বাংলা উইকিপিডিয়ায় লেখালেখি

অতিথি লেখক এর ছবি
লিখেছেন অতিথি লেখক (তারিখ: মঙ্গল, ০৮/০৬/২০১০ - ৯:১৭অপরাহ্ন)
ক্যাটেগরি:

সচলায়তনে বাংলায় ব্লগ লেখালেখি করে যারা বাংলাকে তুলে ধরছেন, বাংলার চর্চা বাড়িয়ে দিয়েছেন, তাদের সকলেই কি বাংলা উইকিপিডিয়ায় লেখালেখি করেন? প্রশাসক হলে হয়তো সেটা বলতে পারতাম, তবে দুঃখের বিষয় আমি প্রশাসক নই।

উইকিপিডিয়ায় লেখালেখি করার জন্য অনেককেই পেয়েছি, কিন্তু দুর্ভাগ্য, বাংলা উইকিপিডিয়ায় লেখালেখি করানোর জন্য কাউকে পাইনি তেমন একটা কারণ বাংলায় টাইপ সবাই জানেনা আর যারা কিছুটা চেষ্টা করতে রাজি, তাদেরকে বলে কয়েও অভ্র'র ফনেটিক লেখালেখিতেও রাজি করানো যায় না।

তাহলে কিভাবে এগুবে বাংলা উইকিপিডিয়া?

বাংলা উইকিপিডিয়ায় লেখালেখি করতে গেলে সবচেয়ে বড় যে সমস্যাটি, সেটা হলো পর্যাপ্ত তথ্যের অভাব। বিদেশী তথ্যগুলো ইংরেজি মাধ্যমে থাকলেও বাংলাদেশ সংশ্লিষ্ট দেশীয় তথ্যগুলো ইংরেজি কিংবা বাংলা মাধ্যমে সম্পূর্ণ অপ্রতুল। অনলাইনে যে পরিমাণ আছে তার বেশিরভাগ ব্লগসাইট আর ফোরামের কল্যাণে, যার কোনোটিই উইকিপিডিয়ায় তথ্যসূত্র হিসেবে ব্যবহার করা যায় না।

আমি একটা উদ্যোগ নিয়ে উইকিপিডিয়ায় নেমেছিলাম ইন্টারনেট হাতে পেতেই, আর তা হলো বাংলাদেশকে, বাংলাদেশের 'মাথা'দেরকে যথাসম্ভব উইকিপিডিয়ায় পরিচয় করিয়ে দেবো। কিন্তু হায়, দুয়েকজনকে সম্ভব হলেও সকলকে পরিচয় করিয়ে দেয়া সম্ভব হয়নি আমার পক্ষে শুধুমাত্র পর্যাপ্ত তথ্যসূত্র না থাকার কারণে। উল্লেখযোগ্যতা প্রমাণের অভাবে মুছে ফেলা হয় সেসব নিবন্ধ।

অথচ হয়তো কোনো না কোনো ব্যক্তির কাছে অফলাইনে প্রচুর তথ্য ছিলো তথ্যসূত্রসহ। তাই উইকিপিডিয়ায় লেখালেখির জন্য আরো বেশি সচেতন লেখক দরকার, যারা প্রতিনিয়ত অবদান রাখবেন, চোখ রাখবেন নিবন্ধগুলোর উপর, উল্লেখযোগ্যতার জন্য আটকে থাকা নিবন্ধগুলোকে উল্লেখযোগ্যতা প্রমাণকে নিজের কাজ মনে করবেন।

কারণ একটা নিবন্ধ উইকিপিডিয়ায় লেখা হয়নি, তাতেই কিছুই আসে যায় না উইকিপিডিয়ার। কিন্তু একটা নিবন্ধ প্রায় সমাপ্তির পথে অথচ সেটা মুছে ফেলা হবে উল্লেখযোগ্যতার অভাবে, এটা আমার কাছে বেশ দুঃখজনক।

তাই সকলের সম্মিলিত প্রচেষ্টা চাই বাংলা উইকিপিডিয়ার লেখালেখির জগতে। যেন আমার কাছে তথ্যসূত্র থাকাসত্ত্বেয় কোনো নিবন্ধকে উল্লেখযোগ্যতা প্রমাণের অভাবে মুছে যেতে না হয়।

