কালো মানুষদের লণ্ডন বারো অব হেকনি

অতিথি লেখক এর ছবি
লিখেছেন অতিথি লেখক (তারিখ: সোম, ২১/০৬/২০১০ - ১০:১৯অপরাহ্ন)
ক্যাটেগরি:

লণ্ডন বারো অব হেকনিতে কালো মানুষের আধিক্য আপনার চোখে পড়বে সহজেই যদিও অন্যান্য বারোতে ও কালোদের বসবাস বিপুল সংখ্যায় । তাদের মাঝে কালো আলখেল্লা পরা সাদা রংয়ের ইহুদীরা আপনাদের চোখ এড়াবে না । এক সময় পুরো ইস্ট লণ্ডনই ছিল ইহুদিদের আখড়া । বিলাতের সরকার দলে দলে তাদের পূর্ণবাসনের ব্যবস্থা করে ইসরাইলে । প্রায় সেইসময় ডকল্যাণ্ড দিয়ে জাহাজে করে আসে অভিবাসি বাঙ্গালীরা । জাহাজ থেকে নেমে আস্তে আস্তে তারা আশেপাশে বসত গড়ে তোলে । এখন টাওয়ার হ্যামলেটে বাঙ্গালীরা সংখ্যাগরিষ্ঠ । অনিক দিন থেকেই এই আসনে এমপি নির্বাচনের জন্য বাঙ্গালীদের সমর্থনের উপর নির্ভর করতে হয় রাজনৈতিক দলগুলোকে । সম্প্রতি বাঙ্গালীরা ভোট দিয়ে এমপি বানিয়েছে নিজেদের লোক রোশনারা আলীকে ।
স্টেপনি থেকে পাতালরেলে করে পূর্ব লন্ডনের যেকোন জায়গায় যাওয়া একেবারে সোজা । কিন্তু যত বিপত্তি বাধে হেকনি যাওয়া নিয়ে । হেকনিতে পাতালরেলের তথা লণ্ডন আণ্ডারগ্রাউণ্ডের কোল লাইন নেই । হেকনিতে কালো মানুষের বসবাস বেশ আগেই। ঔপনবেশিক শাসনামলে যখন পাতালরেল স্থাপন শুরূ হয়, সেখানে পাতালরেল স্থাপনের প্রয়োজনীয়তা কেউ অনুভব করেনি । দাসদের আবার পাতাল রেলের দরকার কি ?
আমার কাজিনরা বাস করেন হেকনিতে, সুতরাং সপ্তাহান্তে আমাকে যেতে হয় হেকনিতে । হেকনিতে যেতে হলে প্রথমে বাসে বা পাতালরেলে করে যাই হোয়াইটচ্যাপেল । সেখান থেকে আবার বাসে চেপে বেথনাল গ্রীণ হয়ে কালো মানুষদের বারো হেকনিতে ।
আমার কাজিনরা আবার থাকেন হেকনির ভেতরের দিকে । ক্লেপটন পুকুর পাড়ি দিয়ে লোয়ার ক্লেপটনে তাদের ডেরা । তাদের বাসার ঠিক আগে একটি টার্কিশ গ্রোসারী শপ । বাসার ঠিক পরেই পুরনো আমলের গীর্জা । বাসা থেকে ঠিক দশ পা এগোলে মোড়ে ডানদিকে গুজরাটিদের স্থাপিত মসজিদ । আশেপাশে পানশালা রয়েছে প্রচুর । পানশালা থেকে বেরানো কমপক্ষে ছয় ফুট লম্বা কালো জোয়ান পাগলা পানি খেয়ে শরীর দুলিয়ে বেরালে কার না ভয় লাগে ?
কালোদের বেশবাস ও খুব অদ্ভুত । হাতে চুড়ি, কানে দুলসহ চূলে কালার করা কালুয়া ভাইরা লন্ডনের বুকে বুক ফুলিয়ে ঘুরে বেড়ায় । বাংগালি কমিউনিটির তরুণ তুর্করা কেউ কেউ আবার জ্যামাইকানদের স্টাইল ফলো করে । বুড়ো বাংগালিরা সব কালোদেরই জ্যামাইকার জ্ঞান করেন ।
অদ্ভুদ বেশ-ভূষা এবং চালচলন ছাড়া কালোরা এমনিতে খুব শান্ত । তবে, মাদক লেনদেনকারী কালোরা রিস্কি । পাগলা পানি খেয়ে মাতাল কালোদের কথা বলাই বাহুল্য । তবে, পাগলা পানি খেলে সাদা মানুষদের হুশ ও ঠিক থাকে না । মাতাল সাদা বুড়োরা কিন্তু প্রায়ই বাস কিংবা ট্রেনে শান্তি ভংগের কারণ ঘটায় ।

