কিছু প্রস্তাব ও ......

অতিথি লেখক এর ছবি
লিখেছেন অতিথি লেখক (তারিখ: সোম, ০৫/০১/২০০৯ - ৩:০৪অপরাহ্ন)
ক্যাটেগরি:

যুদ্ধাপরাধীদের বিচারেরর দাবী নিয়ে অনেক পোস্ট হচ্ছে। স্টিকার বানানো হয়েছে, বিলেবার্ডের চিন্তা ভাবনা চলেছ, আসেছ টি-শার্টের প্রস্তাব। সবগুলাই খুব ভালো প্রস্তাব। আমরা সবগুলোই করব। কিন্তু আমার মনে হয় এইগুলো কিছুটা গুছানো দরকার। সবাই ভিন্ন ভিন্ন পোস্টে প্রস্তাবগুলো দিচ্ছেন ফলস্বরূপ প্রস্তাবগুলো নিয়ে শুধু আলোচনা সমালোচনা হচ্ছে কাজ মনে হয় এগুচ্ছে না। এবং কাজ হলেও বিচ্ছিন্নভাবে হচ্ছে। আমাদেরকে সমন্বিতভাবে কাজ করেত হবে। তাই আমাদের গুছিয়ে কাজ শুরু করতে হবে। এবং প্রত্যেক কাজের জন্য কাউকে নির্দিষ্ট ভাবে দায়িত্ব নিতে হবে।

মডু ভাইয়েরা একটি পোস্টকে ................. কি জানি করতে হয় জানিনা, প্রথম পৃষ্ঠায় রেখে দিতে পারেন নিয়মিত কাজের আপডেট-এর জন্য। সবাই এখানে আপডেট জানাবেন।

স্টিকার : আমাদের আরো স্টিকার দরকার, সিলেটের জন্য আমরা কিছু স্টিকার তৈরী করে নেব (আমি, নাজমুল আলবাব)। স্টিকারের ইলাস্ট্রেটার ডিজাইনটা যদি মেইল করে দিতে পারেন তো ...........। আমি সিলেটের দায়িত্ব নিলাম, স্টিকার তৈরী, লাগানো ও টি-শার্ট বিক্রি বিষয়ক। অন্যান্য জায়গায় স্বেচ্ছাসেবক খোজা হচ্ছে।

বিলবোর্ড : কর্পোরেট কোম্পানীর সাথে কিভাবে কি কথা বলা যায়, কিভাবে প্রস্তাব দিতে হবে তার একটা খসড়া তৈরী করা দরকার এবং এই ব্যাপারে কাউকে নির্দিষ্ট দায়িত্ব নিতে হবে।
যেহেতু আমাদের সব কোম্পানীর প্রধান অফিস ঢাকায়, তাই ঢাকার কাউকে এই কষ্টটুকু করতে হবে। স্বেচ্ছাসেবকরা আওয়াজ দিন।

টি-শার্ট : ডিজাইনার ভাইয়েরা একটা ডিজাইন করেন। টি-শার্ট প্রিন্ট করাতে হলে কত টাকার দরকার পড়বে তার একটা বাজেট দাড় করান। স্বেচ্ছাসেবকরা আওয়াজ দিন।

এই সব কাজ একটা নির্দিষ্ট সময়ের মধ্যে শেষ করতে হবে। আজ থেকে ১০দিনের মধ্যে কি সম্ভব?

এখন আসি সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় টাকা!
আমরা সবাই নিজেরা চেষ্টা করি কিছু দিতে এবং আশে পাশের মানুষের কাছ থেকে ডোনেশন নিয়ে প্রথমিক ভাবে টাকা যোগাড়ের চেষ্ঠা চালাই। এই টাকা দিয়ে প্রথমে টি-শার্ট তৈরী করি এবং টি-শার্টের বিক্রিত টাকা থেকে আমরা স্টিকার তৈরী করব।

আসুন সবাই মিলে কাজগুলোকে এগিয়ে নিয়ে যাই।
আপনাদের মতামতের ও সেচ্ছাসেবকদের আওয়াজের অপেক্ষায় রইলাম।

