চিৎকিস্‌সা (১)

এনকিদু এর ছবি
লিখেছেন এনকিদু (তারিখ: শনি, ২০/১২/২০০৮ - ১২:৪৩পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

x : asis?
x : amar pc r lan er workgrup computer disable hoie ase
x : same lan er workgroup dekhte chaile ki enable korte hobe?

i : computer ta tule asar mar , sob thik hoe jabe

এইটা একটা পুরা ফাউল সিরিজ শুরু করলাম । আমার এক ফাউল বন্ধু আছে, ধরেন ওর নাম x, পৃথিবীর সবচাইতে নিরাপদ পরিবেশেও সে একটা প্রযুক্তি গত গোলমাল খুঁজে বের করতে পারে । আর এই সুনাম তার বহুদিনের ।বিশ্ববিদ্যালয়ে প্রথম বর্ষে থাকতে এই ছেলে ল্যাবে ঢুকলেই কম্পিউটার গুলো এর ভয়ে নষ্ট হয়ে যেত । যাউকগা সে আরেক কাহিনী - পরে সেটা নিয়ে পোস্টানো যাবে ।

এই ছেলে হঠাৎ হঠাৎ একটা সমস্যা নিয়ে হাজির হয় ইয়াহু মেসেঞ্জারে নয়ত ফোন করে গভীর রাতে । বেশিরভাগ ক্ষেত্রেই সমস্যাটা হয় "২+২=৪ হইতেছে না , ৩ হইছে , এখন কি করুম" - এই ধরনের । আর মাঝে মাঝে এমন সমস্যা নিয়ে হাজির হয় যে পালাইতে ইচ্ছা করে ।

এর সাথে যেসব রসালো প্রযুক্তিগত চিকিৎসার আলাপ হয় তার কিছু নমুনা এখন থেকে এই সিরিজে দিমু । কেউ মজা পাইলে পাইলেন, না পাইলে চিৎকিসসা করাইয়েন ।


মন্তব্য

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

হুমম... আপনি বুঝি খুব প্রযুক্তিবিদ? তাইলে আগে এই প্রশ্নের জবাব দেন... রাইট বাটন মাউসের ডাইন দিকে থাকে না বাম দিকে? চোখ টিপি
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

এনকিদু এর ছবি

আপনি বুঝি খুব প্রযুক্তিবিদ?

আন্দাজি কইলেই হইল ? আমি এনকিদু ।

মাউসে আবার বাটন থাকে নাকি ? শার্টের বাটন তো সব মাঝখানে দেখি, মাউসের সবগুলা বাটনও মাঝখানেই থাকা উচিৎ । তবে যেই মেশিন দিয়া বানায় ঐটায় একটা সমস্যা আছে, বাটন গুলা একটু এইদিক-ঐদিক হয়ে যায় । এর ফলে কিছু বাটন সামনে ডাইনে বামে হয় ।

আসলে রাইট বাটন ডাইনে থাকে না, যেই বাটনটা ডাইনে থাকে ঐটারে রাইট বাটন বলে ।

খুব দামী একধরনের কম্পিউটার পাওয়া যায়, ঐটা ভাল মেশিন ব্যাবহার করে বানায় । ঐটায় মাউসের বাটান বসানোর সময় ডাইনে বামে সরে না, একটা মাত্র বাটন একদম ঠিক ঠিক মাঝখানে থাকে । এই কম্পিউটারের নাম অ্যাপল । আপেল মনে কইরেন না আবার ।


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

ধুসর গোধূলি এর ছবি

- ঐ মেশিনটা যে বানাইছে, হালায় একটা আখাউক্যা। আপেলের ফটুক দিছে তো দিয়ে নিজের আধা খাওয়া আপেলটা বেবাকের চউক্ষের সামনে টাঙ্গারা রাখছে! হালায় পুরাই ফাউল।
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

ভূঁতের বাচ্চা এর ছবি

এই যে বদনাঅলা ধুগো ভাই এক্কেরে আমার মনে কথাটা কয়া দিসেন।

--------------------------------------------------------

খেকশিয়াল এর ছবি

ক্যামেলিয়াদি আপ্নেরে বটি দা নিয়া দৌড়াইবো !! গড়াগড়ি দিয়া হাসি

------------------------------
'এই ঘুম চেয়েছিলে বুঝি ?'

