বর্ণচোরা...

অতিথি লেখক এর ছবি
লিখেছেন অতিথি লেখক (তারিখ: সোম, ০৫/০১/২০০৯ - ৪:২৭অপরাহ্ন)
ক্যাটেগরি:

একদা আমার এক বন্ধু (বয়সে বেশ বড়) আমাকে তার নিজেকে চিনে ওঠার গল্প বলেছিল। সে বলেছিল ‘এই বুড়ো বয়সে এসে মনে হচ্ছে যে নিজেকে মনে হয় চিনতে পেরেছি, সেটাও আবার অন্যদের মূল্যায়নের মধ্য দিয়ে। তোকে কিছু ঘটনা (সত্যি) বলি যেগুলোর কারণে আমার এই নিজেকে চিনে ওঠা সম্ভব হয়েছে’।

১.
তখন আমি অনেক ছোট, ক্লাস ফাইভে পড়ি। হঠাত্‌ একদিন আমার ফুফাত দুই ভাইয়ের মধ্যে গন্ডগোল লেগে যায়। একজন এক কথা বলে, আর সেই কথা আবার আমাকে বলতে হয় অন্যজনের কাছে গিয়ে। হয়তো কথাগুলো কপি-পেস্ট করতে পারি নাই। একসময় ওদের একজন বলে যে ‘তোকে যেমন মনে হয় তেমন না, তোকে বললাম এক কথা আর গিয়ে বললি অন্য কথা! সবার কাছেই ভাল সাজিস না? তোকে দেখতে ছোট হলেও তুই আসলে খুবই পাকা’।

২.
যখন আরেকটু বড় হয়েছি, কলেজে পড়ি, তখন এক মেয়েবন্ধু আমাকে বলেছিল যে ‘তোমাকে প্রথমে ভেবেছিলাম বেশ বড়লোক ঘরের একমাত্র ছেলে তুমি...’।

৩.
ইউনিভার্সিটিতে উঠে সেকেন্ড ইয়ারে পড়ার সময় আরেক বান্ধবী বলেছিল যে ‘তোকে বাইরে থেকে দেখে যেমন মনে হয় তুই আসলে তেমন না’। আমি প্রশ্ন করেছিলাম, কেন? উত্তরে সে বলেছিল যে ‘মনে তো হয়েছিল ভাজা মাছটি উল্‌টে খেতে পারিস না, এখন দেখি মাছের কাঁটা-টা পর্যন্ত চিবিয়ে খেতে ছাড়িস না...’

৪.
থার্ড ইয়ারেই আরেকটি ঘটনা...। আমাদের ফ্রেন্ড সার্কেলের (মোট ৭ জন) একমাত্র মেয়েবন্ধু একদিন হঠাত্‌ আমাকে বলল যে ‘তোমাকে প্রথমে মনে করেছিলাম তুমি খুব ভাব নিয়ে থাকো...’

৫.
শেষ পর্যন্ত তোর ভাবি আজ কী বলল জানিস? আমি বললাম, কী? ও বলে যে ‘তোমাকে তো বিয়ের আগ পর্যন্তও ভেবেছিলাম যে আমাকে ভালবেসে তুমি নিজের জানটাও দিয়ে দিতে পারো, এখন দেখছি ঐ বাড়ির ভাবিরটার মত একটা হীরের আংটিও তো দিতে পারো না... এ্যাঁ... এ্যাঁ... এ্যাঁ...’।

বুঝলি, ভেবেছিলাম আমি আসলেই ভাল মানুষ, অন্যরা যে যাই ভাবুক আমার বউ তো আমাকে ঠিকই চিনেছে, আমি গরীব বলে ওর কোন অভিযোগ নাই। এখন দেখছি কারো কোন দোষ নাই। সব দোষ আমার। আমি আসলে বর্ণচোরা।

... এসব কথা শোনার পর আমি আমার ঐ বন্ধুকে বলেছিলাম ‘আমিও তো তোমাকে ভেবেছিলাম যে তুমি খুবই চাপা স্বভাবের মানুষ, কিছুই বলতে চাও না... এখন দেখছি...’।

...নামহীন


মন্তব্য

অতিথি লেখক এর ছবি

হাঃ হাঃ, দারুন লেগেছে।
(মহসীন রেজা)

নামহীন [অতিথি] এর ছবি

ধন্যবাদ রেজা ভাই।

...নামহীন

সুলতানা পারভীন শিমুল এর ছবি

হা হা হা
চমৎকার !
তয় কথা হইলো, আমিও কিন্তু আপনেরে অন্যরকম ভাবছিলাম। চোখ টিপি

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

নামহীন [অতিথি] এর ছবি

আমিও কিন্তু আপনেরে অন্যরকম ভাবছিলাম।

........ ক্যাম্বা ভাবিছিল্যান?