ধন্যবাদ।
মঈনুল ইসলাম
জুন ৮, ২০১০


মন্তব্য

রণদীপম বসু এর ছবি

আসলে উইকিপিডিয়ায় লেখাটা কেন যেন রপ্ত করে ওঠতে পারছি না ! হয়তো আমারই সীমাবদ্ধতা, কিংবা সময়স্বল্পতা।
এ ব্যাপারে রাগিব ভাই সহযোগিতা করতে এগিয়ে এসেছিলেন। তবু কেন যেন হয়ে ওঠে নি। বলতে সঙ্কোচ হলেও বলে ফেললাম নিজের সীমাবদ্ধতার কথাটা- লেখালেখি করতে গিয়ে যথেষ্টভাবে উইকিপিডিয়ার সহায়তা নেই, কিন্তু সেই উৎসটাকে সমৃদ্ধ করতে এগিয়ে যেতে পারি না। সম্ভবত বাংলা লেখার স্বাভাবিক প্রক্রিয়ার মতো উইকির পদ্ধতিটা অতটা সরল নয়। অথবা ভালো করে মনোযোগ দেই নি বলে প্রক্রিয়াটা আয়ত্তে আসে নি।

তবে আপনারা যারা এর সাথে জড়িত রয়েছেন, তাঁদের প্রতি আন্তরিকভাবেই কৃতজ্ঞতা প্রকাশ করছি।

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

রাগিব এর ছবি

কিন্তু হায়, দুয়েকজনকে সম্ভব হলেও সকলকে পরিচয় করিয়ে দেয়া সম্ভব হয়নি আমার পক্ষে শুধুমাত্র পর্যাপ্ত তথ্যসূত্র না থাকার কারণে। উল্লেখযোগ্যতা প্রমাণের অভাবে মুছে ফেলা হয় সেসব নিবন্ধ।

মঈনুল, মুছে ফেলার কাজটা অনেক সময়েই আমিই করেছি, বুঝতে পারছি তাতে আপনি একটু মন খারাপ করেছেন। আসলে আগে রেফারেন্স, তবেই লেখা, এই নীতিটা উইকিতে কড়া ভাবে মানা হয় ভালোর জন্যই। উইকিতে নিজের উপরে বেনামে নিবন্ধ লেখার লোকের অভাব নেই (ইদানিং ইংরেজি উইকিতে বাংলাদেশী কবিদের হামলা চলছে, দিন দিন গাদা কয়েক করে আত্মজীবনী যোগ করে চলেছেন তারা সেখানে!!)। সেজন্যই আগে উল্লেখযোগ্যতার প্রমাণ চাওয়া হয়।

তবে আপনার অন্য কথার সাথে আমি একমত। বাংলা উইকি তো বটেই, খোদ ইংরেজি উইকিতেও বাঙালিদের ধরে আনা রীতিমত অসম্ভব কাজ। আমি ৫ বছর চেষ্টা করে ২ জনকে আনতে পেরেছি মাত্র। অথচ ইউরোপের এমন অনেক ভাষা আছে, যার ভাষাভাষীর সংখ্যা লাখ বিশেকের বেশি না, তাদেরও দেখা যায় লাখ খানেক নিবন্ধ হয়ে যায়, এডিটর পাওয়া যায় হাজার হাজার। "সব কিছু মুখে তুলে দেয়া হবে, তবুও আসেন" - এরকম সত্তেও বাঙালিরা কিন্তু সেভাবে আসে না।

ইংরেজি উইকিতে থাকাটাও জরুরি দরকার। বাংলাদেশের বিরুদ্ধে কী ভয়াবহ প্রোপাগান্ডা চলে মাঝে মাঝেই, তা বিশ্বাস করা কঠিন। ঠেকানোর লোক নেই, সামান্য যে ২/৩ জন বেকুব উইকিতে সময় দেয়, তাদের কল্যাণেই এখনো বিশ্ববাসীর কাছে সেই প্রোপাগান্ডা ছড়িয়ে যাওয়া এড়ানো গেছে। কিন্তু বেশিদিন তাও করা যাবে কি না সন্দেহ। দু:খজনক হলেও বাস্তবতা এটাই।

