‌দস্যিপনা.....।। জুয়েইরিযাহ মউ

জুয়েইরিযাহ মউ এর ছবি
লিখেছেন জুয়েইরিযাহ মউ [অতিথি] (তারিখ: রবি, ১৬/০৮/২০০৯ - ১১:০৪অপরাহ্ন)
ক্যাটেগরি:

আমার বাড়ির
ছাদ ডিঙিয়ে-
মালাইকারী চায়ের দোকান।
নড়বড়ে বেঞ্চ
ধুলোর পরত-
ইঞ্চিখানেক জমছে নিদান।
কাচের গেলাস
ছলকে ওঠে;
চায়ের সুবাস আড্ডামাঝে।

টঙঘরের ওই
দোকান জুড়ে,
জমছে সবাই একে একে।
ফিরবো-না ঘর,
ভাবছি বসে;
‘আড্ডা’মদে মাতাল হয়ে।
ভাবুক তারা-
ভাবছে যারা;
‘মেয়েছেলে’টা গেছে ‘বখে’।

একটা পুকুর
এই শহরে;
বের করেছি অনেক খুঁজে।
জল ভরপুর
সিঁড়ির উপর;
জলকেলিতে সময় কাটে।
ছোট ছোট
ঝাঁক বাঁধা মাছ,
হঠাৎ যেন চমকে ওঠে।
ছড়িয়ে ছুটে-
মাঝ পুকুরে,
দস্যি পা’য়ের আক্রমনে।
এমনি করেই-
কাটছে সময়,
মুঠো মুঠো দস্যিপনায়।
যে-যা ভাবে-
ভাবতে পারে,
ছেদ হবে না একটুক্ তায়।


মন্তব্য

শাহেনশাহ সিমন [অতিথি] এর ছবি

মুঠো মুঠো দস্যিপনায়।

ব্যাখ্যা প্রার্থনীয় দেঁতো হাসি

অতিথি লেখক এর ছবি

ডজনখানেক দুষ্টুমিতে -
দিনগুলোকে মাতিয়ে রাখা হাসি
ছড়ার ভাষায় লিখে এলেম -
‍"মুঠো মুঠো দস্যিপনা" হাসি

জুয়েইরিযাহ মউ

রেজুয়ান মারুফ এর ছবি

এই লেখাটা চমতকার !
এই কথাটা বলতে আজকে-
বলেন দেখি অমত কার?

----------------------------------------------------

আমার জীবন থেকে আধেক সময় যায় যে হয়ে চুরি
অবুঝ আমি তবু হাতের মুঠোয় কাব্য নিয়ে ঘুরি।

আমার জীবন থেকে আধেক সময় যায় যে হয়ে চুরি
অবুঝ আমি তবু হাতের মুঠোয় কব্য নিয়ে ঘুরি।

অতিথি লেখক এর ছবি

মন্তব্যে ছড়ার খেলা,
দেখতে ভীষণ লাগলো মজা।
মতামতটা হলো জানা,
ধন্যবাদ আর কৃতজ্ঞতা হাসি

জুয়েইরিযাহ মউ

বালক এর ছবি

‘আড্ডা’মদে মাতাল হয়ে।

ভালো লাগলো। হাসি

_____________________________________________
কার জন্য লিখো তুমি জলবিবরণ : আমার পাতার নৌকা ঝড়জলে ভাসে...

____________________________________________________________________
"জীবনের বিবিধ অত্যাশ্চর্য সফলতার উত্তেজনা
অন্য সবাই বহন করে করুক;
আমি প্রয়োজন বোধ করি না :
আমি এক গভীরভাবে অচল মানুষ হয়তো
এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।"