-----------------------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

এনকিদু এর ছবি

কারে কন ?


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

রাইট বাটন ডাইনে না বায়ে এই যুগান্তকারী প্রশ্নের উদ্ভাবক ক্যামেলিয়া... তাই খেকু এই কথা বলছে...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

ভূঁতের বাচ্চা এর ছবি

তাইতো কই,
নজুভাইয়ের হঠাৎ আইকিউ এত বাড়ছে ক্যামনে !!!

--------------------------------------------------------

অতন্দ্র প্রহরী এর ছবি

আপনার মত টেকি-র খোঁজ পেয়ে খুব ভাল হল। কম্পুর কোনো সমস্যা হলেই আপনাকে গুঁতাব, আপনি চিৎকিসসার উপায় বলে দিবেন চোখ টিপি

সিরিজের পরের কাহিনী জানার অপেক্ষায় থাকলাম..


যুদ্ধাপরাধীদের বিচার চাই

এনকিদু এর ছবি

আনন্দের সাথে আপনার কম্পিউটারের চিৎকিস্‌সা করতে রাজি আছি, কিন্তু আপনার সাথে আমি চিৎ কাউত কোন কিস্‌সাই কিন্তু করুম না ।


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

ভূঁতের বাচ্চা এর ছবি

হ, এক টেকি আরেক টেকিরে হেল্প করেনা নাইলে গুতাগুতি লাগব !

--------------------------------------------------------

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

এন্ডকদু তো জানলোই না কী ভুলটা সে করলো... আমার মতো কম্পুকানার ফোন যখন পাইতে শুরু করবো তখন সে বলবে ছেড়ে দে বাপ কেদেঁ বাঁচি...

আপাতত তিনটা প্রশ্ন রেখে যাই... নমুনা হিসেবে...

১. আচ্ছা এন্ডকদু... অভ্রতে লেখার সময় এই যে চন্দ্রবিন্দু মশাই বেহুদা সরে টরে যায় ক্যান? কে-র উপরে বসাইলাম সেটা সরে দে'র উপরে বসলো... এইসব ফাইজলামি থেকে মুক্তি পাই কেম্নে?

২. অভ্র ইউনিবিজয় দিয়া লেখি আমি... কিন্তু 'ও' লেখার তরিকা খুজেঁ পাই না। কোথায় পাবো ওরে?

৩. আমার ফন্ট কেমন কাকের ঠ্যাং বকের ঠ্যাং ছিলো... প্রহরী একদিন কি কি করে দিলো... এখন দেখতে ভালোই লাগে... কিন্তু কোনো ইংরেজি আমি পড়তে পারি না সচলে... সেগুলা কেরম ত্যাড়াব্যাকা আসে...

এইটুকুতে যদি ক্লান্ত না হন তাইলে অপেক্ষায় থাকেন... আগামীকালকে আরো গোটাকয়েক প্রশ্ন নিয়ে হাজির হইতেছি।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

অতন্দ্র প্রহরী এর ছবি

কদু ভাইয়ের জানটা কাবাব হয়ে যাবে খুব তাড়াতাড়ি... হো হো হো


যুদ্ধাপরাধীদের বিচার চাই

এনকিদু এর ছবি

ঘোড়ার ডিম হবে । আপনারা আজান দিয়েও আগের পোস্টে আমারে পচাইতে পারেন নাই । এখন শীতকাল, আমি ফর্মে আছি ।


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

ধুসর গোধূলি এর ছবি

- একটা অমোচনীয় কালির কলম কিনেন। তারপর যেখানে যেখানে চন্দ্রবিন্দু বসাইতে হবে, সেইটা কম্প্যুস্ক্রীনে ঐ কলম দিয়া বসায়া লন। হুদাকামে বিজয়, পরাজয়, ওনেটিক,ফোনেটিক- এতো ঝামেলার কাম কী?
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

এনকিদু এর ছবি

@নজরুল ভাই : ফান্টা দেন ।

নীচের কমেন্ট ৩ টা দেখেন ।


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

অতন্দ্র প্রহরী এর ছবি

৩ নং-য়ের কথা বলি...

