পঙ্খিরাজ

টিউলিপ এর ছবি
লিখেছেন টিউলিপ [অতিথি] (তারিখ: বুধ, ২৭/১০/২০১০ - ১১:৫৬অপরাহ্ন)
ক্যাটেগরি:

 দম ফেলার সময় নেই। আজকে বিকাল পাঁচটার মাঝে একটা প্রপোজাল জমা দিতে হবে। অ্যাডভাইজরের সাথে গতকাল গভীর রাত পর্যন্ত মেইল চালাচালি হয়েছে। এখনো খুঁটিনাটি অনেক কিছু গোছানো বাকি। এই সময় ফোনটা বেজে উঠলো। ভ্রু কুঁচকে ফোনটা হাতে নিলাম। ডিসপ্লেতে নাম্বারটা আমার বড় বোনের। একটা হার্টবিট স্কিপ করলো, 'সে' কি কথা বলতে চায়? বলবে কি একটু কথা?

 
 
ফোন কানে ধরে হ্যালো বলামাত্র আমার মুখে আসলেই একশ ওয়াটের বাল্ব জ্বলে উঠলো। ওপাশে 'তার' গলা...
 
-'খালামনি তুমি কেমন আছো?
 
-'ভালো আছি, খালামনি। তুমি কেমন আছো?'
 
-'ভালো, তুমি কি করছো?'
 
-'আমার সোনামনিটার সাথে কথা বলছি।'
 
 
এই সময় আমার বড় বোনের গলা শোনা গেলো পাশ থেকে। মেয়েকে কি যেন নির্দেশ দিচ্ছে।
 
-'খালামনি, তোমার আমার জন্য কিছু আনা লাগবে না। খালি তুমি চলে এসো।'
 
 
এবার বোঝা গেলো ব্যাপারটা। আমার আদরের ভাগ্নি আমেরিকা থাকা খালার কাছে একটা পঙ্খিরাজ চেয়েছিলো, আস্ত, জ্যান্ত, উড়তে পারে এমন। কিন্তু সেটার কাছাকাছি কোন দামি খেলনা কিনতে গিয়ে আমি যেন ঝামেলায় না পড়ি, তাই আমার বড় বোন চিন্তিত হয়ে মেয়েকে বুঝিয়ে ফোন দিইয়েছে। কিন্তু মেয়েকে না হয় বোঝানো গেল, তার খালাকে বোঝাবে কে?
 
-'সেটা তো তোমার মা বলে দিয়েছে, তোমার কি মনে হয়?'
 
-'তাহলে খালি দুইটা জিনিস এনো। একটা চকলেট, আর একটা খেলনা ঘোড়া।'
 
 
যাক বাবা। তাও বাঁচা গেলো। এর আগে আস্ত ঘোড়ার বদলে খেলনা ঘোড়ার প্রস্তাব সে তুড়ি মেরে উড়িয়ে দিয়েছিলো। পঙ্খিরাজের দুষ্প্রাপ্যতা তার চিন্তার বিষয় তো নয়। এখন দেখা যাচ্ছে নিজেই খেলনায় রাজি। কিন্তু আমাদের ছোট্ট রাজকন্যাটার জন্য মানানসই একটা খেলনা পঙ্খিরাজ কোথায় পাই?


মন্তব্য

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আপনি তাইলে দেশে আসতেছেন? গুড... কার জন্য কী আনবেন সেটা নিয়ে এতো চিন্তার কী আছে? সবাই আমরা নিজেদের আব্দারটুকু নাহয় এই মন্তব্যের ঘরেই দিয়ে যাবো। পঙ্খীরাজ আনতে হবে না... আমাদের জন্য নাহয়... আচ্ছা কী আনতে হবে পরে বলতেছি...
আপাতত জায়গা বুক করে রাখলাম, হুশিয়ার লাইনের প্রথমে কিন্তু আমার ইঁট।
লিস্ট করতে বসলাম... চোখ টিপি
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সাফি এর ছবি

এত কিছু থাকতে আপনে ইটা চাইলেন নজু ভাই?

