।

ইয়ে মানে আপনার ছবি কিন্তু ফটুব্লগে দেখেছি। বেশ ফুটফুটে দেখতে।

মুহাহাহাহা...
ভালো দিসেন লোকজনরে...
আসলেই আপনার লেখা পড়ে মজা পাই, দারুণ হাত আপনার।

---------------------------------------------------------------------------

মধ্যরাতের কী-বোর্ড চালক

গৌতম এর ছবি

...লেখা পড়ে বেশ মজা পেলাম। হাসি

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

::: http://www.bdeduarticle.com
::: http://www.facebook.com/profile.php?id=614262553/

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

মূলত পাঠক এর ছবি

দারুণ লিখেছেন তো, অফিসে ভাবলাম একটু দেখে পরে পড়বো, কিন্তু শেষ না করে পারলাম না। এমন সত্যকথন আরো চাই। ঘন ঘন। ঘনলেখা আপাতত থাক। হাসি

মূলত পাঠক এর ছবি

হ্যাঁ, আর সিমনটারে ধরেন। এমন ভালো পাত্র খালি পড়ে থাকবে, আমাদেরও সহ্য হয় না।

পাঁচ তারা দিয়ে গেলাম।

যুধিষ্ঠির এর ছবি

সিমন তো শুনলাম শীঘ্রই কুরবানীর পথে! আপনি কি ওরে এখনি ইসলামী চাইর দফার পথে পাঠাইতে চান নাকি?

চশমাওয়ালি এর ছবি

আমি কিন্তু আপনার লেখার খুব ভক্ত। লগইন করতে সমস্যা হয় তাই সবসময় মন্তব্য করতে পারিনা।
তারার জন্য আর লেখা ভাল লাগার জন্য অনেক ধন্যবাদ।

---------------------------------------------
ল্যাসিক করাতে ভয় পাই আর লেন্স ভাল লাগে না।

---------------------------------------------
ল্যাসিক করাতে ভয় পাই আর লেন্স ভাল লাগে না।

যুধিষ্ঠির এর ছবি

মজা লেগেছে লেখাটা। চলুক

মঞ্জুর এর ছবি

এই দুইটা কালজয়ী লাইন লিখছেন বইলা আপ্নেরে মহিলা-গুরু মানলামঃ

১। "এর পর আম্মুকে বোঝাই, বিয়ে হয়ে বিদেশে চলে গেলে কী কী সুবিধা হবে। বলি যে, ছেলেটা যখন তখন কাঁদতে কাঁদতে আমাদের এসে বলতে পারবে না, 'আমি কী করেছি আমার এত বড় সর্বনাশ ক্যান করলেন?'"

২। "আমার আবার হালকা লেখা ছাড়া আর কিছু আসেনা। ভারি বা ঘন লেখা লিখতে চেষ্টা করলেও দেখি কেমনে কেমনে ফালতু খাইষ্টা বাতচিত ঢুকে পড়ে। এইটা আসলে আমারই চিন্তাধারার সমস্যা - জঙ্গলে একটা দড়ি পড়ে থাকতে দেখলে এটা সাপ কিনা মনে হবার আগে আমার মাথায় আসবে - বাহ এমন করে পেঁচায় পেঁচায় কিসে হেগেছে।"

আসামান্য!!

চশমাওয়ালি এর ছবি

ওভাবে বলবেন না। আমার ভীষণ লজ্জা লাগে।
হাসি

---------------------------------------------
ল্যাসিক করাতে ভয় পাই আর লেন্স ভাল লাগে না।

---------------------------------------------
ল্যাসিক করাতে ভয় পাই আর লেন্স ভাল লাগে না।

রেনেট এর ছবি

মনির হোশেনের গুনাবলী আমার মধ্যেও বিদ্যমান...আর আমিও বিদেশ থাকি দেঁতো হাসি

লেখা চমৎকার!
---------------------------------------------------------------------------
একা একা লাগে

---------------------------------------------------------------------------
একা একা লাগে

হিমু এর ছবি

বিপ্লবস্পন্দিত বুকে মনে হয়, তুমিই মনির হোশেন দেঁতো হাসি ?



হাঁটুপানির জলদস্যু আলো দিয়ে লিখি

রেনেট এর ছবি

আমারে খুঁজতেসিলেন নাকি?চিন্তিত
---------------------------------------------------------------------------
একা একা লাগে

---------------------------------------------------------------------------
একা একা লাগে

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আপনের একটা আবিয়াত ছোটবোন আছে তা আগে বলবেন না? এখন থেকে আপনার সব লেখায় নগদে পাঁচতারা...

