জাগো বাহে, কুনঠে সবাই !!

অতিথি লেখক এর ছবি
লিখেছেন অতিথি লেখক (তারিখ: মঙ্গল, ১২/০১/২০১০ - ৪:১৮অপরাহ্ন)
ক্যাটেগরি:

কি হল? কি হল?

কিই বা হবে আবার!! ঝিমানী জাতি আবার ঝিমানী ধরসে! এভাবে আর কত? শুরু হলে আগায় না, দুদিন পর পর সব স্লোমোশান শো এর মত ঢিলা হয়ে যায়। বার বার এত গুঁতাতে হলে পরীক্ষায়তো আর পাশ করতে হবে না! আমরা অনেক কিছু জানি, কিন্তু মানি না। অনেক কিছু বলি, কিন্তু করি না। এবার যখন আমাদের জানা,বোঝা আর ইচ্ছার সমন্বয় হয়েছে তাহলে এবার কি ঘোড়ার মত দুরন্ত গতিতে ছোটা উচিৎ না?( ঘোড়া বললাম কারন আমাদের গতি শামুকের মত, তাও দুদিন পর পর থেমে যায়! তাই অন্য কিছু বললে বেশি হয়ে যায়)

হ্যাঁ। আমি উইকি যুদ্ধের খবরই বলছি। কোন আপডেট নেই কেন? গৌতম দার কাজ কতদূর আগালো? ডিসেম্বর শেষে কি আবার ঝিমানো শুরু হল?(যদি সত্যিই কাজ কিছু হয়ে থাকে প্লিজ এই অধম কে ক্ষমা করবেন।)
অন্তত বাংলা উইকিতে মুক্তিযুদ্ধ অংশের কাজ মোটেও আগাচ্ছে না এটুকু বলতে পারি। কেউ কোন নতুন প্রবন্ধ ধরছেও না বা পুরোনো গুলোরও উন্নতি হচ্ছে না। আমরা যত জন রাগিব ভাইয়ের লেখায় একটা করেও কমেন্ট দিয়েছি,তার সমান করে যদি একটা ভুক্তিও হতো তাইলে উইকির মুক্তিযুদ্ধ অংশ অন্তত ভুক্তির দিক থেকে একটা ভালো পজিশনে চলে যেত।

তবে আমি কাউকে দোষারোপ করব না। এখানে প্রায় সবাই নিজ নিজ কাজে ব্যস্ত। তার উপর মুক্তিযুদ্ধ নিয়ে এক একটা ভুক্তি লিখতে প্রচুর বই ও সাইট ঘাটতে হয়।
আমিই এখন এবং আগামী দু মাস পুরোপুরি বেকার, তাই আমি চাইলেই কাজ করতে পারছি। তবুও আমার কাজের গতি মোটেও ভালো না, কারন প্রচুর বই ঘাটাঘাটি করতে হচ্ছে, তার উপর আমার পিসি, নেট আর টাইপিং স্পিড তিনটাই প্রচণ্ড রকমের স্লো।

যাই হোক। মোটের ওপর কাজের গতি মোটেও ভালো বলা যায় না। আমি এখানে অতি প্রয়োজনীয় কিছু ভুক্তির সমস্যা তুলে দিচ্ছি।