আপনি তো মজিলা ফায়ারফক্স ব্যবহার করেন। "টুলস" মেন্যুতে গিয়ে "অপশনস"-এ যান। "কনটেন্টস" ট্যাবের "ফন্টস অ্যান্ড কালারস" সেকশনে "অ্যাডভান্সড"-এ যান। এরপর "ফন্টস ফর" বেঙ্গলী এবং সেরিফ, সানস- সেরিফ, মনোস্পেস, এই তিনটাতেই "বিএনজি" অথবা অন্য কোনো পছন্দসই বাংলা ফন্ট সিলেক্ট করেন। ফন্টটা না থাকলে, ডাউনলোড করে কন্ট্রোল প্যানেলের "ফন্টস"-এ গিয়ে পেস্ট করে দেন।

এরপর তো বাংলা বা ইংরেজি কোনোটাই পড়তে সমস্যা হওয়ার কথা না...


যুদ্ধাপরাধীদের বিচার চাই

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

এতকিছু কইরা লাভ কি? চলতেছে তো... ইংরেজি পড়ার দরকার কি? বাংলাই তো ভালো...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

অতন্দ্র প্রহরী এর ছবি

সচলে যদিও ইংরেজি তেমন একটা নাই, তবুও টুকটাক যেটুকু আছে, সেটুকু পড়তে যাতে সমস্যা না হয়, তাই আর কি...


যুদ্ধাপরাধীদের বিচার চাই

এনকিদু এর ছবি

@ নজুভাই :

আমি নিজে অভ্র ফোনেটিক ব্যবহার করি । ফোনেটিকটা খুব আরামের । মেহেদির বাচ্চা ভাল জিনিস বানিয়েছে । কোন দুঃখে যে আপনারা জব্বার কাগুর বিজয় লে আউটে বসে আছেন বুঝি না । যাউক গা, আপনার চন্দ্রবিন্দুর ব্যাপারটা দেখার জন্য আমি নিজে কিছুক্ষণ ইউনিজয়ে চাপাচাপি করলাম ।

আপনার ক্ষেত্রে যা ঘটেছে, একে বলা হয় টাইপো, মানে টাউপিং এর ভুল আর কি । ইউনিজয় এ কেঁদে লিখতে হলে 'কে' লিখার পর shift+২ এ চাপ দিতে হবে, তাহলে চন্দ্রবিন্দু আসবে 'কে' এর উপরে, হবে 'কেঁ' । তার আপনি 'দে' লিখবেন । সম্ভবত আপনি পুরাটা একবারে লিখে ফেলে তারপর shift+2 চেপেছেন ।


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আমি কম্পিউটারে লিখি ৯৪ থেকে। তখন সম্ভবত অভ্র ছিলো না। তাই বিজয় লেআউটেই অভ্যস্ত। ফোনেটিকে লেইখা আমি আরাম পাই না। আমি সাধারণত ঝড়ের গতিতে টাইপ করি... ফোনেটিকে এইটা পারি না।
আমি কে লেখার পরেই চন্দ্রবিন্দু বসাই, কিন্তু দে লেখার পরে সেটা সরে যায়।

এখনো তো আমার তিনটা প্রশ্নেরই জবাব দিতে পারলেন না। মাথার মধ্যে লাখ লাখ প্রশ্ন কিলবিল করতেছে। চিকিত্সক হিসাবে তো আপনি ভালো না মশাই... চোখ টিপি
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

এনকিদু এর ছবি

নীচে আরো দুইটা কমেন্ট লিখেছি অন্য দুই প্রশ্নের উত্তরে, ঐগুলা দেখেছেন ?

