নক্ষত্রেরা চুরি ক'রে নিয়ে গেছে

ফাহিম এর ছবি
লিখেছেন ফাহিম [অতিথি] (তারিখ: বুধ, ১৩/১০/২০১০ - ৯:২৪অপরাহ্ন)
ক্যাটেগরি:

দুপুর পড়ে এলে পর শাহেদের জানালা দিয়ে রোদ ঢুকে। বিকেলের পড়ন্ত রোদ। ছোট জানালা তার ঘরে, একটাই। সমস্ত দিন ধরে বিশ্বচরাচর ধুয়ে এসে বিকেলের রোদ যেন জানালা ধরে ঢুকে পড়ে। তার খাটের পায়ার কাছে এসে আলগোছে চুপটি করে বসে থাকে। একটু জিরিয়ে একটা আদুরে বেড়ালের মতো। বেশ ভালো লাগে শাহেদের।

সুতপা যেন বুঝতে পারে শাহেদের এই ভালোলাগা। তাই তো, কোন কথা না বলে নীরবে বসে থাকে তার পাশে। তবুও চোখের আদর থেমে থাকে না।

এমনই মায়াময় মূহুর্তে শাহেদের মনে হয়, কোনটি তার বেশী প্রিয়? এই নারী, না এই আদুরে রোদ? ভেবে পায় না সে, কেমন যেন অস্থির লাগে তার।

"কী হলো? আবার মাথা ব্যাথা করছে বুঝি? মাথায় হাত বুলিয়ে দিই?" বলে মেয়েটি তার অবিন্যস্ত চুলে হাত বুলিয়ে যায়। মেঘের জল যেমন গাছের পাতা ছুঁয়ে ছুঁয়ে যায়, ভোরের বাতাস যেমন বিস্তীর্ণ মাঠে ঘাসের নরম বুক ছুঁয়ে যায়, ঠিক তেমনি করে। আহ! এই স্পর্শ! কত শত শতাব্দী ধরে যেন সে এই স্পর্শের অপেক্ষায় ছিলো! আজন্ম তৃষিতের মতো সে শুষে শুষে নিতে থাকে সেই সুরভিত হাতের ছোঁয়া।

"সারাদিন কেন এলে না?"
"এই তো এলাম!"
"এতো দেরী হয়ে গেল কেন?"
"আর দেরী হবে না। এখন থেকে আমি সবসময় তোমার কাছে কাছে থাকবো"

সেই পুরোনো মিথ্যে আশ্বাস। শাহেদ জানে। সে জানে সুতপা কোনদিনই তার কাছে আসবে না। সুতপা এই বিকেলের রোদের মতো। প্রবল খেয়ালি। বিকেলের রোদের হাত ধরে প্রতিদিন নিয়ম করে তার ঘরে আসে। আর যখন পৃথিবীর ক্লান্ত পটভূমিতে গোধুলী নেমে আসে, সে মিলিয়ে যায়। সুতপা যেন একটা মায়া, একটা কূহক। ছায়ার মতো এসে রেখে যায় কিছু মায়াবী স্মৃতি। আর আশ্বাস। কাল আবার দেখা হবে!

auto

বড় বোকা এই ছেলেটা! কী তীব্রভাবে, সবকিছু উজ়াড় করে সে চেয়েছিলো মেয়েটিকে। ভ্রান্তিময় দৈনিক ছোঁয়ার আশায় কাটে তার প্রতিটি পল। শুধু পায়ে বাঁধা শেকলের ঝনঝন শব্দে, শরীরময় ওয়ার্ডেনের মারের ব্যাথায়, ইনজেকশনের গুতোয় ঝাঝরা হয়ে যাওয়া হাতের বিবশতায় তার মনে পড়ে, "নক্ষত্রেরা চুরি ক'রে নিয়ে গেছে, ফিরিয়ে দেবে না তাকে আর"।


মন্তব্য

তিথীডোর এর ছবি

'বসে রয় হদ্দবোকা, দুচোখে তোমার ছবি..'
চন্দ্রবিন্দুর 'রিস্কাওলা' শুনছিলাম, গল্প পড়ে আরও মন খারাপ হয়ে গেলো! মন খারাপ চলুক (চলুক)

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

ফাহিম এর ছবি

মন খারাপ দেখি চালানো যায় কিনা।

=======================
কোথাও হরিণ আজ হতেছে শিকার;

=======================
কোথাও হরিণ আজ হতেছে শিকার;

যাযাবর ব্যাকপ্যাকার এর ছবি

কোন্‌ উপল? চিন্তিত

___________________
ঘুমের মাঝে স্বপ্ন দেখি না,
স্বপ্নরাই সব জাগিয়ে রাখে।

___________________
ঘুমের মাঝে স্বপ্ন দেখি না,
স্বপ্নরাই সব জাগিয়ে রাখে।

শাহেনশাহ সিমন এর ছবি

হ্যা
_________________
ঝাউবনে লুকোনো যায় না

_________________
ঝাউবনে লুকোনো যায় না

নীড় সন্ধানী এর ছবি

‍‌মন খারাপ করা গল্প।

-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
এ ভ্রমণ, কেবলই একটা ভ্রমণ- এ ভ্রমণের কোন গন্তব্য নেই,
এ ভ্রমণ মানে কোথাও যাওয়া নয়।

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

ফাহিম এর ছবি

মন খারাপ

=======================
কোথাও হরিণ আজ হতেছে শিকার;