# প্রথমেই আসবে "অপারেশন সার্চলাইট'' এর কথা। বাংলা ভুক্তিতে একটা ছক ছাড়া কিছুই নাই, আর ঐ ছক দেখে কিছুই বোঝা যায় না। ইংরেজী ভুক্তিতে হাবি জাবি অনেক লেখা আছে, বেশ বড়ও। রাগিব ভাই আমাকে অনুবাদ করতে বলেছিলেন। কিন্তু অনুবাদে আমি নিতান্তই বকলম। তাই কেউ একজন এটা অনুবাদ করুন।(আমি লিংক কিভাবে দিতে হয় জানিনা বলে দুঃখিত।)
# "স্বাধীনতার ঘোষণা" নিয়ে সম্ভবত আলাদা একটা ভুক্তি হওয়া দরকার। স্বাধীনতা যুদ্ধের প্রবন্ধে ঘোষণা সম্পর্কে যতটুকু আছে তার বাইরেও অনেক ঘটনা বাকি রয়ে গেছে।
# "মুক্তিযুদ্ধে ভারত/বহির্বিশ্বের ভূমিকা" এই নিয়ে আলাদা দুটো প্রবন্ধ হতে পারে।
# "কনসার্ট ফর বাংলাদেশ" নিবন্ধে কিছুই নেই। চরম হতাশাজনক।
# "বিরোধী দেশগুলোর ভূমিকা ও গোপন দলিল" নিয়ে একটা ভূক্তি হতে পারে।
# "বুদ্ধিজীবী হত্যাকান্ডের" প্রবন্ধটা খুবই দুর্বল। এতে বলতে গেলে তেমন কিছু নাই। ঐ ভুক্তি পড়ে ঘটনার ব্যাপ্তি, পরিকল্পনা বা গুরুত্ব কিছুই বোঝা যায় না। কার পরিকল্পনায় এত বড় হত্যাযজ্ঞ হয়েছে, কে কে ছিল, কিভাবে ঘটনা এগিয়েছে এগুলো সম্পর্কে বিস্তারিত কিছু নাই। এটা নিয়ে আমি যত দূর পারি কাজ করব। তবুও এটার সম্পর্কে অনেক কিছু বাকি থেকে যাবে।
# "আত্নসমর্পন" অনুষ্ঠান নিয়ে মনে হয় একটা প্রবন্ধ হওয়া দরকার। কারন এই ঘটনার আগে পিছে আরো অনেক জরুরি ঘটনা জড়িয়ে আছে, যেগুলো নিয়ে ভালো একটা প্রবন্ধ দাড় করানো যাবে।
# " বাংলাদেশের গণহত্যা" নিয়ে আরো একটা প্রবন্ধ হতে পারে যেখানে যত গুলো গণহত্যা হয়েছে সব গুলার লিস্ট থাকবে( যেগুলোর ভুক্তি আছে সেগুলো সহ) সাথে সাথে পরিকল্পনা, হিন্দু সম্প্রদায়কে টার্গেট করে আক্রমন, মোট ক্ষয়ক্ষতি ইত্যাদি আরো নানা বিষয় যুক্ত হতে পারে।
# "বাংলাদেশের যুদ্ধশিশু" নিয়ে আরেকটা প্রবন্ধ হতে পারে।
# "নারী নির্যাতন" নিয়ে প্রবন্ধ হওয়া অত্যাবশ্যক।
# "পাকিস্তানীদের নির্যাতনের মাত্রা এবং বিভৎস নির্যাতনের ধরন"গুলো নিয়ে প্রবন্ধ হওয়া দরকার। কারন তাদের বিভৎস নির্যাতন যে কত ভয়াবহরকমের ছিল তা কল্পনা করাও সহজ না। এই ব্লগেও মনে হয় বেশির ভাগ ভাগ ব্লগার এই নির্যাতন সম্পর্কে জানেন না। আমি কিছু কিছু পড়েছি, এতেই আমার চোখ ভেঙে কান্না আসতে চেয়েছিল। এতই বিভৎস!!
# কিছু উল্লেখযোগ্য সম্মুখযুদ্ধ এবং গেরিলা যুদ্ধ নিয়ে প্রবন্ধ হওয়া দরকার। যেমন আমি "অপারেশন জ্যাকপট" প্রবন্ধটা নিয়ে কিছু কাজ করেছি। এরকম আরো অনেক অনেক আছে। আমি সেদিন আমার এক আত্নীয়ের কাছে শুনে অবাক হয়ে গেছি যে ফেনীর বিলোনিয়ার যুদ্ধ এত দারুন ও বহুমাত্রিক ছিলযে এই যুদ্ধের বর্ননা নাকি বাংলাদেশ,ভারত ও পাকিস্তান আর্মিদের এখনো পাঠ দেয়া হয়!!
# "স্বাধীন বাংলা বেতার কেন্দ্র" প্রবন্ধটা নিয়ে আরো কাজ করা দরকার। আমার মনে হয়েছে এখনো বেশ কিছু বিষয় বাকি রয়ে যাচ্ছে। আমি এটা নিয়ে যতদূর পেরেছি করেছি। আমার হাতে আর কোন সুত্র নেই তাই আর আগাতে পারছিনা।