আমার চিৎকিস্‌সা তো এখনো শুরু হয় নাই । এখনো standard procedure চলছে । আমার চিৎকিস্‌সা শুরু হইলে টের পাইবেন ।


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

এনকিদু এর ছবি

@নজু ভাই :

অভ্র চালু থাকা অবস্থায় যদি crtl+F1 চাপেন তাহলে কীবোর্ডের ছবি দেখতে পাবেন । বোর্ডের কোন key তে বাংলার কোন অক্ষর বা সংখ্যা ইত্যাদি আছে দেখা যাবে ।


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

এনকিদু এর ছবি

@ নজু ভাই :
প্রহরী মনে হচ্ছে আপনার ওয়েব ব্রাউজারের ফন্ট বদলে দিয়েছে । দেখে শুনে এমন একটা ফন্ট নিতে হবে যেটাতে বাংলা ইংরেজী দুই ভাষাতেই সুন্দর সুন্দর অক্ষর দেখা যায় । আপনি কোন ব্রাউজার ব্যবহার করেন না জেনে প্রক্রিয়াটা বলা মুশকিল ।


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

মজিলা ফায়াফক্স ইউজ করি।

শোনেন... আমার প্রশ্নের জবাব দেবার দরকার নাই। পাগল হয়ে যাবেন। আমি খুবই মূর্খ প্রজাতির মানুষ। এমনি ফাইজলামি করলাম। বাদ্দেন। আমি সবকিছুই একটা ম্যানুয়াল পদ্ধতি বাইর কইরা নেই। এখন তো তবু অভ্র শিখছি। কয়মাস আগেই তো ইউনিকোড এডিটরে লেইখা কপি কইরা এইখানে পেস্ট করতাম হো হো হো । বাদ্দেন।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

এনকিদু এর ছবি

না এখন পালানো যাবে না । আমার চিৎকিস্‌সা তো এখনো শুরুই করতে পারলাম না । অন্য সবাই যেখানে ব্যার্থ আমার সেখানেই শুরু । স্বপ্নে পাওয়া ঔষধ । ইত্যাদি ইত্যাদি ।

সর্ব রোগের মহা ঔষধ হল দুইটি ।

১) এখনি বলা যাবেনা, পরের পোস্টে লিখুম
২) কম্পিউটারটা তুলে আছাড় মারেন


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আমাদের মতো নিম্ন মধ্যবিত্তদের জন্য যখন কম্পিউটার খায় না মাথায় দেয় টাইপ ব্যাপার... তখন (৯০ দশকের শুরুতে) আমার মেজভাই একটা কম্পিউটার কিনে আনলো।
তখন নিয়ম ছিলো কম্পিউটার থাকবে এসি রুমে। সেই ঘরে জুতা পায়ে প্রবেশ তো নিষেধই... পারলে অজু করে ঢুকতে হয়।
তো সেই আমলে মেজভাই কম্পিউটার কিনে টেবিলের উপর রাখলো। আর আমাদেরকে ইচ্ছামতো গুতাইতে কইলো। সে বললো এই জিনিস আছাড় মাইরা ভাঙ্গা ছাড়া নষ্ট করা যায় না। ডরাইসনা... গুতাইতে থাক... শিখে যাবি।
Dos... word star... word perfect না কি কি জিনিস খুব খটোমটো লাগতো। *.filename এইসব কমান্ড সব মুখস্ত করতে হইতো। আমরা সেসবের ধারে কাছেই গেলাম না। প্যারানয়েড আর প্রিন্স অব পার্শিয়া খেলা শুরু করলাম। টাইপ টিউটর বস্তুটারে গেম বানায়া ফেললাম।

সেইসব কথা মনে পড়লো আজকে আপনের কমেন্ট পড়ে।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

অতন্দ্র প্রহরী এর ছবি

কথিত আছে, ওই আমলে নাকি আপনি "প্রিন্স অভ পার্শিয়া" গেমটা এতই ভাল খেলতেন, যে খোদ ইউবিসফট ঘোষণা দিছিল- "প্রিন্স অভ মিরপুর" নামে একটা গেম বের করবে তারা, আপনারে নায়ক বানায়া দেঁতো হাসি


যুদ্ধাপরাধীদের বিচার চাই

এনকিদু এর ছবি

নজু ভাইরে নায়ক বানাইলে নায়িকা হওয়ার কথা মিলা । কিন্তু ভিলেন কে ? ফুয়াদ ??