লেখায় মজা হইছে
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

মাহবুব লীলেন এর ছবি

তাহলে আমরা চশমাওয়ালির আত্মজীবনী থেকে শিখলাম যে তিনি একজন নিমখাইস্টা জাতের লোক (যারে দেখতে খাইস্টা মনে হয় না কিন্তু মূলত খাইস্টা)। সচলে তার আসার মূল ধান্দা ছিল ঘটকালি ব্যবসার মার্কেটিং

নিজে বিয়ে করে ধরা খেয়ে এখন যিনি চূড়ান্তা হিংসুটে হয়ে নিজের বোনের জীবন অতিষ্ঠ করে তুলছেন এবং হিংসার কারণে নিজের বোনেরও বারোটা বাজাতে পিছপা হচ্ছে না। এমনকি সেটা বাল্যবিবাহ হলেও না (স্মরণ করুন মায়ের কথা- এতো ছোট বয়সে বিয়ে কিসের?)

এবং তার যন্ত্রণায় নির্যাতনে নিজের ছোটবোন এই পৃথিবী ছেড়ে অন্য গ্রহে নির্বাসনে যেতেও রাজি হয়ে গেছে শুধু একটা শর্তে যে সেখানে বাঘ ভাল্লুক থাকলেও অন্তত চশমাওয়ালি থাকবে না

এবং তিনি একজন ক্যাটক্যাটে স্বভাবের ছিঁছকাদুনে এবং উড বি মটু (ফুল মটুরা মটু বললে ক্ষেপে না। প্রমাণ চাইলে শাহেনশারে দেখেন)

উপসংহার:

আমি নাকি বড় বোনের নামে কলঙ্ক!

হ। ঠিকোই কইছেন

শাহেনশাহ সিমন এর ছবি

এবং তিনি একজন ক্যাটক্যাটে স্বভাবের ছিঁছকাদুনে এবং উড বি মটু (ফুল মটুরা মটু বললে ক্ষেপে না। প্রমাণ চাইলে শাহেনশারে দেখেন)

গড়াগড়ি দিয়া হাসি

_________________
ঝাউবনে লুকোনো যায় না

হাসনাইন মেহেদী এর ছবি

ওরে...!

চশমাওয়ালি এর ছবি

ইয়াল্লা! সত্যি করে বলেন তো আপনি কে? আমার বোন আপনার অ্যাকাউন্ট হ্যাক করেছে নাকি? মন্তব্য পড়ে মনে হল এটা সেই লিখেছে। অ্যাঁ

নিজে বিয়ে করে ধরা খেয়ে এখন যিনি চূড়ান্তা হিংসুটে হয়ে নিজের বোনের জীবন অতিষ্ঠ করে তুলছেন এবং হিংসার কারণে নিজের বোনেরও বারোটা বাজাতে পিছপা হচ্ছে না।

এবং তার যন্ত্রণায় নির্যাতনে নিজের ছোটবোন এই পৃথিবী ছেড়ে অন্য গ্রহে নির্বাসনে যেতেও রাজি হয়ে গেছে শুধু একটা শর্তে যে সেখানে বাঘ ভাল্লুক থাকলেও অন্তত চশমাওয়ালি থাকবে না

এই কথাগুলো সবসময় ওর ভাষায় আমাকে শুনতে হয়।

আর যদি সত্যি লীলেন্দাই হয়ে থাকেন তাহলে আপনার পর্যবেক্ষণ ক্ষমতা তো দারুণ।

---------------------------------------------
ল্যাসিক করাতে ভয় পাই আর লেন্স ভাল লাগে না।

---------------------------------------------
ল্যাসিক করাতে ভয় পাই আর লেন্স ভাল লাগে না।

মাহবুব লীলেন এর ছবি

আমারে তো কতজনেই তাদের খন্নাস খণ্ডারণি রাক্ষুসি ডাইনি বড়ো বোনের কথা শোনায়
এর মধ্যে আপনার বোন কোনটা ঠিক ঠাহর কর্তে পার্ছি না

একটু নাম ঠিকান দেন তো
লিস্টি মিলাইয়া দেখি কোনটা আপ্নার বোন
(তাইলে আপ্নার সম্পর্কে আরো গবেষণা রিপোর্ট প্রকাশ কর্তে পার্বো)

পেন্সিলে আঁকা পরী এর ছবি

খুব্বি জোস লাগ্লো লেখা। দেঁতো হাসি

-------------------------------------------------------
আমি সেই অবহেলা, আমি সেই নতমুখ, নীরবে ফিরে চাওয়া, অভিমানী ভেজা চোখ।

-------------------------------------------------------
আমি সেই অবহেলা, আমি সেই নতমুখ, নীরবে ফিরে চাওয়া, অভিমানী ভেজা চোখ।