আপাতত আর তেমন কিছু মনে পড়ছে না। এগুলো নিয়ে মনে হয় সবার আগে কাজ করা প্রয়োজন। তবে আমি এখানে গুরুত্ব অনুসারে সিরিয়াল দিতে পারিনি, যেভাবে মনে এসেছে সেভাবেই দিয়ে দিয়েছি। আর একটা কথা, কোন ভুক্তির কাজ শুরু করলে প্লিজ যতদূর সম্ভব বিস্তারিত কাজ করবেন। দুচার লাইনের ভুক্তি দেখতে মোটেও ভালো দেখায় না। তথ্যসুত্র না পেলে ভুক্তির আলাপে দিন অথবা ব্লগে লিখে দিন।
আপাতত এইই বলার ছিল। সবার জন্য শুভকামনা রইলো। উইকিযুদ্ধ এগিয়ে চলুক। "জয় বাংলা" হাসি


মন্তব্য

অতিথি লেখক এর ছবি

ইয়ে মানে! এটা কিন্তু আমার লেখা! নিক নেমটা দিতে ভুলে গিয়েছিলাম!! :'-(
মডুদেরকে অনুরোধ করব প্লীজ লেখার শেষে আমার নিকটা জুড়ে দিন!!!
এটা আমার লেখা,প্রমান চান? রাগিব ভাই হেল্প!!!!

আমার কথাবার্তাগুলোর অনেক কিছুই রাগিব ভাইয়ের সাথে আগে উইকি এবং মেইলে হয়েছে, তাই উনি দেখলেই বুঝবেন যে আমি কলেজিয়েটের গাধাটা ছাড়া আর কেউ না!

তাই মডু প্লিইজ হেল্প!!

আমিই তানভী |

অতিথি লেখক এর ছবি

# যুদ্ধকালীন সময় প্রচারিত গান (গানের কথা, সুরকার ও শিল্পীদের নিয়ে) একটা ভুক্তি হতে পারে।
# কিশোর মুক্তিযোদ্ধাদের নিয়ে একটি ভুক্তি হতে পারে।
# বীরঙ্গনাদের নিয়ে একটা ভুক্তি হতে পারে।

# স্বাধীনতা যুদ্ধে রাজনৈতিক নেতাদের ভূমিকা নিয়ে একটা ভুক্তি হতে পারে। শোনা যায় অনেকে ভারতে বসে মোজ-মাস্তি করছে, তার একটা বিশদ বর্ণনা থাকা উচিত।

এমন আরো অনেক ভুক্তি হতে পারে। আমি কাজের জন্য ব্যস্ত থাকি, তানাহলে আমি চেষ্টা করতাম।
তানভী ভাই, আপনাকে অনেক ধন্যবাদ।

কামরুজ্জামান স্বাধীন।

saadheen@yahoo.com

অতিথি লেখক এর ছবি

স্বাধীনতা যুদ্ধে নেতাদের ভূমিকা নিয়ে কিরকম ভূক্তি হবে বা কি শিরোনামে ভুক্তি হবে সেটা ঠিক বোঝা যাচ্ছে না। আপনি যদি সরকার পক্ষের প্রধান নেতাদের কথা বলেন তো,তাদের কাজ "১৯৭১ সালের অস্থায়ী বাংলাদেশ সরকার" ভুক্তিতে মোটামুটি ভালোভাবেই আছে। সাথে সাথে তাদের নামের উপর যে ভুক্তি(জীবনী) সেগুলোতেও ডিটেইল আছে। আর যদি পাতি নেতাদের কথা বলেন তো আমি বলব যে ঐসব পাতি নেতারা কি করেছিল তা নিয়ে বেশি হলে চায়ের টেবিলে বিতর্ক করা যায়। এর থেকে বেশি কিছু না। তাদের নিয়ে ইতিহাস হয় না। আর বড় নেতাদের অনেক অনেক কাজ আছে যেগুলো নিয়ে লিখতে গেলে ইতিহাস ছেড়ে আবেগের ব্যাপার চলে আসে, যা গ্রহনযোগ্য হবে না।

