কোটি টাকার তামাশা!

ফাহিম এর ছবি
লিখেছেন ফাহিম [অতিথি] (তারিখ: মঙ্গল, ০২/০২/২০১০ - ২:০৭পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

এক এর পরে কয়টা শূন্য বসালে এককোটি হয়, সেটা বের করতে একটু ঘাম ঝরাতে হলো বৈকি। আমরা নুন আনতে পান্তা ফুরানো ম্যাংগো-পাবলিক, হাজারের হিসাব করতেই খবর হয়ে যায়। কোটির হিসাব তো দূর অস্ত!

১০০০০০০০ - সাতটা শূন্য লাগলো!! যেই লোকটা মাসে দশ হাজার টাকা বেতন পান, তার প্রায় এক হাজার মাসের বেতনের সমান, অর্থাৎ প্রায় সোয়া ৮৩ বছরের আয়ের সমান। আজকাল শুনি, মাস্টার্স বা এম.বি.এ. করা লোকজন বিশ হাজারে জবে ঢুকেন। তাদের প্রায় ৪২ বছর লাগবে এক কোটি টাকা কামাতে।

আসুন দেখি এক কোটি টাকায় কি কি করা যেতে পারে -

- এক বেলা মাথাপিছু ১০০ টাকা ধরে ১ লক্ষ লোককে একবেলা পেট পুরে ভাল-মন্দ খাওয়ানো যেতে পারে।
- মাসে গড়ে ৫০০০ টাকা খরচ ধরে ২০ জন অনাথ শিশুকে প্রায় সাড়ে আট বছর লালন-পালন করা যেতে পারে।
- গড়ে ৫০ টাকা ধরে ২০০০ বাচ্চাকে স্কুলে ভালো খাওয়ার ব্যবস্থা করা যেতে পারে প্রায় সাড়ে আট বছর।
- প্রতিটা কম্বল ২০০ টাকা ধরে প্রায় ৫০ হাজার মানুষকে শীতের কম্বল দেয়া যেতে পারে।
- ২৫ লক্ষ টাকা হিসাবে চারটা অ্যাম্বুলেন্স কেনা যেতে পারে।
- একটা মাঝারী আকারের স্কুল ভবন তৈরী করা যেতে পারে।
- বিশ্ববিদ্যালয়ে সমসাময়িক সমস্যা-সংক্রান্ত রিসার্চ প্রোজেক্ট চালু করা যেতে পারে।

###

অথবা এও করা যেতে পারে,
- একদিন কোন একজন মহান ব্যক্তিকে সংবর্ধণা দেওয়া যেতে পারে।
- একদিনের সেই সংবর্ধণার জন্য ইউনিয়ন জুড়ে পোস্টার, মাইকিং, আলোকসজ্জা করা যেতে পারে।
- ঢাকা শহর থেকে শিল্পী এনে গান-বাজনা, হৈ-হুল্লোড় করা যেতে পারে।
- রাস্তা বন্ধ করে বাচ্চা বাচ্চা ছেলেমেয়েদের ধরে রাস্তার পাশে দাড় করিয়ে রাখা যেতে পারে।
- দলীয় নেতা কর্মী আর কিছু ভাড়াটে লোকজন দিয়ে মিছিল সমাবেশ করা যেতে পারে।

যেহেতু আমাদের এই দেশ বড় বিচিত্র, তাই আমরা কোন কাজটি করেছি, সেটা অনুমান করতে নিশ্চয়ই কষ্ট হচ্ছে না আপনাদের!

###

তা, যা ইচ্ছা, তা করুক গিয়ে, তাদের টাকা, তারা কিভাবে খরচ করবেন, সেটা নিয়ে কথা বলার আমি কে? তবে একজন নাগরিক হিসেবে আমার জানার অধিকার নিশ্চয়ই আছে, এই টাকা আসলো কোথা থেকে? প্রথম শোনা গেল, সেই মহান ব্যক্তি নিজেই খরচ যুগিয়েছেন, তারপর এখন শোনা যাচ্ছে এলাকাবাসী নিজেরা এই খরচ উঠিয়েছে!

হায় সেলুকাস! মহামান্য কালকিনিবাসী, আপনারা কি জানেন না আপনাদের এলাকায় কতজন লোক ক্ষুধাপেটে রাতে ঘুমাতে যায়? আপনারা কি জানেন না আপনাদের এলাকায় এক কোটি টাকা দিয়ে কতগুলো স্কুল করা যায়, কতগুলো অনাথ বাচ্চার মুখে হাসি ফোটানো যায়, কতগুলো ক্ষুধার্ত মুখে খাবার তুলে দেওয়া যায়?

নাকি আপনারা ক্ষুধা-তৃষ্ণা জয় করেছেন? আপনাদের শিক্ষার প্রয়োজন নেই?

যদি তা না হয়, তাহলে আমাকে হিসাব দিন, আপনারা এই টাকা কোথা থেকে পেয়েছেন? কে আপনাদের এই টাকার উৎস, তিনি কোন কাজ করে এই টাকা কামিয়েছেন, তিনি কি ঠিক মতো কর দিয়েছেন?

দেশের একজন নাগরিক হিসাবে, একজন মানুষ হিসাবে এটা আমার দাবী। হিসাব আমাকে আপনাদের দিতেই হবে, আজ না হোক কাল!