অতিথি লেখক এর ছবি

ধন্যবাদ হাসি

জুয়েইরিযাহ মউ

অতন্দ্র প্রহরী এর ছবি

দারুণ লাগল। হাসি

অতিথি লেখক এর ছবি

অসংখ্য ধন্যবাদ.... ভালো থাকুন হাসি
জুয়েইরিযাহ মউ

এনকিদু এর ছবি

দারুন হাসি


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

অতিথি লেখক এর ছবি

ধন্যবাদ..... ভালো কাটুক সময়.... হাসি
জুয়েইরিযাহ মউ

ফকির লালন এর ছবি

কাবয় মদই ঢেলে দিলেন কবিতায়।

অতিথি লেখক এর ছবি

সবিশেষ কৃতজ্ঞতা,
ভালো থাকবেন - এ প্রত্যাশা হাসি
জুয়েইরিযাহ মউ

পান্থ রহমান রেজা এর ছবি

‘আড্ডা’মদে
দারুণ একখান উপমা! কবিতা খুব ভালো লাগলো। দস্যিপনার স্বাদ ষোলআনাই উপভোগ্য!
মহাশয়া, আপনার নাম দেখে মনে হয়, আপনি খুবই ঘরকুনে একজন। খানিকটা রাশভারীও! দেঁতো হাসি
..............................................................................................

আমি অতো তাড়াতাড়ি কোথাও যেতে চাই না;
আমার জীবন যা চায় সেখানে হেঁটে হেঁটে পৌঁছুবার সময় আছে,
পৌঁছে অনেকক্ষণ ব'সে অপেক্ষা করার সময় আছে।

অতিথি লেখক এর ছবি

বিকেলবেলা বের না হলে -
ঝিম্ ধরা ভাব ঘিরে থাকে।
ঘরকুনো কি একেই বলে?
আড্ডামদে মাতাল হলে -
রাশভারী কি হওয়া চলে?
হাসি
স্বভাবের সাথে শব্দ দুটো মিলানো গেলোনা।
আর নাম? আমার নাম নিয়ে যে কত্তো ঘটনা তা নিয়ে বোধহয় একখানি পোস্ট দেয়া যাবে।
ভালো থাকুন.. ধন্যবাদ হাসি
জুয়েইরিযাহ মউ

পান্থ রহমান রেজা এর ছবি

বাহ্, কবিতায় জবাব দেয়াটা পছন্দ হইলো!
'জুয়েইরিযাহ' উচ্চারণ করতে আমার জিহ্বা'রও কিন্তু বারোটা বাজে! দেঁতো হাসি তাই নাম নিয়ে ঘটা ঘটনাগুলো নিয়ে একটা পোস্ট দিয়েই ফেলেন! হাসি
.....................................................................................................

আমি অতো তাড়াতাড়ি কোথাও যেতে চাই না;
আমার জীবন যা চায় সেখানে হেঁটে হেঁটে পৌঁছুবার সময় আছে,
পৌঁছে অনেকক্ষণ ব'সে অপেক্ষা করার সময় আছে।

অতিথি লেখক এর ছবি

'জুয়েইরিযাহ' উচ্চারণ করতে আমার জিহ্বা'রও কিন্তু বারোটা বাজে!
হো হো হো
ছোটবেলা থেকে কথাটা অনেকবার শোনা হল হাসি

বালক এর ছবি

ঐ মিয়া মতলব কি? দেঁতো হাসি

_____________________________________________
কার জন্য লিখো তুমি জলবিবরণ : আমার পাতার নৌকা ঝড়জলে ভাসে...

____________________________________________________________________
"জীবনের বিবিধ অত্যাশ্চর্য সফলতার উত্তেজনা
অন্য সবাই বহন করে করুক;
আমি প্রয়োজন বোধ করি না :
আমি এক গভীরভাবে অচল মানুষ হয়তো
এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।"

শাহেনশাহ সিমন [অতিথি] এর ছবি

যখন দুই 'বড়' ও বিদ্বান ব্যক্তি আলোচনা করছেন তখন 'বালক'দের প্রবেশ অনুপ্রবেশের ন্যায় খাইছে

