Warning: Creating default object from empty value in theme_img_assist_inline() (line 1488 of /var/www/sachalayatan/s6/sites/all/modules/img_assist/img_assist.module).

সন্তরণ

অতিথি লেখক এর ছবি
লিখেছেন অতিথি লেখক (তারিখ: রবি, ২১/০৬/২০০৯ - ১২:১৪পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

মণিকা রশিদ

এখানে থাকবো কেন, এখানে কী আছে!
আমার সাঁতার আমি রেখে এসেছি
জন্মদাতা, পিতামহী, করবীর কাছে!

আমার কৈশরে তুমি নির্মোহী বালক
একা রেখে চলে গেলে ইলিশ শিকার
এখন যৌবনে এই ক্লান্ত অবেলায়
একা একা গুনে চলি পিছের পালক।

আমার রোমাঞ্চ পলি ভুলেভরা ক্ষেতে
পায়ে দলে চলে গেল শব্দ অবরোধ
এখন প্রবল ক্ষরা, হুতাশে মাটির
পার্বত্য সীমান্ত কর্ষি প্রচন্ড আক্ষেপে।

বাগানের রোদ দিচ্ছে শান্তির প্রলেপ
শান্তি তবু নয় ছিল জুড়ে থাকা লোভ
আক্ষেপ তোমারে নয় নম্র গৃহস্থলী
জুড়িনাই কোনোখানে, শীতের প্রকোপ।

আমি তো দেইনি কিছু, কেনো কেউ দেবে
তোমার মতই সুখ না বলে হারাবে।

তখন আমারে তুই পারতি বলে যেতে
কোন দীর্ঘ জলাভূমি শাপলা ফলায়
সে জলেই ভাসতাম খড়কুটা নিয়ে
সে জলেই ডুবতাম পাপড়ি খুঁজে পেতে!

তোমার স্পর্শ পেতে দীর্ঘ সন্তরণ
এখন বিষন্ন কোপে অস্থি ভেঙ্গে যায়
বাতাসের কাছে তুই খবর জানাস
কতদূরে রেখেছিলি প্রশান্ত ক্ষরণ!


মন্তব্য

সাদা-মডু এর ছবি

আপনার অ্যাকাউন্ট অতিথি হিসেবে সচল করা হয়েছে। আপনি সেই অ্যাকাউন্ট ব্যবহার করেই তো লিখতে পারেন, অতিথি সচল অ্যাকাউন্ট ব্যবহারের প্রয়োজন তো নেই।

মণিকা রশিদ এর ছবি

ও! আমি জানতাম না!

----------------------------------------------
We all have reason
for moving
I move
to keep things whole.
-Mark Strand

মূলত পাঠক এর ছবি

কবিতাটা খুব সুন্দর লাগলো। সাঁতার যে রেখে আসা যায় এই কনসেপ্টটাই দারুণ।
সেজন্যই ছোটোখাটো দু-একটা কথা বলার ইচ্ছে হচ্ছে।
কৈশরে: কৈশোরে
ক্ষরা: খরা
জুড়িনাই: জুড়ি নাই
বিষন্ন: বিষণ্ণ

কয়েক জায়গায় মাত্রা কম বেশি হয়ে গেছে।
১) "আমার সাঁতার আমি রেখে এসেছি": "আমার সাঁতার আমি রাখিয়া এসেছি" করে পড়ে দেখুন।
২) "তখন আমারে তুই পারতি বলে যেতে" এবং "সে জলেই ডুবতাম পাপড়ি খুঁজে পেতে": এই দুই লাইনে মাত্রা বেশি হয়েছে, যদিও এরা একে অন্যের সম্পূরক তবু বাকি কবিতার সাথে মাত্রা মিললে ভালো লাগে।
৩) "শান্তি তবু নয় ছিল জুড়ে থাকা লোভ": এখানে এই রকম হলে পড়তে সুবিধা হয়: "শান্তি তবু নয়, ছিল জুড়ে থাকা লোভ"।

আশা করি কিছু মনে করবেন না, সুন্দর কবিতা আরো সুন্দর হোক এই আশাতেই এই ছিদ্রাণ্বেষণ।

নুরুজ্জামান মানিক এর ছবি

ভাল লেগেছে মনিকা

নুরুজ্জামান মানিক
*******************************************
বলে এক আর করে আর এক যারা
তারাই প্রচণ্ড বাঁচা বেঁচে আছে দাপটে হরষে
এই প্রতারক কালে (মুজিব মেহদী)

নুরুজ্জামান মানিক
*******************************************
বলে এক আর করে আর এক যারা
তারাই প্রচণ্ড বাঁচা বেঁচে আছে দাপটে হরষে
এই প্রতারক কালে (মুজিব মেহদী)

ভুতুম এর ছবি

চমৎকার লাগলো কবিতাটা।

-----------------------------------------------------------------------------
সোনা কাঠির পাশে রুপো কাঠি
পকেটে নিয়ে আমি পথ হাঁটি

উজানগাঁ এর ছবি

এখানে থাকবো কেন, এখানে কী আছে!
আমার সাঁতার আমি রেখে এসেছি
জন্মদাতা, পিতামহী, করবীর কাছে!

শুরুটা অসাধারণ ! আরো কিছু কবিতা পোস্ট দেন।

মণিকা রশিদ [অতিথি] এর ছবি

সবাইকে ধন্যবাদ।

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

ভালো লেগেছে...

তানবীরা এর ছবি

আমি তো দেইনি কিছু, কেনো কেউ দেবে
তোমার মতই সুখ না বলে হারাবে।

তাইতো
---------------------------------------------------------
রাত্রে যদি সূর্যশোকে ঝরে অশ্রুধারা
সূর্য নাহি ফেরে শুধু ব্যর্থ হয় তারা

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।