টিউলিপ, ToysRus এ একটা ঢু দিতে পারেন।

টিউলিপ এর ছবি

হ্যাঁ সাফি ভাই, দেখি যেতে হবে।
___________________

রাতের বাসা হয় নি বাঁধা দিনের কাজে ত্রুটি
বিনা কাজের সেবার মাঝে পাই নে আমি ছুটি

___________________

রাতের বাসা হয় নি বাঁধা দিনের কাজে ত্রুটি
বিনা কাজের সেবার মাঝে পাই নে আমি ছুটি

ধুসর গোধূলি এর ছবি

Toys r us হলো ব্যাপক একটা জিনিস। মনটাই ভালো হয়ে গেছিলো ঐখানে গিয়ে। সবচেয়ে ভালো লাগে পিচ্চিদের ক্যাওলা ক্যাওলি। মুখে চুশনি লাগিয়ে পিচ্চিরা খেলনায় চড়ে এদিক সেদিক দৌড়ায়, কেউ কান্দে, কেউ হাসে, কেউ এক্সিডেন্ট করে গড়াগড়ি খায়, মুখ থেকে চুশনি পড়ে যায়, উঠে আবার চুশনি লাগিয়ে আগের মতো ক্যাওম্যাও শুরু করে। হেহে মনে হায় সারাক্ষণই দেখি! হাসি



বিএসএফ—
ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর কর্মকাণ্ড । বিএসএফ ক্রনিক্যালস ব্লগ

টিউলিপ এর ছবি

শুধু টয়েজ আর আস কেন, যে কোন জায়গায় গেলেই আমি পিচ্চি দেখি, প্র্যামে বসে কি সুন্দর গম্ভীর মুখে এই পৃথিবীর ভবিষ্যত চিন্তা করতে থাকে, মাঝে মাঝে দুই তিনটা দাঁত বের করে এত্ত কিউট হাসি দেয়!

বাচ্চাদের মত মন ভালো করে দেওয়ার উপায় আর কেউ জানে না।
___________________

রাতের বাসা হয় নি বাঁধা দিনের কাজে ত্রুটি
বিনা কাজের সেবার মাঝে পাই নে আমি ছুটি

___________________

রাতের বাসা হয় নি বাঁধা দিনের কাজে ত্রুটি
বিনা কাজের সেবার মাঝে পাই নে আমি ছুটি

যাযাবর ব্যাকপ্যাকার এর ছবি

খেলনার দোকান থেকে আমার এই সিনেমাটার কথা মনে পড়ল।
দারুণ একটা ডায়ালোগ ছিল এখানে -
"We breathe. We pulse. We regenerate. Our hearts beat. Our minds create. Our souls ingest. 37 seconds, well used, is a lifetime." হাসি
___________________
ঘুমের মাঝে স্বপ্ন দেখি না,
স্বপ্নরাই সব জাগিয়ে রাখে।

___________________
ঘুমের মাঝে স্বপ্ন দেখি না,
স্বপ্নরাই সব জাগিয়ে রাখে।

টিউলিপ এর ছবি

নজরুল ভাই, আপনি ইঁটা দিয়ে কি করবেন? পিকেটিং? সেইটার জন্য তো আমাদের দেশেই ভালো মাল পাওয়া যায়। বিদেশ থেকে আনার দরকার কি?

স্বদেশি পণ্য কিনে হোন ধন্য।
___________________

রাতের বাসা হয় নি বাঁধা দিনের কাজে ত্রুটি
বিনা কাজের সেবার মাঝে পাই নে আমি ছুটি

___________________

রাতের বাসা হয় নি বাঁধা দিনের কাজে ত্রুটি
বিনা কাজের সেবার মাঝে পাই নে আমি ছুটি

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আরে ইঁট তো রাখছি লাইনে... দাবী না মানলে আপনার দিকে ছুঁড়ে মারা হবে...
আর আমার জন্য কী কী আনতে হবে সেই লিস্ট তো পাঠাচ্ছি অচিরেই...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

যাযাবর ব্যাকপ্যাকার এর ছবি

খালামনিরা আসলে দারুণ হয়, তারা না থাকলে জীবনটা অর্ধেক মাটি হয়! আপনার ভাগ্নি আর আপনি অনেক মজা করবেন এই শুভেচ্ছা রইল। হাসি

