আর একটা ২১ বা ২৬ ই আমার ঘুম ভাঙাবে

অতিথি লেখক এর ছবি
লিখেছেন অতিথি লেখক (তারিখ: শনি, ১৭/০৪/২০১০ - ১০:৪৬পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

ঐ রিক্সা, যাবি?
-কই যাইবেন?
সামনের রিক্সার আগে।
-সামনের রিক্সা কই জাইবো?
জানিনা।
-কী আছে ঐ রিক্সায়???
জানিনা।

আমার পূর্ব পুরুষরা, কাদা পানির জেলে চাষি,
পান্তা মরিচে বাঁচে, অদ্য।
আমরা করি দারিদ্র বিলাসিতা।
আধপেটা মায়ের ঘরে ভরপেট শিশুগুলো,
বেড়ে ওঠে সে নিয়মেই।

নিজের ভিটেয় পরবাসী শিশুগুলো,
মার খেয়ে, অনাহারে কাঁদত দিন রাত।
ভিটির জমিটা এখন বাবার কবরের উপর।
মা ও সেদিন পিছু হটেনি ভিটে বিবাদে।
ঘরটি আজ আমার বিরাঙ্গনা মায়ের।
উত্তরাধিকারিরা বেড়ে ওঠে বয়সের লতা বেয়ে।
ধীরে ধীরে বেড়ে ওঠা শিশুগুলো
২১, ২৬ এর উপলব্ধিগুলো ভুলতে শুরু করে।
শুরু করে পথ চলা।

উজানে বয়ে চলা দুর্ভগ্যের ভাগ্য,
কখন জোয়ারে ডুবে,
কখন অর্থ কষ্টে,
কখন সালিশদের কবলে।
এক সময় শিশুগুলো বালক হয়ে উঠেছে,
কিন্তু পুরূষ হয়ে উঠতে পারেনি এখনো।
নয়তো বাবার গলা কেটেও,
মোড়ল, গাঁয়ের সালিশি করে?
গ্রামবাসী ও ভাবে আনমনে,
তবে কি বাঘের পেটে বাছুর হল?

নিজ ঘরে থেকেও, এখনো মোরা পরবাসী।
গ্রাম্য বা শহুরে মোড়লরা যেন,
এখনো স্বাধীনতার ভাগ্যবিধাতা।
বার বার ভেঙে পরে ঘরের চালাটা,
কটা শক্ত খুঁটির অভাবে।
পূর্ব মালিকেরা জানালায় খিল দিয়েছিলো,
পরিকল্পিত এক অন্ধকারে রাখবে বলে ই।
তাই ই হয়তো সবাই ঘুমিয়ে আছে।
তবে কি আমরা জয়ী হয়েও পরাজিত?

এ জন্য ই কি মা বিরঙ্গনা হয়েছিলেন?
কুরবানির ছুরি কেটেছিল বাবার গলা?
আমাদের পুর্বপুরুষের প্রাণ,
কম মূল্যবান ছিল কি কোন অংশে?
যারা বেঁচে আছে, তারা উপোষ রাত্রি
আজও দীর্ঘশ্বাসে পাড়ি দেয়।
বিস্মৃতিপরায়নতা যেন আমাদের,
গর্বিত অতীতকে স্মৃতিতে ভস্ম করেছে।

অন্ধকারের ঠুনকো খুঁটিগুলো
গড়ে তোলার বেলা হল।
কে খুলবে জানালাটা?
কে জাগাবে আমাকে?
আমি জাগতে চাই।
অনেক বেলা হল।
আর একটা ৫২,
আর একটা ৭১ ই পারে,
আমাকে জাগিয়ে তুলতে।

সাদা-কালো


মন্তব্য

নাশতারান এর ছবি

সচলে স্বাগতম, সাদা-কালো।

কিছু কিছু অংশ খুব ভালো লাগলো।
যেমন শুরুর প্যারাটা যেখানে অজানার পিছে ছুটছে মানুষ, আধপেটা মায়ের ঘরে ভরপেট শিশু, পূর্ব মালিকদের পরিকল্পিত অন্ধকার।

হাত-পা-মন সব খুলে লিখুন। বানানের জন্য অভিধান দেখে নিন। আর লেখা পোস্ট করার আগে অবশ্যই প্রিভিউ দেখে নেবেন।

---------
|| শব্দশুদ্ধি ||

_____________________

আমরা মানুষ, তোমরা মানুষ
তফাত শুধু শিরদাঁড়ায়।

সাদা-কালো [অতিথি] এর ছবি

পড়ার জন্য অনেক ধন্যবাদ।বানান প্রশ্নে আর সতর্ক হব।ভুল বানান ধরিয়ে দিলে আরও উপকৃত হব।

ভালো থাকবেন।

নাশতারান এর ছবি

আমার মন্তব্যের নিচের লিঙ্ক অনুসরণ করুন।

_____________________

আমরা মানুষ, তোমরা মানুষ
তফাত শুধু শিরদাঁড়ায়।

অতিথি লেখক এর ছবি

ধন্যবাদ।

নাশতারান এর ছবি

মন্তব্যের শেষে নিজের নিক উল্লেখ করে দেবেন।

_____________________

আমরা মানুষ, তোমরা মানুষ
তফাত শুধু শিরদাঁড়ায়।

অম্লান অভি এর ছবি

বিস্মৃতিপরায়নতা যেন আমাদের,
গর্বিত অতীতকে স্মৃতিতে ভস্ম করেছে।

সত্যি আবার একটা ধাক্কা দরকার ভিতর থেকে। যে ধাক্কা নিজেকে তৈরী করতে পারে নিজে জন্য নয় দেশ ও দশের জন্য। পরিবার ও সমাজের জন্য। জাতির জন্য। সেই তো আমি আমার জন্য।

মরণ রে তুহু মম শ্যাম সমান.....

অতিথি লেখক এর ছবি

পড়ার জন্য ধন্যবাদ।
ভালো থাকবেন।:)

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।