:::::::::::::::::::::::::::::::::::::::::::::::::
শান্ত


মন্তব্য

অতিথি লেখক এর ছবি

ঠিকই বলেছেন " আসুন সবাউ মিলে কাজগুলোকে এগিয়ে নিয়ে যাই"।
(মহসীন রেজা)

হিমু এর ছবি

শান্ত, চেষ্টা করুন এ ধরনের উদ্যোগকে বিকেন্দ্রীকরণ করতে। পরিচিত সব সাংস্কৃতিক সংগঠনের ছেলেমেয়েদের বলুন, তাঁরা যেন নিজ উদ্যোগে এই কর্মকান্ডে হাত দেন। অর্থায়ন, ব্যবস্থাপনা ও বিতরণ নিজ নিজ কাঠামোর আওতায় সবাই স্বচ্ছন্দে করতে পারবেন। সারা দেশ জুড়ে মানুষ নিজ তাড়নায় শুরু করুক এই কাজ। কোন একক প্রতিষ্ঠানের ছাতার তলে আসার কোন দরকার নেই।

স্টিকারের নকশা শীঘ্রই উন্মুক্ত করা হবে সবার জন্যে। এছাড়া যে যার মতো নকশা করে টি-শার্ট, পোস্টার ছাপিয়ে ব্যবহার শুরু করতে পারেন।


হাঁটুপানির জলদস্যু

রণদীপম বসু এর ছবি

সারা দেশ জুড়ে মানুষ নিজ তাড়নায় শুরু করুক এই কাজ। কোন একক প্রতিষ্ঠানের ছাতার তলে আসার কোন দরকার নেই।

চলুক

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

রায়হান আবীর এর ছবি

স্টিকারের ফাইল্টা আপনাকে মেইল করে দিলাম। ইলাস্ট্রেটর যেই ফাইলটা আছে সেইটা দিয়েই কাজ চলে যাবে। আমি সবগুলোই দিচ্ছি।

=============================

সবজান্তা এর ছবি

বিলবোর্ডের পোস্টে অতিথি ব্লগার অন্দ্রিলা বিলবোর্ডের কিছু হিসেব দিয়েছেন, কোন এলাকাতে কত টাকা প্রয়োজন হতে পারে। আমরা মনে হয় সেই লিস্ট দেখে এগুতে পারি।


অলমিতি বিস্তারেণ

শান্ত [অতিথি] এর ছবি

@হিমু ভাই, আমি আপনার কথার সাথে একমত। এ ধরনের উদ্যোগকে বিকেন্দ্রীকরন করতে হবে।
আমি শিওর সবার ভিতরে এই তাড়নাটুকু আছে। কিন্তু এগুলোকে জাগানো দরকার। দরকার একটি স্ফুলিঙ্গ। আর এই স্ফুলিঙ্গের কাজটা কাউকে উদ্যোগ নিয়ে করতে হবে। তাই আমি বলছিলাম, আমরা যদি প্রথমে শুরু করি, এটা দেখে অন্যরা এগিয়ে আসবে। উতসাহ পাবে।

@আবীর ভাই, আমি স্টিকারের ফাইলটা পেয়েছি। ধন্যবাদ আপনাকে।

অনিশ্চিত এর ছবি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ও বর্তমান কয়েকজন শিক্ষার্থী মিলে 'যুদ্ধাপরাধীদের বিচার চাই' লেখা সম্বলিত কিছু টি-শার্ট বের করেছিলেন গত বছর। আপনারা চাইলে আমি তাদের সাথে কথা বলে দেখতে পারি যে তারা তাদের ডিজাইনটা অন্য কাউকে দিবে কিনা। তবে এই টি-শার্টে প্রচুর সাড়া পাওয়া গিয়েছিলো।
‌‌-------------------------------------
হাত বাঁধা, কিন্তু দড়ি মুক্ত - হায় পৃথিবী!

‌‌-------------------------------------
হাত বাঁধা, কিন্তু দড়ি মুক্ত - হায় পৃথিবী!

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।