----------------
গণক মিস্তিরি
মায়ানগর, আম্রিকা
ওয়েবসাইট | টুইটার

----------------
গণক মিস্তিরি
জাদুনগর, আম্রিকা
ওয়েবসাইট | শিক্ষক.কম | যন্ত্রগণক.কম

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

ইদানিং ইংরেজি উইকিতে বাংলাদেশী কবিদের হামলা চলছে, দিন দিন গাদা কয়েক করে আত্মজীবনী যোগ করে চলেছেন তারা সেখানে!

গড়াগড়ি দিয়া হাসি
কয়েকদিন পর ফেইসবুকে নারী প্রতারণা করবে উইকির লিংক দিয়ে। যে কবির নামে উইকি পাতা আছে তার ভাও বেশী। হো হো হো

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

রাগিব এর ছবি

----------------
গণক মিস্তিরি
মায়ানগর, আম্রিকা
ওয়েবসাইট | টুইটার

----------------
গণক মিস্তিরি
জাদুনগর, আম্রিকা
ওয়েবসাইট | শিক্ষক.কম | যন্ত্রগণক.কম

nadim এর ছবি

prothomay ami khoma chaye nicci ami bangla likthe pari na r amer naio. apner likhata pore dokho laglo ( বাংলা উইকি তো বটেই, খোদ ইংরেজি উইকিতেও বাঙালিদের ধরে আনা রীতিমত অসম্ভব কাজ। আমি ৫ বছর চেষ্টা করে ২ জনকে আনতে পেরেছি মাত্র। অথচ ইউরোপের এমন অনেক ভাষা আছে, যার ভাষাভাষীর সংখ্যা লাখ বিশেকের বেশি না, তাদেরও দেখা যায় লাখ খানেক নিবন্ধ হয়ে যায়, এডিটর পাওয়া যায় হাজার হাজার। "সব কিছু মুখে তুলে দেয়া হবে, তবুও আসেন" - এরকম সত্তেও বাঙালিরা কিন্তু সেভাবে আসে না।).kinto ami dekhi vibinno bloge onek bangla lekher bloger aache tara ki parena apnake sahajjo korte? tothapi banglake sahajjo korte ? ami janina tarporo akta motamot dibo jemon bangla likher oisomosto bloge tader onorod pathalay kmon hobe. sorbopori apnake onek thanks apni chesta caliye jachen banglake valobeshe bangladeshke valobeshe.

স্বাধীন এর ছবি

বাংলা উইকিপিডিয়ায় লেখালেখি করতে গেলে সবচেয়ে বড় যে সমস্যাটি, সেটা হলো পর্যাপ্ত তথ্যের অভাব।

সবচেয়ে সহজ (অথবা সবচেয়ে কঠিন) হচ্ছে ইংরেজী উইকি থেকে সরাসরি বা ভাবানুবাদ অথবা সারমর্ম বাংলা উইকিতে যুক্ত করা। এই কাজ কিন্তু সহজেই আমরা করতে পারি। রেফারেন্সের ঝামেলা নেই এই ক্ষেত্রে। সরাসরি ইংরেজী উইকির রেফারেন্স ব্যবহার করা যায়।

শিশিরকণা [অতিথি] এর ছবি

@রাগিব ভাই,
টেকনিক্যাল কিছু নিবন্ধ ইংরেজী থেকে বাংলায় অনুবাদের ইচ্ছা আছে আমার। কিন্তু অনেক ইংলিশ টার্মের বাংলা পরিভাষা ব্যবহার নিয়ে দ্বিধা আছে। কোথায় সাহায্য বা নির্দেশনা পাওয়া যাবে? যেমন, নিবন্ধের শিরোনাম 'ক্যাপাসিটর' হবে নাকি 'ধারক' হবে? কি নামে সার্চ করলে নিবন্ধটা পাওয়া যাবে? পরিভাষার ব্যবহার কি সুবিধাজনক হবে না আরো বিভ্রান্তিকর হবে? অনেক টার্মের পরিভাষাও নাই, সেগুলা অন্য পরিভাষাগুলার সাথে মিশে জগাখিচুড়ি হয়ে যাবে কি না? ইত্যাদি।