মনে আছে, প্রিন্সে ছয় না সাত নম্বর লেভেলে দুই ঘর পার হওয়ার পর ফুয়াদের মত এক ভোটকারে পাওয়া যাইত ।


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

ধুসর গোধূলি এর ছবি
সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

হ... তোরে কইছে...
এখন তো আমি মিরপুর থাকি না। মিরপুর থাকেন আপনে। প্রিন্স অভ মিরপুর গেইম বানাইলে তার নায়ক আপনেরেই বানাইবো।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

অতন্দ্র প্রহরী এর ছবি

এইটা তো ওই আমলের কথা রে ভাই, এখনকার না চোখ টিপি
তবে এখন যদি বানায়, তাইলে শিওর "প্রিন্স অভ উত্তরা" বানাবে দেঁতো হাসি


যুদ্ধাপরাধীদের বিচার চাই

এনকিদু এর ছবি


আপনিও টাইপ-টিউটররে খেলার জিনিস মনে করতেন ? আপনি তো নিজের অজান্তেই ব্যাপক টেকি ।


জে-বার্ড খেলেছেন ?


ঐ প্রিন্স অব পার্শিয়া টা একটা গেম ছিল ভাই, মারাত্নক জিনিস । এখন থ্রিডি হ্যান-ত্যান করে অনেক তেলেসমাতি গেম করসে প্রিন্সের, কিন্তু আসলটার মত ভাল হয়নি । এগুলারে দেখলে তুলে আছাড় মারতে ইচ্ছা করে ।


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

১.
আমার টাইপ স্পিড দেখলে আপনের মাথা ঘুরাইবো। আমি কিছু কিছু জিনিস ব্যাপক ভালো পারি। এডিটিং সফটোয়ার, গ্রাফিক্স সফটোয়ারে আমি ভালো। কিন্তু ইন্টারনেটে আমি ব্যাপক নাদান। আর কম্পিউটার ঠিক করতে পারি না। সামান্য সমস্যা হইলেই আপনাদের সাহায্য চাইতে হয়।

২. জে বার্ড কী জিনিস? আমি কম্পিউটারে গেইম জিনিসটা একেবারেই খেলি না। ছোটবেলায় ঐ প্যরানয়েড আর প্রিন্স অব পার্শিয়া পর্যন্তই। তাসো খেলি না কম্পিউটারে।

৩.
এখনকার গেইমগুলা সম্পর্কে আমার ধারণা কম। আমাদের সুমন পাটোয়ারি হইলো এইসবে গুরু। সে প্রতি সপ্তাহে প্রথম আলোতে একটা কইরা নতুন গেইমের সন্ধান দেয়।
প্রিন্স অব পার্সিয়া আমি ভালোই খেলতে পারতাম। অনেকদূর গেছিলাম। কিন্তু যত্দুর মনে পড়ে নায়ক এক মরুভূমিতে ঘোড়ায় চড়ে পার হয়... তারপর ঢোকে নতুন এক প্রাসাদে। সেইটাই শেষ প্রাসাদ... সেখানেই নায়িকা বন্দি। কিন্তু সেই প্রাসাদের রহস্য ভেদ করতে পারি নাই। তারপর ছাড়ান দিছিলাম।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

অতন্দ্র প্রহরী এর ছবি

আমার খুবই ইচ্ছা আপনার টাইপিং স্পিড দেখার। আর আপনারে চিনি জন্যই ভাবিনি, কিন্তু অন্য কেউ যদি বলত যে "টাইপ টিউটর"-রে খেলার বস্তু বানাইছিল সে, তাইলে হয়ত আঁতেল ভাবতাম চোখ টিপি