=======================
কোথাও হরিণ আজ হতেছে শিকার;

বাউলিয়ানা এর ছবি

সুতপা এই বিকেলের রোদের মতো। প্রবল খেয়ালি। বিকেলের রোদের হাত ধরে প্রতিদিন নিয়ম করে তার ঘরে আসে। আর যখন পৃথিবীর ক্লান্ত পটভূমিতে গোধুলী নেমে আসে, সে মিলিয়ে যায়। সুতপা যেন একটা মায়া, একটা কূহক।

দারুন! লেখায় চলুক

ফাহিম এর ছবি

ধন্যবাদ।

=======================
কোথাও হরিণ আজ হতেছে শিকার;

=======================
কোথাও হরিণ আজ হতেছে শিকার;

অতিথি লেখক এর ছবি

হুট করে শেষ হয়ে গেলো। অনুগল্পের ধরণ-ই এরকম!!

-হামিদা আখতার

অছ্যুৎ বলাই এর ছবি

বিকেলের রোদ খুব খারাপ জিনিস। তাতে শুধু পক্ষপাতিত্বের বাড়াবাড়ি, কখনো উত্তর মেরুর গ্রীষ্ম, কখনো তার ডিসেম্বর। আর এই গল্পে তো শেষতক উড়ে চলা বসন্তের পরে একঘেঁয়ে টিপ টিপ বর্ষা। টিপ টিপ বর্ষায় রাভিনা ট্যান্ডনের নাচ খারাপ লাগে না। তবে যখন নক্ষত্রেরাই মীরজাফরি করে, তখন রাভিনাও বিন্দু বিন্দু বালুকণা হয়ে মিশে যায় মহাবিশ্বে। হয়তো আইনস্টাইনের কাঁধে স্বান্তনার হাত রেখে রাভিনাও একসময় সূর্য হয়, কে তার খবর রাখে আর! সময়ের হিসেব কখনোই মেটে না।

---------
চাবি থাকনই শেষ কথা নয়; তালার হদিস রাখতে হইবো

ফাহিম এর ছবি

কী দারুন একটা কমেন্ট!

=======================
কোথাও হরিণ আজ হতেছে শিকার;

=======================
কোথাও হরিণ আজ হতেছে শিকার;

রিম সাবরিনা [অতিথি] এর ছবি

সহজ সরল বর্ণনা। আপনার আরেকটা লেখা পড়লাম ফ্রাঙ্কফুট এয়ারপোর্টের উপর। মিউনিখ এয়াপোর্টে আমার অনেকটা এরকম অভিজ্ঞতা হয়েছিল। কাউকে রিসিভ কুরতে গিয়ে না। একটা ইন্টারভিউ দিয়ে বাংলাদেশে ফেরার পথে। লেখা চলুক পুরোদমে। আর ভাল থাকবেন!!

ফাহিম এর ছবি

ধন্যবাদ! আপনার অভিজ্ঞতাটা লিখে ফেলুন।

=======================
কোথাও হরিণ আজ হতেছে শিকার;

=======================
কোথাও হরিণ আজ হতেছে শিকার;

রিম সাবরিনা [অতিথি] এর ছবি

সহজ সরল বর্ণনা। আপনার আরেকটা লেখা পড়লাম ফ্রাঙ্কফুট এয়ারপোর্টের উপর। মিউনিখ এয়াপোর্টে আমার অনেকটা এরকম অভিজ্ঞতা হয়েছিল। কাউকে রিসিভ কুরতে গিয়ে না। একটা ইন্টারভিউ দিয়ে বাংলাদেশে ফেরার পথে। লেখা চলুক পুরোদমে। আর ভাল থাকবেন!!

বইখাতা এর ছবি

গল্প ভালো লেগেছে। বিষণ্ণ লেখা।

ফাহিম এর ছবি

পড়ার জন্য ধন্যবাদ!

=======================
কোথাও হরিণ আজ হতেছে শিকার;

=======================
কোথাও হরিণ আজ হতেছে শিকার;

যাযাবর ব্যাকপ্যাকার এর ছবি

মেঘের জল যেমন গাছের পাতা ছুঁয়ে ছুঁয়ে যায়, ভোরের বাতাস যেমন বিস্তীর্ণ মাঠে ঘাসের নরম বুক ছুঁয়ে যায়, ঠিক তেমনি করে। আহ! এই স্পর্শ! কত শত শতাব্দী ধরে যেন সে এই স্পর্শের অপেক্ষায় ছিলো!

হুমমম... ভালো লাগল।
___________________
ঘুমের মাঝে স্বপ্ন দেখি না,
স্বপ্নরাই সব জাগিয়ে রাখে।

___________________
ঘুমের মাঝে স্বপ্ন দেখি না,
স্বপ্নরাই সব জাগিয়ে রাখে।

ফাহিম এর ছবি

ধন্যবাদ।

=======================
কোথাও হরিণ আজ হতেছে শিকার;

=======================
কোথাও হরিণ আজ হতেছে শিকার;

অতিথি লেখক এর ছবি

রোদের বর্ণনা পড়ে ভালো লাগা শুরু হল, শেষ প্যারা পড়ে মন খারাপ। ভালো লাগলো।

সজল

ফাহিম এর ছবি

ধন্যবাদ!

=======================
কোথাও হরিণ আজ হতেছে শিকার;

=======================
কোথাও হরিণ আজ হতেছে শিকার;

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।