আসুন সবাই মিলে সমবেত প্রতিবাদ জানাই এই বর্বরতার...

ধ্রুব হাসান এর ছবি
লিখেছেন ধ্রুব হাসান (তারিখ: রবি, ০১/০৩/২০০৯ - ১০:০৪অপরাহ্ন)
ক্যাটেগরি:

সময়ের বুকে আমার প্রতিবাদের আছঁড় কেটে যাই......

লন্ডন সময় আজ রাত ৬ঃ৩০ মিনিটে ব্রিকলেন সংলগ্ন আলতাব আলী পার্কে এক সমাবেশের আয়োজন করা হয়েছে। এই সমবেত সমাবেশের উদ্দেশ্যে হলো, আমাদের প্রিয় মাতৃভূমির বুকে ঘটে যাওয়া বর্বরতার সম্মিলিত প্রতিবাদ এবং নিহতদের প্রতি গভীর শ্রদ্ধা ও স্বজনহারাদের প্রতি শোক প্রকাশ। এই ইভেন্টটি আয়োজন করেছে লন্ডনের দৃষ্টিপাত নামের এক সংগঠন। তাদের ধন্যবাদ জানাই এই আয়োজনের জন্য। যদিও এই আয়োজন একটি সংগঠনের কিন্তু এই শোক গোটা জাতির! তাই যারা লন্ডনে আছেন তাদের আহবান জানাই আজকে এই সমবেত শোক সমাবেশে অংশগ্রহনের। আমি জানি আমাদের অনেকেই অনেক সংগঠনকে পছন্দ করেননা, কিন্তু আজকের এই ইভেন্ট সকল পছন্দ অপছন্দের উর্ধ্বে। তাই সবাইকে আবারো আহবান জানাই নিজের দেশের এই ক্রান্তিলগ্নে একতাবদ্ধ হয়ে সাপোর্ট জানাতে। আসুন আমরা মোমবাতি জ্বালিয়ে আমাদের স্বজনদের প্রতি শোক প্রকাশ করি! হাজার মাইল দূর থেকে জননী ও জন্মভূমিকে বলি, "মা তুমি নিঃসঙ্গ নও; তোমার রক্তক্ষরণে আমারো ক্ষরণ হয়, আমিও নির্ঘুম জেগে থেকে শান্তির আশায় অপেক্ষা করি"!

আসুন আমরা সম্মিলিতভাবে এই জঘন্য ষড়যন্ত্রের বিরুদ্ধে রুখে দাড়াই! আমাদের জাতীয় নিরাপত্তা যারা হুমকির মুখে ফেলার চেষ্টা করেছে তাদের দেখিয়ে দেই আমরা একতাবদ্ধ; আমরা দুঃসময়ে এক হয়ে লড়তে জানি......

আসুন আমরা এই বর্বর হত্যাকান্ডের প্রতিবাদ করি! অনতি বিলম্বে হত্যাকারীদের খুজেঁ বের শাস্তি দিতে হবে; এই হত্যা ইতিহাসের দোহাই দিয়ে ধামাচাপা পড়ে যেতে দেয়া হবেনা! এই গণহত্যার বিচার চাই, করতেই হবে।।

বিঃদ্রঃ যারা আসবেন দয়া করে সাথে করে একটি বা একাদিক মোমবাতি সাথে নিয়ে আসবেন। এই লিংকটাও দেখতে পারেন


মন্তব্য

বিপ্রতীপ এর ছবি

শ্রদ্ধা

এর সুষ্ঠু তদন্ত ও বিচারের দাবী জানাই...
~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
খুঁজে যাই শেকড়ের সন্ধান...

মাহবুবুল হক এর ছবি

মাতৃভূমি , নির্ঘুম _ বানান গুলো ঠিক করেন ভাই ।
.................................................................................................................