কম্পুতে গেম কেন খেলবেন? সেটা তো করবে নিঃসঙ্গ লোকরা। আপনার তো সঙ্গীর অভাব নাই বলেই জানি দেঁতো হাসি


যুদ্ধাপরাধীদের বিচার চাই

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

টাইপ টিউটর ছিলো টাইপিং প্র্যাকটিসের জায়গা। তিন মিনিটে আপনি কী পরিমান টাইপ করতে পারেন সেইটার রেজাল্ট দেখাইতো তারা।
এইটাই হয়ে গেলো আমাদের পারিবারিক খেলা। আমি, আমার বোন, সেজ ভাই আর বড় ভাগ্নী... আমাদের মধ্যে প্রতিযোগিতা চলতো কে প্রতিমিনিটে নির্ভুলভাবে সবচেয়ে বেশি শব্দ টাইপ করতে পারে।
সেই খেলাটা আমার যে কী কাজে লাগছে তা আমি এখন টের পাই। কম্পিউটারের কীবোর্ড আমার কাছে ছেলের হাতের মোয়া।
ভাত কাপড়ের সমস্যা হইলে যাতে অন্তত নীলক্ষেতে কম্পিউটার কম্পোজের দোকান খুলে বসতে পারি তার সব যোগ্যতা শিখে রাখছি। পেটের দায়ে যে কতোকিছু করতে হয়।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

অতন্দ্র প্রহরী এর ছবি

আপনি গড়ে মিনিটে কয়টা শব্দ টাইপ করেন?

আমি অবশ্য টুকটাক যা পারি, এমনি এমনিই টাইপ শিখসি। তবে এখন মনে হচ্ছে আপনার রাস্তায় গেলে কাজ হইত। চাকরি গেলে তাও নীলক্ষেতে বসে পড়া যাইত নিশ্চিন্তে...


যুদ্ধাপরাধীদের বিচার চাই

এনকিদু এর ছবি


কত wpm মেপেছেন ? ফেস বুকে টাইপিং রেস খেলেন ? না খেললে একবার ট্রাই মারেন, মজা পাবেন ।


সুমন পাটোয়ারী মানে ভোটকা সুমন পাটোয়ারী ? সুমন পাটোয়ারী আপনাদের সুমন পাটোয়ারী হইল কবে ? ওরে তো আমি আমাদের সুমন পাটোয়ারী নামে জানতাম । আমি আগে কম্পিউটার টুমরো তে লিখতাম তখন থেকে ওরে চিনি । আমার নাম বললে একনামে চিনবে ।


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

১.
মাপছি... কিন্তু সে তো ছোটবেলার কাহিনী। মনে নাই। এখন মাপার যন্ত্র আছে? জানি না। প্রয়োজন বোধ করি নাই। তবে আমার আশে পাশের মধ্যে এক জয়দেব সরকার পলাশ (প্রথম আলোর কম্পিউটার গ্রাফিক্স বিভাগে চাকরি করে) ছাড়া আর কেউ আমার চেয়ে দ্রুত নির্ভুল (বানান যেটুকু ভুল হয় সেটুকু জ্ঞানের সমস্যা) টাইপ করতে পারে না। দেঁতো হাসি

২.
আইছে মার কাছে মাসীর গল্প করতে। সুমন পাটোয়ারিরে কয় বছর ধইরা চিনেন? আমরা সব ভোরের কাগজের বাসিন্দা। হুশ কইরা কথা কইয়েন। আমার নাম বইলা দেইখেন খালি। সে এখন আবার আমার প্রতিবেশি মানুষ। উত্তরাতেই থাকে।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

ধুসর গোধূলি এর ছবি
মৃদুল আহমেদ এর ছবি

কী করবেন ভোটকারে?
---------------------------------------------
রাজাকার আলবদর নিপাত যাক!
জয় বাংলা আমার থাক!