ওলি
oli


মন্তব্য

এনকিদু এর ছবি

মাতাল সাদা বুড়োরা কিন্তু প্রায়ই বাস কিংবা ট্রেনে শান্তি ভংগের কারণ ঘটায় ।

তো ? একটা শান্তি ভঙ্গের ঘটনা দেন ভাই, পড়ে হেসে গড়াগড়ি দেই।


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

অতিথি লেখক এর ছবি

একবার টেসকো'র টিলে ওয়াইন বিক্রি করতে অস্বীকার করায় সাদা বুড়ো পুলিশ নিয়ে এসেছিল । দেখুন কি কাণ্ড ! মদ কিনতে পুলিশ আনা ! বিলাত বলে কথা !
হেসে গড়াগড়ি দিতে পরবর্তী পোস্ট গুলোতে চোখ রাখুন ।
ওলি
oli

বেনামী এর ছবি

কেম্নে কি? অ্যাঁ

সাইফ তাহসিন এর ছবি

ভালো লাগল না, ১ ভোট দিলাম, আমার চোখে ব্যাপক বর্ণবাদী পোস্ট, নাকি আমার বুঝার ভুল?
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

অতিথি লেখক এর ছবি

ভাই, কালোদের বারাতে যে পাতাল রেল নেই তা ও লিখলাম; তবু ও আমি কি বর্ণবাদী ?
কর্মসুত্রে অনেক কালো মানুষের সাথে ঘনিষ্ঠতা হয়েছে, কোন কোন ক্ষেত্রে সাদাদের চেয়েও বেশী । তারা কিন্তু কেউ আমাকে রেসিস্ট মনে করেনি ।
শুধু মজা করার জন্য কিছু হালকা কথা লিখেছি ।
তবু আপনাকে ধন্যবাদ ১ টি ভোটের জন্য ! কারণ,
একটি ভোটে র জন্য আমরা যুদ্ধ করি,
একটি ভোটে র জন্য আমরা অস্ত্র ধরি,

ওলি
oli

সাইফ তাহসিন এর ছবি

একটি ভোটে র জন্য আমরা যুদ্ধ করি,
একটি ভোটে র জন্য আমরা অস্ত্র ধরি

এইটা ভালো পাইলাম চলুক
কালোদের এলাকায় পাতাল রেল নাই, সেখানে তাদের বলার কি আদৌ কিছু ছিল? নেতাস্থানীয় যারা এই সিদ্ধান্ত নিয়েছে, দোষটা কি তাদের না? এর পেছনে কি বর্নবাদ কাজ করে নাই?

যাক আম্রিকা আইলে আপনারে ব্রংক্সের ২-১ টা জায়গায় নিয়ে যাইতে হবে। তারা নিজেরা নিজেদের 'নিগার' বলে সম্বোধন করে, আপনার কি মতামত এ ব্যাপারে? কতটা গ্রহনযোগ্য মনে হয় আপনার কাছে, কাছে থেকে আমিও মিশেছি কালোদের।

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

অতিথি লেখক এর ছবি

ভালো পাইলনে দেখে ভাল লাগলো ।
আমন্ত্রণের জন্য ধন্যবাদ ।

শরতশিশির এর ছবি

আমরা আসলে ''কালো'', ''সাদা'', ''বাদামি'' - এভাবে কি বলি? আপনি যদি খেয়াল করেন দেখবেন, স্ল্যাং ছাড়াও কিন্তু মানুষকে পশ্চিমে তার অরিজিন ধরে বলা হয়, যেমন - ''আফ্রিকান-আমেরিকান'', ''হিস্প্যানিক'' (এটাও অনেক কন্ট্রোভার্সিয়াল আর কয়েকটা সাব-গ্রুপ আছে), ''ইস্ট এশিয়ান'' (সবাই চাইনিজ না), ''সাউথ এশিয়ান'' (এটারও ব্রেকডাউন আছে)। মানুষের এইরকম গাত্রবর্ণের প্রোফাইলিং খুব টাচি ব্যাপার। দরকার হলে, ইউনি অ্যাডমিশান ফর্ম দেখে নিয়েন, বেশীরভাগ ওয়েবসাইটেই ছাত্র-ছাত্রীদের ডাইভার্সিটির উপর সুন্দর প্রোফাইলিং আছে। ধন্যবাদ। হাসি

