একদিন স্বপ্নে হীরা'পা এসেছিল এবং তারপর

অতিথি লেখক এর ছবি
লিখেছেন অতিথি লেখক (তারিখ: শনি, ০৫/০৪/২০০৮ - ১০:৩৩অপরাহ্ন)
ক্যাটেগরি:

সুন্দর একটা সকাল ছিলো আজ।
রাতের স্বপ্নের সিড়ি বেয়ে সকাল এলো।
আমি চোখ মেলতে চাইনি।আমার দু'চোখের তারায়
ঘুরে বেড়াচ্ছিল লালমনিরহাটের সাহেব পড়ার বাসাটা।
স্বপ্নে পাশের বাসার হীরা আপাকে দেখলাম।
হীরা'পার সেই অসুখ অসুখ মুখটা_
ভ্যাজলিনহীন শুকনো ঠোঁট।

হীরা 'পা আমাকে মাঝেমাঝে রবী ঠাকুরের
"স হেনা যাতনা দিবস গণিয়া গণিয়া" গানটা শোনাত।
সেই হীরা 'পা যার সাথে আমি আমার সেই বয়সের
সব গোপন কথা বলতাম।ওর কোন বন্ধু ছিলোনা।
বিকালে বন্ধুদের সাথে খেলা ভুলে বাসার পিছনে
সিড়িতে বসে নানান গল্প কথা।

এমনি আমি।আমার চোখ চিরটাকাল তাদের দিকে তাকালো
যারা একাকী ,বন্ধুহীন।
সেই হীরাপাকে স্বপ্নে আজ ভারী উজ্জল দেখাচ্ছিলো।
মুখে কি আজকাল প্রসাধন চলছে নাকি?নাকি ওপারে চলে গেলে
মানুষের এমন অদ্ভুত মায়াময় চেহারা হয়ে যায়?
স্বর্গীয় আভা কি একেই বলে?
সারাটা দিন আজ যতবার যেখানে যাই
স্বপ্নটা পিছে পিছে আসে।

বিকালবেলা ডাউন টাউনের ব্যস্ত শপিং-মলটার কাছে
বাস ষ্টপে দাঁড়ালাম।বরফে ভিজে যাচ্ছিল চুল।
আমি দাঁড়িয়ে মানুষের ঢল দেখছিলাম।
কত বয়সী,কত বাহারী মানুষ।
সবাই ব্যস্তাতায় ছুটছিলো শুধু।
আমি সেই ব্যস্ততার মাঝে নিথর হয়ে দাঁড়িয়েছিলাম।
হীরা'পা কে মনে পড়ছিলো ভীষন।

বাসে উঠবার সময় জ্যাকেটের পকেটে হাত রাখি।
মুঠোফোনটা প্রয়োজন ছাড়া বাজে না কখনো।
খুব ইচ্ছে করে অদ্ভুত স্বপ্নের মত করে
ফোনটা বেজে উঠুক।বাসের জানালার পাশে বসে
বাইরের বরফ দেখতে দেখতে কারো সাথে
আমার স্বপ্নের কথা বলি।আমার হীরা'পার কথা বলি।

একটা বিমর্ষ বিকাল আমাকে গিলতে থাকে।অথচ সকালটা
ভীষন স্বপ্নময় ছিলো।
বাস থেকে নেমে হাঁটতে শুরু করি।
"আমার এই পথ চলাতেই আনন্দ" ঠান্ডায় গুন গুন করি।
মুহূর্তেই মনটা ভালো হয়ে যায়।
হীরা'পা নেই এই পৃথিবীর কোথাও নেই
এই দুঃখবোধটায় ডুবে ছিলাম সারাদিন।
হঠাত্ মনে হলো মানুষের যাওয়া বলে কিছু নেই
সবটাই ফিরে ফিরে আসা।
সেই ফিরে আসাটা কখনোবা স্বপ্নে ।
এই ভাবনাটুকু হৃদয়কে স্বস্তি দিলো।
এক লহমায় আমার বিকালটা আলোয় ভরে গেলো।

সুলতানা শিরীন সাজি


মন্তব্য

অতিথি লেখক এর ছবি

'মানুষের যাওয়া বলে কিছু নেই'

সুন্দর ও সহজ প্রকাশ.........খুব ভালো লাগলো।

---------------
কালবেলা

অতিথি লেখক এর ছবি

শুভেচ্ছা থাকলো
কি খবর রে?

স্বপ্নাহত এর ছবি

চলে যাওয়া মানে বিচ্ছেদ নয়,
নয় বন্ধন ছিন্ন করা;
চলে যাওয়া মানে হৃদয়ের বাঁধন আরো বেশি দৃঢ় করা।

মন খারাপ করে দেবার মত ভাল...

---------------------------
দুঃখ সুখের স্পর্শ নীরে
সাঁতরে বেড়াই;
নিঃসংগ এক,নিঃসংগ মেঘ।

---------------------------------

বাঁইচ্যা আছি

অতিথি লেখক এর ছবি

দুঃখগুলো মাঝে মাঝে এমনি,
চায়ের কাপের উপর ধোঁয়ার মত কেমন বেদনার উষ্ণতা ছড়ায়।
বেদনারাও যে মধুর হয়,এভাবেই তা প্রমাণিত হয়।
শুভেচ্ছা থাকলো।

সুলতানা পারভীন শিমুল এর ছবি

ভালো লাগলো।

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

অতিথি লেখক এর ছবি

স্বপ্ন ব্যপারটাই দারুন।
যা ইচ্ছা তাই।
কোন নিয়ম নীতি কিছু্ই নেই স্বপ্নতে।
সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন তআই হৃদয়ে বসবাস করে।।।।।।।।
আজ ,কাল কিংবা পরশু।
কে জানে একদিন সেই স্বপ্নরা যদি আসে।
শুভেচ্ছা শিমুল।ভালো লাগা ছুঁয়ে গেলো।

sarwar chowdhury এর ছবি

sundor sabolil prokash
khub valo laglo

sob somoy valo thakben

sarwar chowdhury

অতিথি লেখক এর ছবি

কবিতার প্রথম কয়েকলাইন পড়েই বুঝতে পেরেছিলাম, এটি তোমার লেখা! (তোমার নাম শেষে লেখা ছিলো) চোখ টিপি

বলতো আমি কে?

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

ভালো ।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।