...নামহীন

সুলতানা পারভীন শিমুল এর ছবি

বগড়ার ছোল নাকি? চিন্তিত

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

নামহীন [অতিথি] এর ছবি

ছোল না মাইয়ে- বুঝলেন কেমনে?
...নামহীন

অভ্রনীল এর ছবি

তাহইলে তো "নামহীনা" হওয়া উচিত ছিল বইলা মনে কয়... যাই হোক, আপ্নে কি "মাইয়ে" নাকি??
_______________

এক ছাগলের দুই কান,
তুই আমার জানের জান।

অতন্দ্র প্রহরী এর ছবি

বেশ মজা লাগল লেখাটা। ক্ষেত্রবিশেষে আমরা সবাই-ই বোধহয় বর্ণচোরা। আমরা কে-ই বা কাকে চিনতে পারি পুরোপুরি, অথবা নিজেদেরই কী আমরা চিনতে পারি ঠিকমত? হাসি

নামহীন [অতিথি] এর ছবি

নিজেদেরই কী আমরা চিনতে পারি ঠিকমত?

....হ্যাঁ, আমরা নিজেকে চেনার চেয়ে অন্যকে চেনার চেষ্টা করি খুব বেশি।

...নামহীন

সাইফুল আকবর খান এর ছবি

হাসি

আমি কিন্তু আপনাকে প্রথম প'ড়েই বুঝতে পেরেছি যে আপনি এরকম! চোখ টিপি

-----------------------------------
"আমার চতুর্পাশে সবকিছু যায় আসে-
আমি শুধু তুষারিত গতিহীন ধারা!"

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

নামহীন [অতিথি] এর ছবি

ধন্যবাদ।

আমি কিন্তু আপনাকে প্রথম প'ড়েই বুঝতে পেরেছি যে আপনি এরকম

....কেমন?

"আমার চতুর্পাশে সবকিছু যায় আসে-
আমি শুধু তুষারিত গতিহীন ধারা!"

.........কথাটা সুন্দর।
নামহীন

সাইফুল আকবর খান এর ছবি

এই তো, এরকম আর কি! চোখ টিপি [এমনি এমনি ফান করে বলা ছিল এটা। :)]
আর, আমার সিগনেচারের ওই কথাটা সলিল চৌধুরীর কম্পোজিশনে "নীল ধ্রুবতারা" গানের অংশ। লিরিকস-ও খুব সম্ভবত উনারই। হাসি
ধন্যবাদ নামহীন। হাসি

-----------------------------------
"আমার চতুর্পাশে সবকিছু যায় আসে-
আমি শুধু তুষারিত গতিহীন ধারা!"

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

নামহীন [অতিথি] এর ছবি

ওওও... মনে পড়েছে...
"আমায় প্রশ্ন করে নীল ধ্রুব তারা...
তাই না?
.........নামহীন

সাইফুল আকবর খান এর ছবি

রাইট। হাসি

-----------------------------------
"আমার চতুর্পাশে সবকিছু যায় আসে-
আমি শুধু তুষারিত গতিহীন ধারা!"

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

নামহীন [অতিথি] এর ছবি

আমি কিন্তু আপনাকে প্রথম প'ড়েই বুঝতে পেরেছি যে আপনি এরকম

.....কেমন?
ধন্যবাদ মন্তব্যের জন্য।

...নামহীন

খেকশিয়াল এর ছবি

হাহাহাহা দারুন লাগল!

------------------------------
'এই ঘুম চেয়েছিলে বুঝি ?'

-----------------------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

নামহীন [অতিথি] এর ছবি

ধন্যবাদ।
তবে আমি কিন্তু জানি যে আপনি আপনার ছবির মত না...
...নামহীন

অবাঞ্ছিত এর ছবি

চমত্কার

__________________________
ঈশ্বর সরে দাঁড়াও।
উপাসনার অতিক্রান্ত লগ্নে
তোমার লাল স্বর্গের মেঘেরা
আজ শুকনো নীল...

__________________________
ঈশ্বর সরে দাঁড়াও।
উপাসনার অতিক্রান্ত লগ্নে
তোমার লাল স্বর্গের মেঘেরা
আজ শুকনো নীল...

নামহীন [অতিথি] এর ছবি

ধন্যবাদ।
...নামহীন

মুজিব মেহদী এর ছবি

আপনারে আপনি চিনি নে (লালন)
আপনাকে এই জানা আমার ফুরাবে না (রবীন্দ্রনাথ)

মুরুব্বিরা সব এরকম করে বলে গেছেন। আপনার বন্ধু তো দেখি তাদেরকে ছাড়িয়ে গেছেন।
..................................................................................
দেশ সমস্যা অনুসারে
ভিন্ন বিধান হতে পারে
লালন বলে তাই জানিলে
পাপ পুণ্যের নাই বালাই।

... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ...
কচুরিপানার নিচে জেগে থাকে ক্রন্দনশীলা সব নদী

নামহীন [অতিথি] এর ছবি

একটা 'জবাব' দিয়েছিলাম। কিন্তু প্রকাশ হয় নাই... কেন হলো না বুঝলাম না। সেই কথা গুলো আর লিখলাম না...।
আপনার ছবির দিকে তাকালে ভয় লাগে...
ধন্যবাদ মন্তব্যের জন্য।
...নামহীন

দ্রোহী এর ছবি

আমি কিন্তু আপনাকে ঠিকই চিনছি!!

