আমাদের বোহেমিয়ান দিনগুলি

ধ্রুব হাসান এর ছবি
লিখেছেন ধ্রুব হাসান (তারিখ: বুধ, ৩০/০৭/২০০৮ - ৭:৩১পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

দ্য ফাদার

আমার লন্ডন জীবনের রয়েছে কয়েকটি ফেইস ও কয়েকটি টাইপ! এসবের একটি হলো আমি যাদের সাথে থাকি...... সত্যি করে বলতে হলে বলতে হয়, যাদের সাথে আছি কিন্তু কয়েকদিন পর থেকে আর থাকবোনা, তাদের গল্প এটি; এমন কি আমারো! ছোট্ট একটা বর্ণনা দেই মূল কাহিনীতে যাওয়ার আগে।

আমরা দুনিয়ার বিভিন্ন দিক থেকে আসা সব ফাউল পোলাপাইন, বোহিমিয়ান ফাজলামো রক্ত আমাদের শিরা-উপশিরায় বহমান। লন্ডনে ঘটনা চক্রে একে অন্যের সাথে পরিচয় এবং একসাথে থাকা ও কাজ করার প্ল্যান। এবং পাশিপাশি ভাতের টাকা ইনকামের ধান্ধা। ভাতের টাকা দিয়ে ভাত খাওয়ার পর যা থাকে তা দিয়ে প্রতিজনই কমবেশী লেখাপড়া চালিয়ে যাচ্ছে মিডিয়ার উপর; আশা একদিন কিছু একটা করা! কিন্তু আমরা এক সময় ভাবলাম, যে সময়টা আমরা পাড় করছি তা আর আসবে না। লেটস্‌ মেইক দিস থিং ইন-প্রিজন!

যে কথা সে কাজ। প্রথমে ভাবলাম যা করি তা ভিডিওতে করে ফেলি পরে এডিট করে নিবোনে। কিন্তু দু’দিন শুট করার পর দেখা গেল অবিশ্বাস্যরকম ফাকিং রাস জমে গেছে...! বাদ দিলাম সেই আইডিয়া। সবাইরে বললাম যার যা আডিয়া আছে তা লিখে ফেলো সংক্ষিপ্তভাবে; নিজের নিজের জীবনের সাথে ইম্প্রোভাইস করে। আমরা পাচঁ-ছয় বন্ধু লিখে ফেললাম নিজের নিজের টাইপের ষ্টোরি। কাজের কাজ হলো এদের অনেকেই ঠিক করে ফেললো এই ভিডিও তারা জমা দেবে তাদের ফাস্ট ইয়ারের ফাইনাল প্রজেক্ট হিসেবে। সো, বানানো শুরে হলো একের পর এক ষ্টোরি, এক্সেপ্ট আমারটা ছাড়া। কারণ আমার ঐ পাশ করা-করির মামলা নাই‌ আমারটা পরে বানালেও হবে। কিন্তু দেখা গেল আমারেই প্রায় সবগুলো্র এডিট, কালার কারেকশন, গ্রাফিক্স মানে টোটাল পোষ্ট প্রোডাকশনের বোঝা চাপিয়ে দেয়া হলো। এমন কি শুটিং-এর সময়ও আমারে ধরে নিয়ে গেল কখনো পাসিং শটে কাট-পিস হিসেবে ব্যবহারের জন্য, কখনোবা ক্যামেরা অপারেটের জন্য, কখনোবা গাইড করার জন্য। যাইহোক ঐ সব প্রোডাকশন, মানে ঐ সব ফাউল ও শিক্ষানবিশী কাজকর্মের একটা আপনাদের জন্য তুলে দেয়া হলো। এই কাজটি আমার বন্ধু লেনদার ওলাবারির কাজ, ওই এর পরিচালক(আসলে ক্যামেরামেনই সে)। উপভোগ করুন, আর ভাল বা খারাপ, এমন কি গালি দিতে চাইলেও দিতে পারেন নিশ্চিত মনে; হয়ে উঠতে পারেন পরোক্ষভাবে এর অংশ!


মন্তব্য

জিফরান খালেদ এর ছবি

বেশ লাগলো লেন্ডারের কাজগুলো...

আপনার জিনিস আসছে... একটা ফোন দিয়েন।

ধ্রুব হাসান এর ছবি

আজ দুপুরে বা বিকেলে দেখা হবে।

জিফরান খালেদ এর ছবি

সম্ভব না... আমার দু'বেলাতেই কাজ... আপনি যদি পারেন, একটা ফোন দেন।

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

দেখলাম। মন্দ না। গল্পটা অতটা রিচ না। মেকিংটা হয়েছে মন্দ না। অবশ্য আমি নিজেই কি বুঝি অতটা!

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

অতন্দ্র প্রহরী এর ছবি

কচ্ছপগতির নেট স্পীডের কারণে ইউটিউবের ভিডিও দেখার দুঃসাহস দেখালাম না!

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍আমার কিন্তু বেশ ভালো লাগলো। এই শর্ট ফিল্মে তো আপনার ম্যালা টাইপের ভূমিকা দেখে ভালো লাগলো আরও বেশি।
"ঐ সব ফাউল ও শিক্ষানবিশী কাজকর্মের" নমুনা দেখতে চাই আরও।

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
মৌমাছির জীবন কি মধুর?

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

ধ্রুব হাসান এর ছবি

হা হা হা অনেক ধন্যবাদ আপনাকে। যখন দেখলেনই তাহলে আরেকটু শানে নযুল বলি। এই স্ক্রীপটা আদতে অনেক বড় ও বেশ মজার। কিন্তু লেনদারের স্কুলের প্রজেক্টে জমা দিতে গিয়ে তাড়াহুরো করে করা। যার ফলে ৬০ মিনিটের জিনিষ নেমে এসেছে ১৫ মিনিটে। এবার বোঝেন কত কি বাদ পড়েছে। সে যাই হোক আশা করি ডিসেম্বরের মধ্যে পুরোটা আবার বানাবো। এর মধ্যে আমাদের টেকনিক্যাল ফেসিলিটিও আরো বাড়বে। দেখেও মজা পাবেন হোপ ফুলি। আরো কিছু ফাউল ছবি আপলোড করবো (যদিও জানি এসবের ভোক্তা কম, তবুও)। প্রথমদিকে শুধু ছবিগুলো করতে চাই, পরে মিউসিক ভিডিও আর কমার্সিয়ালগুলোও করবো। দোয়া রাইখেন চোখ টিপি চিয়ারস্‌!

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।