নাজমুস সামস [অতিথি] এর ছবি

একটা পুকুর
এই শহরে;
বের করেছি অনেক খুঁজে।

পুকুরটার খোজ দিেয়ন।বহুদিন পুকুর দেখিনা।আপনার অস্তিত্বে কুহেলিকা গল্প গ্রন্হ পড়েছি। ভালো লেগেছে।

অতিথি লেখক এর ছবি

সচলের কেউ এবং শুধুমাত্র সচলের লেখক হিসেবেই জানাশোনা- এমন একজন আমার বই পড়েছেন জেনে আনন্দিত হলাম।
নতুনদের বই কেউ খুব একটা পড়েন না কিনা.... চিন্তিত হাসি

বাসা থেকে কয়েক কদম এগিয়ে গিয়ে.....
মাঝে মাঝে বিকেল কাটে কলেজের ওই পুকুর পাড়ে হাসি

ধন্যবাদ, ভালো থাকুন ।
জুয়েইরিযাহ মউ

দুষ্ট বালিকা এর ছবি

খুব ভাল লাগলো আপু... উপমাগুলো দারুণ লেগেছে...

---------------------
নামে কি'বা আসে যায়...

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

অতিথি লেখক এর ছবি

অসংখ্য ধন্যবাদ আপুমনি,, অনেক ভালো থেকো......
প্রতিদিন....... প্রতিক্ষণ...... হাসি
জুয়েইরিযাহ মউ

Shelina এর ছবি

প্রিয় মউ
খুব ভাল লেগেছে কবিতাটি!!! তোমার ভাবনা আর উপমা হিসাবে শব্দের প্রয়োগ প্রসংসনীয়!!!আরো ভাল লিখ দোয়া রইল।।

অতিথি লেখক এর ছবি

অসংখ্য ধন্যবাদ।
মন্তব্য করেন - ভালো লাগে। ভালো থাকুন সবসময় হাসি
জুয়েইরিযাহ মউ

কীর্তিনাশা এর ছবি

অসাধারণ !

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

অতিথি লেখক এর ছবি

সবিশেষ কৃতজ্ঞতা, ভালো থাকুন সবসময় ...... হাসি
জুয়েইরিযাহ মউ

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ভালো লাগলো...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

অতিথি লেখক এর ছবি

অসংখ্য ধন্যবাদ..... ভালো থাকুন হাসি
জুয়েইরিযাহ মউ

সুমন সুপান্থ এর ছবি

`আড্ডামদ`___ মাথার মধ্যে গেঁথে থাকবে অনেকদিন মউ ।
ভালো লাগলো ।

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

অতিথি লেখক এর ছবি

ধন্যবাদ, জেনে ভালো লাগলো...... এই শব্দটির সাথে অনেক ভালোলাগা মিশে আছে।
ভালো থাকুন হাসি
জুয়েইরিযাহ মউ

তিথীডোর এর ছবি

পুচকিটার মাথায় এতো কঠিন কিন্তু সহজাত সুন্দর শব্দগুলো কি করে যে আসে !!!!!!!!! --------------------------------------------------
"সোনার স্বপ্নের সাধ পৃথিবীতে কবে আর ঝরে..."

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

জুয়েইরিযাহ মউ এর ছবি

দেঁতো হাসি ....... হাসি

-----------------------------------------
জানতে হলে পথেই এসো,
গৃহী হয়ে কে কবে কী পেয়েছে বলো....


-----------------------------------------------------------------------------------------------------

" ছেলেবেলা থেকেই আমি নিজেকে শুধু নষ্ট হতে দিয়েছি, ভেসে যেতে দিয়েছি, উড়িয়ে-পুড়িয়ে দিতে চেয়েছি নিজেকে। দ্বিধা আর শঙ্কা, এই নিয়েই আমি এক বিতিকিচ্ছিরি

তিথীডোর এর ছবি

--------------------------------------------------
"সোনার স্বপ্নের সাধ পৃথিবীতে কবে আর ঝরে..."

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।