আমি তোমাদের ই লোক....

অতিথি লেখক এর ছবি
লিখেছেন অতিথি লেখক (তারিখ: সোম, ১১/০১/২০১০ - ৮:৫২অপরাহ্ন)
ক্যাটেগরি:

মানুষের কতো রকম গুণ থাকে...কারো গলার স্বর থাকে গমগমে। কারো হাতের লেখা হয় মুক্তার মতো। এখন এই কী বোর্ডে লেখালেখির যুগে এই গুণ টা দিনদিন অচেনা হয়ে যাচ্ছে। 'মুক্তার মতো লেখা' এই কথাটাই তো শুনিনি অনেকদিন...
তো যাই হোক, আমি বলছি অনেক কাল আগের কথা। যখন 'হাতের লেখা' একটা গুণ বলে বিবেচিত হতো। যখন মানুষ ট্রেনে,বাসে পরিচিত মানুষকে চিঠি লিখতো...
আমি তখন ভার্সিটিতে সেকেন্ড ইয়ারে পড়ি। ক্লাসের নামে আড্ডা পিটিয়ে, ক্লান্ত হয়ে রুমে ফিরেছি...আমার সবচে গম্ভীর রুমমেটকে খুব হাসিখুশি দেখে টেনশনে পড়ে গেলাম। এর আগে এই আপু একদিন খুব হাসছিলো। পরে তার হাসির কারণ শুনলাম- আমার খাটের নিচে বিড়াল বাচ্চা দিয়েছে! হলের ক্লিনার যোগাড় করে খাটের নিচ পরিষ্কার করতে যে ঝামেলা হয়েছে সেটা এক ইতিহাস। আপু হাসছে দেখে আমি খাটের নিচে দেখতে গেলাম। উনি বললেন- খাটের নিচে কি দেখছো, ডেস্কের উপর দেখো।
দেখে টাশকি লেগে গেলো! কী সুন্দর হাতের লেখা...সাদা খামের উপর নামটাতো আমার ই। কী আশ্চর্য!
এইভাবে এক বালকের সাথে আমার পত্র যোগাযোগ হয়। বালক অতিশয় রোমান্টিক। উনি একবার লিখলেন 'আমার হাতে বেশি সময় নেই'। আমি উত্তরে জানতে চাইলাম উনার কবে ক্যান্সার ধরা পড়েছে! উনি ভাবলেন আমাকে না জানিয়ে দেখা করতে এসে আমাকে চমকে দেবেন। আমি যে মধ্যরাতের আগে রুমে ফিরিনা এই খবর তো উনার জানা নাই... মোটকথা, সেই দারূণ সুন্দর হাতের লেখাওলা বালকের সাথে আমার কখনো দেখা হয়নি। আমার ঠিকানা কোথায় পেয়েছিলেন এই রহস্যেরও কিনারা হয়নি।
উনার হাতে সময় কম ছিলো, কোথায় যেনো হারিয়ে গেলেন। আমি ও 'ইশ এমন সুন্দর চিঠি আর আসেনা' স্তর পার হয়ে 'আমাকে একটা ছেলে চিঠি লিখতো' স্তরে উন্নীত হলাম!
এইসব মামুলী ঘটনা কতো ঘটে, আপনারা নিশ্চয়ই চটে যচ্ছেন ইনিয়ে বিনিয়ে কীসব ছাতা লিখছি দেখে।
না মানে আমার সেই পত্রমিতা কে সচলায়তনে খুঁজে পেলাম তো আবার!
ইনি কে??
'সুমন সুপান্থ'!!

নাহিদ খান


মন্তব্য

তিথীডোর এর ছবি

সুপান্থদা?
এহেম!!!!

--------------------------------------------------
"সুন্দরের হাত থেকে ভিক্ষা নিতে বসেছে হৃদয়/
নদীতীরে, বৃক্ষমূলে, হেমন্তের পাতাঝরা ঘাসে..."

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

দুর্দান্ত এর ছবি

সুমন ভাইয়ের মত একজন নিরিহ রুচিশীল ভদ্রলোকের নামে এইসব ছড়ানো হচ্ছে?
দিক্কার। কইষ্যা মাইনাস।

ফারুক হাসান এর ছবি

কী ছড়ানো হচ্ছে সেইটাই বুঝি নাই মন খারাপ

ধুসর গোধূলি এর ছবি
সুমন সুপান্থ এর ছবি

হাঁটি নি , মনে আছে, দৌড়াইছিলাম ।
কিন্তু এটা অপবাদ হৈলো ক্যামনে ?
এটা তো সংবাদ ! ধুগো...

