বন্ধু, তোমার যেন নিরাপদে বাড়ী ফেরা হয়!

ধ্রুব হাসান এর ছবি
লিখেছেন ধ্রুব হাসান (তারিখ: শুক্র, ০৯/০১/২০০৯ - ৮:৪৬পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

আর্জেন্টিনা_০১আর্জেন্টিনা_০১ 0303

জীবনের প্রতিটি ফেইসে যেন এক একটা মানুষ বড় আপন হয়ে যায়, ল্যান্ডার ওলাভারি আমার ঐরকমি একজন আপন মানুষ, সুহৃদ। একটু আগে অসহ্য স্টোমাক পেইন নিয়ে বাসায় ফিরে মেশিন অন করেই দেখি ওর অফ লাইন মেসেজ (ও তখনো অন লাইন),'ম্যান আই এম টোটালি ফাকড্‌ আপ। জাস্ট কেইম আউট ফ্রম কিউবা! আই নীড য়্যুর হেলপ্‌ বেডলী, আই ডোন্ট হেভ সিঙ্গল পেনি, নো পাসপোর্ট অর ভিসা!'। হতবাক হয়ে ওরে মেসেজ ব্যাক করলাম, কই তুই? ও যা জানালো তার সারমর্ম হলো, সে তার জান হাতে নিয়ে কিউবা থেকে ফেরত এসেছে। ওরা তার পাসপোর্ট ও ক্যাশ টাকা রেখে দিয়েছে! সে গত দু'দিন আগে চুরি করা গাড়ীতে চেপে কোনক্রমে কিউবার সীমান্তে এসে মেক্সিকান মাফিয়া ধরে মায়ামি পৌছেঁছিলো। তারপর কার (!) কাছ থেকে টাকা ধার নিয়ে স্পেনিশ সরকারের সহায়তায় প্লেনের টিকেট কিনে একটু আগে লিমাতে পৌছাঁলো ওর বলিভিয়ান গার্ল ফ্রেন্ড এর সাথে দেখা করতে। এখন ওরা যাচ্ছে বলিভিয়ার দিকে। আমাকে বললো যে করেই হোক যেন কিছু ......ব্যবস্থা করে ওর এ্যাকাউন্টে জমা করি। আমি বললাম, দুশিন্তার কারন নাই, হেভ ফান। তারপর শুধালাম, ডায়েরী লিখছে কিনা? ওর উত্তেজিত উত্তর, অবশ্যই! এবং আমি বিয়ে করতে যাচ্ছি! তবে আরো ভয়ংকর ইন্টেরেস্টিং ঘটনা ঘটেছে কিউবাতে! বলিভিয়া পৌছেঁ ফোন করে জানাবে বললো। আমি হাসতে হাসতে জিজ্ঞেস করলাম, ডু য়্যু স্টিল লাভ কম্যুনিষ্ট? ও ক্ষেপে গিয়ে বলে, 'আই ফাকিং হেইট দেম, দে আর ডিকটেটরস্‌ বাস্টার্ড'। এই ব্যাথার মাঝখানেও অনেক হাসি পেল। ও আবার আমার উত্তরে দমে গিয়ে বললো, না অনেক ভালো জিনিষও আছে তাদের, বাট নট ফর য়্যু অর ফর মি!

কি বলে এসব?কি বলে এসব?
তারপরি হঠাৎ আমাকে থামিয়ে দিয়ে বললো যেতে হবে আমার, তুই রেডি হ ইরানে যাওয়ার জন্য! আমিতো আকাশ থেকে পড়লাম, কি বলে ও এসব...ফাকিং ক্রেজি এ্যাসহোল! ও আরো জোড় দিয়ে বলে, তৈরী হ সামনের জুনের জন্য, তোকে পরে সব খুলে বলবো। তার পরপরই অফ লাইন হয়ে গেল সে! আমি কায়মনে শুধু একটি প্রার্থনায় করি, বন্ধু তোমার যেন নিরাপদে বাড়ী ফেরা হয়। টেইক কেয়ার!

০২০২


মন্তব্য

সৌরভ এর ছবি

খাইসে। পুরা পাগলা দেখি।


আবার লিখবো হয়তো কোন দিন

অভ্রনীল এর ছবি

আসলেই ঐ বান্দা আপনার সাথে চ্যাট করসে না পাসওয়ার্ড হ্যাক করে অন্য কেউ আপনার সাথে কথা বলসে নিশ্চিত হোয়েন... এইরকম টাইপের বেশ কিছু মেইল আগে পাওয়া যেত... পরিচিত জনের ইমেইল একাউন্ট হ্যাক করে যদি মেইল পাঠানো সম্ভব হয় তবে চ্যাট করাও অসম্ভব না... এইরকম একটা কাহিনী ঘটসিলো আমার এক কলিগরে নিয়া...

আমার ঐ কলিগ একবার তার এক জাপানী বন্ধুর কাছ থেকে মেইল পায় যে সে নাকি নেদারল্যান্ডস এ গিয়া টাকা-পয়সা-পাস্পোর্ট-জামাজুতা-ঘড়ি-গাড়ি সব খোয়ায় একেবারে ফকির হইয়া গেসে... লাকিলি এক সহৃদয় হোটেল ম্যানেজার তারে তার হটেল থেকে ইন্টারনেট ব্যবহার করতে দিসে... তো সেই নেট ইউজ কইরা সে আমার কলিগরে মেইল পাঠাইসে এবং আমার কলিগ যাতে তারে দেন এন্ড দেন টাকা পয়সা পাঠায়া দেয়... সে দেশে আইসা সব ফিরৎ দিয়া দিব। যাই হোক আমার কলিগ বুদ্ধি কইরা তারে ফোন করসে কাহিনী জানার জন্য... ফোন পাইয়া জাপানী লোক ও ভিরমী খায় খায় দশা... মেইন কাহিনী হইতেসে সে তার ইয়াহু একাউন্টে ঢুকতে পারতেসেনা দুইদিন যাবৎ... এইটা যে হ্যাক হইয়া গেসে সেটা সে চিন্তাও করেনাই...