###

আর সেই মহান ব্যক্তি! বিশ্বাস করুন, জনগন এর ন্যায্য হিসাব আপনাকে কড়ায় গণ্ডায় সময়মতো বুঝিয়ে দেবে। একটু সবুর করুন!


মন্তব্য

হিমু এর ছবি

এই আবুলমন্ত্রীর কাজকারবার দেখে আমার একটা কথাই মনে এসেছে শুধু ... ছাল নাই কুত্তার, বাঘা তার নাম!



বুকে BOOK রেখে বন্ধু চলো আজ যাবো বরাহশিকারে মোরা ধার ধার ধার দিও বল্লমে ♪♫

ফাহিম এর ছবি

একজন মন্ত্রীর যে কী প্রচণ্ড ক্ষমতা! অথচ কী বিপুল অপচয়...

=======================
যদি আমি চলে যাই নক্ষত্রের পারে —
জানি আমি, তুমি আর আসিবে না খুঁজিতে আমারে!

=======================
কোথাও হরিণ আজ হতেছে শিকার;

তাসনীম এর ছবি

আর সেই মহান ব্যক্তি! বিশ্বাস করুন, জনগন এর ন্যায্য হিসাব আপনাকে কড়ায় গণ্ডায় সময়মতো বুঝিয়ে দেবে। একটু সবুর করুন!

যেই যায় লংকায়, সেই হয় রাবণ। ভালো লেগেছে লেখা...আবুলকে যথাসময়ে আবুল বানানো হবে।

--------------------------------------
যে কথা এ জীবনে রহিয়া গেল মনে
সে কথা আজি যেন বলা যায়।

________________________________________
অন্ধকার শেষ হ'লে যেই স্তর জেগে ওঠে আলোর আবেগে...

ফাহিম এর ছবি

সেই আশায়ই আছি...

=======================
যদি আমি চলে যাই নক্ষত্রের পারে —
জানি আমি, তুমি আর আসিবে না খুঁজিতে আমারে!

=======================
কোথাও হরিণ আজ হতেছে শিকার;

অমিত আহমেদ এর ছবি

এতোদিনেও আমাদের এই অসভ্য কালচার গেলো না।


ওয়েবসাইট | ব্লগস্পট | ফ্লিকার | ইমেইল

ফাহিম এর ছবি

অচিরেই যাবে বলে মনেও হচ্ছে না, দুঃখজনক!

=======================
যদি আমি চলে যাই নক্ষত্রের পারে —
জানি আমি, তুমি আর আসিবে না খুঁজিতে আমারে!

=======================
কোথাও হরিণ আজ হতেছে শিকার;

ধুসর গোধূলি এর ছবি

- বাংলাদেশের পাবলিকের দ্বারাই এইসব রুয়া ফাটানি কাজকাম শোভা পায়।
"ভাত খাইতে ভাত নাই, হাতি ভাড়া কইরা হাগতে যাই?"
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

ফাহিম এর ছবি

এতো কষ্ট লাগে এসব দেখলে... মানুষ খেতে পারছে না একদিকে, আরেক দিকে এই বিপুল অপচয়! আমরা কবে শুধরাবো?

=======================
যদি আমি চলে যাই নক্ষত্রের পারে —
জানি আমি, তুমি আর আসিবে না খুঁজিতে আমারে!

=======================
কোথাও হরিণ আজ হতেছে শিকার;

বাউলিয়ানা এর ছবি

চমতকার পোষ্ট।
চলুক

নীড় সন্ধানী এর ছবি

‍‌এই কীর্তিমান কি তিনিই যাকে কয়েক বছর আগে বিদেশযাত্রাকালে এয়ারপোর্ট থেকে বন্ধুনী সহকারে আটক হয়েছিল?

-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-
সেই সুদুরের সীমানাটা যদি উল্টে দেখা যেত!

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

ফাহিম এর ছবি

আমার জানা নেই, বলতে পারছি না...

=======================
যদি আমি চলে যাই নক্ষত্রের পারে —
জানি আমি, তুমি আর আসিবে না খুঁজিতে আমারে!

=======================
কোথাও হরিণ আজ হতেছে শিকার;

তাহসিন আহমেদ গালিব এর ছবি

এক কোটি টাকার হিসাব মিলাতে পারে কয়জন?
যারা পারে, তাদের সামর্থ্যে কুলায় না... আর যাদের সামর্থ্য আছে, তারা তা পারে না। লজ্জা!

জি.এম.তানিম এর ছবি

দেশ তো জনগণের না, মন্ত্রীদের। তাদের দেশ, তাদের টাকা... আমরা বলার কে?
-----------------------------------------------------------------
কাচের জগে, বালতি-মগে, চায়ের কাপে ছাই,
অন্ধকারে ভূতের কোরাস, “মুন্ডু কেটে খাই” ।

-----------------------------------------------------------------
কাচের জগে, বালতি-মগে, চায়ের কাপে ছাই,
অন্ধকারে ভূতের কোরাস, “মুন্ডু কেটে খাই” ।

প্রকৃতিপ্রেমিক এর ছবি

এসব পড়ে-দেখে খারাপ লাগে। এর অহঙ্কারের পরেও ওনার অভিভাবকদের থেকে শুনলাম না যে উনি যা করছেন তা ভালো না।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।