--------------------------------------------------------
দেয়ালে দেয়ালে মনের খেয়ালে/ লিখি কথা ।
আমি যে বেকার, পেয়েছি লেখার/ স্বাধীনতা ।।

ধ্রুব হাসান এর ছবি

ঠিক করে দিলাম ভাই, দুঃখিত! আরো থাকলে পরে করতে হবে...।আপাতত খোদাহাফেজ।

রায়হান আবীর এর ছবি
সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

শ্রদ্ধা...
আমাদের না থাকতে পারাটা কেবলই জাগতিক ব্যর্থতা... পাশেই আছি... সাথেই আছি।

আবীর... আলাদা পোস্ট দিতে পারতেন...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

গৃহান্তরী এর ছবি

এই হত্যা ইতিহাসের দোহাই দিয়ে ধামাচাপা পড়ে যেতে দেয়া হবেনা!
চলুক

এটাই সবচেয়ে বড় চাওয়া। জাতির এই অপূরণীয় ক্ষতিতে কাঁদছি তবে চোখ বন্ধ করে নয়। বিচার চাই, চাই স্বচ্ছ-উন্মুক্ত বিচার, চাই সবার বিচার, চাই সবকিছুর তদন্ত। গোপন শাস্তি নয়, অবাঞ্ছিত তাড়াহুড়া নয়, প্রতিশোধ নয়, চাই বিচার।

সুবিনয় মুস্তফী এর ছবি

গতকাল রাতে ব্রিক লেনের পাশে আলতাব আলী পার্কে এই অনুষ্ঠানে উপস্থিত ছিলাম। তাড়াহুড়োর নোটিশেও প্রায় ৮০-৯০ জনের মত এসেছিলেন, লন্ডনের নানা প্রান্ত থেকে। বয়স্ক, তরুণ, নারী, পুরুষ সবাই ছিলেন এর মধ্যে। ভালো লেগেছে যে প্রবাসী বাঙালী ছাড়াও নতুন প্রজন্মের ব্রিটিশ বাঙালীরা সেখানে ছিলেন।

ত্রিশ মিনিটের খুব সহজ সরল অনুষ্ঠান, কিন্তু আবেগ মাখা। শীতের সন্ধ্যার কনকনে বাতাস - সবাই বৃত্তাকারে দাঁড়িয়েছিলেন শহীদ মিনারের পাদদেশে - প্রত্যেকের হাতে একটি করে প্রজ্জ্বলিত মোমবাতি। এক মিনিট নীরবতা দিয়ে শুরু, তারপর যা যা ছিল, তার মধ্যে

- শহীদদের নামের তালিকা পাঠ
- দুটো গান - 'আগুনের পরশমণি ছোঁয়াও প্রাণে', এবং 'ও আলোর পথযাত্রী'
- একটি ছোট পঠিত বিবৃতি - ন্যায়বিচার এবং সংযমের আকাঙ্ক্ষা-দাবী জানিয়ে
- কবিতা আবৃত্তি
- কয়েকজন শহীদের সংক্ষিপ্ত জীবনী পাঠ

অনুষ্ঠানে এমন কেউ কেউ ছিলেন যাদের আত্মীয় মারা গেছেন হত্যাযজ্ঞে। তার মধ্যে একজন বৃটিশ-বাংলাদেশী মহিলা এগিয়ে এসে দুটো কথা বললেন। পরিবারের উৎকন্ঠার কথা, লাশ উদ্ধারের কথা। 'The last four days have been like hell for us.'

অবশেষে সমবেত কন্ঠে 'আমার সোনার বাংলা'। অনেকে চোখের পানি আটকে রাখতে পারেননি।

দৃষ্টিপাত ছাড়াও খুব শর্ট নোটিশে এই অনুষ্ঠান আয়োজনে ভূমিকা ছিল টীম বাংলাদেশ, নেটওয়ার্ক বাংলা এবং সিলেট ইন লন্ডন, এই সংগঠনগুলোর। আয়োজক সবাইকে অজস্র ধন্যবাদ। যতদূর জানি, যুক্তরাষ্ট্র, কানাডা ও অস্ট্রেলিয়াতেও বেশ কয়েকটি অনুষ্ঠান হয়েছে, কেউ বিবরণ বা ছবি পোস্ট করলে ভালো হয়।
-------------------------
হাজার বছর ব্লগর ব্লগর

ইশতিয়াক রউফ এর ছবি

গত পরশু ভার্জিনিয়া টেকে আয়োজিত একুশের অনুষ্ঠানের শুরুতে নিহতদের জন্য নীরবতা পালন করা হয় এবং অনুষ্ঠানটিতে প্রদর্শিত নাটিকা তাঁদের সম্মানে নিবেদন করা হয়।

ধ্রুব হাসান এর ছবি

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।