মহাকাশে ঘরবসতি, স্বপ্ন নয় বাস্তবতা

শিক্ষানবিস এর ছবি
লিখেছেন শিক্ষানবিস (তারিখ: বিষ্যুদ, ২১/০২/২০০৮ - ২:৫০পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

মুহাম্মদ (মুহাম্মদ২০১৭)
-------------------------

ছবিটা দেখে বিস্মিত না হয়ে কোন উপায় ছিল না। এই ফেব্রুয়ারির ১৮ তারিখে তোলা আন্তর্জাতিক মহাকাশ স্টেশনের ছবি। কক্ষপথ থেকে পৃথিবীকে দেখতে কেমন লাগে বা মহাশূন্যটা আসলে কেমন এ নিয়ে মনে যত অদ্ভুত কল্পনাবিলাস ছিল সবকিছুর এক চমৎকার সমাধান হয়ে গেল দেখা মাত্র। মহাকাশ যে মানুষের কল্পনার কিছু না বরং জলজ্যান্ত এক বাস্তবতা এটি বুঝতে হলে স্থিরচিত্রটি দেখার কোন বিকল্প নেই। রাস্তায় দাড়িয়ে একটি সুউচ্চ দালান বা বিরাট কাঠামোর দিকে তাকালে যেমন তেমন কিছু মনে হয় না, কারণ এটা তো প্রত্যক্ষ বাস্তবতা, তেমনই এই ছবিটি দেখে একদিক দিয়ে তেমন কিছু মনে হবে না। কারণ মহাশূন্যে বসবাস বা মহাকাশ ভ্রমণ তখন জলজ্যান্ত বাস্তবতা হয়ে ধরা দেবে। পুরো মহাকাশ স্টেশনটি দেখা যাচ্ছে এবং পেছনের দৃশ্যপটে ভেসে রয়েছে অদ্ভুত সুন্দর পৃথিবী। এর আগে শিল্পীর তুলিতে আঁকা মহাকাশ স্টেশনের ছবি দেখেছি। এটি প্রথমে দেখে তাই ধাঁধায় পড়ে গিয়েছিলাম। মনে হচ্ছিল, না জানি কোন বিরাট শিল্পীর হাতের ছোয়া লেগেছে এতে। সবচেয়ে বিস্মিত হয়েছি আশ্চর্য পৃথিবীর রূপ দেখে। পরিবেশ আন্দোলনের মাধ্যমে একে জ্যান্ত রাখা যে কতটা দরকার তার মর্মার্থও বুঝে গেছি তৎক্ষণাৎ।

ছবিটি তোলা এবং তার সুষ্ঠু বন্টন করার পূর্ণ কৃতিত্ব অবশ্যই নাসার। তাই প্রথমেই কৃতজ্ঞতা স্বীকার করে নিচ্ছি নাসার কাছে। নাসার সবচেয়ে বিপ্লবী পদক্ষেপ হচ্ছে, তাদের তোলা প্রায় সব ছবির স্বত্ব ত্যাগ করা। নাসার এই ছবিগুলোর স্বত্বের বিষয়ে উল্লেখ করা আছে, "নাসার কোন ম্যাটারিয়ালেরই স্বত্ব নেই, যদি না বিশেষভাবে কোথাও স্বত্বের কথা উল্লেখ করা হয়।" সে সুবাদেই নাসার তোলা এই ছবিটি উইকিমিডিয়া কমন্সে স্থান পেয়েছে। সাথে সাথে স্থান পেয়েছে ইংরেজি ও বাংলা উইকিপিডিয়াতে "আন্তর্জাতিক মহাকাশ স্টেশন" নিবন্ধের তথ্যছকে। ছবি তোলার কাহিনীটা এবার ভেঙে বলা দরকার।

১৯৯৮ সাল থেকে আন্তর্জাতিক মহাকাশ স্টেশন নির্মাণের কাজ চলছে। এতোদিনে প্রায় স্বকীয়তা অর্জন করে ফেলেছে, তথাপি কাজের কোন শেষ নেই। নিয়তই সেখানে নতুন নতুন অভিযান প্রেরণ করা হচ্ছে যার অধিকাংশই নভোখেয়াযান তথা স্পেস শাট্‌লের মাধ্যমে। ২০০৮ সালের ৭ই ফেব্রুয়ারি "এসটিএস-১২২" নামের এমনই একটি অভিযান শুরু হয়। অভিযানটি প্রেরিত হয় "আটলান্টিস নভোখেয়াযান"-এর মাধ্যমে। ৮ জন ক্রু নিয়ে ঐ দিনই স্টেশনে পৌঁছায় আটলান্টিস। স্টেশনের বিশেষ রোবট নিয়ন্ত্রিত বাহুর মাধ্যমে এটি স্টেশনের সাথে যুক্ত হয়। তারপর মূল কাজ শুরু হয়। মূল কাজটি ছিল আইএসএস-এ "কলাম্বাস গবেষণাগার" যুক্ত করা। স্টেশনে বিজ্ঞানীদের গবেষণা কাজের সুবিধার জন্য ইউরোপীয় স্পেস এজেন্সি এই মডিউল গবেষণাগারটি তৈরী করেছে। পুরো যুক্তকরণ কাজ সুষ্ঠুভাবে শেষ করেছে আটলান্টিস ও এর ক্রুরা। তারপর শুরু হয়েছে ফেরার আয়োজন। ১৮ই ফেব্রুয়ারি স্টেশন থেকে বিচ্ছিন্ন হয়ে গেছে আটলান্টিস। বিচ্ছিন্ন হয় কিছুদূর যাবার পরই তার মাথায় বুদ্ধিটা এল। একটি অসাধারণ ছবি তুলে ফেলল স্টেশনের, পৃথিবীর পুরো ভিউ সহ। উল্লেখ্য ২০শে ফেব্রুয়ারি এটি পৃথিবীতে ফিরে আসে।