-- টেকনোলজি বা বিজ্ঞান বিষয়ক নিবন্ধে আগ্রহের কারন যাতে একটা বাচ্চার মাথায় বিজ্ঞানের কোন প্রশ্ন আসলে সহজেই উইকি থেকে খুঁজে জেনে নিতে পারে।তাছাড়া অনুবাদকারীর নিজের ভালো ধারণা না থাকলে এগুলা সঠিক অনুবাদ করা যাবে না। সুতরাং অনুবাদের উছিলায় নিজেরও বিষয়গুলা শেখা হয়ে যাবে।

রাগিব এর ছবি

পরিভাষার বিষয়শ্রেণী পাতা

তড়িৎকৌশল বিষয়ক পরিভাষার পাতা

বাংলা একাডেমী বা অন্যান্য প্রামাণ্য সূত্র হতে যা পরিভাষা পাওয়া গেছে, তা মোটামুটি রাখার চেষ্টা করা হয়েছে এখানে।

তাছাড়া আপনার যেকোনো বিষয়ে প্রশ্ন থাকলে উইকিতে নিজের আলাপ পাতায় বা অন্যত্র প্রশ্ন রাখতে পারেন। বাংলাদেশের সন্ধ্যা থেকে রাত পর্যন্ত দেশী উইকিপিডিয়ানদের এক জন অন্তত উইকিতে থাকেন। আর বাংলাদেশের ভোরের দিকে দেশের বাইরের প্রবাসী উইকিপিডিয়ানেরা কেউ থাকেন। কাজেই প্রশ্ন করলে জবাব পাবেন।

----------------
গণক মিস্তিরি
মায়ানগর, আম্রিকা
ওয়েবসাইট | টুইটার

----------------
গণক মিস্তিরি
জাদুনগর, আম্রিকা
ওয়েবসাইট | শিক্ষক.কম | যন্ত্রগণক.কম

সাবিহ ওমর (অফলাইন) এর ছবি

বাংলা উইকিপিডিয়ায় লিখতে কোন মোটিভেশন পাই না। একই তথ্য যেখানে ইংরেজি উইকিতেই পাওয়া যাচ্ছে, আর সবাই সেখানেই খুঁজছে, সেখানে বাংলা উইকির পুরা কাজটাকেই পন্ডশ্রম লাগে (আবেগি অংশ বাদ দিলে)। হয়ত ভবিষ্যতে বাংলা উইকিরো পাঠক গজাবে। কিন্তু আমার এত অপেক্ষা করার ধৈর্য নাই।

রাগিব এর ছবি

এখানেই কিন্তু আমাদের একটা অন্ধত্ব কাজ করছে, মানে যারা ইংরেজিতে দক্ষ, তাদের। ইংরেজি উইকিপিডিয়ার লেখার বৈজ্ঞানিক বিশ্লেষণ আমি করে দেখেছি, ওখানকার নিবন্ধে ব্যবহৃত ইংরেজি ভাষা পড়ে বোঝার জন্য মার্কিন হিসাবেই গড়ে ক্লাস ১০ পর্যন্ত পড়ার জ্ঞান লাগে। আর যেসব নিবন্ধ মানসম্মত বলে স্বীকৃত, তাদের অর্থ বোঝার জন্য ইংরেজি ভাষীদেরই লাগে ১২ থেকে ১৪ বছর শিক্ষা (মানে ক্লাস ১২ থেকে বিশ্ববিদ্যালয়ে দ্বিতীয় বর্ষের পড়ার) ।

আর সেখানে ইংরেজি যাদের মাতৃভাষা না, তাদের কথা তো বলাই বাহুল্য। একই তথ্য ইংরেজিতে থাকলেও যেটা দেশের প্রথম সারির বিশ্ববিদ্যালয় থেকে পাস করা কেউ বুঝতে পারছে সহজেই, সেটা অন্য ৯০% মানুষই হয়তো বুঝতে পারছে না।