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
আমি দেখতে চাই না বন্ধু তুমি
কতখানি হিন্দু আর কতখানি মুসলমান
আমি দেখতে চাই তুমি কতখানি মানুষ।

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
আমি দেখতে চাই না বন্ধু তুমি
কতখানি হিন্দু আর কতখানি মুসলমান
আমি দেখতে চাই তুমি কতখানি মানুষ।

কিংকর্তব্যবিমূঢ় এর ছবি

আফ্রিকান-আমেরিকানদের অনেক সরকারী বা ইউনিভার্সিটি ফর্মেই "ব্ল্যাক" লিখতে দেখি, এইটাতে বর্ণবাদের কিছু আছে বলে মনে হয় না ...
................................................................................................
খাদে নামতে আজ ভয় করে, নেই যে কেউ আর হাতটাকে ধরা ...

শরতশিশির এর ছবি

(পেইজ লোড হতে গিয়ে কমেন্ট পুরা গায়েব হয়ে গেলো মনে হয়!)

না, আমার ইউনিতে অন্তত না। স্টেইটস-এ এভাবে বলে না সাধারণত, তুমি অফিসিয়াল করেসপন্ডেন্সে পাবা না। ইনফর্মালি বলে। হাসি

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
আমি দেখতে চাই না বন্ধু তুমি
কতখানি হিন্দু আর কতখানি মুসলমান
আমি দেখতে চাই তুমি কতখানি মানুষ।

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
আমি দেখতে চাই না বন্ধু তুমি
কতখানি হিন্দু আর কতখানি মুসলমান
আমি দেখতে চাই তুমি কতখানি মানুষ।

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

আমিতো স্টেইটসে ব্ল্যাক এথনিক গ্রুপ বলতে দেখেছি!

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

শরতশিশির এর ছবি

কি জানি! বলতে দেখসো, লেখতে দেখসো কি? হারলেম-এ তো বললে খবরই আসে, বরং কান্ট্রি অফ অরিজিন কিম্বা এথনিক গ্রুপ ধরে বলে। কারণ, সো কল্ড ''ব্ল্যাক'', তুমি অন্য দেশের লোকদের মধ্যেও পাবা, গায়ের রঙ শুধু ধরলে।
~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
আমি দেখতে চাই না বন্ধু তুমি
কতখানি হিন্দু আর কতখানি মুসলমান
আমি দেখতে চাই তুমি কতখানি মানুষ।

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
আমি দেখতে চাই না বন্ধু তুমি
কতখানি হিন্দু আর কতখানি মুসলমান
আমি দেখতে চাই তুমি কতখানি মানুষ।

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

The terms "Black" and "African American", while different, are both used as ethnic categories in the US. In the late 1980s, the term "African American", was posited as the most appropriate and politically correct race designation.[46] While it was intended as a shift away from the racial inequities of America's past often associated with the historical views of the "Black race", it largely became a simple replacement for the terms Black, Colored, Negro and the like, referring to any individual of dark skin color regardless of geographical descent. Likewise, Light-skinned Americans from Africa are not considered "African American". Many African Americans are multiracial. More than half of African Americans also have European ancestry equivalent to one great-grandparent, and 5 percent have Native American ancestry equivalent to one great-grandparent.

