“খোদের”

ধ্রুব হাসান এর ছবি
লিখেছেন ধ্রুব হাসান (তারিখ: রবি, ০৪/০৫/২০০৮ - ৬:৩৭পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

0000000000000000
মাঝে মাঝে এমন হয় যে ভাষা হারায়া যায়......হারায়া মিলায় চিন্তায়...চিন্তনেরা কথা কহিতে চায় একে অন্যের সাথে। কিন্তু একসময় শেষ পর্যন্ত বেচেঁ থাকা দু’টি ভাবনা এগিয়ে যায় পার্কের সবুজ পেড়িঁয়ে! একজন যুবকটাইপ বালক রাত ১২:৪০শে শরীর মেরামতের কাজ করে চলেছে। হঠাত মেরামত বন্ধ করে সে প্রস্থানে উম্মুখ; যেমন উদ্যত উম্মুখ একলা হেটেঁ চলা আশ্চর্য মোলায়েম রেশমের কুকুরটি!
আমরা ফরাসী বিল্পবে হারিয়ে যাওয়া শেষ প্রেমের ব্যাপারে কথা বলছিলাম; বুঝতে চেষ্টা করছিলাম কেন বোনটি শেষ পর্যন্ত তার ভাইকে ভালোবেসে জীবন ও অঙ্গ সপে দেয় বায়নেটের আগাঁয়, তখনো প্রেমিক দাড়িঁয়ে কষে জীবনের অংক! পার্কের হলদে সবুজ ঘাসেরা, রাস্তার শেষ শুয়ে পড়া মাতালটি শেষ বারের মতো আগলে রাখতে চায় আমাদের যাত্রাপথ! আমার বন্ধুটিও দম নিতে চাই খানিক; কারুরই আজ ডিটেলে মনোযোগ নেই......। সবাই যেন নিজেকে একজন মেমেল প্রমানের দৌড়েঁ প্রতিযোগী! আমি আমার প্রাইভেটটা চুলকিয়ে বলি নিজেকে, ‘হেই, কোন একটা দৌড়েঁ তো প্রতিযোগী হওয়া উচিত তোমারো’! আমি দ্রুত ষ্টেশনের দিকে পা বাড়াঁয়, আমাকে ছাড়িয়েঁ যেতে থাকে আমার চারপাশ, হয়তো আমিও তাদের। কিন্তু আমি বা আমরা কি কিছুই ছাড়িঁয়ে যেতে পারি কখনো? হে ঈশ্বর (খোদের), তুমি কি লৌকিক হতে পারো না এই ইহকালে কখনোই??


মন্তব্য

জিফরান খালেদ এর ছবি

দারুণ লাগলো... আপনার ভাষায় এই প্রথম আমি ইউরোপীয় সেমান্টিক্স পাইলাম... মানে দৃশ্যগুলা এবং শব্দের ব্যবহারে পুরাই বিংশ শতকীয় ছাপ্টা আসে... আর কেন জানি বোর্হেসের কথা মনে করাই দিলেন...

দারুণ লাগসে...

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।