আন্তর্জাতিক মহাকাশ স্টেশন তথা আইএসএস-এর কাজ প্রায় শেষ হয়ে গেছে। তাই বর্তমান ছবিটিকে অনেকাংশেই পূর্ণাঙ্গ বলা যেতে পারে। সূর্যের তীব্র আলোয় ছবির সবকিছু খুব স্পষ্ট এসেছে। এই ছবি দেখে স্টেশনের কাঠামো বলে দেয়া যায়: মাঝখানের অনুভূমিক কাঠামোটিকে মেরুদণ্ড হিসেবে ধরে নেয়া যায়, লম্বা লম্বা চাকতিগুলো হল সৌর প্যানেল যা দিয়ে সৌর বিদ্যুৎ উঃপাদন করা হয়, একেবারে মাঝের উল্লম্ব কাঠামোর নিচের অংশ হল আবাসিক এলাকা যেখানে বিজ্ঞানী ও ক্রুরা থাকেন এবং উপরের অংশ হল গবেষণাগার। কলাম্বাসকেও এই উপরের অংশে লাগানো হয়েছে। পিছনে পৃথিবী দেখা যাচ্ছে: একেবারে সাদা ধবধবে অংশগুলো মেঘ, নীল সাগর আর ভূমির আভাও বোঝা যাচ্ছে।

এই ছবি যে কাউকে নতুনভাবে স্বপ্ন দেখাতে পারে বলে মনে হল। আজ থেকে ৪০-৫০ বছর আগেও এমন মহাকাশ স্টেশনের ধারণা পুরোপুরি বিজ্ঞান কল্পকাহিনী ছিল। আজ তা বাস্তব হলেও আমরা সেই প্রাচীন কল্পকাহিনী দিয়ে তা চিন্তা করে থাকি। মহাকাশের বাস্তবতা বুঝতে একসময় স্পেস অডিসির মত মুভি দেখতে হতো, আর এখন এ ধরণের ব্যতিক্রমী স্থিরচিত্র আর নাসার প্রামাণ্য চিত্র দেখলেই চলবে। মহাকাশে উপনিবেশ স্থাপনের প্রথম প্রক্রিয়া হিসেবে এই স্টেশনকে আখ্যায়িত করা যায়। বিজ্ঞানীরা এখন আবার মহাকাশ স্টেশন থেকে পৃথিবী পর্যন্ত লিফ্‌ট তৈরীর কথা ভাবছেন যাকে "স্পেস এলিভেটর" বলা হয়েছে। এটি তৈরী হয়ে গেলে কষ্ট করে পৃথিবী থেকে স্টেশনে নভোখেয়াযান পাঠাতে হবে না। বরং স্টেশনে বসেই নতুন নতুন সব গবেষণা ও নভোযান তৈরী করা যাবে; সাথে বেঁচে যাবে মুক্তি বেগ অতিক্রমের অতিরিক্ত খরচ। এসব আর কল্পবিজ্ঞান নেই, পুরোপুরি বাস্তব।

http://en.wikipedia.org/wiki/Image:STS-122_ISS_Flyaround.jpg

----------------------


মন্তব্য

পরিবর্তনশীল এর ছবি

মহাকাশে একটা ট্যুর দেওয়ার বিরাট সাধ ছিল!
---------------------------------
চোখের পাতায় হাত রেখে ওরা আমাকে স্বপ্ন দেখার যন্ত্রণা দেয়।

রায়হান আবীর এর ছবি

মহাকাশ স্টেশন

ধুসর গোধূলি এর ছবি

- সেদিন টিভিতে দেখলাম এক জার্মান, স্টেশন থেকে পকপক করে কী জানি বলছে! আমি বলি, ঐ শালা ঐখানে কী করে?

