ভালোবাসা,তুমি ও কদম ফুল

অতিথি লেখক এর ছবি
লিখেছেন অতিথি লেখক (তারিখ: মঙ্গল, ১৫/১২/২০০৯ - ১২:০৩অপরাহ্ন)
ক্যাটেগরি:

জীবনের কাছে অনেক খানি পরাজিত,তবু কখনো ভেঙ্গে পরি নাই । এক অস্থিরতা কিছু না পাওয়ার বেদনায় মন কাতরিত হয়ে আছে । কি জানি এক শূনতা হৃদয় জুড়ে । প্রতিদিন ঘুমের মাঝে স্বপ্ন দেখি,স্বপ্নের মাঝেও ঘুমায় এই আমার জীবন । তখন শহীদুল্লা হলের ২৪০৫ নম্বর রুমে থাকি । বিকেলে বন্ধুদের সাথে আড্ডা দিতে যায় কখনও টিএসসি,কখনও কলা ভবন তো কখনও নিল ক্ষেতে । আমি ছোট বেলা থেকেই নিজের সংস্কৃতিকে নিজির মাঝে লালন করতে চেয়েছি ।তাই স্বাভাবিক ভাবে আমি কালো জিন্স সাথে একটা পাঞ্জাবী পরতাম,গালে থাকত খোচা খোচা দাড়ি আর মাথাই ছিল মাথা ভর্তি চুল ।

এভাবে কিছু দিন আমি টিএসসি তে বিকেলে বসে আড্ডা দিচ্ছি,হঠাৎ একদিন আমি একা বসে আছি। কিছুক্ষণ পর একটা মেয়ে এসে আমার হাতে কিছু কদম ফুল ধরিয়ে দিয়ে বলে একটা আপু আপনারে এই গুলো দিয়েছে । আমি কিছু বলার আগেই মেয়টা চলে যায় । পরে ভাবলাম আমার কোনো বন্ধু হয়তো আমার সাথে দুষ্টামি করছে । তাই আর বেশী মাথা ঘামায় নি ।

পরের দিন ঠিক একই জায়গায় বসে আছি বন্ধুদের সাথে ঠিক এমন সময় আগের দিনের পূর্নাবৃত্তি । তখন ঠিক বুঝতে পারছিলাম না কে আমারে প্রতিদিন এভাবে কদম ফুল পাঠাচে্ছ ।ঠিক করলাম পরের দিন টি এস সি তে আর বসবো না । আর এদিকে তো এই বিষয়টা নিয়ে বন্ধুরা আমারে খেপিয়ে মারছে ।

পরের দিন আকাশটা একটু মেঘলা,আমি নিল ক্ষেত গিয়েছি । সন্ধ্যার ঠিক আগের মুহূর্ত আমি কলা ভবনের সামনের রাস্তা ধরে হেটে আসছি এমন সময় প্রচন্ড বেগে বৃষ্টি শুরু হল । আমি কোন উপায় না দেখে দৌড়ে রাস্তার পাশে মূর্তি হয়ে দাড়িয়ে থাকা একটা দেবদারু গাছের নীচে আশ্রয় নিলাম ।কিছুক্ষন পর গাছের বিপরীত পাশ থেকে একটা মেয়ে কন্ঠ পেলাম....আমি চমকে উঠতেই সে বিনয়ের সাথে বলে ভয় পাবেন না আমি ভূত নয় মানূষ । আমি একটু স্বভাবিক হয়ে বলি দুঃখিত আমি আসলে আপনা কে আশা করি নাই । তারপর সে বলে আমি মেঘলা আপনি ? কোনভাবে বললাম আমি শ্রাবন । সে শুনে একটু হাসলো । তারপর কিছু বলার আগেই সে তাড়াতাড়ি একটা রিক্শাতে গিয়ে ওঠে...কিছুক্ষন পর আবিষ্কার করলাম সে একটা নোটপ্যাড ফেলে গিয়েছে তাতে শুধু একটি মোবাইল নম্বর দেওয়া আর কিছু নেই । আমি সেটা নিয়ে রুমে আসলাম ভাবছি এটা ওর কাছে কিভাবে পৌছাবো ,আমি তো ওরে চিনি না।
রাত পৌনে এগারোটা বাজে ভাবলাম ওই নম্বর টাতে ফোন করে জানি মেঘলা নামে কাউকে তিনি জানেন কি না ! ফোন বাজতেই ওপার থেকে শুনলাম কেমন আছেন? বললাম জি ভালো আছি ?( তিনি এবার যা বললেন তা শোনার জন্য আমি মোটেও তৈরি ছিলাম না...)আপনি ফোন করতে এত দেরি করলেন যে ?? আপনি কি জানতেন আমি ফোন করবো ? ওহ বলে হ্যাঁ জানতাম তবে এত দেরি করবেন বুঝি নাই । আমি বাক শূন্য হয়ে চুপাচাপ দাড়িয়ে ......তখন মেঘলা বলে আপনি নিরব কারন বুঝতে পারছেন না কি বলবেন..তাই না ? আমি বললাম হ্যাঁ ...আমারে একটু পরিষ্কার করে বলুন তো ?? থারপর সে বলে আমি মেঘলা আপনারে আমি প্রথম দেখেছি টি এস সি তে তারপর আজ আপনার সাথে সন্ধ্যায় বৃষ্টিতে পরিচয়।আমি তখনও বুঝি নাই,আমি বললাম আপনি ভূল করে একটা জিনিস ফেলে গেছেন,আমি জিনিস টা ফেরত দিতে চাই । সে বলে আমি ভূল করে নয় ইচ্ছা করে রেখে এসেছিলাম । আমি বললাম কেন?সে বলে বুঝতে পারেন নি এখনও?