নামহীন [অতিথি] এর ছবি

তাই নাকি?????? ভালো খবর তো...........

........নামহীন

দৃশা এর ছবি

বেবাক্তে আন্নেরে চিনি হেলাইছে -ইয়ান এক্কান কতা ওইলোনি!! নামহীন বর্ণচোরা হয়িও এমিক্কা ধরা হইচ্চেন ইগা কেইক্কা ব্যাফার অইল?
হুইৎ মিয়া হুইৎ!!
----------------------------------------------------------
দুঃখ তোমায় দিলেম ছুটি...
বুক পাঁজর আজ ফাঁকা।
দুঃখ বিদায় নিলেও সেথায়...
দুঃখের ছবি আঁকা।

দৃশা

নামহীন [অতিথি] এর ছবি

আপনার কথাগুলো ঠিক বুঝতে পারলাম না ...
...নামহীন

সুলতানা পারভীন শিমুল এর ছবি

"সবাই আপনাকে চিনে ফেলছে, এটা কোনো কথা হলো নাকি? নামহীন বর্ণচোরা হয়েও এভাবে ধরা পড়ছেন, এটা কেমন ব্যাপার হলো। হই মিয়া !" দেঁতো হাসি
দৃশা আপামনির কথা এইবার বুঝেছেন, মশাই?

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

নামহীন [অতিথি] এর ছবি

হ, বুঝছি। তয় চিনলে অসুবিধা কী? দেখতে আর বেঢপ না... !!!!
...নামহীন

অভ্রনীল এর ছবি

জনাব, কারে বেঢপ কইলেন??

_______________

এক ছাগলের দুই কান,
তুই আমার জানের জান।

অভ্রনীল এর ছবি

'বর্ণচোরা" শব্দটা কিন্তু নিক হিসাবে হেব্বি একখান নাম... আমার পসন্দ হইসে...

_______________

এক ছাগলের দুই কান,
তুই আমার জানের জান।

নামহীন [অতিথি] এর ছবি

এক ছাগলের দুই কান,
তুই আমার জানের জান।

..........চমত্‌কার।
"জানালা দিয়ে দেখা যায় একটি খাসি,
আমি তোমাকে ভালবাসি..."
...আমাদের এক স্যার কবিতা পড়াতে গিয়ে প্রসংগক্রমে এ কথা বলেছিলেন।

...নামহীন

অভ্রনীল এর ছবি

উপরোক্ত কবিতাখানি কই শুনছি শুনছি বইলা মনে হয়...
_______________

এক ছাগলের দুই কান,
তুই আমার জানের জান।

নামহীন [অতিথি] এর ছবি

আপনার রিপ্লাই এক্সপ্রেশনগুলো কিন্তু মারাত্মক...!!!!
ধন্যবাদ।
...নামহীন

বর্ণচোরা এর ছবি

লেখাটা চমত্‌কার। তবে নামটা আমার সাথে মিলে গেছে। তাই বলে ভাববেন না যে আপনার নাম থেকে চুরি করেছি...
...বর্ণচোরা

নামহীন [অতিথি] এর ছবি

ধন্যবাদ।
না, তা ভাবি নাই...

...নামহীন

অভ্রনীল এর ছবি

মার দিয়া কেল্লা!! আপ্নে দেখি আমার তারিফের লগেলগেই নিজের নিক নামায়া লইসেন... দেঁতো হাসি
_______________

এক ছাগলের দুই কান,
তুই আমার জানের জান।

অনিশ্চিত এর ছবি

মানুষ কি আসলেই বর্ণচোরা? মানুষের আসলে অনেকগুলো রূপ থাকে। নিজের মধ্যে দ্বন্দ্ব থাকে। ফলে একেক সময় একেক রূপ প্রকাশ পায়। যখন যেটা প্রকাশ পায় তখন সেটা ছাড়া বাকিগুলোকে আসল মনে হয় না। কিন্তু ঘোর কেটে গেলেই আবার অন্যরূপ প্রকাশ পায়।

তবে আপনার লেখাটা ভালো লাগলো।
‌‌-------------------------------------
হাত বাঁধা, কিন্তু দড়ি মুক্ত - হায় পৃথিবী!

‌‌-------------------------------------
হাত বাঁধা, কিন্তু দড়ি মুক্ত - হায় পৃথিবী!

নামহীন [অতিথি] এর ছবি

আমি ভাই অত কিছু বুঝি না, ছোট মানুষ তো। ওগুলো আমার ঐ বন্ধুটার কথা...
আপনার মন্তব্যের জন্য অশেষ ধন্যবাদ...
...নামহীন

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।