সে জন্যই ইংরেজিতে তথ্য থাকলেও বাংলাতে সেটা আনা অনেক বেশী দরকার বলে মনে করি।

----------------
গণক মিস্তিরি
মায়ানগর, আম্রিকা
ওয়েবসাইট | টুইটার

----------------
গণক মিস্তিরি
জাদুনগর, আম্রিকা
ওয়েবসাইট | শিক্ষক.কম | যন্ত্রগণক.কম

এনকিদু এর ছবি

আমি নিজে একটা নীতি মানার চেষ্টা করি। যখনি আমার জ্ঞানে বোধগম্য ইংরেজি উইকির কোন প্রবন্ধ পড়ি, পাশের প্যানেলে দেখে নিই বাংলা প্রবন্ধটাও বিদ্যমান কিনা। যদি থাকে একটা 'ঘুরা' দিয়ে আসি, না থাকলে বানিয়ে দিই। উভয় ক্ষেত্রেই চেষ্টা করি বাংলায় অন্তত আরো একটা লাইন যোগ করে দিতে।


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

রাগিব এর ছবি

আচ্ছা, এই সুযোগে সচলদের একটা ছোট্ট কাজ দেই, ব্লগের উপরেই কিন্তু বাংলা উইকিতে তেমন কিছু নেই। কাজেই ইংরেজি উইকির কয়েকটা প্যারা একটু বাংলা করে দেবেন কেউ? নিচে একটা দুইটা প্যারাগ্রাফ তুলে দিলাম, রেফারেন্সের কোডটুকু (<।ref> ... <।/ref> এর মধ্যের জায়গা, ওটা যেমন আছে তেমনি রেখে দিন) বাদে বাকি লেখা বাংলা করুন, তার পর এই জায়গায় যান, "সম্পাদনা করুন" লিংকে ক্লিক করে জায়গামতো পেস্ট করে দিন।

------

Many blogs provide commentary or news on a particular subject; others function as more personal [[online diary|online diaries]]. A typical blog combines text, images, and links to other blogs, [[Web page]]s, and other media related to its topic. The ability of readers to leave comments in an interactive format is an important part of many blogs. Most blogs are primarily textual, although some focus on art ([[Art blog]]), photographs ([[photoblog]]), videos ([[Video blogging]]), music ([[MP3 blog]]), and audio ([[podcast]]ing). [[Microblogging]] is another type of blogging, featuring very short posts.

As of December 2007, blog search engine [[Technorati]] was tracking more than 112,000,000 blogs.<।ref>{{cite web|url=http://technorati.com/about/|title=Welcome to Technorati|date=unknown|accessdate=2008-06-05}}<।/ref>

-------

আর বিস্তারিত আরো গোটা কয়েক প্যারা অনুবাদ করলে তো সোনায় সোহাগা, ইংরেজি উইকির blog নিবন্ধ থেকে দিন না আরেকটু অনুবাদ করে।

----------------
গণক মিস্তিরি
মায়ানগর, আম্রিকা
ওয়েবসাইট | টুইটার

----------------
গণক মিস্তিরি
জাদুনগর, আম্রিকা
ওয়েবসাইট | শিক্ষক.কম | যন্ত্রগণক.কম

মহাস্থবির জাতক এর ছবি

Okhane giye taski khailam, tai ekhanei dilam.