যেমন তাজউদ্দীনের কাজ এত্র বিস্তৃত ও গভীর ছিলযে সব কাজের ডিটেইল দিয়ে শেষ করা যাবে না। তিনি প্রতিটি কাজ নিজের হাতে করার চেষ্টা করতেন,সব কিছু তালিকা করে নিয়ম ধরে ধরে করতেন। ঐগুলা নিয়ে বেশ কিছু বই আছে। কিন্তু ওগুলোতো উইকিতে দেয়া যাবে না। উইকিতে দিতে হবে চাঁছাছোলা ইতিহাস। সেজন্য চাইলেও অনেক কিছু দিতে পারছিনা। নাইলে তাদের কাজের ও চিন্তাধারার ব্যাপ্তি এতই ছিল যে সব জানলে কেউ তাদের নামে প্রশ্ন তুলতো না।

আর পাতি নেতারা সব জায়গায় ঝামেলাই বাধায়।

আমিই তানভী |

হিমু এর ছবি

পুরনো খবরের কাগজ সংগ্রহে থাকলে ২৬শে মার্চ আর ১৬ ডিসেম্বরের সংখ্যাগুলো একটু দেখবেন। ওখানে অনেক আর্টিকেল প্রকাশিত হয় যেখানে মূল্যবান তথ্য মেলে।



হাঁটুপানির জলদস্যু বন্ধু চলো আজ যাবো বরাহশিকারে মোরা ধার ধার ধার দিও বল্লমে ♪♫

মুস্তাফিজ এর ছবি

যারা এ উদ্যোগের সাথে জড়িত ঝিম ধরা তাঁদের মানায় না। তাঁরা ঝিম ধরে নেই। কাজ চলছে। এটা বিশাল একটা কাজ। ইতিমধ্যেই কাজ কিভাবে এগুবে তার প্রাথমিক পরিকল্পনা তৈরী করা হয়েছে এবং সে অনূযায়ী কাজ শুরুও হয়ে যাবে আশা করি।

সেচ্ছাসেবী হিসাবে গৌতমের কাছে যারা নাম দিয়েছেন আলাদা আলাদা ভাবে প্রত্যেকের সাথে যোগাযোগ করে কাজের সময় এবং কতটুকু কাজ তার দায়িত্বের ভেতর পড়বে সেটা নিদৃষ্ট করে দেয়া হচ্ছে। শুরুটা অল্প কয়েকজনের মাঝে সীমাবদ্ধ থাকলেও কাজের পরিমাণের উপর নির্ভর করে সেচ্ছাসেবীর সংখ্যা বাড়ানো হবে।

স্বাধীনতা যুদ্ধ এবং এর আশপাশের ঘটনাবলীর এত অসংখ্য অপ্রকাশিত দলিল গচ্ছিত আছে যা আমাদের ভাবনারও বাইরে। এ ক্ষেত্রে যাদের সাথে আমরা কাজ করবো নিরাপত্তার প্রশ্নে তাঁদের আস্থা অর্জন করাটাই আমাদের প্রথম কাজ, সেটা করার চেষ্টায় আছি, আশা করি আমরা তা পারবো।

এখানে যেহেতু কথা উঠলোই তাহলে একটা বিষয়ে সবার দৃষ্টি আকর্ষণ করি, কেউ যদি জানেন কোথায় বা কিভাবে মাইক্রোগ্রাফ ফ্লিম ডেভোলাপ করা যায় তা আমাকে ব্যাক্তিগত বার্তায় জানালে খুশি হবো।

যুদ্ধ চলছে এবং চলবে। উইকি'র ব্যাপারে বলতে পারি যে ভুক্তির সংখ্যা বাড়াতে থাকুন, আমি আপনি না পারি একসময় কেউ একজন সঠিক রেফারেন্স নিয়ে ঠিকই হাজির হবে।

