মানুষ-অমানুষ...

দিহান এর ছবি
লিখেছেন দিহান [অতিথি] (তারিখ: বিষ্যুদ, ১৬/০২/২০১২ - ৯:৫২অপরাহ্ন)
ক্যাটেগরি:

এক

গত তিনমাসে আমি একটা পুরো অমানুষ হয়ে গেছি। গাধার মতো খাটতে খাটতে আর ঘোড়ার মতো দৌড়াতে দৌড়াতে আমি যে একটা মানুষ সেটাই ভুলে গেছি। সচল খুলেছি এক-আধবার, একটু চোখ বুলিয়ে সটকে পড়েছি। কতো প্রিয় লেখকের কতো লেখা পড়া হয়নি। তিনমাস ধরে একটা লাইন ও লিখিনি অফিসের মেইল বা মীটিং মাইনুটস ছাড়া...

একটা আস্ত শীতকাল চলে গেলো, একদিন ও লেপের ভেতর ঢুকে গল্পের বই পড়িনি।
ফাল্গুন এসে সবাইকে রাঙিয়ে গেলো, আমি মীটিং করলাম অফিসে।
ভ্যালেন্টাইন্স ডেতে কলিগদের ডেডলাইনের ভয় দেখিয়ে শাসিয়ে দিলাম।
নাহ, আমি আর মানুষ নই।

দুই

ভ্যালেন্টাইন ডেতে আমার সাড়ে পাঁচ বছর বয়সী মেয়ে বাবার কাছে জানতে চেয়েছে ‘ভ্যালেন্টাইন ডে’ ব্যাপারটা কী। বাপ-বেটির গল্পের একপর্যায়ে আমার কান যায়।
বাবা- তুমি কাকে ভ্যালেন্টাইন বানাতে চাও?
মেয়ে- আমার ইফতিকে ভালো লাগে। কিন্তু আমার তো আয়ানকে ভ্যালেন্টাইন বানাতে হবে।
বাবা- কেনো?
মেয়ে- কারণ আয়ান একদিন আমার সাথে হাওয়াই মিঠাই শেয়ার করেছে।
বাবা- কিন্তু ওকে কি তোমার ভালো লাগে?
মেয়ে- নাহ, ওর নাকটা বিগ। কিন্তু হাওয়াই মিঠাই খাওয়ালো তো কি করবো!

আমার পুঁচকে মেয়ের কৃতজ্ঞতাবোধে আমি অবাক হয়ে যাই। হাওয়াই মিঠাই শেয়ার করার জন্য কোনো এক নাক-মোটা ছেলে যাকি কিনা সে পছন্দ করেনা তাকে পর্যন্ত বিয়ে করতে রাজি! আর আমি তার মা, জীবনের স্বাভাবিক ব্যস্ততায় মনুষ্য-জন্ম নিয়ে দ্বিধায় পড়ে গেছি। ছিছিছি।

তিন

আমি ভীষণভাবে মানুষ।

সচল পড়ার সময় পাইনি, লিখতে পারিনি তার জন্য খুব কষ্ট লাগে। মানুষের ই তো লক্ষণ!
পয়লা ফাগুন মীটিং করে মীটিং মাইনুটস পাঠাই কমলা রঙে। মানুষ ই তো এমন করে!
ভ্যালেন্টাইন ডেতে মেয়েকে বলি নাক মোটা বলে কাউকে অপছন্দ করতে হয়না, আবার হাওয়াই মিঠাই খাওয়ানোর জন্য কাউকে ভ্যালেন্টাইন বানাতে হয়না মা। আর শোনো, ভ্যালেন্টাইন ডে হচ্ছে সেই দিন যেদিন ‘আমাকে কেউ ভালোবাসেনা’ এই দুঃখের চেয়ে নিজের প্রিয়জনদের কেনো আরো বেশী ভালোবাসতে পারিনা সেই দুঃখ বড় হয়ে উঠে।


মন্তব্য

দ্যা রিডার এর ছবি

চমৎকার । অনেকদিন পর লেখা পেয়ে ভাল লাগল । এবার লিখতে থাকুন হাত খুলে হাততালি

তাপস শর্মা এর ছবি

সব কিছুই যেন মলিন ছাইপাঁশ হয়ে গেছে। আজ আমার এক বন্ধু সেই পুরোনো কথা আবারও বলে গেলো - কেন যে বড় হয়ে গেলাম……………

ahasnat এর ছবি

অনেকদিন পর। কেমন আছেন?