বেশিরভাগ ব্লগই কোন একটা নির্দিষ্ট বিষয়সম্পর্কিত ধারাবিবরণী বা খবর জানায়; অন্যগুলো আরেকটু বেশিমাত্রায় ব্যক্তিগত পর্যায়ের [[অনলাইন দিনপত্রী/অনলাইন দিনলিপিসমূহ]]। একটা নিয়মমাফিক ব্লগ লেখা, ছবি, অন্য ব্লগ আর [[ওয়েব পেজ]], এবিষয়ের অন্য মাধ্যমের লিংকের সমাহার/সমষ্টি। পাঠকদের মিথষ্ক্রিয়াময় ছাঁচে মন্তব্য করার সুবিধে-রাখা বেশিরভাগ ব্লগের একটা গুরুত্বপূর্ণ দিক। প্রায় ব্লগই মূলত লেখায় আকীর্ণ, কিছু কিছু আবার জোর দেয় শিল্প ([[আর্ট ব্লগ]]), ছবি ([[ফটোব্লগ]]), ভিডিও ([[ভিডিও ব্লগিং]]), সঙ্গীত ([[এমপিথ্রিব্লগ]]) আর অডিওর ([[পডকাস্টিং]]) ওপর। [[মাইক্রোব্লগিং]]-ও আরেকধরনের ব্লগিং, ওটায় খুব ছোট ছোট পোস্ট থাকে।
ডিসেম্বর, ২০০৭-এর হিসেবে, ব্লগ খোঁজারু ইঞ্জিন [[টেকনোরাট্টি]] প্রায় এগারো কোটি বার লাখেরও বেশি ব্লগের হদিশ পেয়েছে।<।ref>{{cite web|url=http://technorati.com/about/|title=Welcome to Technorati|date=unknown|accessdate=2008-06-05}}<।/ref>

_______________________________
খাঁ খাঁ দুপুরে, গোধূলিতে আর রাতে বুড়ি পৃথিবী
কেবলই বলছে : খা, খা, হারামজাদা, ছাই খা!

(ছাই: মণীন্দ্র গুপ্ত)

_______________________________
খাঁ খাঁ দুপুরে, গোধূলিতে আর রাতে বুড়ি পৃথিবী
কেবলই বলছে : খা, খা, হারামজাদা, ছাই খা!

(ছাই: মণীন্দ্র গুপ্ত)

মঈনুল ইসলাম [অতিথি] এর ছবি

রাগিব ভাই, প্রথম প্রথম রাগ হতো, এখন আর হয় না। এখন বুঝি, উইকি হিসেবে আমার দৌঁড় কতদূর। আর তখন আক্ষেপ লাগে। আরো আক্ষেপ লাগে যখন উল্লেখযোগ্য প্রমাণ করতে পারি না। সচলায়তনে মুসা ইব্রাহীমের এভারেস্ট জয় বিষয়ক বিতর্কালোচনা দেখে বেশ হুশ হয়েছে, আসলেই উল্লেখযোগ্যতা প্রমাণ কতটা জটিল। এখনও তৃতীয় পক্ষের তথ্য উৎস থেকে প্রমাণ করা গেলো না মুসা ইব্রাহীমের এভারেস্ট জয়।

আমার আক্ষেপ, অন্যখানে। যখন "আমি" লিখছি, তখন "আমার" আশেপাশের ক'জনকে লিখতে বলছি?
যে লিখতে পারে না, সে কি অন্তত নজর রাখতে পারে না উইকিপিডিয়ায়? যে যে পাতায় উল্লেখযোগ্যতা প্রমাণের দরকার, সেবিষয়ে ই-মেইল মারফত কোনো উইকিকে তথ্যসূত্রটা পাঠিয়ে দিলেওতো অনেক করা করা হয়। যে বাংলায় লিখতে জানে, সে বাংলায় ই-মেইল নিশ্চয়ই করতে পারেন। আর না পারলেও Latin হরফে বাংলা লিখেও তো তথ্যসূত্রের খবর পাঠাতে পারেন সংশ্লিষ্ট উইকিদের। ...এক মুসা ইব্রাহীম আর ফেসবুক বিতর্কে তো দেখলাম ভুরি ভুরি লিংক বেরিয়ে আসছে সচলদের থেকে।
তাতে অন্তত তথ্যসূত্রের অভাবে হারাতে হবে না কোনো নিবন্ধকে।

স্বাধীন লিখেছেন:
বাংলা উইকিপিডিয়ায় লেখালেখি করতে গেলে সবচেয়ে বড় যে সমস্যাটি, সেটা হলো পর্যাপ্ত তথ্যের অভাব।

সবচেয়ে সহজ (অথবা সবচেয়ে কঠিন) হচ্ছে ইংরেজী উইকি থেকে সরাসরি বা ভাবানুবাদ অথবা সারমর্ম বাংলা উইকিতে যুক্ত করা। এই কাজ কিন্তু সহজেই আমরা করতে পারি। রেফারেন্সের ঝামেলা নেই এই ক্ষেত্রে। সরাসরি ইংরেজী উইকির রেফারেন্স ব্যবহার করা যায়।