...........................
Every Picture Tells a Story

অতিথি লেখক এর ছবি

সিরিয়াস!!! অর্থাৎ আমরা জানিনা কিন্তু গোপনে কাজ ঠিকই আগাচ্ছে!!!! দারুন!!! নিরাপত্তার খাতিরে বা গোপনীয়তার স্বার্থে নাম বা কাজের ধারা আপাতত প্রকাশ না করলেও চলবে। তবে কাজ চলছে এটুকু জানাই যথেষ্ট।

আর অনুবাদ সেক্টরে যারা আছেন প্লিজ ইংলিশ ভালো ভালো ভুক্তিগুলোকে বাংলায় অনুবাদ করুন। এ একটা কাজ আমার দ্বারা হবে না। বাকিগুলো যতদূর সম্ভব আগানো যাবে।
তবে আপাতত যার যা কিছু আছে তাই নিয়ে উইকিতে লেখা দেয়া উচিৎ, এতে পরে চাপ কমে যাবে।

আপাতত উইকিযোদ্ধাদের স্যালুট!!

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

কাজ পুরোদমে চলছে। নিশ্চিত থাকেন। আওয়াজ আপাতত কম আছে।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

শান্ত [অতিথি] এর ছবি

নজরুল ভাই, আমি কি কোনভাবে কাজে লাগতে পারি। যেমন ধরেন, একটি বই'এর কিছু অংশ কম্পোজ করা দরকার। বইটা আমার ঠিকানায় পাঠিয়ে দিলে আমি কম্পোজ করে দিলাম। অথবা অন্য কোন ভাবে।

আমি বর্তমানে মৌলভাবাজার এর থাকি। সপ্তাহে ১/২ বার সিলেটে আসি। বই হারাবে না কথা দিলাম। বই চুরিও করবো না। রেফারেন্স হিসেবে অপু ভাই, লীলেন ভাই, আরিফ ভাই কে আমার কথা জিজ্ঞেস করতে পারেন।

উত্তরের অপেক্ষায় রইলাম।

শান্ত (পুরকায়স্থ)

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

শান্ত,
রেফারেন্স লাগবে কেন ভাই? আমি নিজেই তো আপনাকে চিনি।
যোগাযোগ করবো আপনার সঙ্গে।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

শান্ত [অতিথি] এর ছবি

দুঃখিত, রেফারেন্স কথাটা উল্লেখ করার জন্য।

আমি যোগাযোগের অপেক্ষায় রইলাম।

তিথীডোর এর ছবি

এ মুর্হূতে মনে পড়ছে "একাত্তরের গণহত্যা ও নারীনির্যাতন" : আসাদুজ্জামান আসাদের লেখা, শিউড়ে ওঠা সব ছবি...

উইকিযুদ্ধ জারি থাকুক!!

--------------------------------------------------
"সুন্দরের হাত থেকে ভিক্ষা নিতে বসেছে হৃদয়/
নদীতীরে, বৃক্ষমূলে, হেমন্তের পাতাঝরা ঘাসে..."

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

রাগিব এর ছবি

অপারেশন জ্যাকপটের নৌ কমান্ডোদের ব্যাপারে তথ্য চাই। তানভী এই বিষয়ে অনেকদিন ধরে খোঁজ করে চলেছে। এই বিষয়ের উপরে সেজান মাহমুদের লেখা একটা বই আছে, কিন্তু উনি এখন প্রচন্ড ব্যস্ত। তাই এই ঘটনাটির উপরে কারো জানা থাকলে এখানে জানান, তানভীর রেফারেন্স দরকার।

যারা জানেননা তাদের জন্য জানাই, ১৯৭১ এ ফ্রান্সের একটি বন্দরে পাকিস্তানী এক সাবমেরিনে প্রশিক্ষণরত ছিলেন ৯ জন বাঙালি নৌসেনা। মুক্তিযুদ্ধ শুরুর পরে তারা সেখান থেকে পালিয়ে হাজার হাজার মাইল পেরিয়ে এসে মুক্তিযুদ্ধে যোগ দেন। এই কাহিনী যেকোনো হলিউডী সিনেমার চাইতেও ইন্টারেস্টিং, কিন্তু বেশি প্রচার পায়নি।

