একটি ট্রাফিক আইনের খসড়া

অতিথি লেখক এর ছবি
লিখেছেন অতিথি লেখক (তারিখ: বিষ্যুদ, ০৮/১১/২০০৭ - ৮:৫৪পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

ট্রাফিক আইন মেনে চলুন বলা হয় আমাদের দেশে। কিন্তু দেশে কোন কার্যকর ট্রাফিক আইন আছে কিনা আমার তা জানা নেই। আমি ৫টি পরীক্ষা দিয়ে ঢাকার মীরপুর বিআরটিএ থেকে ড্রাইভিং লাইসেন্স গ্রহণ করেছি। আমি জানি না ট্রাফিক আইন কত রকম ও কি কি? দেশের ৮০% ড্রাইভিং লাইসেন্সই নাকি ভূয়া। ঘরে বসেই কোন পরীক্ষা না দিয়েই পাওয়া যায়। এটা আমার কথা নয়। বিআরটিএ প্রকাশিত রিপোর্টের বরাত দিয়ে পত্রিকায় এমনটি প্রকাশিত হয়েছে। যা হোক, বর্তমানে আমাদের ট্রাফিক পুলিশ যেভাবে ট্রাফিক আইন ভঙ্গের শাস্তি দিয়ে থাকেন তা হচ্ছে গাড়ির বিরুদ্ধে মূলত "মামলা" রজু করা। এটা কোন কার্যকর ট্রাফিক আইন নয়।
একটি কার্যকর ও সুনির্দিষ্ট ট্রাফিক আইন দেশে থাকা অত্যাবশ্যক। খসড়াটি নিম্নরূপঃ
১) ট্রাফিক আইনের সর্বশেষ সর্বশেষ সংস্করন সম্বলিত বই/পুস্তিকা চালকের সংগে থাকতে হবে। চালক সম্পূর্ণ বইটি পড়ে এতে স্বাক্ষর করবেন। আইন অমান্য করলে "ক" শ্রেণীর অপরাধ বলে গণ্য হবে।
২) গাড়ির রেজিস্ট্রেশন নাম্বার গাড়ির নাম্বার প্লেটের পাশাপাশি গাড়ির পেছনে গাড়ির বডিতে স্থায়ীভাবে লিখতে হবে। স্পষ্ট অক্ষরে কমপক্ষে এক ইঞ্চি উচ্চতার টাইপ দিয়ে এই রেজিঃ নং লিখতে হবে। আইন অমান্য করলে "খ" শ্রেণীর অপরাধ বলে গণ্য হবে।
৩) রেজিস্ট্রেশন ছাড়া গাড়ি রাস্তায় নামালে চালকের লাইসেন্সের উপর "গ" শ্রেণীর অপরাধ হিসেবে ধরা হবে।
৪) ড্রাইভিং লাইসেন্স ছাড়া গাড়ি চালালে গাড়ির রেজিস্ট্রেশনের উপর "গ" শ্রেনীর অপরাধ বলে বিবেচ্য হবে।
৫) গাড়ি থামাতে হলে বা পার্কিং করতে হলে অবশ্যই রাস্তার সংগে প্যারালাল করে ফুটপাথ থেকে সর্বোচ্চ "এক ফুট" দূরে গাড়ি রাখতে হবে। একফুটের বেশী দূরত্ব হলেই আইন অমান্যকারী হিসেবে "ক" শ্রেণীর অপরাধ বলে গণ্য হবে।
৬) কোন গাড়ি পার্কিং করা অবস্থায় বা থামানো অবস্থায় এর পাশে ডাবল প্যারালাল হিসেবে কোন গাড়ি রাখা যাবে না বা থামানো যাবে না। আইন অমান্য করলে "খ" শ্রেণীর অপরাধ বলে গণ্য হবে।
৭) কোন যাত্রীবাহি বাস বা অনুরূপ বাহনের চালকগণ যাত্রী উঠানামার সময় "৫" ও "৬" নং ধারা সতর্কতার সাথে মেনে চলবেন। যাত্রীগণ যেন ফুটপাত থেকে সরাসরি গাড়িতে উঠতে পারেন সে ব্যবস্থাও করতে হবে। অন্যথায় "গ" শ্রেণীর অপরাধ হিসেবে গন্য হবে।
৮) গাড়িতে দুইটি লুকিং মিরর, ১টি অভ্যন্তরীন লুকিং মিরর, ৪টি ইন্ডিকেটর লাইট, ২টি হেড লাইট, ২টি ব্রেক লাইট, ব্যাকগিয়ার লাইট ইত্যাদি গুরুত্বপূর্ণ সিস্টেম কার্যকর থাকতে হবে। এর কোন একটি না থাকলে বা ত্রুটিপূর্ণ থাকলে "খ" শ্রেণীর অপরাধ বলে গণ্য হবে। একাধিক সংখ্যক ইন্সট্রুমেন্ট বা উপাদানের অভাব থাকলে জরিমানার পরিমান বাড়বে। যেমন, "২খ", "৩খ" পরিমান জরিমানা হতে পারে।
৯) মাত্রাতিরিক্ত কালো ধোঁয়া সৃষ্টিকারী গাড়ি "গ" শ্রেণীর অপরাধ বলে গণ্য হবে। বিআটিএ সময়ে সময়ে এই মাত্রা নির্ধারণ করবে।
১০) ফিটনেস সম্পর্কিত বা সংশোধিত হওয়ার মত অপরাধ ধরা পড়ার এক সপ্তাহের মধ্যে তা সংশোধন করতে হবে। এক সপ্তাহ অতিক্রম করলে "২খ" পরিমান জরিমানা করা হবে। এভাবে একমাস অতিক্রম করলে "৩খ" পরিমান জরিমানা হবে। এভাবে প্রতি মাসের জন্য জরিমানার পরিমান বাড়তে থাকবে।
১১) বেপরোয়া গাড়ি চালালে "গ" শ্রেণীর অপরাধ বলে গণ্য হবে।
১২) গাড়ি রাস্তায় বের করার পূর্বে অবশ্যই চালক এর ফিটনেস পরীক্ষা করবেন। যদি রাস্তায় গাড়ি কোন কারণে নষ্ট হয় বা ইঞ্জিন স্টার্ট না নেয় তবে এক্ষেত্রে "গ" শ্রেণীর অপরাধ বলে গণ্য হবে। গাড়ি দ্রুত রাস্তা থেকে না সরালে বা এর ফলে ট্রাফিক জ্যাম সৃষ্টি হলে জরিমানার পরিমান বাড়বে।