সমস্যা হলো যেসব বিষয় খাঁটি বাঙালিজাত, বাংলাদেশ-বাংলা সম্পর্কিত, সেসব বিষয়ে আপনি ইংরেজি উইকিতে কোনো নিবন্ধ পাবেন না। আর তখনই দরকার খাঁটি বাংলাদেশী তথ্যসূত্র।

সাবিহ ওমর (অফলাইন) লিখেছেন:
বাংলা উইকিপিডিয়ায় লিখতে কোন মোটিভেশন পাই না। একই তথ্য যেখানে ইংরেজি উইকিতেই পাওয়া যাচ্ছে, আর সবাই সেখানেই খুঁজছে, সেখানে বাংলা উইকির পুরা কাজটাকেই পন্ডশ্রম লাগে (আবেগি অংশ বাদ দিলে)।

আমি আবার ঠুনকো আবেগের পিছনে না দৌঁড়িয়ে খাঁটি দেশপ্রেমের আবেগে চলতে শিখেছি। তাই উইকিতে আমার voyage হলো দেশটাকে যেভাবে পারি তুলে ধরবো, ইনশাল্লাহ। এজন্যে মুক্তিযুদ্ধ-রাজাকার বিতর্কে জড়াতে যাবো না, এজন্যে ডানপন্থি-বামপন্থি বিতর্কে যাবো না - আলোচনা আমার একটাই - আমার দেশ।

আমি ফুল নিয়ে শহীদ মিনারে যাই না, আমি গায়ে-কপালে অক্ষর আঁকি না, আমি মাটিতে ফেলে রাখা অক্ষর মাড়াই না। যারা ওরকম আবেগি তাড়নায় চলেন তাদের হয়তো দেশপ্রেমটাও একটা আবেগ। আমি বাস্তববাদী।
_______________________________
অন্তহীন এ পথের শেষে
আছে কী যে লুকিয়ে বসে
দেখতে আমি চাই...

অতিথি লেখক এর ছবি

বাংলা উইকিতে এখনো অনেক গুরুত্বপূর্ণ ব্যক্তির জীবনী অসম্পূর্ণ অবস্থায় আছে, অথবা একেবারেই নাই। আপনার আক্ষেপটা দুঃখজনক হলেও সত্যি - ইন্টারনেটে বাংলাদেশীদের সম্পর্কে তথ্যসূত্রের পীড়াদায়ক স্বল্পতা। আশা করব আপনার আন্তরিক চেষ্টায় এ অবস্থার কিছুটা হলেও উন্নতি হবে। শুভকামনা সহ--
চিরায়ত পাঠক।

মঈনুল ইসলাম [অতিথি] এর ছবি

আপনাকে ধন্যবাদ।

nadim এর ছবি

prothomay ami khoma chaye nicci ami bangla likthe pari na r amer naio. apner likhata pore dokho laglo ( বাংলা উইকি তো বটেই, খোদ ইংরেজি উইকিতেও বাঙালিদের ধরে আনা রীতিমত অসম্ভব কাজ। আমি ৫ বছর চেষ্টা করে ২ জনকে আনতে পেরেছি মাত্র। অথচ ইউরোপের এমন অনেক ভাষা আছে, যার ভাষাভাষীর সংখ্যা লাখ বিশেকের বেশি না, তাদেরও দেখা যায় লাখ খানেক নিবন্ধ হয়ে যায়, এডিটর পাওয়া যায় হাজার হাজার। "সব কিছু মুখে তুলে দেয়া হবে, তবুও আসেন" - এরকম সত্তেও বাঙালিরা কিন্তু সেভাবে আসে না।).kinto ami dekhi vibinno bloge onek bangla lekher bloger aache tara ki parena apnake sahajjo korte? tothapi banglake sahajjo korte ? ami janina tarporo akta motamot dibo jemon bangla likher oisomosto bloge tader onorod pathalay kmon hobe. sorbopori apnake onek thanks apni chesta caliye jachen banglake valobeshe bangladeshke valobeshe.

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।