তারপর দীর্ঘ সময় কেটে গেছে আমার জীবনে আর কোনো মেঘলা আসেনি ।হয়তো আমিই কারো হতে পারি নাই।এখন অনুভব করি মেঘলার সাথে যে কয়েক মুহূর্ত কাটিয়েছি আমি তা আমার জীবনের সবচেয়ে মূল্যবান সময়।আমি তারে পায়নি এমন কি তার ভালোবাসা কেউ গ্রহন করতে পারি নায় তখন ।মাঝে মাঝে মানুষের জীবনে এমন কিছু সময় আসে তখন কিছুই করার থাকে না ।আমিও হয়তো মেঘলা কে ভালোবেসে ছিলাম কিন্তু আজও বলা হয়নি ।কারন আমার সে সাহস তখন হয়নি...আমি তখন মাএ উচ্চ মাধ্যমিক পাশ করে বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য কোচিং করছি আর মামা হলে থাকতো সেই সুবাদে আমি কিছু দিনের জন্য মামার কাছে ছিলাম ।আর মেঘলা তখন ঢাকা বিশ্ববিদ্যালয়ের নাট্যকলা বিভাগের তৃতীয় বর্ষের ছাএী।ওর সাথে আমার বয়সের পার্থক্য টা আনেক যা আমাদের দেখলে কেউ বুঝতেই পারবেনা আর তাই মেঘলাও পারে নি।

সেই রাতে কথার পর তার সাথে আমার আরো একদিন দেখা হয়ে ছিল । দুজনে কেন্দ্রীয় শহীদ মিনারে আমার হাতে কিছু কদম ফুল । এমন সময় শ্রবন বৃষ্টিতে ভিজে যায় আমরা ভিজে যায় আমাদের ভালোবাসা ।কিন্তু তা আর আমাদের জীবনে সত্য হয় নি ।আজ আমি বিশ্ববিধ্যালয় পড়ুয়া মেধাবী বেকার ছাএ...প্রার্থনা করি সে যেখানেই থাক যেন ভালো খাকে সব সময় ।।

Byeভালোবাসা তুমি ও কদম ফুল: জীবন কথাভালোবাসা তুমি ও কদম ফুল: জীবন কথা....
রিক্তের বেদন

Rajshahi-6100


মন্তব্য

নাশতারান এর ছবি

মেঘলা-শ্রাবণ-বৃষ্টি-কদম ফুল ... ভালোই ...
বানানগুলো ঠিকঠাক করে নিন।

_____________________

আমরা মানুষ, তোমরা মানুষ
তফাত শুধু শিরদাঁড়ায়।

অতিথি লেখক এর ছবি

হুম...পড়লাম।ভাল। লিখতে থাকুন।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।