আপনি জানেন কি?

অতিথি লেখক এর ছবি
লিখেছেন অতিথি লেখক (তারিখ: শনি, ১৮/১০/২০০৮ - ৮:৩৮অপরাহ্ন)
ক্যাটেগরি:

[গত এক বছর ধরে যে পত্রিকাটি নিয়মিত পড়ছি তা হল ‘রিডার্স ডাইজেস্ট’(Reader’s Digest)।বিশ্বের অন্যতম বহুলপঠিত অসাধারন একটি ম্যাগাজিন। অনেক তথ্যবহুল এবং গবেষণাধর্মী পাঠকসমাদৃত পত্রিকা।এর প্রায় প্রতিটা বিভাগ ও পৃষ্ঠা পড়তে ভাল লাগে আমার। এর মধ্য সবচেয়ে ভাল লাগে যে বিভাগ তা হল ‘ফ্যাক্টস অফ লাইফ।’ আমাদের দৈনন্দিন জীবনের অনেক সহজ-সরল এবং খুটিনাটি বিষয় যার কারণগুলো আমাদের অজানা তার ব্যাখ্যা থাকে এখানে। আমি চাচ্ছি এই ফ্যাক্টস অফ লাইফ এর আজানা বিষয় গুলো প্রিয় ব্লগারদের সাথে শেয়ার করতে। যদি লেখাগুলো আপনাদের ভাল লাগে তবে ধারাবাহিক ভাবে “আপনি জানেন কি?” এই শিরনামে লিখে যাবো। এবার একটি লেখা দিলাম, মন্তব্য জানাবেন]

“Why are buttons on women’s clothes placed on the left side while men’s are on the right?”- কেন নারীদের পোষাকের বোতাম বাম পাশে থাকে অথচ পুরুষদের পোষাকের বোতাম ডান পাশে থাকে?"

এই ধারনাটির সুচনা হয়েছে ভিক্টোরিয়ান যুগের(Vivtorian Era) সময় থেকে। বোতাম আবিষ্কারের সময় এটি ছিল খুব ব্যায়বহুল এবং শুধুমাত্র ধনীরাই তাদের পোষাকে বোতাম ব্যাবহার করত।
তখন মহিলাদের পোষাক পরিয়ে দেবার জন্য চাকর থাকত।সাধারনতঃ অধিকাংশ মানুষই ডানহাতি হয়ে থাকে, যেহেতু মহিলাদের পোশাক চাকররা পরিয়ে দিতো তাই তাদের বোতাম বাম দিকে থাকত। ফলে বোতাম যিনি লাগিয়ে দিতেন তার ডানদিকে হত। অর্থাৎ, আপনার মুখোমুখি কেউ দাড়ালে তার বামপাশ আপনার ডানপাশ হবে।

অপরপক্ষে পুরুষরা তাদের পোষাক নিজেরাই পরিধান করত। ফলে পুরুষদের জামার বোতাম ডানদিকেই লাগানো হত। পরবর্তিতে যারা চাকর রাখার সামর্থ রাখত না তারাও ঐ স্টাইলে বোতাম পরত।এবং এই নিয়ম টি এখনও প্রচলিত রয়ে গেছে। যদিও চাকর দিয়ে কোন মানুষই এখন বোতাম লাগায় না।
[Reader’s Digest, June 2008, Facts of Life, Page22 থেকে অনূদিত।]

মুসাব্বির


মন্তব্য

প্রকৃতিপ্রেমিক এর ছবি

আমার মনে পড়ে এই ফ্যাক্টটা অনেক দিন আগে কোথাও পড়েছিলাম। আমার ধারনা ছিল আমি রি.ডা. -তেই পড়েছিলাম। কিন্তু আপনি যেহেতু বলছেন এটা ২০০৮ থেকে অনূদিত তাই কিছুটা কনফিউজড। তবে রি.ডা.তেও কি জিনিস দুইবার ছাপা হয়? অবশ্য আমার ভুলও হতে পারে। আমি শতভাগ নিশ্চিত নই যে এটা রি.ডা.তে পড়েছিলাম।

অতিথি লেখক এর ছবি

আমি তো পেজ নাম্বর উল্লেখ করে দিছি

প্রকৃতিপ্রেমিক এর ছবি

তা ঠিকাছে। আপনারটা তো রিসেন্ট ভার্সন। আমার মনে হচ্ছিল আমি রি.ডাতেই পড়েছি কিন্তু অ-নে-ক আগে। তাই ভাবছিলাম এরাও কি একই জিনিস দুইবার ছাপে?

আলমগীর এর ছবি

রিডার ডাইজেস্ট সাকস। শালারা জাঙ্ক মেইল পাঠায়, লটো, ভগি-ছগি, সব করে।

খুব দুঃখ পাইছি তাদের এই কুকীর্তি দেখে।

অতিথি লেখক এর ছবি

ভাই, আমিও অনলাইনে রেজিস্টার করছিলাম।
আমারে তো জান্ক মেইল পাঠায় না

অতন্দ্র প্রহরী এর ছবি

রিডার্স ডাইজেস্টও এই কাজ করে! খুবই দুঃখজনক!
_______________
বোকা মানুষ মন খারাপ

ভূঁতের বাচ্চা এর ছবি

আলমগীর ভাই ওদের জাঙ্ক মেইল আমি পোস্টে পেয়ে সবচেয়ে অবাক হয়েছিলাম। ইমেইল হলে তেমন গা করতাম না।

--------------------------------------------------------

অনুপম এর ছবি

এই একই কপিপেস্ট পোস্ট সামহোয়ারে আবার এখানেও দিলেন মোদাচ্ছির সাহেব? ...চলুক হাসি

অফটপিক...
এর পর নিশ্চই বিটিসিএল এর ইন্ঠার-নেট আসবে? এই বার উল্লেখ কইরেন যে ওইটা ব্যবহার করলে মাল্টিমিটারিং এ ফোন বিল যাবে। হাসি

অতিথি লেখক এর ছবি

সা।,ই, ব্লগে দিলে সেই লেখা এখানে দেয়া যাবে না?
আমি নিয়মটা সঠিক জানি না, যদি সচলায়াতনে এধরনের কোন নিয়ম থাকে তবে আমার একই লেখা আর ২ জায়গায় পোস্ট দিবো না।

আশা করছি, আমার নামটা (মুসাব্বির) আপনি অনিচ্ছাৃত ভাবে বিৃত করে লিখেছেন

মন্তব্যের জন্য ধন্যবাদ

মুসাব্বির

হাসান মোরশেদ এর ছবি

দেয়া যাবে ।
তবে নর্মস হচ্ছে সচলায়তন ডুয়েল পোষ্টিং নিরুৎসাহিত করে । একই পোষ্ট একই সময়ে একাধিক ওয়েবমিডিয়ায় প্রকাশ করাকে এখানে ডুয়েল পোষ্টিং বিবেচনা করা হয় । এ ক্ষেত্রে বিবেচ্য সময় হচ্ছে ৭২ ঘন্টা ।

-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

চলুক
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

রানা মেহের এর ছবি

"যদিও চাকর দিয়ে কোন মানুষই এখন বোতাম লাগায় না।"
লেখায় বারবার 'চাকর' কথাটা খারাপ লাগছে
-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।