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ফেইসবুকে গেমো আছে নাকি? কত অজানারে...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

অতন্দ্র প্রহরী এর ছবি

হাজার হাজার অ্যাপ্লিকেশন আছে ফেইসবুকে। "টাইপিং রেস" লিখে সার্চ দেন, পেয়ে যাবেন, তারপর সেটা অ্যাড করে ফেলেন। মোর দ্যান ১০০ ওয়ার্ড পার মিনিট স্পিডের মানুষও নাকি আছে এখানে! পুরাই ফ্রীক তারা!


যুদ্ধাপরাধীদের বিচার চাই

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

গুল্লি মারি এইসবের। আমি ফেইসবুক ইউজ করি খালি বন্ধুদের সাথে যোগাযোগ রক্ষার্থে... পুরান বন্ধু খুজেঁ পেতে আর নতুন বন্ধু খুজেঁ পেতে। বাকী সব গোল্লায় যাক। আমি সেসব ধরেও দেখি না।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

এনকিদু এর ছবি

আরে ভাই এই খেলাটা মজা আছে । খেলায় জিতলে দেশের পতাকা দেখায় । যদি আপনার টাইপিং স্পিড অন্যদের থেকে ভাল এবং নির্ভুল হয়, তাহলে তো আপনি জিতবেন । দেখবেন লিস্টে এক গাদা সাদা-ফাদা দেশের পতাকা আর সবার উপরে বাংলাদেশের পতাকা । তখন এমনিতেই আনন্দ লাগে ।


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

@ নজরুল ইসলাম

আমার টাইপ স্পিড দেখলে আপনের মাথা ঘুরাইবো।

আপনে তো আমার টাইপিং স্পিড দ্যাখেন নাই! দেড়শো পর্যন্ত পারি! কিন্তু পড়তে গেলেই বিপদ - কী সব উল্টাপাল্টা হো হো হো

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
একলা পথে চলা আমার করবো রমণীয়...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

মাহবুব লীলেন এর ছবি

পোলারে বোঝান ঠিক আছে
কিন্তু দুইয়ে দুইয়ে চাইর হয় না তিন হয় এইডা কোনো মাইয়ারে বোঝাইতে যাইয়েন না
শেষে রাইট বাটন বামে সেট কইরা আপনেরে বিয়া কইরা অইন্য কারো কাছে যাইবো তিন দুইয়ে পাঁচ না সাত হয় বুঝতে

এনকিদু এর ছবি

জগতের সব গূঢ় সত্য কথা আপনার কাছে পাওয়া যায় ।

আচ্ছা ভাই তিন দুইয়ে আসলে কত হয় ? জেনে রাখি, যদি কোনদিন কেউ অন্য কারো কাছ থেকে দুইয়ে দুইয়ে চার বুঝার পর আমার কাছে আসে তাইলে উত্তর দিতে পারব দেঁতো হাসি


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

রায়হান আবীর এর ছবি

পোস্ট আর মন্তব্য পইড়া বুঝতাছিনা, কি কওয়া যাইতে পারে। চিন্তিত

=============================

তারেক এর ছবি

আমিও না মন খারাপ
_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

সাইফুল আকবর খান এর ছবি

ভালো হইবো। বিনা পয়সার ডায়াগনস্টিক সেন্টার পাইলাম। এই দুর্মূল্যের বাজারে এইটা তো সেইরকম আশীর্বাদ হয়ে আসলো আমার জীবনে!
তো, অপেক্ষায় থাকলাম- আপনার 'চিৎকিস্‌সা' প'ড়ে, আমার কি চিকিত্সা লাগবো না কি ঠিক আছি, হেইডা বুঝন যাইবো। চোখ টিপি

-----------------------------------
"আমার চতুর্পাশে সবকিছু যায় আসে-
আমি শুধু তুষারিত গতিহীন ধারা!"

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

রায়হান আবীর এর ছবি

কই আপনার চিকিৎসা... মন খারাপ

=============================

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।