তাই বলে কি বউ-এর স্বপ্ন দেখা বারন

দেবোত্তম দাশ এর ছবি
লিখেছেন দেবোত্তম দাশ (তারিখ: বিষ্যুদ, ১০/০৭/২০০৮ - ১২:৫৯পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

আমার বউএর আবার ছোটোখাটো নয় এক্কেবারে মেরিকা যাবার সাধ হয়েছে, বলে কিনা আমেরিকা নিয়ে যেতেই হবে? আওয়াজ দিয়ে বলে “আজ অব্দি কোথাও তো নিয়ে গেলে না, এইবার আমেরিকা নিয়ে যেতেই হবে”। কয় কি? যেখানে, সেখানে না ... একেবারে আমেরিকাআআআআআআআ ... আমার বোধহয় আআআআআ করেই এবার প্রাণ যাবে।
এতোবড়ো দেশ, কোথায় যাবো, কোথায় থাকবো, কি করবো কিছুই জানি না। আমেরিকাতে কেউ চেনা নেই, জানা নেই, ভালো করে ইনজিরিও বলতে পারি না, আত্মীয় স্বজনও নেই । তার উপর আমি আবার একটু ভীতু গোছের লোক। এদেশে আছি এতদিন, ইউরোপ টাই ভালো করে দেখা হলো না । আম্রিকা হুঃ, খাইয়া আর কাম নাই। পাগলে কি না বলে আর ছাগলে কি না খায়, বলে বউ এর কথা নাকে (কানে নয়) তুল্লাম না।
কিন্তু আমি কেন, আমার চৌদ্দপুরূষ কি জানতো বউএর গাঁটে গাঁটে এতো বুদ্ধি ।
কাল বাড়ী ফেরার পর বউ বলে, সারা পৃথিবী জুড়ে তোমার আত্মীয় স্বজন, আর তুমি বলছো, আসাম আর কলকাতা ছাড়া আর কোথাও তোমার কেউ নেই ? উরিব্বাস, এতো তাজা আর গোপন খবর বউ জানলো কোথেকে ? পরে বুঝলাম বউ আমার কম্পিউটার এ বসে সারা সপ্তাহের ইতিহাস খুঁজে বের করেছে । তা বউকে বললাম আমি তো আর সচলায়তন পরিবারের সবাইকে চিনি না। এবার আমার সত্যি সত্যি মাথা খারাপ হবার পালা, খান পঞ্চাশেক ইমেল এড্ড্রেস দিয়ে আমাকে বলে “সবাইকে ইমেল করে জ়েনে নাও আমেরিকা কে কে থাকেন, তারপর বাকীটা আমি করবো, আর যদি না পারো আমাকে বলো আমিই সবাইকে ইমেইল করে নেবো”।
ভাই আর বোনেরা বোঝেন ব্যাপার ।
সচলায়তনে যিনি/যাঁহারা ইমেইল এড্ড্রেস দেন নি, তিনি/তাঁহারা আমার বউ এর হাত হইতে বাঁচিয়া গিয়াছেন।
এখানে বলে রাখা প্রয়োজন ঃ-
আমার আবার তিনটে পরিবার । ১, দেশে (বাবা মা, ভাই বোন, কাকা, জ্যাঠা, মামা মাসী...... ... শেষ করা যাবে না), ২, এখানে মানে লণ্ডনে (আমি, বউ আর ছেলে) ৩, সচলায়তন (অবশ্য বলা উচিত, সচলায়তনই আমাকে বুকে টেনে নিয়েছে, আমি সদ্য এই পরিবারভুক্ত হয়েছি, সচলায়তনে আমার বয়স সাত দিন, পরিবারের বাকীরা হলেন......এখানে ক্লিক করলেই জানতে পারবেন সচলায়তন সাইট ...... কোনোদিন শেষ হবে না )
মাত্র এক সপ্তাহ হয়েছে আমি সচলায়তনে সচল হয়েছি, তার মধ্যে বেশিরভাগ সময়ই আমি সচলায়তনে কাটিয়েছি । নেশা হয়ে গেছে এখন। সিগারেট মদের নেশা থাকলেও, মদ সিগারেট আমাকে এখনও খেতে পারেনি, কারন সিগারেট খাওয়া আমি ছেড়ে দিয়েছি আর সপ্তাহে একদিন শুধু মদ খাই তাও ভায়রাভাইরা এলেই (হায়রে দুনিয়া, কে কারে খায়)। বোধহয়, নজু ভাই এর মতো আমিও এবার মার খাব আমার বৌএর হাতে।
এখন মুস্কিল হছে সচলায়তনের সেই সব সদস্যদের কে নিয়ে, যাঁদের ইমেইল এড্ড্রেস সচলায়তনে দেওয়া আছে ।
চিন্তা করে দেখলাম যে আমার বউ আপনাদের সবাইকে ইমেইল করার আগে আমার উচিত হবে আপনাদের সবাইকে আগে থেকেই জানিয়ে রাখা যে, “আপনারা এজাতীয় কোনো উড়ো ইমেইল পাইলে দয়া করিয়া উত্তর দিবেন না বা ডিলিট করিয়া ফেলিবেন” বিশেষ করে যারা আমেরিকা থাকেন । বাকিরা উত্তর দিলেও অসুবিধা নাই, আপাততঃ বৌ আর কোথাও যেতে চাইছে না ।
সচলায়তনের ভাই, বন্ধু, দাদা, দিদিরা এই সমস্যার কি কোনো সমাধান আছে ?