যাই হোক এত কিছু বলার উদ্দেশ্য হইলো আপনের ফ্রেন্ড ওলাওলি রে ফোন দিয়া নিশ্চিত হোন যে তার টাকা লাগবে... কী কমু দুনিয়াই বাটপারে ভরা!!

_______________

এক ছাগলের দুই কান,
তুই আমার জানের জান।

নজমুল আলবাব এর ছবি

পুরা পাগল। লগে মনে হয় বেকুবও, নাইলে ইরান যাইতে চাইতো না।

ভুল সময়ের মর্মাহত বাউল

আরিফ জেবতিক এর ছবি

এটা হ্যাক কেস মনে হচ্ছে । টাকা পাঠানোর আগে অবশ্যই চেক করে নিন ।

সবজান্তা এর ছবি

ধ্রুব ভাই, হয়তো আসলেই আপনার সেই বন্ধুই চ্যাট করেছে।

তবে সাম্প্রতিক ঘটনাপ্রবাহে স্বীকার করতেই হবে চান্স ফিফটি-ফিফটি। খুব অল্প সময়ের মধ্যে এরকম অসংখ্য মেইলের ঘটনা শুনেছি। এমন কী আমাদের সচল মাহবুব লীলেন ভাইও সাম্প্রতিক এমনই একটি মেইল পেয়েছেন।

টাকা পাঠানোর আগে অবশ্যই নিশ্চিত হয়ে নিন আসলেই আপনার বন্ধু বিপদে কী না !


অলমিতি বিস্তারেণ

ধ্রুব হাসান এর ছবি

একটু আগে কথা হলো। নারে ভাই বেচারা আসলেই বিপদে পড়েছে। ওর গার্ল ফ্রেন্ডের মোবাইল থেকে ফোন দিয়েছিলো। কিউবায় ওরে পিটাইছে ভালো মতো...ওর কাটা আঙ্গুল এর অন্যতম কারন। যাইহোক পরে আবার এই বিষয়ে বিস্তারিত লিখবো। আমি আর ও এক ফ্লাটে থাকতাম অনেক দিন, গত অক্টোবরে লন্ডন জীবনের উপর একরকম বিরক্ত হয়ে ল্যাটিন এমেরিকা চলে যায় সে! আমি আগেই বলেছি ওকে যে, তোর আর ফেরা হবেনা। এখন বলিভিয়ায় বিয়ে করে স্যাটল হতে যাচ্ছে। আসল কথা হলো যে যেমনে সুখ পায়!......ধন্যবাদ সবাইকে।

ধুসর গোধূলি এর ছবি

- কয়েকদিন আগে আমার মেইলে একটা মেইল আসে। সেন্ডার হলেন আমারই খুব ভালো একজন সিনিয়র বন্ধু। গত বছরও জার্মানীতে ছিলো। জানালো সাউথ আফ্রিকা যেতে হয়েছিলো এক কাজে। ওখানে ট্যাক্সি থেকে সবকিছু গন। টাকাপয়সাভিসাপাসপোর্ট সব। এখন আমার হেল্প না পেলে দেশে ফেরা সম্ভব না। মাইলটা পেয়ে মনটা চুপসে গেলো। কাজের খাতিরে সাউথ আফ্রিকা যাওয়া একটা বিশ্বাসযোগ্য ঘটনা তার বেলায়। কিন্তু কী মনে করে ঢাকায় আমাদের কমন একজন বন্ধুর কাছে জানতে চাইলাম ঘটনা কী! সে জানালো তার ইমেইল পাসওয়ার্ড হ্যাক হইছে। এবং খানিক বাদের আসল বন্ধুর কাছ থেকে তার অন্য ইমেইল থেকে কনফার্মেশন পেলাম এই ব্যাপারে। মেজাজ হইলো বিলা। সাউথ আফ্রিকার সেই 'বন্ধু'রে ফিরতি মেইল করলাম। ঠিকাছে টাকা পাঠাইতেছি, তোমার ডিটেইল জানাও। হালায় যে ডিটেইল দিলো তার কোণাখামচিও আমার বন্ধুর সাথে মিলে না। (অবশ্য সে এই জন্য অন্য কারণ দেখাইছিলো)। আমি পরে লেখলাম, 'থাবড়াইয়া কানাকটি গরম কইরা ফেলুম হালার নাতি। আমার বন্ধুর লগে যোগাযোগ হইছে। সে সহিসালামতেই আছে, তার নিজের দেশে। ইৎরামী না কইরা নিজের কাজে মন দে নাটকীর পো।'

ঘটনা শেষ। আর কোনো মেইল পাই নাই।

তো আপনার ক্ষেত্রে মনে হচ্ছে ঘটনাটা সত্যি। আপনার বন্ধুর জন্য শুভকামনা আর তার নিরাপদে স্বদেশ প্রত্যাবর্তন কামনা করছি।

আপনি ষ্টোমাক পেইন থেকে দ্রুত ও স্থায়ী আরোগ্য লাভ করুন।
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

রানা মেহের এর ছবি

বন্ধু ভালো থাক
-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

ভালো থাকুক আপনার বন্ধু।

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
একলা পথে চলা আমার করবো রমণীয়...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।