তারেক অণু এর ছবি
চরম উদাস এর ছবি

অনেকদিন পর লিখলেন। ভালো লাগলো চলুক

সত্যপীর এর ছবি

আয়ান ছেলেটি দুনিয়ায় করে খাবে মনে হচ্ছে।

লিখায় পাঁচতারা হাততালি

..................................................................
#Banshibir.

চরম উদাস এর ছবি

শালার কপাল, শিশুকালে ঠিকমতো হাওয়াই মিঠাই বিলাইলে এখন যৌবনকালে এসে ফল পাইতাম ইয়ে, মানে...

সত্যপীর এর ছবি

সময় গেলে সাধন হবেনা।

..................................................................
#Banshibir.

চরম উদাস এর ছবি

ব্যাপারনা, এখন যৌবনকালে হাওয়াই মিঠাই বিলাবো। এরশাদদাদু কালে ফল পাইলেও পাইতে পারি।

তাসনীম এর ছবি

ওয়েলকাম ব্যাক। সচল থাকুন। চলুক

________________________________________
অন্ধকার শেষ হ'লে যেই স্তর জেগে ওঠে আলোর আবেগে...

তিথীডোর এর ছবি

ওয়েল্কাম ব্যাক। হাততালি

ভ্যালেন্টাইন ডে হচ্ছে সেই দিন যেদিন ‘আমাকে কেউ ভালোবাসেনা’ এই দুঃখের চেয়ে নিজের প্রিয়জনদের কেনো আরো বেশী ভালোবাসতে পারিনা সেই দুঃখ বড় হয়ে উঠে।

চলুক
ভ্যালেন্টাইন'স ডে 'কিঞ্চিৎ' আফসোস লেগেছে কাউকে 'আবুল হাসান রচনাসমগ্র' গিফট দিতে পারলাম না সেটা ভেবে... মন খারাপ

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

আশফাক আহমেদ এর ছবি

অনেকদিন পর, আপু

-------------------------------------------------

ক্লাশভর্তি উজ্জ্বল সন্তান, ওরা জুড়ে দেবে ফুলস্কেফ সমস্ত কাগজ !
আমি বাজে ছেলে, আমি লাষ্ট বেঞ্চি, আমি পারবো না !
আমার হবে না, আমি বুঝে গেছি, আমি সত্যি মূর্খ, আকাঠ !

সাই দ এর ছবি

উচ্চারণটি মিনিটস হবে । মাইনুট এর অর্থ অতি ক্ষুদ্র। জ্ঞান দেয়ার জন্য ক্ষমা প্রার্থী।

প্রৌঢ় ভাবনা এর ছবি

অনেকদিন পর ! ভাল লেগছে।

উচ্ছলা এর ছবি
সজল এর ছবি

অনেক দিন পর! আপনার মেয়ের ডিসিসন মেকিং প্রসেস পড়ে হাসতে হাসতে শেষ হাসি

---
মানুষ তার স্বপ্নের সমান বড়

guest_writter  এর ছবি

ভালো মেয়ে তো । ভালো চিন্তা ।

নাওয়ারিদ

প্রদীপ্তময় সাহা এর ছবি

খুব ভালো লাগল ।
আরও লিখুন ।
চলুক

মর্ম এর ছবি

এই কষ্টটুকু, মেনে নিতে না পারার সহ্য করে নিতে না পারার কষ্টটুকু বেঁচে থাকুক।

ওরা যতদিন বাঁচবে, 'দিহান' ততদিন বাঁচবে।

শুভকামনা রইল আপনার জন্য।

~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

দিহান এর ছবি

ধন্যবাদ সবাইকে।

ইদানীং পৃথিবী অনুভব করে, একটা সূর্যে চলছেনা আর
এতো পাপ, অন্ধকার
ডজনখানেক সূর্য দরকার।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।