সোর্স: http://en.wikipedia.org/wiki/Ethnic_groups

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

শরতশিশির এর ছবি

হ্যাঁ, আমার পরের কমেন্টটা সেটাই বলে, যে প্যারাডাইম শিফট হয়ে এখন বেশির ভাগ জায়গাতেই ''অ্যাফ্রিকান-আমেরিকান'' বলতে শুনি, জার্নাল পেপারে পড়ি। কথা বলতে গিয়ে বলে তবে তুমি সিরিয়াস কনভার্সেশানে শুনবা না।

আর, ওই যে, ইটস নট জাস্ট ''ব্ল্যাক'' - আরও রেসিয়াল ম্যাপ আছে জেনেটিক্যালি।
~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
আমি দেখতে চাই না বন্ধু তুমি
কতখানি হিন্দু আর কতখানি মুসলমান
আমি দেখতে চাই তুমি কতখানি মানুষ।

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
আমি দেখতে চাই না বন্ধু তুমি
কতখানি হিন্দু আর কতখানি মুসলমান
আমি দেখতে চাই তুমি কতখানি মানুষ।

কিংকর্তব্যবিমূঢ় এর ছবি

"Blacks were more likely to report feeling that they had been discriminated against or treated unfairly by others because of their ethno-cultural characteristics. Nearly one-third (32%) of Blacks, or 135,000, said that they had had these experiences sometimes or often in the past five years, compared with
21% of South Asians and 18% of Chinese.
Another 17% of Blacks, 13% of South Asians and 15% of Chinese reported that these experiences had occurred rarely."

রেফারেন্সঃ "Ethnic Diversity Survey: portrait of a multicultural society", Statistics Canada, Page 18-19 [ http://www.statcan.gc.ca/pub/89-593-x/89-593-x2003001-eng.pdf ]

কানাডার প্রায় সব সরকারী ডকুমেন্টেই কালোদের ব্ল্যাক হিসেবে লিখতে দেখি, এখানে বর্ণবাদের কিছু নাই ...
................................................................................................
খাদে নামতে আজ ভয় করে, নেই যে কেউ আর হাতটাকে ধরা ...

শরতশিশির এর ছবি

ওই (খাইছে), আমার কমেন্টে আমি কোথায় বলছি ''বর্ণবাদ''? আমি বলছি যে আমরা সাধারণত ''ব্ল্যাক'' বলি না বা বললেও ইনফর্ম্যালি। তারপর আর যা যা বলার, উপরে বলেই দিসি। নো রিপিটেইশান নেসেসারি। ঠিক হ্যায়? হাসি

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
আমি দেখতে চাই না বন্ধু তুমি
কতখানি হিন্দু আর কতখানি মুসলমান
আমি দেখতে চাই তুমি কতখানি মানুষ।

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
আমি দেখতে চাই না বন্ধু তুমি
কতখানি হিন্দু আর কতখানি মুসলমান
আমি দেখতে চাই তুমি কতখানি মানুষ।

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

অফিসিয়ালীও ব্ল্যাক বলে, সেটাই আমি বলতে চাইছি। উদাহরন দেখুন ২০০০ এবং ২০১০ এর ইউএসসেনসাস। সরাসরি সরকারী সেনসাস ওয়েব সাইট থেকে তথ্য দেখুন। এখানে ব্ল্যাক আর আফ্রিকান অ্যামেরিকান দুটোই ব্যবহার করেছে।

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

শরতশিশির এর ছবি

আচ্ছা, ঠিক আছে। হাসি

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
আমি দেখতে চাই না বন্ধু তুমি
কতখানি হিন্দু আর কতখানি মুসলমান
আমি দেখতে চাই তুমি কতখানি মানুষ।

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
আমি দেখতে চাই না বন্ধু তুমি
কতখানি হিন্দু আর কতখানি মুসলমান
আমি দেখতে চাই তুমি কতখানি মানুষ।

অতিথি লেখক এর ছবি

আপনাকে ধন্যবাদ । মোর্শেদ ভাইসহ যারা এথনসিটি নিয়ে আলোচনা করেছেন সবাইকে ধন্যবাদ । অনকে কিছু জানা গেল ।
আমার পোস্টটি সার্থক হলো এথনিসিটি নিয়ে আলোচনা জেনারেট করতে পারায় !

ওলি
oli

হাসান মোরশেদ এর ছবি

লণ্ডন বারো অব হেকনি

ভাইয়া, 'বারো' তো বলেনা, বলা হয় 'বারা'- London borough of Hackney, তাইনা?