আর আমি কিন্ন্তু দ্বিতীয় স্থান অধিকার করার ইঁট রেখে গেলুম! দেঁতো হাসি
___________________
ঘুমের মাঝে স্বপ্ন দেখি না,
স্বপ্নরাই সব জাগিয়ে রাখে।

___________________
ঘুমের মাঝে স্বপ্ন দেখি না,
স্বপ্নরাই সব জাগিয়ে রাখে।

টিউলিপ এর ছবি

লোকজন এত ইঁট দিয়ে কি করে? আমার তো জমিই নাই, বাড়ি বানাই কোথায়।

শুভেচ্ছার জন্য আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-
___________________

রাতের বাসা হয় নি বাঁধা দিনের কাজে ত্রুটি
বিনা কাজের সেবার মাঝে পাই নে আমি ছুটি

___________________

রাতের বাসা হয় নি বাঁধা দিনের কাজে ত্রুটি
বিনা কাজের সেবার মাঝে পাই নে আমি ছুটি

কৌস্তুভ এর ছবি

রাজকন্যার জন্য পক্ষীরাজের খোঁজ না করে একটা ফুটফুটে রাজপুত্তুর জোগাড় করুন বরং। পক্ষীরাজ একটা তার নিশ্চয়ই থাকবে।

টিউলিপ এর ছবি

রাজকন্যা অনেক সেয়ানা। নিজে নিজেই সাজে আর বলে, "বেশি সাজা যাবে না, সবাই খালি তাকিয়ে থাকে আর সুন্দর বলে"।
___________________

রাতের বাসা হয় নি বাঁধা দিনের কাজে ত্রুটি
বিনা কাজের সেবার মাঝে পাই নে আমি ছুটি

___________________

রাতের বাসা হয় নি বাঁধা দিনের কাজে ত্রুটি
বিনা কাজের সেবার মাঝে পাই নে আমি ছুটি

দুষ্ট বালিকা এর ছবি

পিচ্চিটাতো দেখি সেরাম!

লাইক্করসি ওকে আমি! দেঁতো হাসি

ও আপু, আমিও ছোট দেখে একটা ইটা রাখি? ইয়ে, মানে... খাইছে

-----------------------------------------------------------------------------------
...সময়ের ধাওয়া করা ফেরারীর হাত থিকা যেহেতু রক্ষা পামুনা, তাইলে চলো ধাওয়া কইরা উল্টা তারেই দৌড়ের উপরে রাখি...

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

টিউলিপ এর ছবি

হুম, ও-ও তোমাকে অনেক পছন্দ করবে, যদি ওকে সাজিয়ে দাও খাইছে

তুমিও ইটাই চাইলে? খাইছে
___________________

রাতের বাসা হয় নি বাঁধা দিনের কাজে ত্রুটি
বিনা কাজের সেবার মাঝে পাই নে আমি ছুটি

___________________

রাতের বাসা হয় নি বাঁধা দিনের কাজে ত্রুটি
বিনা কাজের সেবার মাঝে পাই নে আমি ছুটি

সাইফ তাহসিন এর ছবি

ইয়ে, আপনে আপা/খালাম্মা? আমি তো ভেবেছিলাম ছেলে হবেন আপনে, ইদানিং নাম দেখে আর বুঝতেই পারিনা ইয়ে, মানে...

আজকে থেকে সবাইকে মন্তব্য করব, আপনে ছেলে না মেয়ে? চোখ টিপি খাইছে

দেশে যাইতেছেন, সেইটা আযান দেওনের লাইগা কইষা ১তারা, ব্যাপক হিংসায় জ্বলে পুড়ে মরার অবস্থা আমার, এই ডিসেম্বরে ৪ বছর হবে দেশে যাইনি, আপনার স্বদেশ ভ্রমণ সুখকর হউক হাসি
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

টিউলিপ এর ছবি

ইয়ে মানে সাইফ ভাই, আমার নাম তো যথেষ্টই মেয়েলি জানতাম, এইটা নিয়ে কেউ ধাঁধায় পড়বে বুঝি নাই তো।

