কান্তার চিঠি

অতিথি লেখক এর ছবি
লিখেছেন অতিথি লেখক (তারিখ: বিষ্যুদ, ১১/০৬/২০০৯ - ৯:১৪অপরাহ্ন)
ক্যাটেগরি:

আসমা বীথি
আমার বন্ধুদের মধ্যে অনেকে দেশ ছেড়ে চলে গেছে,কেউ যাওয়ার অপেক্ষায় দিন গুণছে। তাদের মধ্যে কেউ অত্যধিক ভাল জীবনযাপনের আশায় স্হায়ী নাগরিক হয়ে যাওয়ার জন্য প্রাণপণ লড়াই করছে,কেউ ডিগ্রি এবং অর্থ উপার্জন করে দেশে কিছু করবে,দেশেই ফিরে আসবে এরকমটা ভাবছে।দ্বিতীয় ভাবনাই কাম্য।
আজ আমার এক বন্ধুর চিঠি পেলাম।মনে হলো ছোট্ট এ-চিঠিটি নিছক ব্যক্তিগত হতে পারে না,
তাই হুবহু তুলে দিলাম চিঠিটি-
বী,
মন ভাল নেই।জীবনের মোটা দাগের স্বস্তি নিয়ে যে ভাল থাকা তেমন আছি।আজ কতদিন পর তোর কথা মনে এল।তোর কান্ত হয়ে।কেমন বোকা বোকা ভাল- লাগা ,মন্দ-লাগায় ভাসছি,ডুবছি...
এই আমাকে এসব মানায় না।
অমন হলে লিলুর বাবুদের কষ্ট হয়;আমার মুক্তি নেই,চাইও না।কচি-কাঁচাগুলোর ভাল থাকা আমার উপর ভাবতে পারিস!
একটা পুরোদিন পুরোটা দিন তোর আর ঝিলির সাথে কাটাবো।এখানে সব বাবা-মা এমন ব্রেক নেয়।অতএব...
আমরা যারা বৈদেশে থাকি তারা কেমন খচ্চরের মতো,না বাংলাদেশী না বিদেশী।ইটস্ মিন প্রবাসী,দ্যটস্ মিন ওয়ান কাইন্ড অব খচ্চর!
ভাল থাকিস বাংলাদেশের জল-মাটি-বাতাস আর রোদে মাখামাখি হয়ে।
কান্তা
লন্ডন


মন্তব্য

আহমেদুর রশীদ এর ছবি

আর এই সব নস্টালজিয়াটুকুই আসলে সুখ!

---------------------------------------------------------

ঘাস তুমি ঘাসের মতো থাকো মাটি ছুঁয়ে
যে দেখার সে নতজানু হয়ে ছুঁবে তোমার আঙুল
অবরুদ্ধ মাঠ থেকে তুমি লাফিয়ে নেমোনা প্লিজ পাথরের পথে

---------------------------------------------------------

ঘাস তুমি ঘাসের মতো থাকো মাটি ছুঁয়ে
যে দেখার সে নতজানু হয়ে ছুঁবে তোমার আঙুল
অবরুদ্ধ মাঠ থেকে তুমি লাফিয়ে নেমোনা প্লিজ পাথরের পথে
________________________________________
http://ahmedurrashid.

প্রকৃতিপ্রেমিক এর ছবি

সো ফার কানাডায় আমার অনুভূতি ঠিক উল্টো। আমি শুনেছি লন্ডনে যারা থাকে তাদের অনেকেই বেশ হীনমন্যতায় ভোগে। কানাডায় এখন পর্যন্ত এরকম কোন পরিস্থিতির/অনুভূতির মুখোমুখি হইনি।

রানা মেহের এর ছবি

আমি শুনেছি লন্ডনে যারা থাকে তাদের অনেকেই বেশ হীনমন্যতায় ভোগে।

?????????????????????????
-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

প্রকৃতিপ্রেমিক এর ছবি

সেরকম কিছু এই চিঠিতেও স্পষ্ট-- এরকমই বুঝিয়েছি হাসি

আসমা বীথি [অতিথি] এর ছবি

কান্তার চিঠিটি পড়ে তাই মনে হলো?হীনমন্যতাপ্রসূত এই অনুভূতি?
অথচ আমার মনে হলো দেশের জন্য পিছুটান আর বিদেশি সুবিধা গ্রহণ করতে না পারার বেদনা মিলে একটা টানাপড়েন তৈরি হয়েছে ওর মধ্যে।
দেশপ্রেমটা যদি না থাকতো তবে কি এই টানাপড়েন তৈরি হতো?

মাহবুব লীলেন এর ছবি

স্বপ্নের টানে কেউ ঘর ছেড়ে যায়; স্বপ্নের টানেই কেউ দুঃস্বপ্নে খুলে বসে ঘরসংসার

আসমা বীথি [অতিথি] এর ছবি

ভাল বলেছেন তো!

সুলতানা পারভীন শিমুল এর ছবি

কি বলবো বুঝতে পারছি না...

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

আসমা বীথি [অতিথি] এর ছবি

কোন অর্থে?

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।