খেকশিয়াল এর ছবি

লেখা জোশ চলুক

লীলেন ভাইয়ের কথায় মনে দুক্কু পাইয়েন না, হেইতেও লেজ কাটব তো , তাই মাথা কিঞ্চিত গরম ( দেঁতো হাসি )

------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

-----------------------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

চশমাওয়ালি এর ছবি

লীলেন ভাইয়ের কথায় মনে দুক্কু পাইছি। মটু বলল ক্যান?
তবে হ্যাঁ, যেহেতু লেজ কাটবে সামনে, এখন মাথা একটু আউলা থাকবেই। আর কাটার পরে পুরাই আউলায়ে যাবে।

---------------------------------------------
ল্যাসিক করাতে ভয় পাই আর লেন্স ভাল লাগে না।

---------------------------------------------
ল্যাসিক করাতে ভয় পাই আর লেন্স ভাল লাগে না।

মাহবুব লীলেন এর ছবি

লীলেন ভাইয়ের কথায় মনে দুক্কু পাইছি। মটু বলল ক্যান?

মটু বল্লাম কই। বল্লাম উড বি মটু। যার বাংলা হলো সম্ভাবনাময় মটু
এইটারে বলে পজিটিভ এনালাইসিস
(পদ্ধতি শিখতে চাইলে কোনো এনজিওয়ালাদের জিজ্ঞেস করেন- যারা আপ্নের চাকরি নট বলে না। বলে- আপ্নের এখন উচিত আপ্নের জ্ঞান আরো বৃহৎ জায়গায় প্রয়োগ করার জন্য অন্য জায়গা খোঁজা )

০২


তবে হ্যাঁ, যেহেতু লেজ কাটবে সামনে, এখন মাথা একটু আউলা থাকবেই। আর কাটার পরে পুরাই আউলায়ে যাবে।

লেজ কাটার পরে আমি মেম্বার দ্রোহীর মতো বুদ্ধিমান হবো
বৌ বাদ দিযে শালি খুঁজব

আহির ভৈরব এর ছবি

দারুণ মজার লেখা, পড়ে খুবই মজা পেলাম।
-----------------------------------------------------
আর কিছু না চাই
যেন আকাশখানা পাই
আর পালিয়ে যাবার মাঠ।

-----------------------------------------------------
আর কিছু না চাই
যেন আকাশখানা পাই
আর পালিয়ে যাবার মাঠ।

ইশতিয়াক রউফ এর ছবি

পড়লাম গো আপামনি। ব্যস্ত খুব, তাই এত দেরিতে। ভাল লাগলো।

আলমগীর এর ছবি

উন্নয়ন, বিশ্বশান্তি নিয়ে লেখার কাম নাই, এগুলাই লেখেন।

মামুন হক এর ছবি

হ, আমিও আলমগীরের কথায় সুর মিলাই, এগুলাই লেখেন আফা।

ষষ্ঠ পাণ্ডব এর ছবি

কালো, খাটো, টাকমাথা, বিবাহিত, এক সন্তানের পিতা পাত্র হলে চলবে?



তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।


তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।

খেকশিয়াল এর ছবি

আর এইটা ষষ্ঠ পাণ্ডবদা হইতেই পারে না!

------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

-----------------------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

স্নিগ্ধা এর ছবি

ভাই চশমাওয়ালি, আমি এক (চশমা+)লেন্সওয়ালি এবং আপনার লেখামুগ্ধ!

আপনার পর্যবেক্ষণ ক্ষমতায়ও মুগ্ধ! এমন জায়গায় এমন বিষয়ে এমন লেখা এমনভাবে লিখসেন - যে ...... দেঁতো হাসি

তাত্তাড়ি আরেকটা লেখা দিয়ে দেখায় দ্যান যে আপনি মোটেই - ওই যে ওইসব কী কী বলা হইসে আপনাকে, তার একটাও না।

আপনার সেন্স অফ হিউমার সত্যিই খুব ভালো হাসি

বর্ষা এর ছবি

লেখাটায় মজা পাইলাম। আপনার লিষ্টে আমারে ও দয়া করে যোগ কইরেন।
********************************************************
আমার লেখায় বানান এবং বিরাম চিহ্নের সন্নিবেশনের ভুল থাকলে দয়া করে ধরিয়ে দিন।

********************************************************
আমার লেখায় বানান এবং বিরাম চিহ্নের সন্নিবেশনের ভুল থাকলে দয়া করে ধরিয়ে দিন।

রেনেসাঁ [অতিথি] এর ছবি

আপনারে যোগ করবে কোন পদে- পাত্র, পাত্রী না ঘটক?