----------------
গণক মিস্তিরি
মায়ানগর, আম্রিকা
ওয়েবসাইট | কুহুকুহু

----------------
গণক মিস্তিরি
জাদুনগর, আম্রিকা
ওয়েবসাইট | শিক্ষক.কম | যন্ত্রগণক.কম

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

সেই ৯ জনের তত্ত্বাবধানে একদল মুক্তিযোদ্ধাকে প্রশিক্ষণ দিয়ে বাংলাদেশের অভ্যন্তরে একযোগে চারটি অপারেশন পরিচালনা করা হয়েছিলো। এর একটির (চট্টগ্রাম বন্দর) ডিটেইল তথ্য বর্ণনা আমার কাছে আছে। ইতোমধ্যে সেটা ডিজিটালাইজডও করে ফেলা হয়েছে।
আমি অপেক্ষা করছি বাকী ৩টি অপারেশনের ডিটেইল জানার জন্য। সেজান ভাইয়ের বইটা আমার সংগ্রহে নাই। আমি সেজান ভাইয়ের সঙ্গে যোগাযোগ করছি আজকেই। দেখি তার বইটা সংগ্রহ করার ব্যবস্থা করা যায় কী না।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

অতিথি লেখক এর ছবি

চট্টগ্রাম অপারেশনের মোটামুটি ডিটেইল আমি আগেই দিয়েছি, আপনি উইকিতে গিয়ে দেখে আসেন এবং আরো কোন তথ্য বাদ পড়ে থাকলে লাগিয়ে দিন। "মুক্তিযুদ্ধে নৌ কমান্ডো" বইতেও অন্য জায়গার অপারেশনগুলো নিয়ে তেমন কিছু নেই। যেখান থেকে যতদুর পেয়েছি সব লাগিয়ে দিয়েছি। আপনি শুধু একবার দেখে দিন। আর মনে করে "অপারেশন জ্যাকপট" প্রবন্ধের "আলোচনা" পাতাটা দেখবেন, ওখানে আমি কিছু সমস্যার কথা লিখে রেখেছি। ওগুলোর ব্যপারে কিছু জানা থাকলে ওখানে ,নাইলে এখানে জানান।

আমিই তানভী |

তানভীর এর ছবি

ইন্ডিয়ান ডিফেন্স ফোরামে 'অপারেশন জ্যাকপট' বিষয়ে ছবিসহ একটা সারসংক্ষেপ পেলাম। সূত্র হিসেবে ডেইলি স্টারের বিশেষ সংখ্যার কথা বলা আছে। সেটা গুগোলে খুঁজে পেলাম না। দেশে কেউ খোঁজ করে দেখতে পারেন।

পাক্কুদের ডিফেন্স ফোরামেও একটা বর্ণনা আছে। মনে হয় উইকি থেকে দেয়া।

অতিথি লেখক এর ছবি

লাভ বলতে হলো খালি এই যে, রেফারেন্সে এদুটোর নাম জুড়ে দিলাম। কিন্তু উলটো এগুলো ভেজাল বাড়িয়ে দিল। কারন সংকেত হিসাবে ব্যবহৃত গান দুটোর ক্রম নিয়ে সমস্যা হয়ে যাচ্ছে বার বার। কোনটা আগে বাজানো হয়েছিল, কোনটা পড়ে- এই নিয়ে বেশ কয়েকটা বইয়ে কয়েক রকমের তথ্য আছে! এই সাইট দুটোও সেই সমস্যাকে আরো প্রকট করে দিল।

আমিই তানভী |

তানভীর এর ছবি

ডেইলি স্টারের বিশেষ সংখ্যাটা খুঁজে পেলাম হাসি (মনে হয় এটার কথাই বলা হচ্ছে)