দেশে যাই চলেন, কি আছে দুনিয়ায়?
___________________

রাতের বাসা হয় নি বাঁধা দিনের কাজে ত্রুটি
বিনা কাজের সেবার মাঝে পাই নে আমি ছুটি

___________________

রাতের বাসা হয় নি বাঁধা দিনের কাজে ত্রুটি
বিনা কাজের সেবার মাঝে পাই নে আমি ছুটি

পল্লব এর ছবি

"খালাম্মা" শব্দটা নিয়ে একটু আপত্তি জানাইলাম। এখনও এতো বুড়ি/মুটি হয়নাই আমার বৌ দেঁতো হাসি

==========================
আবার তোরা মানুষ হ!

==========================
আবার তোরা মানুষ হ!

ধুসর গোধূলি এর ছবি

মাস চার-পাঁচেক আগে এক আত্মীয়কে সি-অফ করতে গিয়েছিলাম। এয়ারপোর্টের ভেতরে দেখি কতোগুলো ঘোড়া চলছে। বাচ্চাদেরকে পিঠে নিয়ে। ঘোড়ার সাইজটা খুব বেশি বড় না। বাচ্চা ঘোড়ার মতো। গায়ে আবার নাম লেখা, "ইউনিকর্ন"!

যিনি এই ঘোড়াগুলোর মালিক, তাকে গিয়ে জিজ্ঞেস করলাম কাহিনি কী! ভদ্রলোক জানালেন এটা 'ফ্রি রাইড'। আরও কিছু কারিগরী ব্যাপার বললেন। ঘোড়াগুলো ব্যাটারি চালিত নয়। পিঠের উপর চাপ পড়লে ঠ্যাঙগুলো সরে যায়, তারপর আবার কাছে আসে। এভাবে একটু একটু করে ঘোড়া বাবাজী সামনে চলে। চাইলে ঘুরানোও যায়। বড় শখ হলো ঘোড়ায় চড়ার। ভদ্রলোককে বলতেই আমার দিকে চোখ বড়বড় করে তাকিয়ে বললো, "ঘোড়ায় কে চড়বে, তুমি না তোমার মেয়ে?" বললাম, "আজ্ঞে, আমিই। মেয়ের মা-রেই পাইলাম না এখনও, মেয়ে পাবো কই!" ভদ্রলোক আমার দুঃখটা বুঝলেন। হাতে একটা 'কী জানি' ধরিয়ে দিয়ে বললেন, "এইখানে ফোন করে তুমি ঘোড়া অর্ডার করতে পারো। এখানকার ঘোড়াগুলো কেবল পিচ্চিদের জন্য এবং অবিক্রয়ের জন্য। কোনো বুইরা পিচ্চির জন্য না।" মন খারাপ

বলছিলাম, ঐ রকম একটা ঘোড়া হলে আপনার ভাগ্নিকে দেয়া যেতো পঙ্খীরাজ বলে। ও নিজেই বেশ মজা পেতো ঘোড়াটা দেখে। তাদের ব্রোশিওরটা কোথায় আছে দেখতে হবে। কিন্তু অর্ডার করে একটা-দুইটা আনানোটা মনে হয় একটু এক্সপেন্সিভ! মন খারাপ



বিএসএফ—
ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর কর্মকাণ্ড । বিএসএফ ক্রনিক্যালস ব্লগ

টিউলিপ এর ছবি

ধুগোদা, সমস্যা তো ওইখানেই। ইচ্ছে তো করে রাজকন্যাটাকে পুরো পৃথিবী দিয়ে দেই। কিন্তু বাইরে গ্র্যাড স্টুডেন্ট মানে তো আন্তর্জাতিক ফকির, এট লিস্ট পকেটের কথা চিন্তা করলে। দেখি সাধ আর সাধ্য মিলিয়ে কি দেওয়া যায়।
___________________

রাতের বাসা হয় নি বাঁধা দিনের কাজে ত্রুটি
বিনা কাজের সেবার মাঝে পাই নে আমি ছুটি

___________________

রাতের বাসা হয় নি বাঁধা দিনের কাজে ত্রুটি
বিনা কাজের সেবার মাঝে পাই নে আমি ছুটি

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।