একটাই আকাশ ছিল আমাদের, একটাই সোনাই নদী !

অতিথি লেখক এর ছবি
লিখেছেন অতিথি লেখক (তারিখ: শনি, ০৪/০৭/২০০৯ - ২:৪৭পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

সুমিন শাওন-এর কবিতা

একটাই আকাশ ছিল আমাদের
একটাই সোনাই নদী-
তাঁর জোয়ান যৈবন জুড়ে পালতোলা নৌকার গুণের মাস্তুল
সে ও ঐ একটাই ছিল-
কতবার আমি মাস্তুলের আগায় বসে আকাশ দেখেছি অপলক
তুমি তখন খুব উদ্বিগ্ন, 'আচ্ছা,অমন হা করে তুমি
কি দেখছো ওখানে?' আমি দেখি-
'জান্নাতের আরশীতে আঁকা তোমার আকাশলীনা মুখ।'

মাছের পিঠের মত বেড়ে উঠা মসৃণ লালসালু রাত
আর সাবাজিদ মাজারের তুষার শিরণীর অবিণাশী
ঘ্রাণের মত শুভ্র-সাদা গন্তব্য; এমনকি সে প্রতিশ্রুত
গন্তব্যে ফেরার যে অনাদি আকাঙ্খা; এর সব
সবই ছিলো আমাদের দুজনের একটা করে, শুধু একটা।

কিন্তু পথ আমাদের এক ছিলো না
তুমি ছিলে তোমার পথে, আর আমি আমার
আমার নিজস্ব পথে।

পথের ভিন্নতা নিয়ে আমাদের মধ্যে যে উদ্বেগ ছিলো না তা
কিন্তু নয়, তুমি তখন বলতে "দেখো , আমি শুধু তোমার জেনেলিনা নই,
আমি তোমার জান্নাত । এই জান্নাত কী কসম !
পথ ও মতের পার্থক্যই গন্তব্যে পৌঁছার একমাত্র বাঁধা নয়।
বড় কথা হলো গন্তব্যের নিশ্চয়তা। আমাদের গন্তব্য যদি নিশ্চিত হয়
তাহলে আমরা নিয়তিকে অতিক্রম করে সেখানে পৌঁছাবই"।

অবশেষে একদিন তোমার গন্তব্য নিশ্চিত হলো, শুধু তোমার।
নিশ্চিত গন্তব্যের পথে হেঁটে গেলে তুমি, একা !
তোমার একটা নিশ্চিত নির্ভরতা চাই।
যে দিনকাল পড়ছে!
এক ব্যবসায় কী আর জীবন চলে ?
তুমি তাই কোন রিস্ক নিতে চাইলে না।

ও মা, তাইলে আমি ?

জেনেলিনা !
আমি এখনো পথে পথে, ভীষণ বিষম তোমার পথে।

(সুমিন শাওন)


মন্তব্য

প্রকৃতিপ্রেমিক এর ছবি

ইশ্ রে, আমি যদি আবৃত্তি করতে পারতাম!

অতিথি লেখক এর ছবি

অনেক অনেক কৃতজ্ঞতা,,পাঠ করার জন্য,,
মন্তব্য পেয়ে খুব ভালো লাগলো
আবৃত্তি না করলেও চলবে,,পাঠ করাতেই খুশী হলাম

পরিবর্তনশীল এর ছবি

ভালো লাগলো কবিতাটা পড়তে। শুধু একটা লাইন একটু কেমন কেমন লাগলো।

।তুমি তাই কোন রিস্ক নিতে চাইলে না

এই লাইনটা। হাসি
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

সুমিন শাওন এর ছবি

সুমিন শাওন
অনেক ধন্যবাদ
কবিতার এ বাক্যটি সম্পর্কে আপনার পর্যবেক্ষণ আমার মনে থাকবে
পরামর্শমূলক মন্তব্যের জন্য কৃতজ্ঞতা জানবেন

'কবি তাঁর স্বপ্নের চেয়েও বড়'

সুলতানা পারভীন শিমুল এর ছবি

আমি এখনো পথে পথে, ভীষণ বিষম তোমার পথে।...
ভীষণ ভাল্লাগলো আপনার কবিতা, শাওন।

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

সুমিন শাওন এর ছবি

অনেক অনেক ধন্যবাদ শিমুল আপি,,
আপনার মন্তব্য পেয়ে খুব উৎসাহ পেলাম
ভালো থাকবেন সবসময়!

সুমিন শাওন

-------------------------------------------
'কবি তাঁর স্বপ্নের চেয়েও বড়'

'কবি তাঁর স্বপ্নের চেয়েও বড়'

অতিথি লেখক এর ছবি

"আমি এখনো পথে পথে, ভীষণ বিষম তোমার পথে।"- এখানে কবির কষ্টও যেন ভীষণ।সত্যি কি?
আর আমার ভাললাগাটা ও ভীষণ।

অতিথি লেখক এর ছবি

কবিতাটা আবৃতি করে পড়লাম...নিজের কানে বেসুরা ঠেকলো...নাহ্ আবার আবৃতি ধরতে হবে...
কবিতাটা ভাল লাগল....
আরও লিখুন

(জয়িতা)

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।