অপারেশন জ্যাকপটে শহীদ বীর ফরিদের বর্ণনা আছে।

হিমু এর ছবি
রাগিব এর ছবি

উইকিতে মুক্তিযুদ্ধের সব নিবন্ধ ও বিষয়ের উপরে one-stop পোর্টাল বানাবার কাজ বেলায়েত শুরু করেছে, নির্মাণাধীন পাতাটি আছে এখানে। লক্ষ্য হলো, এই পাতা থেকে যাতে মুক্তিযুদ্ধের সব বিষয়ের উপরে ভুক্তি এক জায়গায় পাওয়া যায়।

---

আরেকটা আইডিয়া দেই। বইমেলা শুরু হতে আর ৩ সপ্তাহ বাকি। এই তিন সপ্তাহে আমরা যদি একটু চেষ্টা করি, বাংলা উইকিতে মুক্তিযুদ্ধের ভুক্তিগুলো নিয়ে একটা ভালো কালেকশন করে ফেলা যাবে। তার পর বইমেলার মঞ্চে কোনো মুক্তিযোদ্ধাকে দিয়ে উইকিযুদ্ধ প্রজেক্টের পক্ষ থেকে এই ভুক্তিগুলো উদ্বোধন করা বা পাঠ করা এই জাতীয় কিছু করা যেতে পারে কি? খুব উচ্চাভিলাসী পরিকল্পনা, কিন্তু বইমেলাতে এটা করতে পারলে মুক্তিযুদ্ধের উপরে অনলাইন কন্টেন্ট সম্পর্কে আরো অনেককে আগ্রহী করা যাবে। প্লাস পোর্টালটির লিংককে লিফলেট আকারেও পাবলিককে দেয়া যেতে পারে। এক পাতায় ১০/১৫বার ছেপে অল্প খরচে কয়েক হাজার চিরকুট ("মুক্তিকুট"??) বিলানো যেতে পারে।

----------------
গণক মিস্তিরি
মায়ানগর, আম্রিকা
ওয়েবসাইট | কুহুকুহু

----------------
গণক মিস্তিরি
জাদুনগর, আম্রিকা
ওয়েবসাইট | শিক্ষক.কম | যন্ত্রগণক.কম

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

বইমেলার মুক্তমঞ্চে প্রকাশনা অনুষ্ঠানটা একেবারেই একটা শুধু শুধু কাজ। অব্যবস্থাপনার চূড়ান্ত। গত বইমেলায় বিভিন্ন পোস্টে এই নিয়ে অনেক ছড়ানো ছিটানো ক্ষোভ ঝাড়ছিলাম।
এই প্রকাশনা অনুষ্ঠানটা কোনো কাজেই আসে না। আমরা আর মামারা মিলে হাত তালি দেওয়া ছাড়া।

দুয়েকটা টিভি চ্যানেল বইমেলা থেকে আধাঘন্টার একটা লাইভ অনুষ্ঠান দেখায়। সেটাও ভালো কিছু না। লাইন ধরে দাঁড়িয়ে বই দেখানো। তবু এটা কিছুটা কাজের। সবকয়টা চ্যানেলেই প্রচারের ব্যবস্থা করা যাবে।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

অতিথি লেখক এর ছবি

আমি এখন "বুদ্ধিজীবী হত্যাকাণ্ড" প্রবন্ধটা সম্পাদনা করছি। সুযোগ হলে একবার দেখে দিবেন। আর কিকি যোগ করা যেতে পারে তা জানাবেন। ভূল ভ্রান্তি গুলোও ধরিয়ে দেয়ার চেষ্টা করবেন।

~আমিই তানভী

বইখাতা এর ছবি

আমার পক্ষে যতটুকু সম্ভব চেষ্টা করছি। মুক্তিযুদ্ধ জাদুঘর গ্রন্থাগারের বই ডিজিটাইজ করে নেট এ দেয়া হবে কি ? অপেক্ষায় আছি। প্রয়োজনীয়, নির্ভরযোগ্য তথ্য খুঁজে পাওয়াটা কঠিন ব্যাপার।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।