দুই ধরনের শাস্তি প্রযোজ্য। এক হচ্ছে গাড়ির রেজিস্ট্রেশন নাম্বারের উপর শাস্তি। দুই হচ্ছে চালকের লাইসেন্সের উপর শাস্তি। কোন কোন ক্ষেত্রে উভয় প্রকার শাস্তিও প্রযোজ্য হতে পারে। চালকের দোষে বা ট্রাফিক আইন অমান্য জাতীয় যেসকল অপরাধ হয়ে থাকে সেগুলো সাধারণত ড্রাইভিং লাইসেন্সের বিপরীতে ধার্য করা হয়।

সরকার বিভিন্ন শ্রেণীর ট্রাফিক আইন ভঙ্গের অপরাধের জরিমানা বিভিন্ন সময়ে পুননির্ধারণ করবে। গাড়ির ইঞ্জিনের ক্যাপাসিটি/আকার অনুযায়ী এই জরিমানার পরিমানে তারতম্য হবে। ১০০০ সিসি পর্যন্ত গাড়ির ক্ষেত্রে "ক" শ্রেণীর অপরাধের জন্য ১০০ টাকা, "খ" শ্রেণীর জন্য ২০০ টাকা ও "গ" শ্রেণীর অপরাধের জন্য ৩০০ টাকা জরিমানা ধার্য করা হয়েছে।
১০০০ সিসি'র বেশী ও ১৬০০ সিসি পর্যন্ত গাড়ির ক্ষেত্রে "ক" শ্রেণীর অপরাধের জন্য ১৫০ টাকা, "খ" শ্রেণীর জন্য ৩০০ টাকা ও "গ" শ্রেণীর অপরাধের জন্য ৪৫০ টাকা জরিমানা ধার্য করা হয়েছে।
১৬০০ সিসি'র বেশী গাড়ির ক্ষেত্রে "ক" শ্রেণীর অপরাধের জন্য ২০০ টাকা, "খ" শ্রেণীর জন্য ৪০০ টাকা ও "গ" শ্রেণীর অপরাধের জন্য ৬০০ টাকা জরিমানা ধার্য করা হয়েছে।

"ক" শ্রেণীর অপরাধের ধার্য পয়েন্ট ১, "খ" শ্রেণীর অপরাধের পয়েন্ট ২, আর "গ" শ্রেণীর অপরাধের পয়েন্ট হচ্ছে ৩। কোন্ এক মাসে চালকের অর্জিত মোট পয়েন্ট "৭" বা বেশী হলে পরবর্তী মাসে সেই চালক গাড়ি চালানোর জন্য নিষিদ্ধ হবেন। তৃতীয় মাসে আবার গাড়ি চালানোর জন্য যোগ্য বলে বিবেচিত হবেন। দ্বিতীয় মাসে গাড়ি চালানোর যোগ্যতা অর্জন করতে হলে পূর্ববর্তী মাসের মোট জরিমানার দ্বিগুন অর্থ জরিমানা হিসেবে প্রদান করতে হবে।

একটি গাড়ি মালিক ছাড়াও একাধিক চালক চালাতে পারেন। সেক্ষেত্রে মালিকের অনুমতিক্রমে গাড়ির রেজিস্ট্রেশনের সাথে চালকের লাইসেন্সকে "সংযুক্ত" করতে হবে। এর জন্য গাড়ির মালিক নির্ধারিত "চালক সংযুক্তি" ফরমে নির্দিষ্ট ফী প্রদান সাপেক্ষে বিআরটিএ-তে আবেদন করবেন। যদি কোন চালককে গাড়ির মালিক বাদ দিতে চান, তাহলেও একই পদ্ধতিতে "চালক বাতিল" ফরমে আবেদন করতে হবে।

নির্ধারিত অনলাইন ব্যাংকে জরিমানার টাকা জমা দিতে হবে। বাত্তসরিক ট্যাক্সটোকেন সংগ্রহের সময় সমুদয় জরিমানার টাকা পরিশোধ করতে হবে। গাড়ির সাথে সংযুক্ত চালকদের উপর ধার্য জরিমানাও (যদি থাকে) একই সময়ে পরিশোধ করতে হবে, অন্যথায় ট্যাক্সটোকেন প্রদান করা হবে না।

(এটি খসড়া ও সম্ভাব্য আংশিক আইন মাত্র। বকি ধারাগুলো পরবর্তীতে সংযোজিত হবে। পাঠকের মতামত চাই)


মন্তব্য

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।