বংশ গৌরব

এনকিদু এর ছবি
লিখেছেন এনকিদু (তারিখ: শনি, ২৪/০৫/২০০৮ - ১২:২৬পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

এক পিচ্চির বয়সের তুলনায় একটু বেশি গম্ভীর । জগৎ সংসারের অনেক বড় বড় বিষয় নিয়ে সারাদিন ভাবে । মাঝে মাঝেই দার্শনিক সুলভ প্রশ্ন করে বাবা মা কে ব্যতিব্যস্ত এবং একই সাথে গর্বিত করে তোলে ।

একদিন বাবাকে জিজ্ঞেস করল, "আচ্ছা বাবা, আমি কোথা থেকে এলাম ?"

এই প্রশ্নটা যে একদিন শুনতে হবে তা বাবা-মা আগে থেকেই আন্দাজ করে রেখেছিলেন । তাদের কাছে উত্তরও তাই তৈরী করাই ছিল । সেই মোতাবেক বাবা বললেন, "আমি আর তোমার মা একদিন স্রষ্টার কাছে প্রার্থনা করলাম আমাদের যেন ফুটফুটে একটা সন্তান হয় । পরদিন বাসার সামনে বাগানে একটা বিরাট ফুলের উপর তোমাকে শোয়া অবস্থায় পাই । অবশ্য তখন তুমি এইটূকুন ছিলে ।"

"হুমম ... ", দার্শনিক সুলভ গম্ভীরতা নিয়ে কিছুক্ষন কি জানি চিন্তা করে পিচ্চি । তার পর আবার জিজ্ঞেস করে, "তাহলে তুমি কিভাবে এলে ?"

এই প্রশ্নটা শুনতে হবে এটা মাথায় আসেনি কোনদিন । বাবা একটু অপ্রস্তুত হলেও, এই যাত্রা চালিয়ে দেন কপি-পেস্ট মেরে ।

"ঐতো একই ভাবে, তোমার দাদু-দাদী একদিন প্রার্থনায় বসলেন, তারপরের দিন আমাকে খুঁজে পেলেন বাড়ির সামনে বাগানে একটা ফুলের মধ্যে । অবশ্য সেটা আমাদের গ্রামের বাড়িতে, এখানে না ।"

"হুমম...", আবারো কিছুক্ষন গভীর চিন্তাভাবনা চলে ।

কিছুক্ষন পর চোখমুখ উজ্জ্বল হয়ে উঠে পিচ্চির । কি যেন আবিষ্কার করে ফেলেছে এমন ভাব করে বাবাকে বলে, "আর মা'র জন্য নানা-নানু প্রার্থনা করেছিলেন, তাই না বাবা ?"

"হ্যাঁ হ্যাঁ ঠিক ঠিক ।" সায় দেন পুত্রের গুনমুগ্ধ পিতা ।

" যাক ভালই হল, আমাদের বংশে তাহলে কোনদিকেই সন্তান জন্মদানের জন্য ঐটা করার ব্যাপার নেই । "

- এনকিদু


মন্তব্য

অতিথি লেখক এর ছবি

হো হো হো। মজাক! হায়রে বংশ গৌরব!

- ফেরারী ফেরদৌস

মাহবুব লীলেন এর ছবি

বাহ একেবারে পুষ্পবংশের লোক
শুধু ওই পোলা বড়ো হয়ে জন্মদানের জন্য ওইটা করে বংশটাকে ডোবাবে
আফসোস...

অতিথি লেখক এর ছবি

হিহিহি .....এক্কেবারে গর্বিত বাবা মা!!!

-নিরিবিলি

অতিথি লেখক এর ছবি

পিচ্চির বয়স কত??

অতিথি লেখক এর ছবি

এই গল্প গুলোতে সাধারনত পিচ্ছির বয়স দেয়া থাকেনা । তবে আমি কল্পনা করে নিই পাঁচ থেকে দশ বছরের পিচ্চি । দশের পরে পোলাপান এমনিতেই পেকে যায়, তখন পাকামো খুব একটা ধাক্কা দেয়না ।

- এনকিদু

অতিথি লেখক এর ছবি

হাহ-হাহ-হা! আমরা বাচ্চাদের যতটা বাচ্চা মনে করি না কেন, আসলে তারা ততটা বাচ্চা নয়। মাঝে মাঝে তাদের প্রশ্নের ধাক্কায় চোখ উল্টে যাওয়ার মতও ব্যাপার ঘটে।

অতিথি লেখক এর ছবি

ফাটাফাটি...

আশরাফ

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

চোখ টিপি
শুনেছিলাম আগে... ।

অতিথি লেখক এর ছবি

আমিও কোথায় যেন শুনেছিলাম চোখ টিপি

- এনকিদু

তীরন্দাজ এর ছবি

খুব মজার গল্প ফেঁদেছেন আপনি। এইসব পিচ্চিগুলো সত্যি আমরা যা ভাবি, তা থেকে অনেক বেশী পাকা....(এগিয়ে)!

**********************************
কৌনিক দুরত্ব মাপে পৌরাণিক ঘোড়া!

**********************************
যাহা বলিব, সত্য বলিব

মুজিব মেহদী এর ছবি

কোনো বাবামা-ই এ ধরনের প্রশ্নে আসল জবাব দেন না। আমার মনে হয় প্রতীক-ট্রতীক ব্যবহার করে আসল জবাবটাই দেয়া দরকার।
আমাদের ১১ বছরের ছেলে অনেক বিব্রতকর প্রশ্ন করেছে আমাদের। এখনো এ প্রশ্ন করে নি। করলে আমি চেষ্টা নেব একটা।
................................................................
আমার সমস্ত কৃতকর্মের জন্য দায়ী আমি বটে
তবে সহযোগিতায় ছিল মেঘ : আলতাফ হোসেন

... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ...
কচুরিপানার নিচে জেগে থাকে ক্রন্দনশীলা সব নদী

রাতুল এর ছবি

আমার বাবা আমাকে মোরগ মুরগীর ঊদাহরন নিয়ে একটা ব্যাখ্যা দিয়েছিলেন। আমার পছন্দ হয়নি।
আম্মার চিল্লাচিল্লিতে আব্বা আর পুরাটা বলতে পারেননি।

স্পর্শ এর ছবি

হা হা হা!! পুরা ফাটাফাটি গল্প!!!
পাকনা পুলাপাইনের গল্প হইসে!! দেঁতো হাসি
-----------------------------
এখনো নজরবন্দী!


ইচ্ছার আগুনে জ্বলছি...

অতিথি লেখক এর ছবি

হো হো হো... জটিল্ভাবে বলা হইসে...
এনকিদু ভাই, আপনার নামকরণ স্বার্থক।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।