সুধীর এর ছবি

লেখাটা সাংঘাতিক ভালো লাগলো। কিন্তু একটা ভয়ংকর সন্দেহ হলো। এই ত্যাড়াব্যাড়া স্টাইলে তো চশমাওয়ালীরা লেখে না। ওই তো ওপরে একজন আপনার সেন্স অব হিউমারএর কথা বলেছেন এবং "ভাই চশমাওয়ালী" সম্বোধন করেছেন।

XX না XY, পরীক্ষা প্রয়োজন। উত্তর দিনঃ
১। আমীর ও শাহরুখের মধ্যে কে বেশ্যী সেক্সি?
২। ঐশ্বরিয়া ও বিপাশার মধ্যে ?
৩। ফেয়ার এন্ড লাভলীর দাম কত ?
৪। এক সের গরুর মাংসে কতটুকু লবণ দিতে হয় ?

পান্থ রহমান রেজা এর ছবি

আমগোর মতো দেশি পাত্রের দেখছি ভাত নাই!
.......................................................................................

আমি অতো তাড়াতাড়ি কোথাও যেতে চাই না;
আমার জীবন যা চায় সেখানে হেঁটে হেঁটে পৌঁছুবার সময় আছে,
পৌঁছে অনেকক্ষণ ব'সে অপেক্ষা করার সময় আছে।

ধুসর গোধূলি এর ছবি

- আরে এই পুস্ট এতোদিনে আমার নেকনজর পাইলো? তেব্র দিক্কার আমার এই জনমের। উপরে দেখলাম জনৈক হাবশী আবুল হোছেন ওরফে আলিফ হা আমার মার্কেটিং নিয়া বড়ই বেচইন হয়া আছে। নিজের ঘরের টুয়া উদাম, আরেকজনরে কয় বারিন্দায় ব্যারিকেড দে!

নাহ, কুতায় জানি আপনার হাইট কালার ইত্যাদি নিয়া উলটা পালটা কথা কইছি, ক্ষ্যামা কৈরা দিয়েন। আর কমু না। দেঁতো হাসি

আপনের হাইট বাড়ায়া দিলাম। গায়ের রংও মাশাল্লাহ্ এক্কেরে আংরেজী বিউটিআফা মডেলগো লাহান।

আপনে যা ভাবতাছেন, আমার উদ্দেশ্য কৈলাম তা না। আপনের টেকো, কাইল্যা, বাটকু, বৈদেশ পরবাসী- সব খেতাব মিইল্যা গেছে একজনের লগেই। তিনি আমাদের হাবশী আবুল হোছেন ওরফে আলিফ হা। তিনি রাজী না হৈলেও জোর করে রাজী করানো হৈবে। টেনশন নিয়েন না। আমরা মুরুব্বীরা আছি কী কর্তে‌? চোখ টিপি
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

ভুতুম এর ছবি

লেখাটি কুব ভালু লাগ্লু। মিস করছিলাম ক্যামনে বুঝলাম না... হায় আমারও মনে হয় চশমা লওনের টাইম আসছে।

-----------------------------------------------------------------------------
সোনা কাঠির পাশে রুপো কাঠি
পকেটে নিয়ে আমি পথ হাঁটি

-----------------------------------------------------------------------------
সোনা কাঠির পাশে রুপো কাঠি
পকেটে নিয়ে আমি পথ হাঁটি

দুষ্ট বালিকা এর ছবি

আপু, কোনওভাবে এইটা মিস হয়ে গেসিলো! মন খারাপ আপ্নে ভাই ফাটায়া লেখেন! আরও লেখা চাই! জলদি!

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

আশফাক আহমেদ এর ছবি

চরম

-------------------------------------------------

ক্লাশভর্তি উজ্জ্বল সন্তান, ওরা জুড়ে দেবে ফুলস্কেফ সমস্ত কাগজ !
আমি বাজে ছেলে, আমি লাষ্ট বেঞ্চি, আমি পারবো না !
আমার হবে না, আমি বুঝে গেছি, আমি সত্যি মূর্খ, আকাঠ !

শাব্দিক এর ছবি

হো হো হো গড়াগড়ি দিয়া হাসি
দারুন লেখা, মন খারাপের দিনে যা পড়ে মন ভাল হয়ে যায়। যেসময়ের লেখা সে সময় অবশ্য সচল কি জিনিস জানতাম না। কিন্তু আজ ভীষণ মজা পাইলাম।
আপনি আর লেখেন না কেন?

---------------------------------------------------------
ভাঙে কতক হারায় কতক যা আছে মোর দামী
এমনি করে একে একে সর্বস্বান্ত আমি।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।