চেঞ্জিং ডাইমেনশনের মতো আমারও অনেকদিনের স্বাদ মহাকাশে বসে, গোলাপী ললনার ক্রোড়ে মস্তক বন্ধক রেখে এক কাপ কড়া এসপ্রেসোতে চুমুক দেবার। কবে যে সেই সুযোগটা পাবো!
_________________________________
<সযতনে বেখেয়াল>

স্বপ্নাহত এর ছবি

ম্যালা কিছু জেনে ফেললাম একদিনে। হাসি

=-=-=-=-=-=-=-=-=-=-=-=-=
বুকের মধ্যে আস্ত একটা নদী নিয়ে ঘুরি

---------------------------------

বাঁইচ্যা আছি

রাতুল এর ছবি

মহকাশে পর্যটন এখন বিরাট ব্যবসা। অল্প কিছু টাকা থাকলেই হলো। এই ধরেন $30 million
তাও ২০০৯ এর আগে সব বুক হয়ে গেছে।
তাও একটা চেষ্টা চালাতে পারেন।
http://en.wikipedia.org/wiki/Space_tourism
http://en.wikipedia.org/wiki/Private_spaceflight

দিগন্ত এর ছবি

আমার তো মনে হয় নাসা এই ব্যবসা থেকে বছরে কয়েক বিলিয়ন ডলার কামানোর ক্ষমতা রাখে। অবিলম্বে যদি তারা সেই ব্যবসা শুরু করে তবে কিছুদিন পরে সস্তার উড়ানের মত সস্তার মহাকাশযাত্রার ব্যবসা শুরু হতে পারবে। জীবদ্দশায় একবার মহাকাশে ঘুরে আসতে পারলে মন্দ হয় না ...


পথের দেবতা প্রসন্ন হাসিয়া বলেন, মূর্খ বালক, পথ তো আমার শেষ হয়নি তোমাদের গ্রামের বাঁশের বনে । পথ আমার চলে গেছে সামনে, সামনে, শুধুই সামনে...।

অতিথি লেখক এর ছবি

নাসা কিন্তু মহাকাশ নিয়ে ব্যবসা করতে চাইছে না। মহাকাশ বিজ্ঞান এবং অভিযানের প্রসারের জন্য মার্কিন সরকার এখন পর্যন্ত নাসাকে বেসরকারী খাতে ছেড়ে দিচ্ছে না। অনেক ব্যবসায়ী প্রতিষ্ঠানই নাসার একটি অংশ কিনে নিতে চাচ্ছে। নাসার বৈজ্ঞানিক গবেষণাকেই প্রাধান্য দেয়া উচিত।

মহাকাশ পর্যটনও জোরসে শুরু হওয়া দরকার। তবে ব্যবসাটা অবশ্যই বিজ্ঞানের পরে আসতে হবে।

-----------------
মুহাম্মদ

হাসিব এর ছবি

ভাত দে হারামজাদা

অতিথি লেখক এর ছবি

এ বিষয়ে আমার ব্যক্তিগত মতামত এরকম: কোন কাজই একেবারে শেষ করে ফেলা সম্ভব নয়। তাই এটা হোক তারপরে ওটা হবে এমনটা ভাবা মানে পিছিয়ে পড়া। পৃথিবীর সবাইকে ভাত দিয়ে তারপর উমরা উচ্চাভিলাসী চিন্তা শুরু করবো এমনটি ভাবলে মানুষ এতোদিনের এই প্রাযুক্তিত উন্নয়ন করতে পারতো না, হতো না বিজ্ঞানের প্রসার। কিন্তু মহাজাগতিক দৃষ্টি দিয়ে দেখলে মহাকাশ বিজ্ঞানের প্রসার আবশ্যকীয়।

মানুষ একসময় নিজ ঘরের বাইরেই যেতে চাইতো না। ধীরে ধীরে সে মানুষই পুরো পৃথিবী আবিষ্কার করেছে। সেই দুঃসাহসিক অভিযাত্রীরা ঘরে বসে অন্য চিন্তা করলে আমরা পিছিয়েই থাকতাম। মহাকাশ অভিযানও এখন সে পর্যায়ে আছে। পৃথিবীতে একসাথে সবকিছুই টলে, একটার পরে আরেকটা শুরু হয় না।

তাই সবাইকে ভাত দেয়ার মত মানবতাবাদী চিনন্তা যেমন করতে হবে তেমনই মস্তিষ্ক সেবার মতো কাজও করতে হবে। মহাকাশে উপনিবেশ স্থাপন তেমনই একটি অবশ্যম্ভাবী ফলাফল। এ থেকে কোন রেহাই নেই।

-----------------
মুহাম্মদ

অভিজিৎ এর ছবি

লেখাটা বেশ ভাল লাগল। আপনার অন্যলেখাগুলোও দারুণ।



পান্ডুলিপি পোড়ে না। -- বুলগাকভ (মাস্টার এন্ড মার্গেরিটা)


পান্ডুলিপি পোড়ে না। -- বুলগাকভ (মাস্টার এন্ড মার্গেরিটা)

অতিথি লেখক এর ছবি

ধন্যবাদ

--------------------------
মুহাম্মদ

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।