জানিয়ে রাখা ভালো যে, সচলায়তনের আমেরিকাবাসী কেউ যদি দয়াপরবশ হয়ে আমাদের নিম্নত্রণও করেন তাহলেও সমস্যা । কারণ, বউকে নিয়ে তো মহা বিপদে পড়েছি বটেই আমার দুই বছরের ছেলেকে নিয়ে কি করবো । বেচারা কে তো আর কোথাও রেখে যেতে পারি না। সুতরাং একে একে তিন ।
গোঁদের উপর বিষফোঁড়া, আর কি !!
আজকে বউ বলছে আম্রিকা যাবো কালকে ছেলে বলবে চান্দে যাবো, এই বলে কি সবার কথা শুনতে হবে নাকি ?
কিন্তু তাই বলে কি বউ, ছেলে-মেয়ের স্বপ্ন দেখা বারন ?


মন্তব্য

রায়হান আবীর এর ছবি

মজা পাইলাম লেখাটি পড়ে। আমি বংগদেশেই থাকি। হাসি

---------------------------------
জানিনা জানবোনা... কোন স্কেলে গাইছে কোকিল
গুনিনা আমি গুনিনা...কার গালে কটা আছে তিল

দেবোত্তম দাশ এর ছবি

রায়হান আবীর ভাই, এই অধমের ভুলভাল লেখা পড়ার জন্য অনেক ধন্যবাদ ।
মজা পেয়েছেন জেনে আরো ভালো লাগলো ।
------------------------------------------------------
স্বপ্নকে জিইয়ে রেখেছি বলেই আজো বেঁচে আছি

------------------------------------------------------
হারিয়ে যাওয়া স্বপ্ন’রা কি কখনো ফিরে আসে !

দ্রোহী এর ছবি

ঠিকই আছে। স্বপ্নেই যখন খাইবেন তখন বিরানী খাইবেন।


কি মাঝি? ডরাইলা?

দেবোত্তম দাশ এর ছবি

দ্রোহী ভাই, কোনোভাবে যদি বউ এর স্বপ্নে এণ্ট্রি মারতে পারতাম, তাহলে শুধু আমেরিকা না সারা দুনিয়া টাই দেখাইয়া আনতাম,
আইছা, বামন রা কি চান্দ ধরার আশা ছাইড়া দিছে ?

------------------------------------------------------
স্বপ্নকে জিইয়ে রেখেছি বলেই আজো বেঁচে আছি

------------------------------------------------------
হারিয়ে যাওয়া স্বপ্ন’রা কি কখনো ফিরে আসে !

সৌরভ এর ছবি

ভাই, উপ্রের এই লোক আম্রিকায় থাকে। দেখেন না, বুশের ছবি লাগাইসে।


আবার লিখবো হয়তো কোন দিন

অমিত আহমেদ এর ছবি

আরে চলে আসেন। আমি কানাডাতে আছি। টরান্টো।


ওয়েবসাইট | ফেসবুক | ইমেইল

দেবোত্তম দাশ এর ছবি

অমিত ভাই, নিমন্ত্রণ করার জন্য অশেষ ধন্যবাদ, কানাডা যদি কখনো যাবার প্ল্যান হয় আপনাকে অবশ্য জানাবো ।
------------------------------------------------------
স্বপ্নকে জিইয়ে রেখেছি বলেই আজো বেঁচে আছি

------------------------------------------------------
হারিয়ে যাওয়া স্বপ্ন’রা কি কখনো ফিরে আসে !

ধুসর গোধূলি এর ছবি

- ভাই ইয়োরোপের নিচের দিকে দাওয়াত দেই।
তয় একলা আইলে খাওন পাইবেন না। শালি নিয়াইলে খাওন এবং দাওন সবই পাইবেন। দেঁতো হাসি

আমারে খারাপ কইলে কিছু করার নাই। পুরা জগৎই গিভ 'এন টেকের আওতায় আইসা পড়ছে অখন।
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

দেবোত্তম দাশ এর ছবি

কোনো অসুবিধা নাই, শালি না থাকলেও বানাইয়া ফেলতে আর কতক্ষণ যদি পাণিগ্রহনে আপত্তি না থাকে ?
আর যাক তবু ভালো, আমার বঊকে গিভ 'এন টেকের আওতায় না ফেলার জন্য । হুঁশ খুইয়ে মানটা এখনও রেখেছেন তাহলে (মানুষ) ?
"মাইয়া আর মাটি" --- শেষে আপনিও জড়িয়ে পড়লেন।

------------------------------------------------------
স্বপ্নকে জিইয়ে রেখেছি বলেই আজো বেঁচে আছি

------------------------------------------------------
হারিয়ে যাওয়া স্বপ্ন’রা কি কখনো ফিরে আসে !

শেখ জলিল এর ছবি

লেখাটি পড়ে বেশ মজা পেলাম।
..গরীব দেশের মানুষের কি অ্যাম্রিকা যাবার সাধ আহ্লাদ থাকতে নেই!

যতবার তাকে পাই মৃত্যুর শীতল ঢেউ এসে থামে বুকে
আমার জীবন নিয়ে সে থাকে আনন্দ ও স্পর্শের সুখে!

দেবোওম এর ছবি

একদম ঠিক জলিল ভাই । তবে আমার মনে হয় আমি হলাম ধনী দেশের গরিব মানুষ ।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।