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

তানবীরা এর ছবি

হিহিহিহিহিহি
******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

জুয়েইরিযাহ মউ এর ছবি

সুপান্থদা ??????????????????
আমার ঠিকানা কোথায় পেয়েছিলেন এই রহস্যেরও কিনারা হয়নি।

এইবার জাতিও জান্তে চায়..... খাইছে

লেখা ভাল্লাগলো, আরও লিখুন হাসি

-------------------------------------------------------
জানতে হলে পথেই এসো, গৃহী হয়ে কে কবে কি পেয়েছে বলো....


-----------------------------------------------------------------------------------------------------

" ছেলেবেলা থেকেই আমি নিজেকে শুধু নষ্ট হতে দিয়েছি, ভেসে যেতে দিয়েছি, উড়িয়ে-পুড়িয়ে দিতে চেয়েছি নিজেকে। দ্বিধা আর শঙ্কা, এই নিয়েই আমি এক বিতিকিচ্ছিরি

রেশনুভা এর ছবি

তিনটি লেখাই পড়েছি। ভালো লেগেছে।
খারাপ লাগছে এই 'রহস্যময়' এক রেটিং দেখে।
এই লেখার রেটিং যদি ১ হয় তবে অনেক লেখাই ৫ হয় না।

স্পার্টাকাস এর ছবি

এত পরিচিত মানুষের আঙ্গিনা ছেড়ে এতদিন দূরে ছিলেন কিভাবে?

---------------------------------------
জননীর নাভিমূল ছিঁড়ে উলঙ্গ শিশুর মত
বেরিয়ে এসেছ পথে, স্বাধীনতা, তুমি দীর্ঘজীবি হও।

জননীর নাভিমূল ছিঁড়ে উলঙ্গ শিশুর মত
বেরিয়ে এসেছ পথে, স্বাধীনতা, তুমি দীর্ঘজীবি হও।

সুমন সুপান্থ এর ছবি

মউ`র
সুপান্থদা ??????????????????
ঠিকানা কোথায় পেয়েছিলেন ?
এই জবাবের আগে

দুর্দান্ত`র
সুমন ভাইয়ের মত একজন নিরিহ রুচিশীল ভদ্রলোকের নামে এইসব ছড়ানো হচ্ছে?___ এই প্রশ্নের উত্তর ঝাতি জানতে চায় আগে !!

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

ধুসর গোধূলি এর ছবি

- নেন, আমি বললাম, "ইশ নাহিদ, আপনার হাতের লেখা না একেবারে মুক্তোর মতো গোলগাট্টা!"
খুশী এইবার?
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

মণিকা রশিদ এর ছবি

লেখা খুব ভালো লাগলো! সুমন সুপান্থের কলমে তাহলে তাত্ত্বিক এবং আক্ষরিক দুই অর্থেই মুক্তো ঝরে!
____________________________
শান্তিও যদি সিংহের মত গর্জায়, তাকে ডরাই।
--নরেশ গুহ

----------------------------------------------
We all have reason
for moving
I move
to keep things whole.
-Mark Strand

অতিথি লেখক এর ছবি

আপনার পুরনো মানুষদের নতুন করে বেমাক্কা মোচড়ের মাধ্যমে পরিচয় করে দেবার ব্যাপারটা উপভোগ্য ।

--
ইমতিয়াজ মির্জা ।

নাহিদ এর ছবি

ধন্যবাদ সবাইকে।
'সুমন সুপান্থ'র হাতের লেখা যারা দেখেনি তারা একটা কিছু 'মিস' করলো জীবনে...

ইবরাহিম যুন [অতিথি] এর ছবি

বিপদজনক মহিলা
তবে মজাদার

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

চিঠি লেখা একটা দারুণ আর্ট। চিঠি লিখে স্মরণীয় হয়ে থাকাটা আরো বিরাট। আপনি এক কাজ করেন, চিঠিগুলো জমিয়ে রাখেন। ক'দিন পরে সুপান্থদা যখন বিরাট বিখ্যাত একজন কবি হয়ে যাবে। তারপর বুঝবেন এই চিঠির কতো মূল্য।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

নাহিদ এর ছবি

@নজরুল ইসলাম, কীযে বলেন-চিঠি জমিয়ে রাখবো? মেয়েরা এতো বোকা নাকি! চিঠি জমিয়ে রাখার বোকামি ছেলেরা করে, পরে বউয়ের কাছে ধরা পড়ে জীবন শেষ অবস্থা হয়... তবে সুমন যতো বড় কবিই হোন আমি তার বন্ধু ছিলাম এটা অস্বীকার করবেনা আমি জানি।

অতিথি লেখক এর ছবি

ইনিয়ে বিনিয়ে কি লিখছেন সেটা বোঝার চেস্টা করতেই দেখি শেষ লাইন!হা হা!মজা লাগলো আপু*নক্ষত্র

অতিথি লেখক এর ছবি

বালক অতিশয় রোমান্টিক।
এবং
'সুমন সুপান্থ'র হাতের লেখা যারা দেখেনি তারা একটা কিছু 'মিস' করলো জীবনে...

দু'টাই অতীব সত্য।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।