বিশ্বকাপের প্রথম পর্বে যা ভাল লাগলো...

অতিথি লেখক এর ছবি
লিখেছেন অতিথি লেখক (তারিখ: শনি, ২৬/০৬/২০১০ - ৮:৩০অপরাহ্ন)
ক্যাটেগরি:

রক্ষণ ভাগঃ দলগত ভাবে এপর্যন্ত সেরা ডিফেন্স, আমার মতে সুইজারল্যন্ড। তারা স্পেন ও চিলির মত দুইটা আক্রমনাত্বক দলের বিপক্ষে খেলেছে। স্পেনকে গোল করতে দেয়নি আর দশ জন নিয়েও চিলির সাথে অসাধারণ প্রতিদ্বন্দ্বিতা করেছে। কিন্তু, আক্রমনভাগের দুর্বলতায় প্রথম পর্ব থেকেই তাদের বিদায় নিতে হচ্ছে। উরুগুয়ে এবং পর্তুগালের রক্ষণ ভাগও প্রশংসার দাবি রাখে। ব্যক্তিগত ভাবে ফিলিপ লাম, রাফায়েল মার্কোজ, দিয়াগো লুগানো, মাইকন ও রামোসের খেলা ভাল লেগেছে।

মাঝমাঠঃ নিজেদের সামর্থ্য পুরুটা দেখাতে না পারলেও মাঝমাঠে স্পেন ছিল সবার উপরে। তাছাড়া, পরিশ্রমী চিলি ও ঘানার সাথে নেদার্ল্যান্ডের মাঝমাঠও খেলা নিয়ন্ত্রণ করেছে। একক সাফল্যে প্রথম পর্বে যারা মাঝমাঠ গরম রেখেছেন তারা হলেন- স্নাইডার, কাকা, জাভি, পার্ক জি-সং, ব্র্যাডলি, তিয়াগী, প্রমুখ। নতুন মুখ হিসাবে জার্মানির ওযিল, ম্যাক্সিকোর সান্তোস এবং জাপানের হোন্ডা দৃষ্টি আকর্শন করেছে।

আক্রমন ভাগঃ আক্রমনে আর্জেন্টিনা ছিল অন্য সবার থেকে অনেকটাই এগিয়ে এবং তার প্রধান কারণ নিঃসন্দেহে মেসি। উরুগুয়ের ফোরলান ও সোয়ারেজ জুটি মাঝেমাঝেই ভয়ংকর হয়ে উঠেছে। রোনালদোর নেতৃত্বে পর্তুগালতো উত্তর কোরিয়াকে তো লজ্জাই দিল। তারপরও প্রথম পর্বের খেলায় আক্রমণ ভাগ আমার মন ভরাতে পারেনাই। সে রকম ধারালো আক্রমণ খুব একটা দেখা যায় নাই । প্রথম পর্বের নজর কাড়া খেলোয়াড় মেসি, ভিয়া, পোডলস্কি, ভিটেক, সানচেজ, প্রমুখ।

প্রথম পূর্বে যা ভাল লাগে নাই...
ভাল খেলার চেয়ে, যে কোন ভাবে জিততে হবে; বেশীর ভাগ টিমেরই এই মনোভাব নিয়ে খেলা।


মন্তব্য

সাবিহ ওমর এর ছবি

ভাল খেলার চেয়ে, যে কোন ভাবে জিততে হবে; বেশীর ভাগ টিমেরই এই মনোভাব নিয়ে খেলা।

এইটাই আমি ভাল পাই। মানে ভাল খেলাকে আমি এভাবেই ডিফাইন করি খাইছে

সাইফ তাহসিন এর ছবি

এইটাই আমি ভাল পাই। মানে ভাল খেলাকে আমি এভাবেই ডিফাইন করি

আমিও এরকমই মনে করি। ভাই অজ্ঞাত অতিথি, আপনার কি মনে হয়, খেলার উদ্দেশ্য কি? জিতার জন্যে না খেল্লে মাঠে আসার দরকার কি? বাসায় বল কোলে বসে থাকলেই চলত না?