-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

অতিথি লেখক এর ছবি

ভাইয়া; আপনাকে প্রথমে ধন্যবাদ উপরের আলোচনার জন্য । যে ভাবে উচ্চারিত হয় তাতে আপনার বানানটিই অধিকতর শুদ্ধ মনে হচ্ছে ।
পোস্টটি কেমন লেগেছে ?
ওলি
oli

হাসান মোরশেদ এর ছবি

পোষ্ট ঠিকাছে। দেখলেন তো কতো বিষয় চলে এলো এ প্রসংগে। ব্লগিং এর মজা এটাই।
লিখতে থাকুন আরো।
-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

সাফি এর ছবি

কালোদেরকে কালো বলা আমার কাছে বর্ণবাদী আচরণ মনে হয়না। যদি N*** ব্যবহার করা হত সেটা হত বর্ণবাদী। কালোদের কালো না বলে অন্য কি শব্দ ব্যবহার করে তাদের বোঝান যেত সেটা আমি জানতে আগ্রহী। কৃষ্ণাঙ্গ অর্থও কিন্তু কৃষ্ণ অঙ্গ।

পানশালা থেকে বেরানো কমপক্ষে ছয় ফুট লম্বা কালো জোয়ান পাগলা পানি খেয়ে শরীর দুলিয়ে বেরালে কার না ভয় লাগে ?

কালো বলে তাদের ভয় পেলে, সেটা বর্ণবাদ, মাতাল বলে ভয় পেলে - ওকে।

অতিথি লেখক এর ছবি

অবশ্যই মাতাল বলে !
ওলি
oli

নৈষাদ এর ছবি

মন্তব্যগুলি ইন্টারেস্টিং লাগল। আমার খুব প্রিয় কমেডি সিরিজ ‘দ্য অফিস’ থেকে ‘রেসিস্ট জোকের’ একটা ক্লিপ এমবেড করলাম। সাবধান, ক্লিপটার কথোপকথন প্রাপ্ত বয়স্কদের জন্য, এবং যারা এই কমেডি সিরিজটা দেখেননি তাদের কাছে কন্টেক্সটা বুঝতে অসুবিধা হতে পারে। তবুও ইন্টারেস্টিং... (জোকটা নয়, তারপর ডেভিডের বস জেনিফারের সাথে ব্যাখ্যা করার ব্যাপারটা...।)

[img=auto]

[/img]

অতিথি লেখক এর ছবি

It is really funny ; man !
You can't say a joke even ;

স্পর্শ এর ছবি

একদম ঝরঝরে লেখা! লিখতে থাকুন হাত খুলে।


ইচ্ছার আগুনে জ্বলছি...


ইচ্ছার আগুনে জ্বলছি...

অতিথি লেখক এর ছবি

ধন্যবাদ ।
ওলি

অতিথি লেখক এর ছবি

আপনাকে আন্তরিক ধন্যবাদ ।

তানভীর এর ছবি

আমেরিকার Census form- এ race-এর ঘরে শুধু ব্ল্যাক নয় 'নিগ্রো' শব্দটাও এখনো অফিশিয়ালি আছে। তবে শুনেছি বর্ণবাদিতার জন্য নয়, অনেক বয়স্ক লোক এখনো নিজেদের নিগ্রো বলে পরিচয় দিতে পছন্দ করে বিধায় এই অপশন রাখা হয়েছে।

আমার কাছে কালো বা নিগ্রোর চাইতে 'হোয়াইট' শব্দটাকেই সবচেয়ে বেশি বর্ণবাদি মনে হয়। ক্রমানুযায়ী তাদের সবসময় '১' সিরিয়াল দেয়া হয়। হেরিটেজ অনুযায়ী যদি কালোদের আফ্রিকান-আমেরিকান এবং আমাদের ও অন্যদের বিভিন্ন এলাকার অধিবাসী বলা হয়, তবে সাদারা নিজেদের ক্ষেত্রে ইউরোপিয়ান-আমেরিকান/ককেশিয়ান পরিচয় দিতে সমস্যা কোথায়? সেটা ব্যবহার না করে শুধু 'সাদা' উল্লেখ করলে আমার কাছে মনে হয় ইহা একটি অতি উচ্চমার্গীয় বর্ণ।

অতিথি লেখক এর ছবি

তথ্যের জন্য আপনাকে ধন্যবাদ ।
ওলি

শাফি [অতিথি] এর ছবি

ভাল হইছে। পোস্টার সাথে (স্টেপনি গ্রিন টিউব স্টেশানের সামনে মনে হয়) ভাইজানের ব্যক্তিগত ফটো দেইখা ভাল্লাগলো। পরে কাজে দিবার পারে......হি হি হি...

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।