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

সুহান রিজওয়ান এর ছবি

আমার মনে হয় অতিথি ভাই কথাটা ঠিক এভাবে বলতে চাননি। "যে কোন ভাবে জেতা"টা কোন কোন দলের জন্যে গুরুত্বপূর্ণ (যেমন- জার্মানি), তবে কোন কোন দল আবার যে কোন উপায়ে জিতবার চেয়ে "কী উপায়ে জিতলাম"- সেটাকে বেশি গুরুত্ব দেয় (যেমন- স্পেন)।

_________________________________________

সেরিওজা

তক্ষক এর ছবি

ধন্যবাদ। এমনটাই বলতে চেয়েছিলাম।
আপনার উদাহরণে স্পেন ঠিক আছে কিন্তু জার্মানি?? জার্মানির খেলা একটু টাফ হলেও খেলায় গতি আছে । তাছাড়া, জার্মানি কিন্তু রক্ষণাত্বক খেলেনা।

কিংকর্তব্যবিমূঢ় এর ছবি

ভাই অজ্ঞাত অতিথি, আপনার কি মনে হয়, খেলার উদ্দেশ্য কি? জিতার জন্যে না খেল্লে মাঠে আসার দরকার কি? বাসায় বল কোলে বসে থাকলেই চলত না?

অনাবশ্যকভাবে এ্যাটাকিং মন্তব্য ... বিশেষ করে অতিথি কি বলতে চাইছেন এইটাই সাইফ ভাই বুঝেন নাই ...

বহুকাল আগের থেকেই ফুটবলে দুইরকম ধারা প্রচলিত আছে, একটা হচ্ছে ডিফেন্সিভ, কোমর বাইন্ধা ডিফেন্স করো, বিপক্ষ এটাকে উঠলে বল বা প্লেয়ার যে কোন একটারে লাথি মেরে উড়ায়ে দেও, আর ফাঁকতালে কাউন্টার এটাক দিয়ে একটা গোল দিয়ে আসো ... একসময় শুধু ইটালি টাইপ দুই একটা টীম এমনে খেলতো, এখন প্রায় সবাই খেলে ...

অন্যদিকে আছে যেটাকে আমরা বলি সুন্দর ফুটবল, বা "জোগো বোনিতো" ... একসময় ব্রাজিল এইটা চালু করসিলো, এখন ইন্টারন্যাশনাল লেভেল মনে হয় এইভাবে কেউ খেলে না, খালি স্পেন কিছুটা চেষ্টা করে; কিন্তু ক্লাব লেভেলে এখনো কোন কোন টীম খেলার স্টাইল নিয়ে আপোষ করে না, সবচে এপ্রোপিয়েট উদাহরণ বার্সেলোনা আর আর্সেনাল ...

আপনার কথা অনুযায়ী ফুটবল হচ্ছে জেতার জন্য খেলা, তাহলে এই ক্লাবগুলি এইভাবে খেলে কেন? বা ব্রাজিলই বা এইটি-টু বা নাইণ্টিতে ডিফেন্সিভ খেলে নাই কেন? কারণ কেউ কেউ এখনো জেতার সাথে সাথে কিভাবে জেতা হচ্ছে সেইটাকে গুরুত্বপূর্ণ মনে করে ...
................................................................................................
খাদে নামতে আজ ভয় করে, নেই যে কেউ আর হাতটাকে ধরা ...

তক্ষক এর ছবি

চমৎকার ব্যাখ্যার জন্য ধন্যবাদ।
বার্সেলোনা আর আর্সেনালের খেলা দেখেদেখেই মনে হয় এই ভাল না লাগা।

তক্ষক এর ছবি

আক্রমনাত্বক ফুটবল খেলেও জেতা যায়, আবার রক্ষনাত্বক খেলেও জেতা যায়।
আমার কাছে দ্বিতিয় টা ভাল লাগে নাই।

তক্ষক এর ছবি

ধন্যবাদ। জিততে চাওয়া খারাপ কিছু না।
তবে, দর্শক হিসাবে ভাল খেলা দেখার প্রত্যাশা করি, এই যা।

Daif এর ছবি

চমৎকার লিখেছেন। ধন্যবাদ এমন বিশ্লেষণ এর জন্য।

তক্ষক এর ছবি

পড়ার জন্য ধন্যবাদ।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।